রবিবার, ৭ জুলাই ২০২৪ | ২৩ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

নেপালকে হারিয়ে শুভ সূচনা বাংলাদেশের নারীদের

ছবি: সংগৃহীত

রাজধানীর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে পর্দা উঠেছে সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টের। উদ্বোধনী দিনে নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে আসরে শুভসূচনা করেছে বাংলাদেশের মেয়েরা।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কমলাপুর, বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ৪-২-৪ ফরমেশনে খেলতে নামে বাংলাদেশ। খেলার শুরু থেকেই স্বপ্না-সাগরিকারা আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে। খেলার চতুর্থ মিনিটে মিডফিল্ডার স্বপ্না রানীর ডি বক্সের বাইরে থেকে নেয়া ফ্রি কিক বার পোস্টে লাগে। ফিরতি বলে মুনকি আক্তার কিক নিতে না পারায় স্বাগতিকরা তখন লিড পায়নি।

এরপর মাঝমাঠ থেকে একাধিক ফুটবলারকে কাটিয়ে ডি বক্সে ঢুকে পড়েন মোসাম্মৎ সাগরিকা। সতীর্থ মুনকিকে বল পাস দেন। সপ্তম মিনিটে মুনকির দুর্বল কিক নেপালি গোলরক্ষক সুজাতা তামাং পা দিয়ে ঠেকান। ডি বক্সে জটলার ভেতর বল পাওয়া পূজা দাসের শট ১৪ মিনিটে অল্পের জন্য পোস্ট ঘেঁষে চলে যায়।

খেলার ১৯ মিনিটে সাগরিকাকে ডি বক্সের ভেতর প্রতিপক্ষের খেলোয়াড় সিমরান রাই সামনে থেকে ট্যাকেল করেন। রেফারি ফাউলের বাঁশি না বাজানোয় পেনাল্টি পায়নি বাংলাদেশ। পরের মিনিটেই পূজার নেয়া দূরপাল্লার কিক পোস্টের উপরের জালে জড়ালে স্বাগতিক দর্শকরা খানিকটা আফসোসে ভোগেন। ৩৯ মিনিটে ফরোয়ার্ড সাগরিকার বাড়ানো বল পাওয়া পূজার ডান পায়ের শট পোস্টের সামান্য উপর দিয়ে বেরিয়ে যায়।

একের পর এক আক্রমণের ফল মেলে ৪০ মিনিটে। স্বপ্না রানির হেড পাসে ডি বক্সে থাকা সাগরিকা আর কোনো ভুল করেননি। ডান পায়ের ভলিতে বল জালে জড়িয়ে লাল-সবুজের দলকে এগিয়ে দেন। উল্লাসে মাতে কমলাপুরের গ্যালারিতে থাকা দর্শকরা।

তিন মিনিট পর নেপালি গোলরক্ষক সুজাতা তামাং করে বসেন ভুল। বল বিপদমুক্ত করতে গিয়ে তার ভুল পাসে ইতি খাতুন বল পান। ইতির লম্বা পাসে বল নেয়া মুনকি আক্তার আগুয়ান গোলরক্ষককে পরাস্ত করে বাঁ-পায়ের উঁচু শটে নিশানাভেদ করেন। বাংলার বাঘিনীরা দুই গোলের লিড পায়।

যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে সাগরিকাকে ডি বক্সে সিমরান ফাউল করায় রেফারি পেনাল্টির বাঁশি বাজান। অধিনায়ক আফিদা খন্দকারের নেয়া স্পট কিক পোস্টের ডানপাশের বারে লেগে ফেরে। ফিরতি বলে সাগরিকা শট নিলেও গোলকিপার তা ঝাঁপিয়ে ধরে ফেলেন।

বিরতির পর ৫২ মিনিটে ডি বক্সের ভেতর মুনকির টোকা দেয়া বল পাওয়া সাগরিকা ফাঁকা জালেও বল জড়াতে ব্যর্থ হন। ৫৪ মিনিটে খেলার ধারার বিপরীতে গোল করে বসে নেপাল। অধিনায়ক সারাহ বাজরাঞ্চারিয়ার লম্বা পাসের পর বল ধরতে যান বাংলাদেশি গোলরক্ষক স্বর্ণা রানি মন্ডল। আকস্মিকভাবে তার সামনে থাকা সুকরিয়া মিয়ার ডান পায়ের ভলিতে বল জালে জড়ায়।

সাগরিকা ৫৭ মিনিটে আবারো গোল করে স্বাগতিক দর্শকদের আনন্দে ভাসান। ইতির বাড়ানো বল নিয়ে গোলরক্ষককে ফাঁকি দিয়ে ফাঁকা পোস্টে বল জালে পাঠিয়ে দেন। খেলার ৬৫ মিনিটে গোলদাতা মুনকি চোট পাওয়ায় তার পরিবর্তে নামেন নবিরন খাতুন।

সুকরিয়ার জোরালো শট ৭২ মিনিটে প্রতিহত করেন স্বর্ণা রানী। খেলার শেষদিকে সাগরিকার সামনে এসেছিল হ্যাটট্রিকের সুযোগ। গোলরক্ষকের সামনে ৮৯ মিনিটে কিক নিলেও তা প্রতিহত হয়। এদিকে আগামী রোববার (৪ ফেব্রুয়ারি) অনুর্ধ্ব-১৯ সাফ নারী ফুটবল দলের প্রতিপক্ষ ভারত। সন্ধ্যা ৭টায় খেলাটি শুরু হবে।

Header Ad

বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ

ছবি: সংগৃহীত

মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। রোববার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি।

এতে বলা হয়, দুপুর ২টা ২৭ মিনিট থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ আছে। মেট্রোরেল চলাচল স্বাভাবিক হলে জানানো হবে।

চাল আমদানি নয় ভবিষ্যতে আমরা রপ্তানি করবো : খাদ্যমন্ত্রী

ছবি : ঢাকাপ্রকাশ

চাল আমদানি নয় ভবিষ্যতে আমরা চাল রপ্তানি করবো বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, বিগত দুই বছর সরকার চাল আমদানি করেনি।এবারও চাল আমদানির প্রয়োজন হবেনা।

রবিবার (৭ জুলাই) দুপুরে সাপাহার উপজেলা পরিষদ মিলনায়তনে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় "কৃষি প্রযুক্তি মেলা-২০২৪ " এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

কৃষি প্রণোদনা সরকারের পরিকল্পিত ও সময়োপযোগী পদক্ষেপ অবিহিত করে খাদ্যমন্ত্রী বলেন, কৃষি প্রণোদনা দিয়ে- ভর্তূকি দিয়ে কৃষকের পাশে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি কৃষিকে প্রযুক্তি বান্ধব করতে নিরলস করে যাচ্ছেন। যে প্রণোদনা আজ বিতরণ করা হচ্ছে সেটা সঠিক ব্যবহার হলে বেশি জমিতে চাষাবাদ হবে আর উৎপাদন ও বৃদ্ধি পাবে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুচিন্তিত চিন্তাধারায় অল্প জমিতে বেশি ফসল ফলাতে কৃষিতে যন্ত্রের ব্যবহার বৃদ্ধি হয়েছে। অধিক জনসংখ্যার জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রযুক্তির ব্যবহার কৃষকের জন্য আশির্বাদ। এছাড়াও প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক পতিত জমিতেও এখন চাষাবাদ হচ্ছে। পণ্যের দাম বেড়ে যাচ্ছে বলে বলা হচ্ছে। কিন্তু কৃষকের উৎপাদন খরচের খবর কেউ নিচ্ছে না। দাম বাড়লে ভোক্তার সমস্যা আর পন্যের দাম কমলে কৃষকের সমস্যা। উৎপাদন খরচ না উঠলে কৃষক উৎপাদনে নিরুৎসাহিত হবে উল্লেখ করে তিনি বলেন, সমাজের নিন্ম আয়ের মানুষের জন্য সরকারের খাদ্য বান্ধব কর্মসূচি ,ওএমএস ও টিসিবির ভর্তূকি মূল্যে চাল আটা বিক্রি করা হচ্ছে।

এর আগে তিনি সাপাহার উপজেলা পরিষদ চত্ত্বরে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধন করেন এবং স্টল পরিদর্শন করেন।

সাপাহার উপজেলা নির্বাহী অফিসার মো: মাসুদ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শাহজাহান হোসেন,উপজেলা ভাইস চেয়ারম্যান নঈমুদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খাতুন,উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: মাসুদ রেজা সারোয়ার,উপজেলা কৃষি অফিসার শাপলা খাতুন এবং শিরন্টি ইউনিয়নপরিষদের চেয়ারম্যান বোরহান উদ্দিন।

পরে খাদ্যমন্ত্রী কৃষকদের মাঝে সরকারি আমন প্রণোদনা বিতরণ করেন এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপবৃত্তির চেক ও বাইসাইকেল বিতরণ করেন।

উল্লেখ্য, ২০২৩-২৪ অর্থ বছরে খরিপ/২০২৪-২৫ মৌসুমে আমন প্রণোদনা হিসাবে ১২১০ জন কৃষকের প্রত্যেকে ৫ কেজি বীজ,১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার সহায়তা বিতরণ করা হয়।

নওগাঁয় পুকুরে ডুবে প্রাণ গেল যমজ দুই ভাইয়ের

ছবি : ঢাকাপ্রকাশ

নওগাঁর ধামইরহাটে পুকুরের পানিতে ডুবে যমজ দুই ভাইয়ের মর্মান্তিক মৃত্যু হয়েছে।

রবিবার (৭ জুলাই) দুপুর ১২ টায় উপজেলার খেলনা ইউনিয়নের পশ্চিম চকভবানী গ্রামে এ ঘটনা ঘটে।

নিতহ দুই শিশুর নাম লক্ষণ (৩) ও রাম(৩)। তারা উভয়ে একই গ্রামের সুজিত ওরাওঁ এর যমজ সন্তান।

পানিতে ডুবে দুই শিশু মারা যাওয়ার বিষয়টি ঢাকাপ্রকাশকে নিশ্চিত করেছেন খেলনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আল হিল মাহমুদ চৌধুরী।

স্থানীয় ইউপি সদস্য আবু সালাম ঢাকাপ্রকাশকে বলেন, সকালের খাবার খেয়ে ওই দুই ভাই বাড়ির পাশে খেলতে থাকে। খেলার একপর্যায়ে সবার অগোচরে দুই ভাই বাড়ির সামনে পুকুরে ডুবে যায়। পরে তাদের খোঁজাখুঁজির এক পর্যায়ে দুজনের লাশ পুকুরে ভাসমান অবস্থায় দেখতে পায় স্থানীয়রা। যমজ দুই ভাইয়ের মর্মান্তিক মৃত্যুতে পরিবারের সদস্য এবং প্রতিবেশীদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

এ প্রসঙ্গে ধামইরহাট থানায় অফিসার ইনচার্জ (ওসি) মো. বাহাউদ্দিন ফারুকী বলেন , ‘দুই শিশু পানিতে ডুবে মারা যাওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। ধারণা করা হচ্ছে, খেলতে গিয়েই তারা পানিতে ডুবে মারা গেছে।’

সর্বশেষ সংবাদ

বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ
চাল আমদানি নয় ভবিষ্যতে আমরা রপ্তানি করবো : খাদ্যমন্ত্রী
নওগাঁয় পুকুরে ডুবে প্রাণ গেল যমজ দুই ভাইয়ের
শ্রীলংকার মতো ভুল যাতে না হয়, সতর্ক থাকতে হবে: ওবায়দুল কাদের
কোটাবিরোধী আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই: প্রধানমন্ত্রী
ঢাকা উত্তর-দক্ষিণ, চট্টগ্রাম ও বরিশাল মহানগর বিএনপির নতুন কমিটি
খুলনায় সন্ত্রাসীদের গুলিতে ইউপি চেয়ারম্যান নিহত
ক্লাস-পরীক্ষা বর্জন করছেন ঢাবি শিক্ষার্থীরা
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ১৯
গাজায় স্কুলে ইসরায়েলের হামলা, নিহত অন্তত ১৬ জন
৬০ কি.মি বেগে ঝড়সহ বজ্রবৃষ্টির আশঙ্কা করছে আবহাওয়া অফিস
কোপা আমেরিকা: টাইব্রেকারে ব্রাজিলকে হারিয়ে সেমিতে উরুগুয়ে
সরকারের নীতির ফলে টেকসই কৃষি প্রবৃদ্ধি নিশ্চিত হয়েছে: প্রধানমন্ত্রী
টাইব্রেকারে সুইজারল্যান্ডের স্বপ্ন ভেঙে সেমিফাইনালে ইংল্যান্ড
তুরস্ককে হারিয়ে ২০ বছর পর সেমিফাইনালে নেদারল্যান্ডস
নওগাঁর আত্রাইয়ে একাধিক স্থানে বাঁধ ধসে যোগাযোগ বিচ্ছিন্ন
বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে হারাল জিম্বাবুয়ে
১৭ জুলাই পবিত্র আশুরা
মেসির চোখে বিশ্বের সেরা গোলরক্ষক মার্তিনেজ
শাহবাগ ছাড়লেন শিক্ষার্থীরা, কাল থেকে ‘বাংলা ব্লকড’