শুক্রবার, ৫ জুলাই ২০২৪ | ২১ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

স্লোভাকিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড

ছবি: সংগৃহীত

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের এবারের আসরে ফেভারিটে তকমা গায়ে লাগিয়ে মাঠে নামলেও খুব একটা ছন্দে নেই ইংল্যান্ড। গ্রুপ পর্বে ৩ ম্যাচে মাত্র একটি ম্যাচে জয় পায় তারা। ১ম দুই ম্যাচ ড্র করে শেষ ষোলোর লড়াইয়ে প্রতিপক্ষ হিসেবে দুর্বল স্লোভাকিয়া পেয়েছিল ইংলিশরা। এই ম্যাচেও নিজেদের সেরাটা দিতে পারেনি সাকা-বেলিংহ্যামরা।

তবে শেষ মুহূর্তে নাটকীয়তায় ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে ইংল্যান্ড। দুর্বল স্লোভাকিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয়ে ভর করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছে হ্যারি কেইনের দলের।

রোববার (৩০ জুন) জামার্নির ভেলটিন্স অ্যারেনায় প্রথমে এগিয়ে যায় স্লোভাকিয়া। তবে শেষ মুহূর্তে ইংল্যান্ডকে সমতায় ফেরান বেলিংহ্যাম। এরপর হ্যারি কেইনের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা।

এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে স্লোভাকিয়ার ফুটবলাররা। তাদের আক্রমণ সামলাতে গিয়ে ম্যাচের ৩ মিনিটে হলুদ কার্ড দেখেন মার্ক গুয়েহি।

এর ৪ মিনিট পর ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় হলুদ কার্ড পান কোব্বি মানু। পাল্ট আক্রমণের চেষ্টা করে ইংল্যান্ডও। সাকাকে ফাউল করায় সতর্ক কার্ড পান স্লোভাকিয়ার মিডফিল্ডার কুকা। এদিন ইংল্যান্ডকে চমকে দিতে সময় নেয়নি স্লোভাকিয়া।

ম্যাচের ২৫ তম মিনিটেই এগিয়ে যায় তারা। স্ট্রেলসের বাড়ানো বল থেকে ইংল্যান্ড গোলরক্ষককে ফাঁকি দিয়ে দলকে এগিয়ে নেন স্ট্রাইকার ইভান স্ক্র্যাঞ্জ। এরপর গোল পরিশোধ করতে মরিয়া ওঠে ইংল্যান্ড।

তবে স্লোভাকিয়া রক্ষণভাগকে ফাঁকি দিতে পারেনি বেলিংহাম সাকারা। বারবার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি তারা। শেষ পর্যন্ত ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্লোভাকিয়া।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই আক্রমণ শুরু করে ইংলিশরা। ৫১তম মিনিটে গোল করেন ম্যানসিটির তারকা ফুটবলার ফোর্ডেন। কিন্তু ভিএআর দেখে অফসাইড ধরা পড়লে বাতিল হয় সেই গোল। তবে বার বার আক্রমণ শানাতে থাকে কেইন-বেলিংহ্যামরা।

৫৮তম মিনিটে দুর্দান্ত এক ফ্রি কিক পায় ইংলিশরা। তবে প্রতিপক্ষের দেয়াল টপকাপে আবারও ব্যর্থ হন ফোর্ডেন। ৬১তম মিনিটে দুটি পরিবর্তন আনে স্লোভাকিয়া। স্ট্রাইকার হারাসলিনকে তুলে নিয়ে মিডফিল্ডার সুসলভ এবং স্ট্রেলেসের পরিবর্তে বোজেনিককে মাঠে নামান স্লোভাকিয়া কোচ।

তবে একের পর এক আক্রমণ করে প্রতিপক্ষের রক্ষণভাগকে ব্যস্ত রাখে ইংলিশ ফুটবলাররা। তবে কাঙ্খিত গোলের দেখা পাচ্ছিল না হ্যারি কেইনরা। ৮১তম মিনিটে বক্সের বাইরে থেকে দুর্দান্ত শট নেন ইংলিশ ডিফেন্ডার রিচ। তবে ভাগ্য সঙ্গ দেয়নি ইংল্যান্ডের। বারে লেগে ফেরতে আসলে রক্ষা পায় স্লোভাকিয়া।

শেষ দিকে গোল শোধ করতে মরিয়া ওঠে ইংলিশরা। কিন্তু ডিফেন্সিফ ফুটবল খেলে জয় নিয়ে মাঠে ছাড়ার পরিকল্পনা করছিল স্লোভাকিয়া। তবে অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে বাইসাইকেল শটে ইংল্যান্ডকে সমতায় ফেরান বেলিংহ্যাম। এতে ম্যাচ গড়াই অতিরিক্ত সময়ে।

মাঠে নেমেই ৯১তম মিনিটে দলকে এগিয়ে নেন অধিনায়ক হ্যারি কেইন। টনির বাড়ানো বল থেকে দুর্দান্ত গোল করেন তিনি। এরপর আক্রমণ প্রতি আক্রমণে জমে ওঠে ম্যাচ। তবে শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

Header Ad

যুক্তরাজ্যের নির্বাচনে টানা পঞ্চম জয় পেলেন রুশনারা আলী

রুশনারা আলী। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লেবার পার্টি থেকে টানা পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে জিতেছেন তিনি।

লেবার পার্টি থেকে তিনি মোট ভোট পেয়েছেন ১৫ হাজার ৮৯৭টি। বর্তমানে তিনি এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন এবং আবার মনোনয়ন পেয়েছেন এমন চারজনের মধ্যে একজন রুশনারা আলী। ২০১০ সাল থেকে লেবার পার্টির প্রার্থী হিসেবে টানা নির্বাচিত হয়ে আসছেন রুশনারা আলী।

এ রাজনীতিকের জন্ম বাংলাদেশের সিলেটের বিশ্বনাথ উপজেলার ভুরকি গ্রামে। ছোটোবেলায় মা-বাবার সঙ্গে লন্ডনে যান তিনি। ২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন রুশনারা আলী। এরপর তিনি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন।

লেবার পার্টি থেকে গেল মেয়াদের চার এমপি রুশনারা আলী, টিউলিপ সিদ্দিক, ড. রূপা হক ও আফসানা বেগম এবারও লড়েছেন।
এদিকে ব্রিটেনের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। আর ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভরাডুবি হয়েছে। নির্বাচনের ফলাফলে দেখা গেছে ৩৯৭ আসনে জয় (এই রিপোর্ট লেখা পর্যন্ত) পেয়েছে লেবার পার্টি।

যেখানে সরকার গঠনে প্রয়োজন ছিল ৩২৬ আসন। তাই সবকিছু ঠিক থাকলে ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন বামপন্থী লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার।

এদিকে জয়ের পর ভাষণ দিয়েছেন স্টারমার। তিনি বলেছেন, পরিবর্তনের সূচনা হলো এখান থেকেই...এটা আমাদের জন্য দেওয়ার সময়।
লেবার পার্টির এই নেতা আরও বলেন, আমরা করতে পেরেছি।

আপনারা এটার জন্য প্রচারণা চালিয়েছেন, লড়াই করেছেন, ভোট দিয়েছেন এবং এখন সেটি আমাদের হাতে এসেছে। এখান থেকেই পরিবর্তনের সূচনা হলো।

‘ক্যারিয়ার অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পাচ্ছেন শাহরুখ খান

শাহরুখ খান। ছবি: সংগৃহীত

বলিউড বাদশা শাহরুখ খান যিনি, বিশ্বের মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যালে ক্যারিয়ার অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডে ভূষিত হতে যাচ্ছেন। সম্প্রতি ফেস্টিভ্যাল সাইট ঘোষণা করেছে যে, ভারতীয় সিনেমায় অসাধারণ ক্যারিয়ারের সম্মানে বলিউড সুপারস্টারকে এই পুরস্কারটি প্রদান করা হচ্ছে।

ছোট পর্দায় ফৌজি সিরিয়াল থেকে অভিনয় শুরু করা শাহরুখ এখন হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে রাজত্ব করছেন। তিন দশকের বেশি সময় ধরে তিনি ভক্তদের হৃদয়ে কিং খান হিসেবে স্থায়ী হয়ে রয়েছেন। মাঝখানে ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত কোনো সিনেমা হিট না হওয়ায় মানসিকভাবে অনেকটাই ভেঙে পড়েছিলেন তিনি। ক্ষোভে দুঃখে অভিনয় থেকে নিজেকে সরিয়ে নিতেও চেয়েছিলেন। তবে গত বছরে পরপর তিন ছবির অভাবনীয় সাফল্যের সুবাদে আবার চেনা ছন্দে ফিরে এসেছেন বলিউড বাদশা।

একটি বিবৃতিতে লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যালের শৈল্পিক পরিচালক জিওনা এ. নাজারো বলেছেন, ‘শাহরুখ খানের মতো জীবন্ত কিংবদন্তিকে লোকার্নোতে স্বাগত জানানো একটি স্বপ্ন পূরণ! ভারতীয় চলচ্চিত্রে তার অবদান অভূতপূর্ব। শাহরুখ খান এমন একজন রাজা যিনি তাকে মুকুট তুলে দেওয়া দর্শকদের কাছ থেকে কখনোই হারাননি।

এ সাহসী শিল্পী সর্বদা নিজেকে চ্যালেঞ্জ করতে ইচ্ছুক এবং বিশ্বজুড়ে তার ভক্তরা তার চলচ্চিত্রগুলো থেকে যা আশা করেন, তাদের আস্থা তিনি পূরণ করেন। তিনি একজন সত্যিকারের ‘পিপলস হিরো’, পরিশীলিত এবং ডাউন টু আর্থ। শাহরুখ খান আমাদের সময়ের কিংবদন্তি।’

১০ আগস্ট ওপেন-এয়ার ভেন্যু পিয়াজা গ্র্যান্ডে পুরস্কার গ্রহণ করবেন শাহরুখ খান। সঞ্জয় লীলা বানসালি পরিচালিত তার কালজয়ী সিনেমা ‘দেবদাস’ প্রদর্শিত হবে এ উৎসবে। শাহরুখ ১১ আগস্ট ‘ফোরাম অ্যাট স্প্যাজিও সিনেমা’তে একটি বিশেষ সাক্ষাৎকারেও উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, পাঠান, জওয়ান ও ডাঙ্কি নামে সম্প্রতি ভক্তদের তিনটি সিনেমা উপহার দিয়েছেন শাহরুখ খান। আগামীতে তাকে দেখা যাবে ‘কিং’ সিনেমায়।

ছাদখোলা বাসে বিশ্বচ্যাম্পিয়নদের বর্ণাঢ্য বরণ, প্রচণ্ড ভিড়ে শ্বাসকষ্টের সমস্যা!

ছবি: সংগৃহীত

বিশ্বজয় করে সুদূর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে দেশে ফেরা ৷ দীর্ঘ বিমানযাত্রার ধকল উপেক্ষা করেই টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের সেলিব্রেশনে মাতলেন টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা ৷ মুম্বইয়ের মারিন ড্রাইভে রোহিত-বিরাট, হার্দিকদের দেখতে উপচে পড়ল জনতা। মুম্বাইয়ে আরব সাগরের তীর ঘেঁষে যেন গর্জন তুলেছে আরেকটি সমুদ্র, নাম তার ‘নীল জনসমুদ্র’।

মুম্বাইয়ের রাস্তায় বৃহস্পতিবার (৪ জুলাই) জনজোয়ার দেখে চমকে উঠবেন যে কেউই ৷ যেখানে চোখ যায়, শুধু মানুষের মাথা ৷ সমর্থকরা জাতীয় পতাকা এবং পোস্টার নিয়ে দুপুর থেকেই একে একে ভিড় জমাচ্ছিলেন ৷ সন্ধ্যা গড়াতেই শুরু হয় মহা সেলিব্রেশন ৷

হুড খোলা বাসে বিশ্বকাপ ট্রফি নিয়ে ঘোরার আগে ওয়াংখেড়েতে ভারতীয় ক্রিকেটারদের এদিন সংবর্ধনা দেওয়া হয় ৷ এরপর ক্রিকেটাররা মাঠ প্রদক্ষিণ করেন, তখন লুপে বাজছিল ‘বন্দে মাতরম’। হঠাৎ বিরাটই এগিয়ে এসে দর্শকদের দিকে তাকিয়ে হাত তুলে গলা মেলানো শুরু করলেন। তার সঙ্গে দিলেন হার্দিক, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেলরাও। আর এঁদের দেখে দর্শকরাও যেন আরও বেশি করে উজ্জীবিত হয়ে উঠলেন।

তবে এর মধ্যে বেশ কয়েকজন ফ্যানদের প্রচণ্ড ভিড়ে অসুস্থ হয়ে পড়ার খবরও পাওয়া গিয়েছে ৷ অনেকেই জানিয়েছেন এত ভিড়ের মধ্যে একসময়ে শ্বাস নেওয়াই কঠিন হয়ে দাঁড়িয়েছিল ৷ মারিন ড্রাইভের রাস্তায় যেন গোটা মুম্বইয়ের জনতা এদিন নেমে পড়েছিলেন ৷ বাচ্চা থেকে বয়স্ক, প্রত্যেকেই ভারতীয় ক্রিকেট দলের বিশ্বকাপ জয়ের সেলিব্রেশনে এদিন অংশ নিতে চেয়েছিলেন ৷

মারিন ড্রাইভের রাস্তায় এদিন ছড়িয়ে ছিটিয়ে জুতো, চপ্পলও পড়ে থাকতে দেখা যায় ৷ অর্থাৎ এর থেকেই বোঝা সম্ভব, ভারতীয় ক্রিকেটারদের নিয়ে উন্মাদনা ছিল চরমে ৷

এক প্রত্যক্ষদর্শী রবি সোলাঙ্কি সংবাদসংস্থা এএনআই-কে জানান পুলিশ সেভাবে এত জনতাকে আটকাতে পারছিল না ৷ রাত ৮টার পর ভিড় আরও তীব্র আকার নেয় ৷ প্রথমে সবাই জানতেন যে বিকেল ৫-৬টার মধ্যেই ভারতীয় দল সেখানে আসবে ৷ কিন্তু সেটা হয়নি ৷ তাই রোহিতদের দেখার জন্য হাজার হাজার সমর্থকদের আরও বেশ কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হয় ৷

সর্বশেষ সংবাদ

যুক্তরাজ্যের নির্বাচনে টানা পঞ্চম জয় পেলেন রুশনারা আলী
‘ক্যারিয়ার অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পাচ্ছেন শাহরুখ খান
ছাদখোলা বাসে বিশ্বচ্যাম্পিয়নদের বর্ণাঢ্য বরণ, প্রচণ্ড ভিড়ে শ্বাসকষ্টের সমস্যা!
যুক্তরাজ্যের নির্বাচনে লেবার পার্টির নিরঙ্কুশ জয়
নাগরভিটা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
কবরস্থানে জায়গা না দেওয়ায় ঘরের বারান্দায় মায়ের দাফন
টানা চতুর্থবার জিতলেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক
টাইব্রেকারে ইকুয়েডরকে হারিয়ে সেমিফাইনালে আর্জেন্টিনা
দিনাজপুরে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে শিশুসহ নিহত ৫
ইউরোপ যেতে নৌকা ডুবে প্রাণ হারালেন ৮৯ অভিবাসী
পরীক্ষার হলে ছাত্রের পকেটে মিলল গাঁজা, ৬ মাসের কারাদণ্ড
সৌদিতে নিহত নওগাঁর ৩ প্রবাসীর মরদেহ দ্রুত আনতে সরকারের সহযোগিতা চায় স্বজনেরা
গাইবান্ধা বন্যায় ৬৩ প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ
বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি একলাফে ২০ থেকে ১০০ টাকা
ব্যয় কমাতে সরকারের নতুন নির্দেশনা, কী করা যাবে-করা যাবে না
টাঙ্গাইলে বিনামূল্যে দিনব্যাপি সেনাবাহিনীর মেডিকেল ক্যাম্প
শুধু নাসিরই নয়, আগে আরও এক বিয়ে করেছিলেন অভিনেত্রী চমক!
সব স্থলবন্দরে ডিজিটাল সেবা চালু হবে: নৌ প্রতিমন্ত্রী
ওমানের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বাংলাদেশি জনশক্তি : প্রধানমন্ত্রী
জমি রক্ষায় কাফনের কাপড় ও বিষের বোতল নিয়ে কৃষকের প্রতিবাদ