রবিবার, ৬ অক্টোবর ২০২৪ | ২১ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

মেসি ফেরার ম্যাচে ডি মারিয়ার গোলে আর্জেন্টিনার জয়

ছবি: সংগৃহীত

কোপা আমেরিকা সামনে রেখে প্রস্তুতি সারছে আর্জেন্টিনা। তারই ধারাবাহিকতায় ইকুয়েডরের বিপক্ষে একটি প্রীতি ম্যাচ খেলেছে আলবিসেলেস্তেরা। সেই ম্যাচ দিয়ে ফের দলে ফিরেছেন লিওনেল মেসি। যদিও এ ম্যাচে তিনি কোনো গোল করতে পারেননি। তবে তাতে দলের জয় আটকে থাকেনি। ডি মারিয়ার গোলে ১-০ ব্যবধানে জয় পেয়েছে আর্জেন্টিনা।

এদিন অবশ্য প্রথমার্ধে মাঠে দেখা যায়নি মেসিকে। দ্বিতীয়ার্ধের ৫৬ মিনিটে মাঠে নামেন মেসি। এরপর যদিও কোনো গোল হয়নি। তবে কোপার আগে মেসির এই ফেরা আর্জেন্টিনার জন্য স্বস্তির। দলের জয়সূচক গোলটি করেন অভিজ্ঞ উইঙ্গার আনহেল ডি মারিয়া। ম্যাচের ৪০ মিনিটে করা তাঁর গোলটিই ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছে।

ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের শুরু থেকে নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করতে থাকে আর্জেন্টিনা। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়নদের জন্য কাজটা হয়ে গিয়েছিল বেশ কঠিন। বারবার ইকুয়েডরের ফুটবলারদের ফাউলের কাছে হার মানতে হচ্ছিল তাদের।

২৬ মিনিটে প্রথম ভালো আক্রমণ করে আলবিসেলেস্তেরা। দি মারিয়ার দেওয়া বল পেয়ে ১০ গজ দূর থেকে জোরালো শট নেন লাউতারো মার্তিনেস। কিন্তু তার শট দারুণভাবে ঠেকিয়ে দেন ইকুয়েডরের গোলরক্ষক গালিন্দেস।

৪০ মিনিটে গিয়ে গোলের দেখা পায় আর্জেন্টিনা। তাদের লিড এনে দেন ওই দি মারিয়াই। বক্সের ভেতরেই বলের নিয়ন্ত্রণে থাকা ক্রিস্তিয়ান রোমেরো তাকে বল দেন। আড়াআড়ি শটে বল জালে জড়িয়ে দেন মারিয়া।

চার মিনিট পর দি মারিয়ার ফ্রি কিক গিয়ে লাগে গোলপোস্টে। এক গোলের লিড নিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা। ফেরার তিন মিনিটের মাথায় রদ্রিগো দি পলের কাছ থেকে পাওয়া বলে গোল করতে ব্যর্থ হন মার্তিনেস।

এরপর আর গোল করতে পারেনি কোনো দলই। সবমিলিয়ে ৩৫টি ফাউল হয়ে এই ম্যাচে, এর মধ্যে ২০টিই করেছে ইকুয়েডর। শেষদিকে মেসি খেলতে নামলেও আহামরি কিছু করতে পারেননি। কোপা আমেরিকার আগে আরও একটি প্রীতি ম্যাচ খেলে নিজেদের প্রস্তুত করবে আলবিসেলেস্তেরা।

Header Ad

ডিসিদের দুর্নীতির অনুসন্ধান ও ৬৫ জনের হিসাব জব্দে দুদকে আবেদন

দুর্নীতি দমন কমিশন। ছবি: সংগৃহীত

সম্প্রতি বিভিন্ন গণমাধ্যনে জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ নিয়ে কোটি কোটি টাকার লেনেদনের তথ্য ফাঁস হয়েছে। নিয়োগ বাণিজ্যের সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান এবং বিতর্কিত দুই যুগ্ম সচিব ড. জিয়াউদ্দিন আহমেদ ও আলী আযমের সরাসরি জড়িত থাকার তথ্য সামনে এসেছে।

এ অবস্থায় ডিসি নিয়োগে দুর্নীতির অনুসন্ধান ও সংশ্লিষ্ট ৬৫ কর্মকর্তার ব্যাংক অ্যাকাউন্ট জব্দে প্রয়োজনীয় পদক্ষেপ চেয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) আবেদন করেছেন এক আইনজীবী। রবিবার (৬ অক্টোবর) নাদিম মাহমুদ নামের হাইকোর্টের এক আইনজীবী দুদকের চেয়ারম্যান বরাবর ওই আবেদন করেছেন।

বিষয়টি নিশ্চিত করে নাদিম মাহমুদ বলেন, ডিসিদের নিয়োগ নিয়ে দুর্নীতি তথ্য ফাঁস হওয়ার পর এখন পর্যন্ত দুদক থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তাই আমি দুদকে আবেদন করেছি। একই সঙ্গে যারা ডিসি হিসেবে নিয়োগ পেয়েছেন তাদের ব্যাংক হিসাব জব্দের অনুরোধ করেছি। কারণ ফাঁস হওয়া তথ্যানুসারে ঘুষের টাকা ডলার ও টাকায় লেনদেন হয়েছে। পরিবারের সদস্যসহ তাদের সম্পদের হিসাব নেওয়া উচিত। এ বিষয়ে দুদক যদি পদক্ষেপ না নেয় তাহলে হাইকোর্টে রিট করতে হবে।

আবেদনে বলা হয়েছে, বাংলাদেশকে একটি দুর্নীতিমুক্ত দেশ হিসেবে প্রতিষ্ঠা করার জন্য আমি একজন বাংলাদেশের স্থায়ী ও সচেতন নাগরিক এবং বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে ঘুষের মাধ্যমে অর্থাৎ দুর্নীতির মাধ্যমে পদে নিয়োগ সমর্থন করি না। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট পদে বদলি ও পদায়ন করা জন্য চেক, ক্যাশ ও ডলারে ঘুষের টাকা লেনদেন করা এবং ঘুষের টাকা বিদেশে পাচার কর ও ঘুষ লেনদেন এ সহায়তার বিষয়টি গুরুত্বের সঙ্গে অনুসন্ধান করা একান্ত প্রয়োজন। দুর্নীতির সঙ্গে জড়িত কেউ যাতে বিদেশে পালাতে না পারে এবং তাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে কোনো টাকা উত্তোলন করতে না পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা একান্ত আবশ্যক বলে মনে করি।

আবেদনে অভিযোগের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে আগামী ৩ কার্যদিবসের মধ্যে অনুসন্ধান শুরু করা এবং অভিযুক্তদের কেউ যাতে বিদেশে পালাতে না পারে সেজন্য আদালতে বিদেশ গমনে নিষেধাজ্ঞার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণেরও অনুরোধ করা হয়েছে।

Header Ad

‘আন্দোলনে নিহত ১০৫ শিশুর পরিবার ৫০ হাজার টাকা করে পাবে’

মহিলা ও শিশু বিষয়ক উপদেষ্টা শারমীন এস মুরশিদ। ছবি: সংগৃহীত

জুলাই ও আগস্টে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে মোট ১০৫ জন শিশু মারা গেছে বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক উপদেষ্টা শারমীন এস মুরশিদ। তিনি বলেছেন, সোমবার নিহত শিশুদের পরিবারকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে।

রবিবার (৬ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

উপদেষ্টা বলেন, ছাত্র-জনতার আন্দোলনকে কেন্দ্র করে জুলাই থেকে আগস্ট পর্যন্ত ১০৫ জন শিশুর মৃত্যু হয়েছে। তাদের পরিবারকে ৫০ হাজার টাকা করে সহায়তা দেওয়া হবে।

এ সময় উপদেষ্টা আরও জানান, ইউনিসেফের পর্যবেক্ষণে বিভিন্ন সামাজিক সুরক্ষা ভাতার আওতায় দেশের ১ কোটি ২০ লাখ সুবিধাভোগীর তালিকা প্রণয়নের ক্ষেত্রে ৪৩ শতাংশ ত্রুটিপূর্ণ।

তিনি বলেন, বয়স্ক ভাতা, বিধবা ভাতাসহ মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সুবিধাভোগীর ৪৩ ভাগ এই সুবিধা পাওয়ার যোগ্য নয়। বিশ্বব্যাংক বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে। ত্রুটিমুক্ত করার পরামর্শ দিয়েছে। সরকার এটি আমলে নিয়ে কাজ করছে।

Header Ad

কুবিতে সোনালী পেমেন্ট গেটওয়ে ব্যবহার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

'বিশ্ববিদ্যালয়ের ফি/চার্জ আদায়করণে সোনালী পেমেন্ট গেটওয়ে ব্যবহার' বিষয়ক কর্মশালা। ছবি: ঢাকাপ্রকাশ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনস্টিটিউটশনাল কোয়ালিটি এসুরেন্স সেল-এর (আইকিউএসি) আয়োজনে 'বিশ্ববিদ্যালয়ের ফি/চার্জ আদায়করণে সোনালী পেমেন্ট গেটওয়ে ব্যবহার' বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৬ অক্টোবর) সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের জনসংযোগ কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) এমদাদুল হকের সঞ্চালনায় এবং আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলালের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: হায়দার আলী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাসুদা কামাল এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান, কো-অর্ডিনেটর হিসেবে উপস্থিত ছিলেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীরা।

দেড় ঘন্টার এই কর্মশালাটি পেমেন্ট গেটওয়ে ব্যবহারের উপযোগীতা, এর সুযোগ-সুবিধা এবং পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

এ নিয়ে আইকিউএসি'র পরিচালক অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলাল বলেন, 'এই কর্মশালাটি আমাদের জন্য অন্তত গুরুত্বপূর্ণ এইজন্যে যে, এখানে সেবা সহজীকরণ প্রক্রিয়া সোনালী পেমেন্ট গেটওয়ের টেকনিক্যাল বিষয় নিয়ে আলোচনা করা হবে। এখানে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তাদের ফি এবং চার্জ পরিশোধের প্রক্রিয়াকে দ্রুত এবং সহজতর করবে। আমরা বিভিন্ন মাধ্যমে জেনেছি যে শিক্ষার্থীরা তাদের ভর্তি প্রক্রিয়া ও বিভিন্ন সেমিস্টারের আবেদন প্রক্রিয়া সহজীকরণের জন্য দাবী জানিয়েছে। বিশেষ করে ১৯ টি ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের পরীক্ষার সময় জটিলতা তৈরি হয়। এ নিয়ে আমরা উপাচার্য স্যারের সাথে কথা বলেছি। স্যারও বলেছেন আমরা বিভিন্ন ধরনের পদক্ষেপ নিতে পারি। শিক্ষার্থীদের ভোগান্তিগুলো দূরীকরণের লক্ষেই আমাদের এই উদ্যোগ।'

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান তার বক্তব্যে বলেন, "আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এরকম একটি অগ্রযাত্রার শরিক হতে পেরে আনন্দিতবোধ করছি। গত বছরের নয় আগষ্ট কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৮৭ তম সিন্ডিকেটের সিদ্ধান্ত মোতাবেক সোনালী ব্যাংক পিএলসির সাথে এ নিয়ে চুক্তি স্বাক্ষরিত হয়। বিশেষ করে ছাত্রদের সুযোগ সুবিধাগুলো বৃদ্ধির নিমিত্তে আমাদের কতৃপক্ষের একটি সচেষ্ট মনোনিবেশ থাকে। ছাত্ররা যদি তাদের কার্যক্রমগুলো সুন্দরভাবে করতে পারে তবেই বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রা অব্যহত থাকবে।"

তিনি আরও বলেন, "আমারা জানি যে ছাত্ররা ভর্তির সময় টাকা দেয়, রেজিষ্ট্রেশনের সময় টাকা দেয়, পরিক্ষার সময় টাকা দেয়। সেজন্য তাদের ব্যাংক, হল সহ বিভিন্ন জায়গায় দৌড়াদৌড়ি করে সময় নষ্ট হয়। এই সমস্যাগুলো নিষ্পত্তির লক্ষ্যেই আমরা এই যুগোপযোগী সিদ্ধান্তটি নিয়েছি।"

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: হায়দার আলী বলেন, "এটা অন্তত গুরুত্বপূর্ণ বিষয় আমাদের জন্য। আমি প্রথমদিন এসে সবার সাথে বসেছিলাম, তখন সটুডেন্টরা বলেছিল, পরীক্ষার আগে তাদের দৌড়াদৌড়ি করে ভর্তির ফরম ফিলাপ করতে হয়। দৌড়াদৌড়ি যেন করতে না হয় সে জন্য তারা ব্যবস্থা গ্রহনের জন্য বলেছিল। আমরা সেই সমস্যা সমাধানের জন্যই উদ্যোগটি নিয়েছি। পেমেন্ট গেটওয়ে বাংলাদেশে অনেকগুলো আছে। আমি সোনালী ব্যাংকের কর্মকর্তাদের বলবো, এখানে মধ্যবিত্ত, নিন্মবিত্ত পরিবারের ছেলেমেয়েরা পড়াশোনা করে। আপনাদের ফি যেন প্রচলিত অন্যান্য গেটওয়েগুলোর থেকে বেশি যেন না হয়। এই কথাটা আপনারা ভেবে দেখবেন।"

উল্লেখ্য, ২০২৩ সালের ৯ আগস্ট কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন সোনালী ব্যাংকের সাথে অনলাইনে শিক্ষার্থীদের সেবা প্রদান বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছিল।

Header Ad

সর্বশেষ সংবাদ

ডিসিদের দুর্নীতির অনুসন্ধান ও ৬৫ জনের হিসাব জব্দে দুদকে আবেদন
‘আন্দোলনে নিহত ১০৫ শিশুর পরিবার ৫০ হাজার টাকা করে পাবে’
কুবিতে সোনালী পেমেন্ট গেটওয়ে ব্যবহার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
বিএসএফের গুলিতে নিহত স্বর্ণা দাসের পরিবারের পাশে তারেক রহমান
লেবাননে ইসরায়েলি হামলায় ১১ দিনে শতাধিক শিশু নিহত: ইউনিসেফ
ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে ৭ দিনের আল্টিমেটাম
কাদের-নানক-হারুনের বিষয়ে তথ্য পেলেই গ্রেপ্তার: র‌্যাব
কলকাতার রাস্তায় দেখা মিলল ঢাকার আলোচিত কাউন্সিলর আসিফের
আওয়ামী লীগের ফিরে আসার কোনো সুযোগ নেই: দুদু
জুলাই বিপ্লবের পর সেনাবাহিনী জনগণের আস্থার প্রতীক হয়ে উঠেছে: ড. ইউনূস
ইরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা নেতানিয়াহুর
সতর্ক না করেই ভারত পানি ছাড়ায় বন্যা ভয়াবহ রূপ নিয়েছে: পানি সম্পদ উপদেষ্টা
যুক্তরাষ্ট্রের গণতন্ত্র রক্ষায় ট্রাম্পকে জিততে হবে: ইলন মাস্ক
আন্দোলনে ছাত্র-জনতার পাশে ছিলাম, অভ্যুত্থান সফল করতে কাজ করছি: র‍্যাব পরিচালক
তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবিলা করা হবে: কায়সার কামাল
রাতে আর্জেন্টিনাকে হারালেই ব্রাজিলের হেক্সা মিশন পূরণ
স্ত্রীকে খুন করে স্বামীর আত্মহত্যা, চিরকুটে লেখা দাফনের টাকা কোথায় রাখা !
মামলা নিষ্পত্তি না হওয়ায় সাড়ে ১৫ বছর ধরে কারাগারে বিডিআরের ৭ শতাধিক সদস্য
রিয়া চক্রবর্তীর বিরুদ্ধে এবার অর্থ জালিয়াতির অভিযোগ
এসএসসির ৭৫ ও জেএসসির ২৫ নম্বরের সমন্বয়ে হবে এইচএসসির ফল প্রকাশ