শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

নিউজিল্যান্ড সফর শেষ মাহমুদ উল্লাহর!

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের পর টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের সিরিজ খেলতে আগামী ২১ অথবা ২২ নভেম্বর বাংলাদেশ সফরে আসবে নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দল। ফিরতি সিরিজে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি খেলতে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল। এই সিরিজে মাহমুদ উল্লাহ রিয়াদের পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাওহিদ হৃদয়ের সঙ্গে ভুল-বোঝাবুঝিতে রান আউট হন মাহমুদ উল্লাহ। ঝাঁপিয়ে উইকেট বাঁচাতে গিয়ে চোট পান কাঁধে। টেস্ট থেকে অবসর নেওয়া মাহমুদ উল্লাহ স্বাভাবিকভাবে ঘরের মাঠে সাদা পোশাকের সিরিজে নেই। তবে পিঠাপিঠি সিরিজের দলে তার নিউজিল্যান্ড সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু তার এই কাঁধের চোট তত দিনেও ভালো হবে না বলেই জানা গেছে। এ জন্য বিশ্বকাপে অলো ব্যক্তিগত পারফরম্যান্সে ছড়ানো এই অলরাউন্ডারকে ছাড়া দল নির্বাচন করতে হবে নির্বাচকদের।

 

বোর্ডের একটি সূত্র জানিয়েছে, গত পরশু মাহমুদ উল্লাহর চোট পাওয়া কাঁধে এমআরআই করানো হয়। আজ সকালে তার রিপোর্ট হাতে পেয়েছে ক্রিকেট বোর্ড।

জানা গেছে, এ ধরনের চোট কাটিয়ে ফিরতে পাঁচ থেকে সাত সপ্তাহ সময় লাগে।

এরপর পুনর্বাসন প্রক্রিয়া, ফলে নিউজিল্যান্ড সফর মিস করতে যাচ্ছেন মাহমুদ উল্লাহ। ৩ ম্যাচের ওয়ানডে দিয়ে আগামী ১৭ ডিসেম্বর নিউজিল্যান্ড সফর শুরু করবে বাংলাদেশ দল। ৩১ ডিসেম্বর শেষ টি-টোয়েন্টি দিয়ে শেষ হবে এই সফর। এ জন্য আগামী ১১ অথবা ১২ ডিসেম্বর ঢাকা ছাড়ার কথা বাংলাদেশ দলের।

Header Ad

আজ বিশ্ব শিক্ষক দিবস

ছবি: সংগৃহীত

আজ (শনিবার, ৫ অক্টোবর) বিশ্ব শিক্ষক দিবস। আজকের এই দিনটিতে শিক্ষকদের সম্মান জানাতে বিশ্বব্যাপী এই দিনটি পালিত হয়। পুরোবিশ্বে শিক্ষকদের সম্মানে আজ পালিত হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস। এ বছর বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য, ‘শিক্ষকের কন্ঠস্বর : শিক্ষায় একটি নতুন সামাজিক অঙ্গীকার।’

১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬তম অধিবেশনে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কো মহাপরিচালক ড. ফ্রেডারিক এম মেয়রের যুগান্তকারী ঘোষণার মাধ্যমে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালনের শুভ সূচনা করা হয়।

১৯৯৫ সালের ৫ অক্টোবর থেকে বাংলাদেশসহ পৃথিবীর ১০০টি দেশে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। দেশ-বিদেশে ‘শিক্ষক’ পেশাজীবিদের জন্য সম্মান এবং পরবর্তী প্রজন্ম যথাযথ মর্যাদার সঙ্গে এই দিনটি পালন করে সেই উদ্দেশে দিবসটি পালন করা হয়।

ইউনেস্কোর তথ্যানুযায়ী, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়। এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

১৯৯৩ সালে প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর ২৬তম অনুষ্ঠানে ৫ অক্টোবর দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর ১৯৯৪ সালে প্রথমবার দিবসটি পালন করা হয়। তবে ১৯৯৫ সাল থেকে বিভিন্ন দেশে শিক্ষকরা মোটা দাগে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপন শুরু করেন।

কবি কাজী কাদের নেওয়াজের ‘শিক্ষাগুরুর মর্যাদা’ কবিতায় শিক্ষকদের সম্মান দেওয়ার উদাহরণ হিসেবে রয়েছে।

সূত্র: ডেজ অব দ্য ইয়ার

Header Ad

বিএনপির প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপ: নির্বাচনী রোডম্যাপসহ একাধিক দাবি

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে অনুষ্ঠিত সংলাপে নির্বাচনী রোডম্যাপ ঘোষণা ও একাধিক দাবি তুলে ধরেছে বিএনপি। ছবি: সংগৃহীত

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে অনুষ্ঠিত সংলাপে নির্বাচনী রোডম্যাপ ঘোষণা ও একাধিক দাবি তুলে ধরেছে বিএনপি।

শনিবার (৫ অক্টোবর) দুপুর আড়াইটায় রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অনুষ্ঠিত এ সংলাপে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নেয়। বৈঠকটি প্রায় এক ঘণ্টা স্থায়ী হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে মির্জা ফখরুল জানান, নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবি তাদের অন্যতম প্রধান এজেন্ডা ছিল। তিনি বলেন, "আমরা প্রধান উপদেষ্টার কাছে নির্বাচনী রোডম্যাপ ঘোষণার অনুরোধ জানিয়েছি। এছাড়া, নির্বাচন কমিশন নিয়োগ আইন স্থগিত রেখে সব রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে নতুনভাবে কমিশন পুনর্গঠন করার কথা বলেছি।"

ফখরুল আরও জানান, তারা বিতর্কিত ব্যক্তিদের প্রশাসনের কোনো পদে না রাখার দাবি জানিয়েছেন। তিনি বলেন, "২০১৪ থেকে ২০২৪ পর্যন্ত নির্বাচনে যারা দায়িত্বে ছিলেন, তাদের আইনের আওতায় আনার কথা বলেছি। সেই সঙ্গে গুম-খুনের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা গ্রহণেরও দাবি জানিয়েছি।"

বিএনপির পক্ষ থেকে দেশ থেকে কিছু আমলা ও সাবেক মন্ত্রী-এমপিদের পালিয়ে যাওয়ার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। মির্জা ফখরুল বলেন, "কীভাবে তারা পালিয়ে যাচ্ছে, তা খতিয়ে দেখার জন্য প্রধান উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করেছি। এছাড়া, শেখ হাসিনা বর্তমানে ভারতে অবস্থান করছেন। এ বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা করার কথাও বলেছি।"

বিএনপির মহাসচিব আরও জানান, প্রশাসন পরিচালনার জন্য নিরপেক্ষ ব্যক্তিদের নিয়োগ দেওয়ার সুপারিশ করেছেন তারা। তিনি বলেন, "যারা পূর্বে পদোন্নতি থেকে বঞ্চিত ছিলেন, তাদের ক্ষেত্রে ভুৎপেক্ষ পদোন্নতি দেওয়ার কথাও আমরা উল্লেখ করেছি।"

মির্জা ফখরুল জানান, অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা তাদের আশ্বস্ত করেছেন যে, নির্বাচনের সুষ্ঠু আয়োজন তাদের এক নম্বর প্রায়োরিটি।

Header Ad

সোহেল রানার নতুন রাজনৈতিক দল ঘোষণা, নাম ‘বাংলাদেশ ইনসাফ পার্টি’

ছবি: সংগৃহীত

দেশে নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন প্রখ্যাত অভিনেতা ও বীর মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ মাসুদ পারভেজ ওরফে (সোহেল রানা)। তার দলের নাম বাংলাদেশ ইনসাফ পার্টি। প্রাথমিকভাবে দলটির লোগোতে শোভা পেয়েছে শান্তির প্রতীক পায়রা।

গত ৩ অক্টোবর রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত বৈঠক শেষে বর্ষীয়ান এই অভিনেতার সভাপতিত্বে দল গঠনের ঘোষণা দেওয়া হয়। চলতি মাসের শেষে কিংবা নভেম্বরে দলটির ৫১ সদস্যের কমিটি ঘোষণা করা হবে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ইতিমধ্যে দলটির বৈঠকের ছবি শেয়ার করেছেন সোহেল রানা। তবে নায়কের ঘনিষ্টজনরা জানিয়েছেন, দলটির প্রতীক হিসেবে অনেকে ‘কবুতর’ লিখছেন। কিন্তু এটা ঠিক নয়, কবুতর দলের লোগো। প্রতীক নির্ধারণ হবে নির্বাচন কমিশনের মাধ্যমে। এ ছাড়া প্রাথমিক যে নামকরণ হয়েছে, তাতেও পরিবর্তন আসতে পারে।

প্রসঙ্গত, ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে জড়িত সোহেল রানা। ময়মনসিংহের আনন্দমোহন কলেজে পড়ার সময় ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৬৫ সালে তিনি বৃহত্তর ময়মনসিংহ ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ১৯৬৬ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সহকারী সাধারণ সম্পাদক ও ১৯৬৮ সালে সমগ্র পূর্ব পাকিস্তান ছাত্রলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হন।

সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন একাত্তরের মুক্তিযুদ্ধে। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালে ইকবাল হলের ভিপি নির্বাচিত হন তিনি।

২০০৯ সালে আকস্মিকভাবে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্যপদ গ্রহণ করেন সোহেল রানা। দলটির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের নির্বাচনী উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২০ সালের অক্টোবরে জাতীয় পার্টি থেকে পদত্যাগ করেন এই চিত্রনায়ক। এদিকে, জুলাইয়ে বৈষম্যবিরোধী আন্দোলন শুরু হলে ছাত্র-জনতার পক্ষে অবস্থান নেন তিনি।

বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ ছবির প্রযোজক হিসেবে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন সোহেল রানা। তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি।

Header Ad

সর্বশেষ সংবাদ

আজ বিশ্ব শিক্ষক দিবস
বিএনপির প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপ: নির্বাচনী রোডম্যাপসহ একাধিক দাবি
সোহেল রানার নতুন রাজনৈতিক দল ঘোষণা, নাম ‘বাংলাদেশ ইনসাফ পার্টি’
কনটেন্ট ক্রিয়েটরদের জন্য ফেসবুক নিয়ে এলো নতুন মনিটাইজেশন প্রোগ্রাম
ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা চালানো উচিত: ডোনাল্ড ট্রাম্প
প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দল থেকে কারা রয়েছেন
শেখ হাসিনা দেশের বাইরে থেকে উসকানি দিচ্ছেন: রিজভী
এবার লেবাননের মসজিদে হামলা চালাল ইসরায়েল
বিপ্লব ও হারুন কোথায়, জানে না ডিবি
ইয়েমেনে হুতিদের ১৫ স্থাপনায় যুক্তরাষ্টের নৌ ও বিমান হামলা
আট মাসে বজ্রপাতে ১৫২ জন কৃষকের মৃত্যু
রাষ্ট্রপতির সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ
ডিবি কার্যালয়ে কোনো আয়না ঘর-ভাতের হোটেল থাকবে না: মল্লিক
বিরাজনীতিকরণ নয়, দেশে উদার গণতন্ত্র দেখতে চাই: মির্জা ফখরুল
এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ
হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলার মুখে বাড়ি ছেড়ে পালালেন নেতানিয়াহু!
৫ বিভাগে ভারী বৃষ্টির আভাস, পাহাড় ধসের শঙ্কা
বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু
এক মাঘে শীত যায় না, গুনে ‍গুনে হিসাব নেওয়া হবে- শেখ হাসিনার নতুন ফোনালাপ ফাঁস
সচিবালয়ের তিন তলা থেকে লাফ দিলেন স্পিকার ও তিন এমপি