মঙ্গলবার, ২ জুলাই ২০২৪ | ১৮ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

সাকিব-লিটন ঢাকায় ফিরলেন, দলে যুক্ত হলেন বিজয়

ফাইল ছবি

বিশ্বকাপে আর মাত্র একটি ম্যাচই বাকি বাংলাদেশের। ১১ নভেম্বর পুনেতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। ইনজুরিতে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর দেশে ফিরেছেন সাকিব আল হাসান। আজ সন্ধ্যায় ভারত থেকে দেশে ফিরে এসেছেন বাংলাদেশ অধিনায়ক। দেশেই পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে সুস্থ হয়ে ওঠার লড়াই চালাবেন তিনি। তবে সাকিব একা ফেরেননি। তার সঙ্গে একই ফ্লাইটে ঢাকায় ফিরেছেন লিটন দাসও।

এবারের বিশ্বকাপ শেষ হয়ে গেছে সাকিবের। শ্রীলঙ্কার বিপক্ষে আঙুলের ইনজুরিতে পড়ায় আর বিশ্বকাপে খেলা হচ্ছে না সাকিবের। এরই মধ্যে তার বদলি হিসেবে কপাল খুলেছে এনামুল হক বিজয়ের।

বাংলাদেশ দলের সঙ্গে শেষ ম্যাচ পর্যন্ত থাকছেন না সাকিব। ছিটকে পড়াটা নিশ্চিত হতেই দেশে ফিরে এসেছেন তিনি। 

এদিকে সাকিবের সঙ্গে আজ একই ফ্লাইটে লিটন দাসও দেশে ফিরেছেন। তবে ঠিক কি কারণে তিনি দেশে ফিরে এসেছেন তা এখনও জানা যায়নি। এর আগে শ্রীলঙ্কা ম্যাচের আগেও দেশে ফিরেছিলেন লিটন। ১ নভেম্বর দুপুর ১২টা নাগাদ কলকাতা থেকে বাংলাদেশের বিমানের ফ্লাইট ধরেছিলেন লিটন।

বিশ্বকাপ চলাকালীন দেশে ফিরেছিলেন সাকিবও। নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের আগে হুট করে দেশে ফেরেন তিনি। পারফরম্যান্স ঝালাই করে নিতে মিরপুরে শৈশবের গুরু নাজমুল আবেদীন ফাহিমের শরণাপন্ন হন তিনি। যা নিয়ে তুমুল বিতর্কও হয় দেশজুড়ে। দুদিন অনুশীলন শেষে আবার ভারতে চলে যান বাংলাদেশ ক্যাপ্টেন।

Header Ad

ফুলছড়িতে বজ্রপাতে এক যুবকের মৃত্যু

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

গাইবান্ধার ফুলছড়িতে বজ্রপাতে এক যুবকের মৃত্যু হয়েছে। নিহত ফরহাদ হোসেন (১৮)। সে উপজেলার গজারিয়া ইউনিয়নের কাতলামারী এলাকার জিন্নাহ সর্দারের ছেলে।

সোমবার (১ জুলাই) সন্ধ্যা ৭টায় এই ঘটনা ঘটে।

স্থানীয় ও নিহত যুবকের পরিবার সূত্রে জানা যায়, উপজেলার গজারিয়া ইউনিয়নের কাতলামারী গ্রামের যুবক ফরহাদ হোসেন মাগরিবের নামাজের সময় বাড়ির পাশের পুকুর থেকে হাঁস তাড়িয়ে বাড়িতে নেয়ার সময় আকাশে বজ্রপাত হতে থাকে। এই সময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

গজারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খোরশেদ আলী খান খুশু বজ্রপাতে ফরহাদ হোসেনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ

রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ। ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জের রূপগঞ্জের বরপা এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে চারতলা একটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। গোয়েন্দা অনুসন্ধানে পাওয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার (২ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে ওই বাড়িটি ঘেরাও করে এটিইউ এর একটি দল।

গোয়েন্দা অনুসন্ধানে পাওয়া তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হচ্ছে বলে নিশ্চিত করেছেন অ্যান্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মাহফুজুল আলম রাসেল।

তিনি জানান, এটিইউর এটি একটি দল নারায়ণগঞ্জের রূপগঞ্জের বরপা এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে চারতলা একটি বাড়ি ঘেরাও করে রেখেছে। কিছুক্ষণের মধ্যে সেখানে অভিযান পরিচালনা করা হবে। অভিযান শেষে বিস্তারিত জানানো হবে।

এটিইউ সূত্রে জানা গেছে, নেত্রকোণা জেলায় অভিযানের পর এক নারীকে গতকাল কক্সবাজার থেকে গ্রেপ্তার করা হয়। তার দেওয়া তথ্যেই এই অভিযান।

ছাগলকাণ্ডে মতিউর-ফয়সালের পর ফাঁসছেন এনবিআরের আরেক কর্মকর্তা

ছবি: সংগৃহীত

এক ছাগলেই যেন জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) টালমাতাল অবস্থায় ফেলে দিয়েছে । সাদিক এগ্রোর সেই ১৫ লাখ টাকার ওই ছাগল কিনে নেট দুনিয়ায় আলোচনার জন্ম দেন মুশফিকুর রহমান ইফাত নামে এক তরুণ। এ নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের সঙ্গে সঙ্গেই সামনে চলে আসে ইফাতের বাবা মতিউর রহমানের নাম। যিনি কিনা এনবিআরের উচ্চপদস্ত একজন কর্মকর্তা। এরপরই বের হতে থাকে তার একের পর এক অবৈধ আয়ের খবর। একদিকে হারান স্বীয় পদ, অন্যদিকে জোর তদন্তে নামে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অনুসন্ধানে খোঁজ মেলে মতিউর আর তার পরিবারের অবৈধ সম্পদের পাহাড়ের। এই অনুসন্ধান চলাকালেই দুদকের নজরে পড়ে এনবিআরের প্রথম সচিব ও অতিরিক্ত কর কমিশনার কাজী আবু মাহমুদ ফয়সালের ওপর। নিজের এবং স্বজনদের নামে কোটি কোটি টাকার অবৈধ সম্পদ গড়েছেন তিনিও। মতিউর ও ফয়সালের বিশাল অবৈধ সম্পদ অর্জনের খবর যখন মানুষের মুখে মুখে, ঠিক তখনই অবৈধভাবে কোটি টাকা অর্জনকারী আরেক এনবিআর কর্মকর্তার খোঁজ পেল দুদক।

প্রাথমিক অবস্থায় প্রায় ৪ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের দায়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস বিভাগের সাবেক সহকারী কমিশনার মোখলেছুর রহমান, তার স্ত্রী কান্তি রহমান ও ছেলে ফাইজুর রহমানের বিরুদ্ধে ইতোমধ্যে অভিযোগপত্র দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে। কমিশনের পক্ষ থেকে অভিযোগপত্র অনুমোদন পাওয়ার পর এখন চলছে আদালতে দাখিল করার প্রক্রিয়া। দুদক সূত্রে জানা গেছে, শিগগির এনবিআরের এ কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত কর্মকর্তা ও দুদকের সহকারী পরিচালক আলমগীর হোসেন আদালতে অভিযোগপত্র দাখিল করবেন। এনবিআরের কাস্টমস বিভাগের সদস্য আলোচিত মতিউর রহমান ও কর বিভাগের প্রথম সচিব কাজী আবু মাহমুদ ফয়সালের বিরুদ্ধেও অনুসন্ধান চলছে।

এদিকে সোমবার (১ জুলাই) রাজস্ব বোর্ডের সাবেক আরেক কর্মকর্তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের দায়ে মামলা হয়েছে। ৭ কোটি ৭৫ লাখ ৭ হাজার ৪৯৯ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সহকারী পরিচালক বদরুন নাহারের নামে মামলা করেছে দুদক।

দুদক সূত্রে জানা গেছে, সাবেক এনবিআর কর্মকর্তা মোখলেছুর ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে চার কোটি টাকার অবৈধ সম্পদের খোঁজ পাওয়া গেছে। মোখলেছুর রহমান ঘুষ ও দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থ দিয়ে স্ত্রী ও ছেলের নামে সম্পদ গড়ে নিজেকে রক্ষার চেষ্টা করেছেন। এমনকি দুদকের কাজে বাধা তৈরি করতে বিভিন্ন সময়ে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন। অবশ্য আইনগত সব জটিলতা কাটিয়ে শেষ পর্যন্ত মোখলেছুর রহমানের পরিবারের তিন সদস্যকে এখন চার্জশিটভুক্ত করতে সক্ষম হয়েছে কমিশন।

জানা গেছে, গত ২৫ জুন কমিশনের পক্ষ থেকে কাস্টমস কর্মকর্তা মোখলেছুর রহমানসহ তিন জনের বিরুদ্ধে চার্জশিট দাখিলের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। ২০২১ সালের ২ নভেম্বর দুদকের ময়মনসিংহ জেলা কার্যালয়ে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল।

তদন্ত প্রতিবেদন সূত্রে জানা যায়, মো. মোখলেছুর রহমান খান ১৯৮০ সালের কাস্টমস ও এক্সসাইজ অফিস বিভাগে পরিদর্শক পদে যোগদান করেন। ২০১২ সালে সহকারী কমিশনার পদে পদোন্নতি পান তিনি। ২০১৬ সালের ৫ আগস্ট সহকারী কমিশনার হিসেবে ঢাকা দক্ষিণ কাস্টমস এক্সসাইজ ও ভ্যাট কমিশনারেট থেকে অবসর গ্রহণ করেন। চার্জশিটে দ্বিতীয় আসামি মোখলেছুরের স্ত্রী কান্তি রহমান। তাদের দুই ছেলের মধ্যে একজন ব্রিটিশ পাসপোর্টধারী এবং অন্যজন একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন।

মোখলেছুর রহমান চাকরিকালে নিজ নামে ৫৪ লাখ ৯৮ হাজার ৪০৬ টাকার স্থাবর এবং দুই কোটি ৭৭ লাখ ৮৮ হাজার ৬৭৫ টাকার অস্থাবর সম্পদের মালিকানা অর্জন করেছেন। তার মোট স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ তিন কোটি ৩২ লাখ ৮৭ হাজার ৮১ টাকা। তার পারিবারিক ব্যয় এক কোটি ৬৩ লাখ ৪২ হাজার ২৪৬ টাকাসহ মোট অর্জিত সম্পদের পরিমাণ ৪ কোটি ৯৬ লাখ ২৯ হাজার ৩৩৩ টাকা। এর বিপরীতে তার মোট আয় পাওয়া যায় ৪ কোটি ৩০ লাখ ৮২ হাজার ২২০ টাকা। অর্থাৎ ৬৫ লাখ ৪৭ হাজার ১১৩ টাকা অবৈধ হিসাব হিসেবে প্রমাণ পাওয়া গেছে। যা দুদক আইন ২০০৪ এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

মোখলেছুরের স্ত্রী কান্তি রহমানের নামে তিন কোটি ৪১ লাখ ৭০ হাজার ২০৫ টাকার স্থাবর এবং ৬ লাখ ৭৯ হাজার টাকার অস্থাবর সম্পদসহ মোট তিন কোটি ৪৮ লাখ ৪৯ হাজার ২০৫ টাকার সম্পদের বিবরণ পেয়েছে দুদক। যা পারিবারিক ব্যয়সহ মোট চার কোটি ২৯ লাখ ৩৬ হাজার ৩৭১ টাকা হয়। আর ওই সম্পদের বিপরীতে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে সংগতিপূর্ণ অর্থাৎ গ্রহণযোগ্য আয় পাওয়া যায় মাত্র এক কোটি ১৮ লাখ ৯ হাজার ৭১৮ টাকা। অর্থাৎ ৩ কোটি ১১ লাখ ২৬ হাজার ৬৫৩ টাকা অবৈধ হিসাবে প্রমাণিত হয়েছে দুদকের তদন্তে।

এদিকে, তৃতীয় আসামি ও মো. মোখলেছুর রহমান খানের বড় ছেলে মো. ফয়জুর রহমান খান বর্তমানে বিদেশে থাকলেও তার বিরুদ্ধে আইনগত অপরাধ মিলেছে দুদকের তদন্তে। একটি বেসরকারি কোম্পানিতে চাকরিরত অবস্থায় ফয়জুর রহমান ২০০৯ সালের ২৫ নভেম্বর গুলশান মডেল টাউন আবাসিক এলাকার সিডব্লিউএন (বি) ব্লকের ৩৬ নং রোডে জেনেটিক রিচমন্ড নামের একটি ভবনে কার পার্কিং স্পেসসহ ২১ লাখ ৩৮ হাজার ৮১৯ টাকায় ১৯৫০ বর্গফুটের ফ্ল্যাট ক্রয় করেন। দালিলিক মূল্য ওই টাকা হলেও বাস্তবে ফ্ল্যাটের মূল্য ছিল দুই থেকে তিন কোটি টাকা। এছাড়া, তার নামে কিশোরগঞ্জে ৫০ শতক জমি ও ৫ লাখ ৭৯ হাজার ৮০০ টাকা ব্যাংক ব্যালেন্সসহ অস্থাবর সম্পদ মিলিয়ে মোট ২৭ লাখ ৮৩ হাজার ৬১৯ টাকার সম্পদের সন্ধান মিলেছে। যার বিপরীতে তার প্রমাণযোগ্য মোট আয় পাওয়া যায় ৪০ হাজার টাকা। এখানে ২৭ লাখ ৪৩ হাজার ৬১৯ টাকার অবৈধ সম্পদ অর্জনে তার বাবা মো. মোখলেছুর রহমান খান তাকে প্রত্যক্ষভাবে সহযোগিতা করেছেন এবং তিনি তার বাবার অবৈধ উপায়ে অর্জিত সম্পদকে বৈধ করার অপচেষ্টা করেছেন। কৌশল হিসেবে নিজের নামে রেখে তার বাবাকে আমমোক্তার নিয়োগ করেছেন। সে কারণে মো. ফাইজুর রহমান খানকে সহযোগী আসামি করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

ফুলছড়িতে বজ্রপাতে এক যুবকের মৃত্যু
রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ
ছাগলকাণ্ডে মতিউর-ফয়সালের পর ফাঁসছেন এনবিআরের আরেক কর্মকর্তা
একদিনে যমুনায় পানি বাড়ল ৩৩ সেন্টিমিটার
পায়রার তীরে ভাসছে মাথাবিহীন ২৫ ফুট লম্বা তিমির মরদেহ
চার বছরে সর্বোচ্চ রেমিট্যান্স এলো জুনে
আলোচিত ১৫ লাখের সেই ছাগল মিলল সাভারে
গাজা থেকে ইসরায়েলে রকেট হামলা চালাল ‘ইসলামিক জিহাদ’
পূর্ণ সক্ষমতায় উৎপাদনে ফিরলো পায়রা বিদ্যুৎকেন্দ্র
বেলজিয়ামকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ফ্রান্স
এলপিজির নতুন দাম নির্ধারণ আজ
দেশের চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
স্লোভেনিয়াকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পর্তুগাল
হত্যাচেষ্টা ও চুরির মামলায় চিত্রনায়িকা ববির জামিন
দুর্নীতিবাজদের জন্য সহানুভূতি নয়: মন্ত্রিপরিষদ সচিব
পদ্মা সেতু পরিচালনায় যুক্ত হচ্ছে নতুন কোম্পানি
বিদেশের কারাগারে বন্দি সাড়ে ১১ হাজার বাংলাদেশি : সংসদে পররাষ্ট্রমন্ত্রী
'আহা ছোট ভাই, আহারে রেকর্ড', কাকে ইঙ্গিত করলেন আরশাদ আদনান?
গাইবান্ধায় আঁখিরা নদী থেকে নারীর ভাসমান মরদেহ উদ্ধার
টাঙ্গাইলে মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রি, ২ ফার্মেসীসহ তিন ব্যবসায়ীকে জরিমানা