সোমবার, ১৩ মে ২০২৪ | ৩০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ফেসবুকে নতুন বার্তা দিলো কুকি-চিন

ছবি: সংগৃহীত

বান্দরবানের কয়েকটি ব্যাংকসহ কয়েক জায়গায় হামলার পর গহিন পাহাড়ে আত্মগোপনে চলে গেছে সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সন্ত্রাসীরা। তাদের অবস্থান শনাক্ত করতে ড্রোন ব্যবহার করছে পুলিশ। অন্যদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে নতুন বার্তা দিয়েছে সন্ত্রসী গোষ্ঠীটির ক্যাপ্টেন ফ্লেমিং।

শুক্রবার (৫ এপ্রিল) দুপুর ১টার দিকে ফেসবুকে ফ্লেমিং জানায়, অপারেশন করে কোনো লাভ হয়েছিল? ক্ষতিটাই বেশি হয়েছে।

এর আগেও ফেসবুক পেইজে কেএনএফের পক্ষ থেকে বিভিন্ন পোস্ট করা হয়। গত ১২ মার্চ আরেক পোস্টে বলা হয়, বাংলাদেশ সেনাবাহিনী চুক্তি ভঙ্গ করে বম সম্প্রদায়ের লালমুয়ানওম বম (গিলগাল বা অবচলিত পাড়া) এবং রামনুয়াম বম (দুনিবার পাড়া) দুজনকে আটক করেছে। নিরীহ জনগণকে হয়রানি বন্ধ করা না হলে এর ফিডব্যাক খুব ভালোভাবে দেয়া হবে। কুকি-চিন ন্যাশনাল আর্মির (কেএনএফ) ইনফরমেশন অ্যান্ড ইন্টেলিজেন্স ব্রাঞ্চের পক্ষে ক্যাপ্টেন ফ্লেমিংয়ের নামে পোস্ট দেয়া হয়।

এছাড়াও গত মাসের ১১ মার্চ আরেকটি স্ট্যাটাসে উল্লেখ করা হয়, ‘কেএনএফ’র ডিমান্ডিং এলাকায় কোনো সন্ত্রাসী সংগঠন (জেএসএস এবং সংস্কার) থাকবে না।’

একই দিন অপর একটি স্ট্যাটাস দিয়ে বলা হয়, জেএসএস সন্ত্রাসীরা সিভিলিয়ানদের ঘরবাড়িতে রকেট লাঞ্চার নিক্ষেপ করে নিজেদের সক্ষমতা কতটুকু তা দেখিয়ে দিয়েছে। যেখানে ২ মিনিট থেকে যুদ্ধ করতে পারেনি, সেখানে আবার এমএনপি হেডকোয়ার্টার নাকি গুঁড়িয়ে দেবে। জেএলএ শিয়াল বাহিনীর সাহসিকতা দেখে আমি ক্যাপ্টেন ফ্লেমিং সত্যিই শিহরিত।

Header Ad

একসঙ্গে এসএসসি পরীক্ষা দিয়ে মা পেলেন জিপিএ ৪.৫৪, মেয়ে ২.৬৭

নুরুন্নাহার বেগমের সঙ্গে মেয়ে নাসরিন বেগম। ছবি: সংগৃহীত

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার চাতলপাড় ইউনিয়নে মা ও মেয়ে একসঙ্গে এসএসসি পরীক্ষায় উর্ত্তীণ হয়েছেন। মা চাতলপাড় ইউনিয়নের ১,২ ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত সদস্য (মেম্বার) নুরুন্নাহার বেগম (৪৪)। ফলাফলের এমন খবর জেনে বেশ খুশি তিনি।

এদিকে মা ও মেয়ের একসঙ্গে পাস করার ঘটনা এলাকায় বেশ আলোচনা সৃষ্টি করেছে। সবাই ইউনিয়ন পরিষদ মেম্বার নুরুন্নাহার বেগমের প্রশংসা করছেন। নুরুন্নাহারের পরিবারেও বইছে আনন্দের বন্যা। স্বজনরা ছুটে আসছেন তার বাড়িতে।

প্রকাশিত এসএসসি পরীক্ষায় (কারিগরি শাখা) ৪.৫৪ জিপিএ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। নুরুন্নাহারের মেয়ে নাসরিন বেগমও এবার মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় ২.৬৭ জিপিএ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

তারা উভয়েই ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার চাতলপাড় ইউনিয়নের চাতলপাড় ওয়াজউদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। নুরুন্নাহার বেগম ১নং চাতলপাড় ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য।

নিজের সাফল্যের বিষয়ে নুরুন্নাহার বেগম যুগান্তরকে জানান, আমার ইচ্ছা ছিল লেখাপড়া করব। আমি দেখেছি একজন মানুষের বিশেষ করে একজন নারীর লেখাপড়ার খুব প্রয়োজন। এবার আমি আর আমার মেয়ে উভয়ই এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি।

তিনি আরও জানান, একজন নারী সংরক্ষিত সদস্য হিসেবে আমার অনেক দায়িত্ব রয়েছে। লেখাপড়া ছাড়া সে দায়িত্ব পালন করাও কঠিন।

মায়ের এমন অর্জনে মেয়ে নাসরিন বেগম জানান, আমার মায়ের সাফল্যে আমি অনেক খুশি। মা আমার থেকেও জিপিএ বেশি পেয়েছে। এটা অনেকের জন্য অনুপ্রেরণার বিষয়।

চাতলপাড় ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. ওমর আলী বলেন, একজন মানুষের কতটুকু আগ্রহ থাকলে এ বয়সে মেয়ের সঙ্গে পড়াশোনা করে। নুরুন্নাহার ঘরে বাহিরে সব জায়গায় সমানতালে অবদান রেখে যাচ্ছেন। আমাদের সমাজের জন্য নুরুন্নাহার বেগম অনন্য দৃষ্টান্ত।

ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ায় নিহত ১৫

ছবি: সংগৃহীত

ইউক্রেনের ছোড়া একটি ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ায় ১৫ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ২০ জন। ক্ষেপণাস্ত্রটি রাশিয়া গুলি করে ফেলে দেওয়ার পর সেটির একটি টুকরোর আঘাতে একটি অ্যাপার্টমেন্ট ব্লকের অংশবিশেষ ধসে পড়লে ঘটনা ঘটে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, এ তথ্য নিশ্চিত করেছেন রুশ কর্মকর্তারা।

রোববার রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে ঘটনাটি ঘটেছে।

এটি সীমান্তের নিকটবর্তী বেলগোরোদ অঞ্চলে ইউক্রেনের চালানো অন্যতম প্রাণঘাতী হামলা।

রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেন এদিন ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

ঘটনাস্থল থেকে আসা ভিডিও ফুটেজে দেখা গেছে, ওই ভবনের অন্তত ১০টি তলা ধসে পড়ছে। পরে জরুরি বিভাগের কর্মীরা যখন জীবিতদের খোঁজে ধ্বংসস্তূপের মধ্যে তল্লাশি চালাচ্ছিলেন, তখন ভবনের ছাদটি ধসে পড়ে। লোকজনকে প্রাণ বাঁচাতে ছুটে সরে যেতে দেখা যায়, আর তাদের পেছনে কংক্রিটের ভাঙা টুকরো পড়তে থাকে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ০৮৪০ জিএমটিতে অন্তত ১২টি ক্ষেপণাস্ত্র ছুড়ে হামলাটি চালানো হয়। এটিকে ‘আবাসিক এলাকায় চালানো সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছে তারা। ধ্বংস করে দেওয়া একটি তোচকা-ইউ ক্ষেপণাস্ত্রের টুকরাগুলোর আঘাতে বেলগোরোদ শহরের একটি অ্যাপার্টমেন্ট ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়টি।

সোমবার ভোররাতে রাশিয়ার জরুরি মন্ত্রণালয় জানিয়েছে, এ ঘটনায় ১৫ জন নিহত হয়েছেন।

রাশিয়ার বার্তা সংস্থাগুলো জানিয়েছে, ২০ জন আহত হয়েছে এবং একটি শিশুসহ বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন।

জরুরি বিভাগের কর্মীরা যখন ধ্বংসস্তূপের মধ্যে তল্লাশি চালাচ্ছিলেন তখনো রকেট হামলার সাইরেন বাজছিল।

ইউক্রেইন ও রাশিয়া- উভয় দাবি করে আসছে তারা বেসামরিকদের লক্ষ্যস্থল করে না।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া প্রতিবেশী ইউক্রেনে আক্রমণ শুরু করে। তারপর থেকে দুই বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধে হাজার হাজার মানুষ নিহত, লাখ লাখ বাস্তুচ্যুত হয়েছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার দুপুরে

ছবি: সংগৃহীত

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে আসলো আনুষ্ঠানিক ঘোষণা। আগামীকাল ১৪ মে, মঙ্গলবার বেলা সাড়ে ১২ টায় আনুষ্ঠানিকভোবে ঘোষণা হবে টি-২০ বিশ্বকাপের বাংলাদেশ দল। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ জাতীয় দলের লাল-সবুজ জার্সি গায়ে কোন ১৫ জন মাঠে নামবেন? তাদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা হবে এ সময়।

সোমবার (১৩ মে) বিসিবি মিডিয়া ম্যানেজার ও বিশ্বকাপে জাতীয় দলের টিম অপারেশন্স ম্যানেজার রাবিদ ইমাম এ তথ্য নিশ্চিত করেছেন।

এবারের বিশ্বকাপ শুরুর আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। মঙ্গলবার দিবাগত রাতে যুক্তরাষ্ট্রের ফ্লাইট ধরবে শান্তরা। তাই ধারনা করা হচ্ছিলো সোমবার স্কোয়াড ঘোষণা হতে পারে।

এদিকে ইনজুরিতে পড়েছেন দলের গুরুত্বপূর্ণ সদস্য পেসার তাসকিন আহমেদ। চতুর্থ ম্যাচে বোলিংয়ের সময় পাঁজরের পেশিতে যে টান পড়েছিল তার।

বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী সাংবাদিকদের জানান, তাসকিনের রিপোর্ট এখনো হাতে পাইনি। পেলে বিস্তারিত জানানো হবে। রিপোর্ট না দেখা পর্যন্ত আসলে বলা যাচ্ছে না কি অবস্থা।

এ ব্যাপারে রোববার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, সোমবার সকালে রিপোর্ট হাতে পাওয়ার পর দেখতে হবে ওর সেরে উঠতে কত দিন লাগতে পারে। এ ধরনের চোটে সাধারণত দুই থেকে তিন সপ্তাহ বিশ্রামে থাকতে হয়। দুই সপ্তাহ বা তিন সপ্তাহ হলে তখন কী করা হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আছে। দরকার হলে আমরা যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের সঙ্গে কথা বলবো। যদি ঠিক করা যায়, তাহলে এক জিনিস; আর দেরি করতে হলে অন্য সিদ্ধান্ত নিতে হবে।

এদিকে এক মে ছিল আইসিসির কাছে দল পাঠানোর শেষ সময়। প্রকাশ না করলেও তালিকা বিসিবি সময়মতো পাঠিয়ে দিয়েছে। তবে আগামী ২৫ মে পর্যন্ত কোনো কারণ ছাড়াই বিশ্বকাপ স্কোয়াডে পরিবর্তন আনতে পারবে সংশ্লিষ্ট বোর্ড। হয়তো এই সুযোগটাই নিয়েছিল বিসিবি।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, যেখানে তাদের সঙ্গে রয়েছে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেপাল ও নেদারল্যান্ডস।

সর্বশেষ সংবাদ

একসঙ্গে এসএসসি পরীক্ষা দিয়ে মা পেলেন জিপিএ ৪.৫৪, মেয়ে ২.৬৭
ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ায় নিহত ১৫
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা মঙ্গলবার দুপুরে
চূড়ান্ত রায়ের আগে ফাঁসির আসামিকে কনডেম সেলে রাখা যাবে না: হাইকোর্ট
উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে গুলি করে হত্যা
ধর্ম নিয়ে কটূক্তি, জবি শিক্ষার্থী তিথি সরকারের ৫ বছর কারাদণ্ড
শূন্য রানে আউট হয়েও বিশ্বরেকর্ড গড়লেন বাবর আজম
স্পেনে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত
আওয়ামী লীগ পালানোর দল নয়: ওবায়দুল কাদের
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হতে পারে ২৬ মে
রাজধানীতে ২৩ জন গ্রেপ্তার
এসএসসি পাস করেছে বিদ্যালয়ের একমাত্র পরীক্ষার্থী রুবিনা
আবারও সীমান্তে বিএসএফের গুলি, হাসপাতালে বাংলাদেশী যুবক
আবারও দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস
মালয়েশিয়ায় ২৭ বাংলাদেশী অভিবাসী আটক
রাতেই কুবুবদিয়ায় পৌঁছাবে এমভি আবদুল্লাহ
সড়ক দুর্ঘটনায় অভিনেত্রীর মৃত্যু
এসএসসির খাতা চ্যালেঞ্জ শুরু, চলবে ১৯ মে পর্যন্ত
হাসপাতাল চত্বরে মানসিক ভারসাম্যহীন নারীকে ধর্ষণ, গ্রেপ্তার ১
সৌদি পৌঁছেছেন ১২ হাজার ৬৪৯ হজযাত্রী