রবিবার, ৬ অক্টোবর ২০২৪ | ২১ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

গাইবান্ধায় বন্যার্তদের মাঝে চাল বিতরণ

ছবি: সংগৃহীত

গাইবান্ধার সাঘাটা ও ফুলছড়ি উপজেলার বিভিন্ন স্থানে বন্যার্তদের মাঝে চাল বিতরণ করেছেন গাইবান্ধা-৫ আসনের জাতীয় সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন।

আজ সকাল থেকে তিনি সাঘাটা উপজেলার ডাকবাংলা বাজার, ভরতখালী, ফুলছড়ি উপজেলার এরেন্ডাবাড়ী, ফজলুপুর সহ বিভিন্ন স্থানে বন্যার্তদের সহায়তা হিসেবে এ চাল বিতরণ করেন। এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যতদিন রাষ্ট্রীয় ক্ষমতায় থাকবেন ততদিন দেশের একটা মানুষও না খেয়ে মারা যাবেনা।

চাল বিতরণকালে আরও উপস্থিত ছিলেন সাঘাটা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট শামসীল আরেফিন টিটু, ঘুড়িদহ ইউপির চেয়ারম্যান সেলিম আহমেদ তুলিব, আওয়ামী লীগ নেতা খায়রুল বাশার সহ অন্যান্য নেতৃবৃন্দ।

Header Ad

কুবিতে সোনালী পেমেন্ট গেটওয়ে ব্যবহার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

'বিশ্ববিদ্যালয়ের ফি/চার্জ আদায়করণে সোনালী পেমেন্ট গেটওয়ে ব্যবহার' বিষয়ক কর্মশালা। ছবি: ঢাকাপ্রকাশ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনস্টিটিউটশনাল কোয়ালিটি এসুরেন্স সেল-এর (আইকিউএসি) আয়োজনে 'বিশ্ববিদ্যালয়ের ফি/চার্জ আদায়করণে সোনালী পেমেন্ট গেটওয়ে ব্যবহার' বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৬ অক্টোবর) সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের জনসংযোগ কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) এমদাদুল হকের সঞ্চালনায় এবং আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলালের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: হায়দার আলী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাসুদা কামাল এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান, কো-অর্ডিনেটর হিসেবে উপস্থিত ছিলেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীরা।

দেড় ঘন্টার এই কর্মশালাটি পেমেন্ট গেটওয়ে ব্যবহারের উপযোগীতা, এর সুযোগ-সুবিধা এবং পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

এ নিয়ে আইকিউএসি'র পরিচালক অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলাল বলেন, 'এই কর্মশালাটি আমাদের জন্য অন্তত গুরুত্বপূর্ণ এইজন্যে যে, এখানে সেবা সহজীকরণ প্রক্রিয়া সোনালী পেমেন্ট গেটওয়ের টেকনিক্যাল বিষয় নিয়ে আলোচনা করা হবে। এখানে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তাদের ফি এবং চার্জ পরিশোধের প্রক্রিয়াকে দ্রুত এবং সহজতর করবে। আমরা বিভিন্ন মাধ্যমে জেনেছি যে শিক্ষার্থীরা তাদের ভর্তি প্রক্রিয়া ও বিভিন্ন সেমিস্টারের আবেদন প্রক্রিয়া সহজীকরণের জন্য দাবী জানিয়েছে। বিশেষ করে ১৯ টি ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের পরীক্ষার সময় জটিলতা তৈরি হয়। এ নিয়ে আমরা উপাচার্য স্যারের সাথে কথা বলেছি। স্যারও বলেছেন আমরা বিভিন্ন ধরনের পদক্ষেপ নিতে পারি। শিক্ষার্থীদের ভোগান্তিগুলো দূরীকরণের লক্ষেই আমাদের এই উদ্যোগ।'

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান তার বক্তব্যে বলেন, "আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এরকম একটি অগ্রযাত্রার শরিক হতে পেরে আনন্দিতবোধ করছি। গত বছরের নয় আগষ্ট কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৮৭ তম সিন্ডিকেটের সিদ্ধান্ত মোতাবেক সোনালী ব্যাংক পিএলসির সাথে এ নিয়ে চুক্তি স্বাক্ষরিত হয়। বিশেষ করে ছাত্রদের সুযোগ সুবিধাগুলো বৃদ্ধির নিমিত্তে আমাদের কতৃপক্ষের একটি সচেষ্ট মনোনিবেশ থাকে। ছাত্ররা যদি তাদের কার্যক্রমগুলো সুন্দরভাবে করতে পারে তবেই বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রা অব্যহত থাকবে।"

তিনি আরও বলেন, "আমারা জানি যে ছাত্ররা ভর্তির সময় টাকা দেয়, রেজিষ্ট্রেশনের সময় টাকা দেয়, পরিক্ষার সময় টাকা দেয়। সেজন্য তাদের ব্যাংক, হল সহ বিভিন্ন জায়গায় দৌড়াদৌড়ি করে সময় নষ্ট হয়। এই সমস্যাগুলো নিষ্পত্তির লক্ষ্যেই আমরা এই যুগোপযোগী সিদ্ধান্তটি নিয়েছি।"

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: হায়দার আলী বলেন, "এটা অন্তত গুরুত্বপূর্ণ বিষয় আমাদের জন্য। আমি প্রথমদিন এসে সবার সাথে বসেছিলাম, তখন সটুডেন্টরা বলেছিল, পরীক্ষার আগে তাদের দৌড়াদৌড়ি করে ভর্তির ফরম ফিলাপ করতে হয়। দৌড়াদৌড়ি যেন করতে না হয় সে জন্য তারা ব্যবস্থা গ্রহনের জন্য বলেছিল। আমরা সেই সমস্যা সমাধানের জন্যই উদ্যোগটি নিয়েছি। পেমেন্ট গেটওয়ে বাংলাদেশে অনেকগুলো আছে। আমি সোনালী ব্যাংকের কর্মকর্তাদের বলবো, এখানে মধ্যবিত্ত, নিন্মবিত্ত পরিবারের ছেলেমেয়েরা পড়াশোনা করে। আপনাদের ফি যেন প্রচলিত অন্যান্য গেটওয়েগুলোর থেকে বেশি যেন না হয়। এই কথাটা আপনারা ভেবে দেখবেন।"

উল্লেখ্য, ২০২৩ সালের ৯ আগস্ট কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন সোনালী ব্যাংকের সাথে অনলাইনে শিক্ষার্থীদের সেবা প্রদান বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছিল।

Header Ad

বিএসএফের গুলিতে নিহত স্বর্ণা দাসের পরিবারের পাশে তারেক রহমান

ছবি: সংগৃহীত

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও ’আমরা বিএনপি পরিবার’-এর প্রধান পৃষ্ঠপোষক তারেক রহমানের নির্দেশনায় মৌলভীবাজার জেলার সীমান্তে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কর্তৃক হত্যার শিকার স্বর্ণা দাসের পরিবারের সাথে সাক্ষাৎ করেছে ‘আমরা বিএনপি পরিবার’-এর প্রতিনিধি দল।

রবিবার (৬ অক্টোবর) সকাল ১১টায় মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার খাগটেকা বাজার সংলগ্ন এলাকায় স্বর্ণা দাসের বাবা ও ভাইয়ের সাথে দেখা করে প্রতিনিধি দলটি।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব ও ‘আমরা বিএনপি পরিবার’-এর প্রধান উপদেষ্টা এ্যাডভোকেট রুহুল কবির রিজভী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘আমরা বিএনপি পরিবার’-এর উপদেষ্টা আলমগীর কবীর, আহবায়ক আতিকুর রহমান রুমন।

মৌলভীবাজার বিএনপি’র উপদেষ্টা ও কাতার বিএনপি’র সাধারণ সম্পাদক শরীফুল হক সাজুর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন— ‘আমরা বিএনপি পরিবার’-এর সদস্য সচিব কৃষিবিদ মো: মোকছেদুল মোমিন (মিথুন), সদস্য মাসুদ রানা লিটন, বিশিষ্ট ব্যবসায়ী ও বিএনপি নেতা আবুল কাশেম, সিদ্দিক আহমদ, সায়ফুর রহমান, কুদ্দুস আহমদ, কামাল হোসেন, এনাম উদ্দিন, গুলজার আহমদ রাহেল, হোসেন আহমদ দোলন, জালাল উদ্দিনসহ মৌলভীবাজার জেলা, বড়লেখা উপজেলা বিএনপি ও অন্যান্য অংগ-সংগঠনের নেতৃবৃন্দ।

এদিকে, বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, বিগত ফ্যাসিস্ট রেজিমের সময়ে বিএনপি’র নেতাকর্মীদের বিরুদ্ধে হাজার হাজার মামলা হয়েছে, হামলা হয়েছে। আমাদের নেতাকর্মীদের গণগ্রেফতার, গুম ও খুন করা হয়েছে। তারপরও বিএনপি’র একজন নেতাকর্মীকেও লক্ষ্য থেকে তারা সরাতে পারেনি। দলের প্রতিটি নেতাকর্মী গণতন্ত্র পুনরুদ্ধারে লড়াইয়ে কাজ করে গেছেন। দেশের গণতন্ত্র, বাকস্বাধীনতা, ভোটাধিকার নিশ্চিত করার জন্য দলের সকল পর্যায়ের নেতাকর্মীদের সক্রিয় অংশগ্রহণ ছিল।

বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব আরও বলেন, সর্বশেষ ফ্যাসিস্ট শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুৎ করার চূড়ান্ত লড়াইয়ে অনেক প্রাণ গেছে। এতো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত দেশে ফ্যাসিস্ট ও স্বৈরাচারের দোসরদের স্থান হবে না।

Header Ad

লেবাননে ইসরায়েলি হামলায় ১১ দিনে শতাধিক শিশু নিহত: ইউনিসেফ

ছবি: সংগৃহীত

লেবাননে গত ২৩ সেপ্টেম্বর থেকে হিজবুল্লাহকে লক্ষ্য করে ব্যাপক হামলা চালাচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী। এতে ১০০ জনের বেশি শিশু নিহত হয়েছে। সেই সঙ্গে ৬৯০ জনের বেশি শিশু আহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ।

লেবাননে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জন্য জরুরি চিকিৎসাসামগ্রী ও প্রয়োজনীয় সেবা সরবরাহের প্রচেষ্টার কথা তুলে ধরে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

গত ২৩ সেপ্টেম্বর থেকে হামলা চালিয়ে রাজধানী বৈরুতসহ লেবাননের বিভিন্ন অঞ্চল ঘিরে ফেলেছে ইসরায়েল। চালানো হয়েছে নজিরবিহীন বিমান হামলা। আন্তর্জাতিক সতর্কতা এবং জাতিসংঘের প্রস্তাব উপেক্ষা করে তারা দক্ষিণ লেবাননে স্থল অনুপ্রবেশ করেছে।

এদিকে, ইসরায়েলি বাহিনীকে আটকাতে লড়াই করে যাচ্ছে হিজবুল্লাহ। লেবাবনে ঢুকে পড়া বেশ কয়েকজন ইসরায়েলি সৈন্যকে হত্যার দাবি করেছে তারা।

হিজবুল্লাহ বলেছে, তারা তাদের ভূখণ্ডে ইসরায়েলি আগ্রাসন প্রতিহত করতে সীমান্তে কামান নিক্ষেপ করেছে। সেই সঙ্গে উত্তর ইসরায়েলের মানারায় নিহত ও আহতদের সরিয়ে নেওয়ার সময় ইসরায়েলি সেনাদের ওপর হামলা চালিয়েছে গোষ্ঠীটি।

Header Ad

সর্বশেষ সংবাদ

কুবিতে সোনালী পেমেন্ট গেটওয়ে ব্যবহার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
বিএসএফের গুলিতে নিহত স্বর্ণা দাসের পরিবারের পাশে তারেক রহমান
লেবাননে ইসরায়েলি হামলায় ১১ দিনে শতাধিক শিশু নিহত: ইউনিসেফ
ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে ৭ দিনের আল্টিমেটাম
কাদের-নানক-হারুনের বিষয়ে তথ্য পেলেই গ্রেপ্তার: র‌্যাব
কলকাতার রাস্তায় দেখা মিলল ঢাকার আলোচিত কাউন্সিলর আসিফের
আওয়ামী লীগের ফিরে আসার কোনো সুযোগ নেই: দুদু
জুলাই বিপ্লবের পর সেনাবাহিনী জনগণের আস্থার প্রতীক হয়ে উঠেছে: ড. ইউনূস
ইরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা নেতানিয়াহুর
সতর্ক না করেই ভারত পানি ছাড়ায় বন্যা ভয়াবহ রূপ নিয়েছে: পানি সম্পদ উপদেষ্টা
যুক্তরাষ্ট্রের গণতন্ত্র রক্ষায় ট্রাম্পকে জিততে হবে: ইলন মাস্ক
আন্দোলনে ছাত্র-জনতার পাশে ছিলাম, অভ্যুত্থান সফল করতে কাজ করছি: র‍্যাব পরিচালক
তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবিলা করা হবে: কায়সার কামাল
রাতে আর্জেন্টিনাকে হারালেই ব্রাজিলের হেক্সা মিশন পূরণ
স্ত্রীকে খুন করে স্বামীর আত্মহত্যা, চিরকুটে লেখা দাফনের টাকা কোথায় রাখা !
মামলা নিষ্পত্তি না হওয়ায় সাড়ে ১৫ বছর ধরে কারাগারে বিডিআরের ৭ শতাধিক সদস্য
রিয়া চক্রবর্তীর বিরুদ্ধে এবার অর্থ জালিয়াতির অভিযোগ
এসএসসির ৭৫ ও জেএসসির ২৫ নম্বরের সমন্বয়ে হবে এইচএসসির ফল প্রকাশ
ফিরে আসার বার্তা আ.লীগের, করতে চায় উন্নয়ন
৬ দিনে ৪৪০ জন হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যার দাবি ইসরায়েলের