শুক্রবার, ২৮ জুন ২০২৪ | ১৪ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

সীমান্তে গুলি চালাতে পারে বিএসএফ, সতর্ক করে বিজিবির মাইকিং

সীমান্ত এলাকায় সতর্ক করে বিজিবির মাইকিং। ছবি: ঢাকাপ্রকাশ

মহেশপুর ৫৮ ব্যাটালিয়নের সীমান্ত এলাকা চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার বিপরীতে ভারতের অভ্যন্তরে বিএসএফ'র এক সদস্যকে কুপিয়ে জখম করেছে দুষ্কৃতকারীরা। এ ঘটনায় উত্তেজনা বিরাজ করছে বিএসএফ সদস্যদের মাঝে। এরই পরিপ্রেক্ষিতে সীমান্তের আশপাশে স্থানীয়দের না যাওয়ার জন্য মাইকিং করেছে বিজিবি।

মঙ্গলবার (১১ জুন) দুপুরে মহেশপুর ৫৮ বিজিবি ও চুয়াডাঙ্গা ৬ বিজিবির অধীনস্থ প্রতিটি ক্যাম্পের পক্ষ থেকে সীমান্ত এলাকায় মাইকিং করে জনসাধারণকে সতর্ক করা হয়।

মাইকিং করে বলা হয়, ‘বিএফএফ সদস্যরা সীমান্তের নিকটবর্তী বাংলাদেশি অসামরিক ব্যক্তিদের লক্ষ্য করে গুলি চালাতে পারে। বাংলাদেশি জনসাধারণকে সীমান্ত এলাকায় না যাওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।'

চুয়াডাঙ্গা জীবননগর উপজেলার সীমান্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইশাবুল ইসলাম মিল্টন বলেন, বিজিবির পক্ষ থেকে জানানো হয়েছে- সোমবার (১০ জুন) রাতের যে কোনো সময় ভারত সীমান্তের মধ্যে বিএসএফের এক সদস্যকে কুপিয়ে জখম করেছে দুষ্কৃতকারীরা। তাদের দাবি- এরা বাংলাদেশি। এ ঘটনায় মঙ্গলবার (১১ জুন) পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ৫৮ বিজিবির অধিনায়ক ছিলেন। পরে আমাকে জানানো হয়- গ্রামপুলিশ, প্রতিটা ওয়ার্ডের ইউপি সদস্যদের মাধ্যমে জানিয়ে দেন যেন সীমান্তবর্তী তারকাঁটার আশপাশে গরু-ছাগল কিংবা কৃষি কাজের জন্য কেউ না যান। এরপর বিষয়টি মাইকিং করে সর্বসাধারণকে জানানোর জন্য বলা হয়।

বিজিবি জানায়, সোমবার (১০ জুন) রাতে মহেশপুর সীমান্তের বিপরীতে ভারতের অভ্যন্তরে বিএসএফ সদস্যকে কুপিয়ে জখম করা হয়েছে। বিএসএফের দাবি- হামলাকারী দুষ্কৃতকারীরা বাংলাদেশি। তবে পতাকা বৈঠকের মাধ্যমে বাংলাদেশি নাগরিকদের সংশ্লিষ্টতার কোনো প্রমাণ আছে কি না বিজিবি জানতে চাইলে বিএসএফ তথ্য প্রদানে ব্যর্থ হয়। পতাকা বৈঠকে হামলার ঘটনায় ভারতীয় তিনজন নাগরিকের সরাসরি যুক্ত থাকা এবং বিএসএফ কর্তৃক একজন হামলাকারীকে আটকের পরিচয়সহ বিজিবির জোরালো দাবির প্রেক্ষিতে বিএসএফ সম্মত হয় যে, হামলার ঘটনায় ভারতীয়রাই জড়িত। এতে বাংলাদেশি কাউকে জড়িত পাওয়া যায়নি।

জীবননগর থানা পুলিশের পরিদর্শক (ওসি) এস এম জাবীদ হাসান বলেন, 'মহেশপুর সীমান্তের ভারতের অভ্যন্তরে বিএসএফ সদস্যকে কুপিয়ে জখম করেছে বলে শুনেছি। বিএফএস সদস্যরা আক্রমণ করতে পারে বলে জীবননগর থানাধীন সীমান্ত এলাকায় বিজিবির পক্ষ হতে সতর্কতামূলক মাইকিং করা হয়েছে।

মহেশপুর ৫৮ বিজিবির অধিনায়ক লে. কর্নেল এইচ এম সালাহউদ্দিন চৌধুরী বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, মাইকিং এর বিষয়টা আমাদের রুটিন কার্যক্রমের অংশ... এটার সাথে পতাকা বৈঠকের সম্পর্ক নাই।'

একইভাবে এদিন চুয়াডাঙ্গা ৬ ব্যাটালিয়নের সীমান্ত এলাকায় মাইকিং করা হয়েছে। পাশাপাশি সচেতনতামুলক সভা করা হয়েছে।

এদিকে বিজিবির পক্ষ থেকে হঠাৎ করে সর্তকতামুলক মাইকিং এর এ ঘটনায় সীমান্ত এলাকার লোকজনের মধ্যে কিছুটা আতঙ্ক বিরাজ করছে। বিশেষ করে সীমান্ত লাগোয়া জমিতে যাদের চাষাবাদ রয়েছে। সেই সমস্ত কৃষকরা চিন্তায় পড়েছেন তাদের ফসল নিয়ে।

Header Ad

কারাগারের ছাদ ফুটো করে আসামি পলায়ন

ডেপুটি জেলার ও প্রধান কারারক্ষীসহ বরখাস্ত ৫

ছবি: সংগৃহীত

বগুড়া কারাগারের ছাদ ফুটে করে ৪ আসামি পালিয়ে যাওয়ার ঘটনায় ডেপুটি জেলার ও প্রধান কারারক্ষীসহ পাঁচজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

শুক্রবার (২৮ জুন) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন কারা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক কর্নেল শেখ সুজাউর রহমান।

তিনি বলেন, ‘দায়িত্বে অবহেলার বিষয় উঠে আসায় বগুড়া কারাগারের ডেপুটি জেলার হোসেনুজ্জামান, প্রধান কারারক্ষী আবদুল মতিনসহ পাঁচজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া আরও তিনজনের বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে।’

সম্প্রতি বগুড়া জেলা কারাগারের কনডেম সেলের ছাদ ফুটো করে বিছানার চাদরকে রশি হিসেবে ব্যবহার করে পালিয়ে যান মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৪ আসামি।

আসামিরা হলেন কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার দিয়াডাঙ্গা এলাকার নজরুল ইসলাম ওরফে মজনু, নরসিংদীর মাধবদী উপজেলার ফজরকান্দি এলাকার আমির হোসেন, বগুড়ার কাহালু পৌরসভার মেয়র আবদুল মান্নানের ছেলে মো. জাকারিয়া এবং বগুড়ার কুটুরবাড়ি পশ্চিমপাড়া এলাকার ফরিদ শেখ।

সেদিনের ঘটনার বর্ণনা দিয়ে পুলিশ সুপার (এসপি) সুদীপ কুমার চক্রবর্তী বলেন, ‘দীর্ঘদিন ধরে পরিকল্পনা করে ২৫ জুন রাতে তারা কনডেম সেলের ছাদ কেটে কাপড়ের রশি বানিয়ে ছাদ থেকে নেমে পালিয়ে যান। পরে বুধবার (২৬ জুন) ভোর সাড়ে ৪টার দিকে জেলখানার অদূরে একটি বাজার থেকে পুলিশ তাদের ফের গ্রেপ্তার করে। জেল কর্তৃপক্ষ আমাদের বিষয়টি জানায় ৩টা ৫৬ মিনিটে। এরপর পুলিশের সব ফাঁড়ি এবং টহল দলকে অ্যালার্ট করে দেওয়া হয়। একপর্যায়ে ভোর সাড়ে ৪টায় সদর ফাঁড়ির সব-ইন্সপেক্টরের নেতৃত্বে পলাতক চার আসামিকে ধরে ডিবি কার্যালয়ে আনা হয়।’

ওই ঘটনার পর সেদিন সকালেই জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, ডিআইজি প্রিজনসহ একাধিক কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। এরপর একটি তদন্ত কমিটি গঠন করে দেন বগুড়া জেলা প্রশাসক।

এ বিষয়ে জেলা প্রশাসক (ডিসি) সাইফুল ইসলাম বলেন, ‘কারাগার থেকে আসামি পালিয়ে যাওয়ার ঘটনায় বগুড়া কারাগারের ডেপুটি জেলার ও প্রধান কারারক্ষীসহ ৫ জনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আসলে বগুড়া কারাগার অনেক পুরাতন। এটি ব্রিটিশ আমলে তৈরি। ঘটনাস্থল পরিদর্শন করে দেখা গেছে ভবনের অনেক স্থান নাজুক। ওই চার আসামিকে এ বছরের ১ জুন এখানে নিয়ে আসা হয়। তাদের রাখা হয়েছিল একই সেলে। তারা আসার পর আমি পরিদর্শনেও গিয়েছিলাম। আজকে পরিদর্শন করে দেখা গেছে, ওরা ছাদের যে অংশে ফুটো করেছে সেখানে কোনো রড ছিল না। তারা ছাদে গামছা বেঁধে ছাদ ফুটো করে। আমরা এসব স্থান সংস্কারের কথা বলেছি। এ ছাড়া যেদিক দিয়ে তারা পালিয়েছিল সেখানে নিরাপত্তা চৌকি স্থাপনের কথা বলা হয়েছে।’

বাংলাদেশ অস্তিত্ব সংকটে, খালেদা জিয়ার মুক্তিই এখন মূল লক্ষ্য : মির্জা ফখরুল

ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, খালেদা জিয়ার মুক্তিই এখন দলটির মূল লক্ষ্য। শুক্রবার (২৮ জুন) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, খালেদা জিয়া খুব অসুস্থ। তার মুক্তিই এখন আমাদের মূল লক্ষ্য। তার মুক্তির দাবিতে আন্দোলন চলছে। আন্দোলন খুব প্রয়োজন।

তিনি বলেন, বাংলাদেশ অস্তিত্ব সংকটে রয়েছে। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব হুমকির মুখে। সেজন্য সবাইকে আন্দোলন করতে হবে।

বিএনপির এই নেতা বলেন, এক মঞ্চে উঠতে না পারলেও যুগপৎভাবে আন্দোলন করাটাও বড় বিষয়। সবাই আন্দোলন করছে। এ আন্দোলন ব্যর্থ হবে না।

বিএনপির মহাসচিব বলেন, খুব দ্রুত সবার সঙ্গে আলোচনা করে আন্দোলনের মাধ্যমে সরকারকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে।

টানা আট দিন অতি ভারী বর্ষণের পূর্বাভাস

ফাইল ছবি

দেশের বিভিন্ন এলাকায় টানা আট দিন অতি ভারী বর্ষর্ণের পূর্বাভাস আবহাওয়া অফিস। একইসঙ্গে সমুদ্রবন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় থাকায় এই পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (২৮ জুন) আবহাওয়ার সতর্কবার্তায় আরও বলা হয়, সৃষ্টি লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে। বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

এ অবস্থায় উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে দমকা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে, শুক্রবার (২৮ জুন) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

এ ছাড়া রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

সর্বশেষ সংবাদ

ডেপুটি জেলার ও প্রধান কারারক্ষীসহ বরখাস্ত ৫
বাংলাদেশ অস্তিত্ব সংকটে, খালেদা জিয়ার মুক্তিই এখন মূল লক্ষ্য : মির্জা ফখরুল
টানা আট দিন অতি ভারী বর্ষণের পূর্বাভাস
ঢাবির খাসির মাংসের তরকারিতে ১০ টাকার নোট
দুবাই থেকে ফিরেই যুক্তরাষ্ট্র মাতাতে যাচ্ছেন জায়েদ খান
রোববার থেকে এইচএসসি পরীক্ষা শুরু, মানতে হবে যেসব নির্দেশনা
হঠাৎ অসুস্থ ডেপুটি স্পিকার, হেলিকপ্টারে নেওয়া হলো ঢাকায়
ভারী বৃষ্টিতে ধসে পড়ল দিল্লি বিমানবন্দরের ছাদ, নিহত ১
৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্পে কাঁপল পেরু, সুনামি সতর্কতা জারি
আবারও গ্রেপ্তার ‘লেডি কিলার’ পুলিশপুত্র অর্ণব
ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত বলিউড অভিনেত্রী হিনা খান
সাংবাদিকদের কিনেই তারপর উপজেলা পরিষদে এসেছি: মতিউরের প্রথম স্ত্রী
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: নাশকতার মামলায় গ্রেফতার কাউন্সিলর কারাগারে
কৃষকের মাছ ধরা ফাঁদে রাসেলস ভাইপার, পুরস্কারের আশায় নিয়ে এলেন বাড়িতে
ট্রাম্পকে পর্ন তারকার সঙ্গে সম্পর্ক নিয়ে বাইডেনের খোঁচা
চট্টগ্রাম নগরের রিয়াজউদ্দিন বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড: নিহত ৩
রাখাইনের মংড়ুতে বিমান হামলা, ব্যাপক গোলাগুলি
আমিরাত ও সৌদিতে জুমার নামাজ-খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ
বিশ্বকাপ মিশন শেষে দেশে ফিরল টাইগাররা