বৃহস্পতিবার, ৪ জুলাই ২০২৪ | ১৯ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

ইসরায়েলি পণ্য বয়কটের দাবিতে নওগাঁয় শিক্ষার্থীদের মানববন্ধন

ইসরায়েলি পণ্য বয়কটের দাবিতে নওগাঁয় শিক্ষার্থীদের মানববন্ধন। ছবি: ঢাকাপ্রকাশ

ইসরায়েলি পণ্য বয়কট করে বিকল্প দেশীয় পণ্য ব্যবহারের দাবিতে মানববন্ধন করেছে মানববন্ধন করেছেন ‘নওগাঁ ইয়ুথ ক্লাব’ নামের সংগঠনের সদস্যরা। শনিবার (২৯ জুন) বেলা ১১ টায় নওগাঁ শহরের মুক্তির মোড়ে নওগাঁ ইয়ুথ ক্লাবের স্বেচ্ছাসেবী নওগাঁ সরকারি কলেজের শিক্ষার্থী মো. তারিকুল ইসলামের সভাপতিত্বে ইসরায়েলি পণ্য বয়কট করে বিকল্প দেশীয় পণ্য ব্যবহারের দাবি জানানো হয়।

মানবন্ধনে নওগাঁ সরকারি কলেজের শিক্ষার্থী নাকিব আল হাসান বলেন, গত বছর ৭ অক্টোবর থেকে আপনারা ফিলিস্তিনে দেখছেন ছোট্ট শিশুর চূর্ণ- বিচূর্ণ মাথার খুলি হাতে নিয়ে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করা মা-কে। আপনারা শুনেছেন, গর্ভবতী মায়ের পেটের উপর দিয়ে চালিয়ে দেওয়া ট্যাংকের গর্জন। ১৯৪৮ সালে প্রায় সাড়ে সাত লাখ ফিলিস্তিনিকে ঘর ছাড়া করা হয়। যা ছিল ফিলিস্তিনের মোট জনসংখ্যার অর্ধেক। ১৯৬৭ তে দুই লক্ষাধিক ফিলিস্তিনি শরণার্থীতে পরিণত হয়।

তিনি আরও বলেন, ১৯৮২, ২০০৮, ২০২৩ মোটা দাগে নিয়মিত ভাবেই ক্রাইম করে আসছে ইসরায়েলিরা। ইসরায়েলি অপারেশন শুরু হওয়ার পর থেকে গাজায় ৩৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে জাতিসংঘের অনুমান অন্তত ৫৬% নারী ও শিশু। আরো ১০ হাজার নিখোঁজ এবং ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে বলে ধারণা করা হয়। স্ট্রিপের ২.৩ মিলিয়ন ফিলিস্তিনি জনসংখ্যার প্রায় পুরোটাই জোরপূর্বক বাস্তুচ্যুত হয়েছে। এরকম নির্মম ধ্বংসযজ্ঞ চালানো ইসরাইলকে সর্বাত্মক বয়কট করা এখন সময়ের দাবি।

নওগাঁ ইয়ুথ ক্লাবের সদস্য মো. নাহিদ হাসান বলেন, ইসরায়েলে অবৈধ দখলদার জায়নিস্টদের বসতি গড়ার পেছনে ব্রিটেনের হাত ছিল। আর এখন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ মদদে ফিলিস্তিনে চালানো হচ্ছে গণহত্যা। মার্কিন যুক্তরাষ্ট্র ২০১৪ সাল থেকে ইসরায়েলের আলোচিত আয়রন ডোমেরও উৎপাদন অংশীদার ছিল। মার্কিন সরকারের সেই সুপরিচিত বিবৃতির কথা তো আমরা জানি, যে- "Israel has the rights to defend itself." হ্যাঁ, আমরাও অবশ্যই একমত। কিন্তু ইসরাইল তার প্রতিষ্ঠাকাল থেকে প্যালেস্টিনিয়ানদের উপর যা করে আসছে তা কখনোই ডিফেন্সের মধ্যে পড়ে না। বরং তা নির্মম গণহত্যা। পৃথিবীর মুক্তিকামী মজলুম জনতার পক্ষে, সকল জালেমের বিরুদ্ধে আমরা বিদ্রোহ ঘোষণা করছি। আমরা আমাদের সীমিত সামর্থ্য থেকে সকল ইসরাইলি পণ্য বয়কট করে দেশীয় পণ্য ব্যবহারের আহ্বান জানাচ্ছি।

মো. রবিউল সরদার বলেন, ১৯৬৬ সাল থেকে কোকাকোলা ইসরায়েলের কট্টর সমর্থক। ২০০৯ সালে কোকাকোলা তাদের বিশ্ব সদর দফতরে গণহত্যা চালানো ইসরায়েলি যুদ্ধাপরাধী ব্রিগেডিয়ার জেনারেল বিন ইয়ামিন বেন এলিজারকে সম্মাননা প্রদান করে। কোকাকোলার ইসরায়েলে করা কিছু নৃশংস অনুদানের গল্প আপনাদের শোনাতে চাই। ২০০২ সালে ইসরায়েলের Bnei Brak থেকে কোকাকোলা তাদের প্লান্ট ফিলিস্তিনের Qiryat Gat শহরে স্থানান্তর করার জন্য ইসরাইলকে মিলিয়ন ডলার দিয়ে ফিলিস্তিনিদের উচ্ছেদ করে এবং সেই প্লান্টে কাজ করবে শুধু ইসরায়েলিরা। কোকাকোলা ইসরায়েল ওরফে সেন্ট্রাল বটলিং কোম্পানি ৫০০০ ইসরায়েলিকে চাকরি দিয়েছে। কোকা-কোলা কোম্পানির প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মুহতার কেন্ট, জুন ২০০৮ সালে তেল আবিবে ইসরায়েল ফুড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সম্মেলনে ভাষণ দিতে গিয়ে ইসরায়েলের জন্য কোকা-কোলার বিনিয়োগ পরিকল্পনা প্রকাশ করেন আর যেকোনো উপযুক্ত বিনিয়োগের জন্য "একটি ব্ল্যাংক চেক" প্রদান করেন।

তিনি আরও বলেন, ২০০৯ সালের আগস্টে কোকাকোলা কম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা মুথার কেন্ট তেল আবিবের এক সম্মেলনে ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী গোল্ডা মির কে মহান নেতা বলে প্রশংসা করে। আর এই গোল্ডা মির ই বলেছিল - ফিলিস্তিনি জনগণ বলতে কিছু নেই। ২০০৯ সালে জাতিসংঘ আহ্বান করে অবিলম্বে যুদ্ধ বিরতির জন্য। আর এই আহ্বান প্রত্যাখ্যান করার জন্য এবং গাজায় ইসরায়েলের সামরিক হামলার ধারাবাহিকতাকে সমর্থন করার জন্য কোকাকোলা সরাসরিভাবে অবদান রাখে। এতো কিছুর পরও আমরা কি এখনও আমাদের ভাইদের রক্ত দিয়ে আমাদের তৃষ্ণা মেটাবো?

Header Ad

১৫ জুলাইয়ের পর কমবে গ্যাস সংকট: জ্বালানি প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বর্তমানে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় গ্যাসের সংকট দেখা দিয়েছে। তবে এই সংকট আগামী ১৫ জুলাইয়ের পর আর থাকবে না।

বুধবার (৩ জুলাই) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সুনীল অর্থনীতিবিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে আলোচনা শেষে তিনি এ তথ্য জানান।

এর আগে ব্লু-ইকোনমি ইনফ্রাস্ট্রাকচার সেশনে নসরুল হামিদ বলেন, সমুদ্রে মাল্টিক্লায়েন্ট সার্ভে শেষ হয়েছে। গভীর সমুদ্রে বেশ সম্ভাবনা রয়েছে খনিজ সম্পদের। আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়েছে। সেপ্টেম্বরে যা শেষ হবে।

তিনি বলেন, মাতারবাড়ি গভীর সমুদ্র এলাকায় হাইড্রোজেন পাওয়ারের সম্ভাবনা নিয়ে কাজ হবে। অনশোরে উইন্ড ২৫ শতাংশ পর্যন্ত মিলছে কেন্দ্রের সক্ষমতা অনুযায়ী। অফশোরে তা আরও বেশি হবে বলে প্রত্যাশা করছি।

চুয়াডাঙ্গায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপি’র ২৮ জন নেতাকর্মী জেলহাজতে

ছবি : ঢাকাপ্রকাশ

বিশেষ ক্ষমতা ও বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় বিএনপি ও তার সহযোগী সংগঠনের ২৮ জন নেতাকর্মী আদালতে জামিন আবেদন করলে বিচারক তা নামঞ্জুর করে তাদের জেলহাজতে পাঠানোর আদেশ দেন।

বুধবার (৩ জুলাই) দুপুরে দর্শনা আমলী আদালতের বিচারক জ্যেষ্ঠ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রিপন হোসেন জামিন প্রার্থীদের জামিন নামঞ্জুর করেন। এদিন বিকালে ২৮জনকে পুলিশ প্রহরায় চুয়াডাঙ্গা জেলা কারাগারে পাঠানো হয়।

 

ছবি : ঢাকাপ্রকাশ

আদালত সূত্রে জানা যায়, চুয়াডাঙ্গার দর্শনা থানার বিশেষ ক্ষমতা ও বিস্ফোরক দ্রব্য আইনে বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নামে পৃথক কয়েকটি মামলা হয়। এ মামলায় নেতাকর্মীরা উচ্চ আদালত থেকে ৬ সপ্তাহের আগাম জামিন নেন। জামিনের মেয়াদ শেষ হলে ২৮জন নেতাকর্মী দর্শনা আমলী আদালতে জামিন আবেদন করলে তাদের জামিন নামঞ্জুর হয়।

কোটা সংস্কার ও শিক্ষক আন্দোলনে ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের

ছবি: সংগৃহীত

বিএনপি এখন কোটা সংস্কার আন্দোলন ও শিক্ষক আন্দোলনের ওপর ভর করেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার (৩ জুলাই) বিকেলে সাভারে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি এখন পরনির্ভর। তবে পরের ওপর নির্ভর করে কোনোদিন আন্দোলন হয় না। বিএনপির মনের জোর কমে গেছে। মানুষের শক্তি যত কমে মুখের বিষ ততই উগ্র হয়ে যায়।

তিনি বলেন, বিএনপির রাজনীতি এখন গাড়ি চালকদের মতো, কখন দুর্ঘটনা ঘটিয়ে ফেলে ঠিক নেই। সড়ক ও নদী পথে নয়, বিএনপি এখন আকাশ পথে চলে।

আওয়ামী লীগের এই নেতা বলেন, বিএনপি নেতাদের দিনের আরাম ও রাতের ঘুম হারাম হয়ে গেছে। কখন তারেকের ডাক আসে। কখন কার চাকরি নট হয়ে যায় কেউ জানে না। বড় বড় নেতারা সবাই তারেক আতঙ্কে আছে।

এ সময় রিজার্ভ বাড়তে শুরু করেছে জানিয়ে কাদের বলেন, জিনিসপত্রের দামও কমে আসবে। দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়বে আওয়ামী লীগ। জনপ্রতিনিধিরা সৎ হলে দুর্নীতিবাজরা পালিয়ে যাবে।

সর্বশেষ সংবাদ

১৫ জুলাইয়ের পর কমবে গ্যাস সংকট: জ্বালানি প্রতিমন্ত্রী
চুয়াডাঙ্গায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপি’র ২৮ জন নেতাকর্মী জেলহাজতে
কোটা সংস্কার ও শিক্ষক আন্দোলনে ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের
কোটা বাতিলের দাবিতে অনির্দিষ্টকালের জন্য মহাসড়ক অবরোধের হুমকি জাবি শিক্ষার্থীদের
২০৩৫ সালে দেশে হাইড্রোজেন জ্বালানি ব্যবহার হবে: প্রধানমন্ত্রী
খালেদা জিয়ার মুক্তি মানেই গণতন্ত্রের মুক্তি: সাবেক সাংসদ কালাম
সুনীল অর্থনীতিকে কাজে লাগাতে গবেষণায় সাপোর্ট দিতে হবে: নৌপ্রতিমন্ত্রী
আবারও বুয়েটের উপাচার্য হলেন সত্যপ্রসাদ মজুমদার
পিতৃত্বকালীন ছুটি চেয়ে ৬ মাসের শিশুর হাইকোর্টে রিট
কোটি টাকার সেই বংশীয় গরুসহ সাদিক অ্যাগ্রোর ৬টি গরু জব্দ
অর্থমন্ত্রীর পদত্যাগ চাইলেন আন্দোলনরত বিশ্ববিদ্যালয় শিক্ষকরা
পুলিশ কনস্টেবল থেকে ধর্মগুরু, কে এই ‘ভোলে বাবা’
সাজেক ছাড়লেন আটকা পড়া ৭ শতাধিক পর্যটক
রাজউক পরিচালক ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
জন্মদিনে কুকুরের খাওয়া কেক কাটলেন জয়া!
দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান জাতীয় কৌতুক : রিজভী
থানার ওয়াশ রুমের পানির পাইপ থেকে বের হলো ‘রাসেলস ভাইপার’
নামের আগে ‘হাজী’ বা ‘আলহাজ্ব’ লেখা কি শরীয়তসম্মত?
৬ মাসেই রেকর্ড ২,২৫২ কোটি টাকা পরিচালন মুনাফা সোনালী ব্যাংকের
নাসিরের তৃতীয় স্ত্রী অভিনেত্রী চমক