রবিবার, ৩০ জুন ২০২৪ | ১৬ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

যমুনার চরে পানিতে ভরপুর, পাট তিল চাষ নিয়ে কৃষকের যত দুশ্চিন্তা

যমুনা নদীতে পানি বৃদ্ধির কারণে তলিয়ে পচে যাওয়া তিল। ছবি : ঢাকাপ্রকাশ

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে টাঙ্গাইলের প্রমত্তা যমুনা নদীতে গত কয়েক সপ্তাহ ধরে পানি বৃদ্ধি পাচ্ছে। এতে করে জেলার ভূঞাপুর উপজেলার যমুনা নদী চরাঞ্চলের কৃষকদের দুশ্চিন্তাও বেড়ে চলছে। পানি বৃদ্ধির ফলে ইতোমধ্যে উপজেলার গাবসারা, অর্জুনা, নিকরাইল ও গোবিন্দাসী ইউনিয়নের যমুনা নদী চরাঞ্চলগুলোর অসংখ্য ফসলি জমি পানিতে তলিয়ে গেছে।

এদিকে, যমুনার পানিতে অপরিপক্ক তিল তলিয়ে যাওয়ার কারণে চরাঞ্চলে রোপন করা তিল উঠিয়ে ফেলছেন কৃষকরা। এছাড়াও ছোট ছোট পাট গাছও তলিয়ে গেছে অনেকের। এনিয়ে চলতি মৌসুমে বড়ধরণের ক্ষতির আশঙ্কার কথা জানিয়েছেন তারা। অপরদিকে, বালু উত্তোলনের ফলে তীব্র পানির স্রোতে চরাঞ্চলের ফসলি জমিগুলো ভেঙে গিয়ে নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে।

গাবসারার কালিপুর গ্রামের কৃষক আব্দুল আলীম বলেন- নদীতে কয়েক সপ্তাহ ধরে পানি বাড়ছে। এতে করে চরাঞ্চলের বিভিন্ন নিচু জায়গায় পানিতে ভরে গেছে, তলিয়ে যাচ্ছে তিল, পাটসহ বিভিন্ন ধরণের ফসল। এবার কয়েক বিঘা জমিতে তিল চাষ করেছি। পানি আসায় পরিপক্ব হওয়ার আগেই তুলে ফেলতে হচ্ছে। যার কারণে চলতি মৌসুমে তিল চাষে অনেকটা লোকসানের মুখে পড়তে হবে।

অর্জুনার জগৎপুরা গ্রামের মোফাজ্জল হোসেন সরকার বলেন- চরাঞ্চলে নতুন পানি প্রবেশ করেছে। তবে, আজ কিছুটা পানি কমলেও নিচু জমির ফসলগুলো তলিয়ে গেছে। তারমধ্যে তিল ও ছোট ছোট পাট গাছ বেশি ক্ষতি হয়েছে। অনেকেই অপরিকল্পিত তিল তুলে ফেলছে। এভাবে পানি বৃদ্ধি পেলে তিল ও পাট চাষে লোকসান হবে কৃষকের। এছাড়া অন্যান্য ফসলের ক্ষতির আশঙ্কা করছি।

 

যমুনা নদীতে পানি বৃদ্ধির কারণে তলিয়ে পচে যাওয়া তিল। ছবি : ঢাকাপ্রকাশ

জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, জেলার পোড়াবাড়ী পয়েন্টে যমুনা নদীতে গত দুইদিন পানি বৃদ্ধি হয়নি। ফলে ১০ দশমিক ৭৮ সেন্টিমিটার থেকে বর্তমানে ১০ সেন্টিমিটার কমে বিপদসীমার ১ দশমিক ৮ সেন্টিমিটার নিচ দিয়ে যমুনার পানি প্রবাহিত হচ্ছে। নদীতে পানি কমলেও তলিয়ে যাওয়া তিল গাছ পচে গেছে। তবে, কৃষকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন উপজেলা কৃষি বিভাগ।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার মো. মোখলেছুর রহমান বলেন- চলতি মৌসুমে উপজেলায় ১ হাজার ৬১০ হেক্টর জমিতে তিল চাষ করা হয়েছে। তারমধ্যে বন্যায় এখন পর্যন্ত ২০ হেক্টর জমির অপরিপক্ক তিল পানিতে তলিয়ে পচে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া পাট চাষ হয়েছে ২ হাজার ৮৩০ হেক্টর জমি এবং ক্ষতিগ্রস্ত হয়েছে কমপক্ষে ৩২ হেক্টর জমি। ক্ষতিগ্রস্থ এসব কৃষকদের তালিকা করা হচ্ছে।

Header Ad

নওগাঁয় বজ্রপাতে যুবক নিহত, আহত দুই

ছবি: সংগৃহীত

নওগাঁর রাণীনগরে বজ্রপাতে আনোয়ার (২৭) নামে এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুত্বর আহত হয়েছেন আরও দুইজন। রবিবার (৩০ জুন)বিকালে উপজেলার বেলঘড়িয়া গ্রামে এ ঘটনাটি ঘটে।

নিহত যুবক আনোয়ার বেলঘড়িয়া গ্রামের আনছারের ছেলে। আর আহত দুইজন একই গ্রামের রাজ্জাক (৩৭) ও ছানাউল্লা (৫৫)। আহত দুইজনকে রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে উন্নত চিকিৎসার জন্য নওগাঁ সদর হাসপাতালে হস্তান্তর করা হয়েছে।

ঘটনার সত্যতা ঢাকাপ্রকাশকে নিশ্চিত করেছেন নওগাঁ সদর হাসপাতালের জরুরী বিভাগের দায়িত্বরত চিকিৎসক ডা: শামসুনাহার।

নিহতের পরিবারের বরাত দিয়ে রাণীনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবু ওবায়েদ বলেন, রবিবার বিকালে আনোয়ার, রাজ্জাক ও ছানাউল্লাসহ বেশ কয়েকজন মিলে আনোয়ারের বাড়ির পাশে জায়গা-জমি মাপজোক করছিল। মাপজোক শেষে বিকাল ৪টার দিকে ভারি বৃষ্টিপাত শুরু হয়। এমতাবস্থায় আনোয়ার, রাজ্জাক ও ছানাউল্লা তিনজন একসঙ্গে জায়গার পাশে একটি ঘরের নিচে গিয়ে আশ্রয় নেয়। এ সময় বজ্রপাত হলে আনোয়ার, রাজ্জাক ও ছানাউল্লা তিনজন গুরুত্বর আহত হন। স্থানীয় লোকজন আহতদের উদ্ধার করে রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক আনোয়ারকে মৃত ঘোষণা করেন। আর আহত রাজ্জাক ও ছানাউল্লাকে উন্নত চিকিৎসার জন্য নওগাঁ সদর হাসপাতালে হস্তান্তর করেন। এ সময় হঠাৎ বজ্রপাতে ঘটনাস্থলেই আনোয়ারের মৃত্যু হয়।

বাড়ি বাড়ি ঢুকে ফিলিস্তিনিদের হত্যা করছে ইসরায়েল

ছবি: সংগৃহীত

বৃহস্পতিবার থেকে গাজার শেজাইয়া শহরে তাণ্ডব চালাচ্ছে বর্বর ইসরায়েলি বাহিনী। হামাসের বিরুদ্ধে অভিযানের নামে ঘরে ঘরে ঢুকে সাধারণ ফিলিস্তিনিদের ওপর নৃশংস গণহত্যা চালাচ্ছে ইসরায়েলি সেনারা।

ফিলিস্তিনি ওই শহরে গত শুক্রবার (২৮ জুন) হামাসের হামলায় দুই ইসরায়েলি সেনা নিহত হওয়ার পর সেখানে রীতিমতো হত্যাযজ্ঞ চালাচ্ছে বর্বর ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলি সেনাবাহিনীর বরাত দিয়ে দেশটির গণমাধ্যম টাইমস অব ইসরায়েল বলছে, শেজাইয়া শহরে কমপক্ষে ৪০ জন হামাস যুদ্ধাকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

স্থল হামলার পাশাপাশি নির্বিচারে আবাসিক ভবনগুলোতে বিমান হামলা চালাচ্ছে। এতে সাধারণ ফিলিস্তিনি বিশেষ করে নিরস্ত্র নারী ও শিশুরা বেশি প্রাণ হারাচ্ছে।

এদিকে বরিবার আল-জাজিরা তাদের গাজা প্রতিনিধি হিন্দ খোদারির বরাত দিয়ে প্রকাশিত খবরে বলেছে, গাজার মধ্যাঞ্চলে দাইর আল-বালাহ এলাকায় খাবার পানি বিতরণের সময় ট্রাকের ওপর গোলা নিক্ষেপ করে। এ সময় পানি নিতে আসা শিশুসহ বেশ কয়েকজন নিহত হন।

ভিডিও ফুটেজে দেখা যায়, শিশুটির বাবা তার সন্তানের রক্তমাখা দেহটি কাপড়ে ঢেকে মাটিতে বসে শোকে পাথর হয়ে আছেন।

ইসরায়েল দাবি করছে, গত বছরের ৭ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত ১৫ হাজার হামাস যোদ্ধাকে তারা হত্যা করেছে।

অন্যদিকে, গাজার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ইসরায়েলি বাহিনীর গণহত্যায় এ পর্যন্ত ৩৭ হাজার ৮৭৭ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন, যাদের বেশির ভাগই নারী ও শিশু।

সব বিভাগে ৩ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস, ভূমিধসের শঙ্কা

ছবি: সংগৃহীত

আগামী ৭২ ঘণ্টায় ঢাকাসহ দেশের আট বিভাগেই ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এ সময়ে দেশের পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কাও করা হচ্ছে।

রবিবার (৩০ জুন) ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশের ওপর দিয়ে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, সিলেট, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও রোববার বিকেল ৪টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।

ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

এদিকে, আবহাওয়ার আরেক পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্ৰবল রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে ও বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সর্বশেষ সংবাদ

নওগাঁয় বজ্রপাতে যুবক নিহত, আহত দুই
বাড়ি বাড়ি ঢুকে ফিলিস্তিনিদের হত্যা করছে ইসরায়েল
সব বিভাগে ৩ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস, ভূমিধসের শঙ্কা
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী
দুর্নীতির অভিযোগ ওঠা এনবিআরের সচিব ফয়সালকে বদলি
প্রতারণার শিকার হয়ে পরীক্ষা দিতে পারল না ২২ শিক্ষার্থী, কেন্দ্রে বিক্ষোভ ও ভাঙচুর
বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা প্রত্যাহার চান মতিউরের স্ত্রী লায়লা
শাকিব খানের নায়িকা হচ্ছেন সাবিলা নূর!
মেরামত কাজ শেষ, শিগগিরই গতি ফিরছে ইন্টারনেটের
এলপিএল খেলতে দেশ ছেড়েছেন তিন বাংলাদেশী ক্রিকেটার
পানি সম্পদ মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, এসএসসি পাসেও আবেদন
ব্যারিস্টার সুমনকে হত্যা চেষ্টা, নিরাপত্তা চেয়ে থানায় জিডি
বৃষ্টির ময়লা পানি কাপড়ে লাগলে নামাজ পড়া যাবে?
কিশোরী গৃহকর্মীকে ধর্ষণ ও ভিডিও ধারণ, ফিজিওথেরাপি চিকিৎসক গ্রেপ্তার
এবার অনির্দিষ্টকালের জন্য শাবিপ্রবির ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা
খালেদা জিয়ার অসুস্থতার মিথ্যা তথ্য দিচ্ছে বিএনপি: ওবায়দুল কাদের
বাড়ছে তিস্তার পানি, খোলা হলো জলকপাট
সংসদে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস
আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৪১ লাখ : আইনমন্ত্রী
কাল থেকে ঢাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ