সোমবার, ১ জুলাই ২০২৪ | ১৭ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে নওগাঁর বিখ্যাত আম্রপালি

ছবি : ঢাকাপ্রকাশ

নওগাঁয় জেলায় উৎপাদিত আমের ৬০ শতাংশই আম্রপালি জাতের। প্রশাসনের বেঁধে দেওয়া সময় অনুযায়ী ২০ জুন থেকে আম্রপালি আম পাড়ার শুরু হয়েছে। স্থানীয় বাজারে আম্রপালি আমের সরবরাহ যখন বেড়ে যায়, তখনই মনে করা হয় নওগাঁয় আমের ভরা মৌসুম। সে হিসেবে গত দু-দিন ধরে নওগাঁর বাজারে উঠতে শুরু করেছে সুস্বাদু ও বিখ্যাত রুপালি (আম্রপালি) আম। রুপালি (আম্রপালি) আমের জেলা হিসেবে পরিচিত দেশের অন্যতম আম উৎপাদনকারী জেলা এখন নওগাঁ।

নওগাঁর সবচেয়ে বড় আমের বাজার সাপাহার আমের হাট। এছাড়া পোরশা উপজেলার নোচনাহার, সারাইগাছী ও মিনাবাজার এলাকাতেও আমের হাট বসে। স্থানীয় কৃষি বিভাগ, আমচাষি ও ব্যবসায়ীরা বলছেন, গত বছরের তুলনায় এবার আমের উৎপাদন কম হয়েছে। তবে ফলন কম হলেও দাম প্রায় দ্বিগুণ।

নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলায় এ বছর ৩০ হাজার ৩০০ হেক্টর জমিতে আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৩৮ হাজার টন। গত বছর ৩০ হাজার হেক্টর জমিতে ৩ লাখ ৯৫ হাজার টন আম উৎপাদন হয়েছিল, যা ছিল সারা দেশের মধ্যে সর্বোচ্চ।

শনিবার (২২ জুন) সকালে সাপাহার আমের হাটে গিয়ে আমের প্রচুর সরবরাহ দেখা গেছে। সাপাহার উপজেলা সদরের জিরো পয়েন্ট থেকে গোডাউনপাড়া পর্যন্ত সাপাহার-নজিপুর সড়কের দুই ধারে প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে শুধু আম আর আম। রাস্তার দুই ধারে সারি সারি চার্জার (ইলেকট্রিক ব্যাটারিচালিত) ভ্যানগাড়ি। এসব ভ্যানগাড়ির ওপর ক্যারেট ভর্তি আম রেখে বিক্রির জন্য অপেক্ষা করছেন আমচাষিরা।

বাজার ঘুরে জানা যায়, বাজারে এখন ল্যাংড়া, নাক ফজলি, হাঁড়িভাঙা ও আম্রপালি আমের সরবরাহ বেশি। ঈদের আগে থেকে ল্যাংড়া, নাক ফজলি ও হাঁড়িভাঙা বাজারে উঠেছে। আর আম্রপালি আম উঠতে শুরু করেছে ঈদের পর থেকে। আম্রপালির দামও চড়া। প্রতি মণ আম্রপালি ৩ হাজার ৫০০ টাকা থেকে ৪ হাজার ৮০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

সাপাহার আমের হাটে পত্নীতলা উপজেলার দিবর ইউনিয়নের রূপগ্রাম থেকে সাইফুল ইসলাম, শিহাড়া ইউনিয়নের হলাকান্দর গ্রামের জিয়ারুল ইসলাম, সাপাহারের ফুটকইল গ্রামের সাখাওয়াত হোসেনসহ কয়েকজন আমচাষি জানান, এখন আমের ভরা মৌসুম চলছে। তবে বাজার দেখে বোঝা যাবে না আমের উৎপাদন কম হয়েছে, নাকি বেশি হয়েছে। বাগানে গেলে সেটা বোঝা যাবে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

আসলে এবার গত বছরের তুলনায় প্রায় ৩০ শতাংশ আম উৎপাদন কম হয়েছে। তবে পোকামাকড়ের উপদ্রব না থাকায় আম দেখতেও সুন্দর হয়েছে। দামও গতবারের চেয়ে বেশি। গত বছর ভরা মৌসুমে প্রতি মণ আম্রপালি আম ২ হাজার ৫০০ টাকা থেকে ৩ হাজার টাকায় বিক্রি হয়েছে। এবার সেই আম বিক্রি হচ্ছে ৩ হাজার ৮০০ থেকে ৪ হাজার ২০০ টাকা পর্যন্ত।

আমচাষি ও ব্যবসায়ীরা জানান, নাক ফজলি, ক্ষীরশাপাতি, গোপালভোগ আমের সরবরাহ কমে গেছে। এখন চলছে ল্যাংড়া, হাঁড়িভাঙা ও আম্রপালি আমের মৌসুম। ঈদের চার-পাঁচ দিন আগে থেকে ল্যাংড়া ও হাঁড়িভাঙা আম বাজারে উঠতে শুরু করেছে। আর আম্রপালি আম ঈদের পর বাজারে উঠতে শুরু করেছে।

গতবার যেখানে প্রতি মণ ল্যাংড়া ১ হাজার ৮০০ টাকা থেকে ২ হাজার ১০০ টাকায় বিক্রি হয়েছে, সেখানে এবার ২ হাজার ৮০০ থেকে ৩ হাজার টাকায় বিক্রি হচ্ছে। প্রতি মণ হাঁড়িভাঙা আম বিক্রি হচ্ছে ৩ হাজার থেকে ৩ হাজার ২০০ টাকায়। এবার আমের উৎপাদন কিছুটা কম হবে বলে ধারণা নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবুল কালাম আজাদের।

আবুল কালাম বলেন, উৎপাদনের পরিমাণ ৪ লাখ টন দাঁড়াবে বলে আশা করা যাচ্ছে। এর বাজারমূল্য প্রায় আড়াই হাজার কোটি টাকা।

Header Ad

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবি সাবেক ১৬৬ আমলার

ছবি: সংগৃহীত

উন্নত চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবি জানিয়েছেন সরকারের অবসরপ্রাপ্ত ১৬৬ জন আমলা।

রোববার (৩০ জুন) ‘পলিসি ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ সোসাইটি’র পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানান তারা।

বিবৃতিতে তারা বেগম জিয়ার শারীরিক অবস্থা নিয়ে গভীর উদ্বেগ ও শঙ্কা প্রকাশ করেন।

সাবেক আমলারা বলেন, খালেদা জিয়ার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল টিম বারবার জানিয়েছে তার বয়স এবং অসুস্থতার যে জটিল অবস্থা তাতে যে ধরনের চিকিৎসা প্রয়োজন, তা দেশে সম্ভব নয়। তার এমন সংকটাপন্ন পরিস্থিতিতে আধুনিক যন্ত্রপাতিসংবলিত যে সুযোগ-সুবিধা প্রয়োজন তা দেশে নেই।

বিবৃতিতে আমলারা বলেন, মেডিকেল বোর্ড বলেছে যে, তার বর্তমান শারীরিক অবস্থা খুবই নাজুক, ঝুঁকিপূর্ণ, জটিল ও সংকটাপন্ন। তিনি এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। খালেদা জিয়াকে সুস্থ ও তার জীবন বাঁচাতে হলে বিদেশে উন্নত মেডিকেল সেন্টারে নিয়ে যথাযথ চিকিৎসার কোনো বিকল্প নেই। দেশের প্রতিটি নাগরিকের মতো সাংবিধানিক অধিকার অনুসারে তারও বিদেশে যথাযথ চিকিৎসা পাওয়ার অধিকার রয়েছে।

আমলারা আরও বলেন, খালেদা জিয়ার বর্তমান সংকটাপন্ন শারীরিক অসুস্থতায় বিদেশে উন্নত চিকিৎসার সুযোগকে রাজনৈতিক ঘেরাটোপে বন্দি রাখা হয়েছে। তার চিকিৎসার আবেদনকে আইনের দোহাই দিয়ে প্রত্যাখ্যান না করে সব সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতির দাবি জানাচ্ছি।

বিবৃতিদাতাদের মধ্য রয়েছেন, সাবেক আমলা যারা বিবৃতিতে স্বাক্ষর করেছেন, তাদের মধ্যে রয়েছেন- এ এস এম আব্দুল হালিম, মো. আবদুল কাউয়ুম, মো. ইসমাইল জবিউল্লাহ, সৈয়দ সুজাউদ্দিন আহমেদ, মো. আব্দুর রশীদ সরকার, ইকতেদার আহমেদ, কর্নেল (অব.) মুহাম্মদ ইসহাক মিয়া, প্রফেসর ডা. এ জেড এম জাহিদ হোসেন, বিজন কান্তি সরকার, এ কে এম জাহাঙ্গীর, এ বি এম আব্দুস সাত্তার, মকসুমুল হাকিম চৌধুরী, তপন চন্দ্র মজুমদার, আখতার আহমেদ, মো. আবদুজ জাহের, আফতাব হাসান, মো. আবদুল বারী, এস এম শমসের জাকারিয়া, মুন্সি আলাউদ্দিন আল আজাদ, এ এইচ এম মোস্তাইন বিল্লাহ, ড. মো. আব্দুস সবুর, ড. মোহাম্মদ জকরিয়া, মো. আতাউল হক মোল্লা, ড. নেয়ামত উল্যা ভূঁইয়া, এম এম সুলতান মাহমুদ, মো. আব্দুল খালেক, বশীর উদ্দীন আহমেদ, মো. নবীউল হক মোল্যা, মো. ফিরোজ খান নুন, শেখ মো. সাজ্জাদ আলী, মো. মেজবাহুন্নবী, মো. মনসুর আলম, বাহারুল আলম, মোহাম্মদ মাজেদুল হক, মো. ওয়াছিম জাব্বার, এ কে এম মাহফুজুল হক, কাজী মেরাজ হোসেন, কাজী ইমদাদুল হক, মো. কামরুজ্জামান চৌধুরী, মো. শেফাউল করিম, মো. খান সাইদ হাসান, মো. বকতিয়ার আলম, মোহাম্মদ মসিউর রহমান, আব্দুর রহিম মোল্লা, শহীনুল ইসলাম, মো. এমদাদুল হক, মো. জামাল হোসেন মজুমদার, মো. শফিক আনোয়ার, জগন্নাথ দাস খোকন, মো. আব্দুল মান্নান, মো. আফতাব আলী, খন্দকার মো. মোখলেছুর রহমান, মো. তৌহিদুর রহমান, মো. আব্দুল্লাহ্-আল-বাকী, মো. ফেরদৌস আলম, মোহা. আবুল কালাম আজাদ, মো. ফজলুল করিম, মো. আবু তালেব, মো. আমিনুল ইসলাম, এ বি এম সিরাজুল হক, ড. মো. ফেরদৌস হোসেন, মো. গিয়াস উদ্দিন মোগল, মো. আফজল হোসেন, মো. জাকির হোসেন কামাল, মঞ্জুর মোর্শেদ চৌধুরী, সৈয়দ লোকমান আহমেদ, মোহাম্মদ তৌহিদুল ইসলাম চৌধুরী, ড. মো. সাজ্জাদ হোসেন ভূঁইয়া, মো. আব্দুল্লাহ আল মাহমুদ, মো. ইলিয়াস, মো. ওবায়দুর রহমান খান, মো. সামসুল আলম, মোহাম্মদ শোয়েব আহম্মদ, তপন কুমার সাহা, মো. আব্দুল মতিন, মো. আব্দুল মান্নান পিপিএম, কাজী মোরতাজ আহমেদ, জাহাঙ্গীর হোসেন চৌধুরী, এস এম মনিরুল ইসলাম, এম আকবর আলী।

এছাড়াও রয়েছেন এ. কে এম ইহসানুল হক, ড. মো. সুরাতুজ্জামান, মো. দেলোয়ার হোসেন মিঞা, শেখ ওমর ফারুক, এম মাহবুব আলম, মুহম্মদ শহীদুল্যাহ্ চৌধুরী, মো. তাজুল ইসলাম মিয়া, মো. আব্দুর রহিম, মো. আলী হোসেন ফকির, আলী আকবর খান, ড. মো. নাজমুল করিম খান, এ্যাডভোকেট নূরুল ইসলাম জাহিদ, তারেকুল ইসলাম (মঈন), গাজী মোহাম্মদ ইব্রাহীম, মো. হুমায়ুন কবির, মো. আবুল কালাম আজাদ, মো. আজিজুল ইসলাম, ডা. এ কে এম মহিউদ্দিন ভূইয়া, মোহাম্মদ হুমায়ুন কবীর, মাহফুজুল ইসলাম, কৃষিবিদ কাজী জাহাঙ্গীর কবির, জালাল উদ্দিন আহমেদ, গোলাম মরতোজা, ড. মো. জিয়াউল ইসলাম মুন্না, মো. জাহিদুল ইসলাম সুমন, মো. রকিব উদ্দিন, মো. জাকির হোসেন জামাল, মো. শরিফুল ইসলাম, কামরুল হোসেন, মিসেস মাহফুজা আক্তার, মো. সাইফুল ইসলাম, মো. সফিউল আহাদ সরদার, মাহবুব আল জাহান (লিটন), মনিরুজ্জামান খান, সায়িদ আহমদ (সাইক্লোন), মোহাম্মদ নাছির খান, মোহাম্মদ হারুন আর রশিদ, মো. ওয়ালিদ হোসেন, মো. আলমগীর আলম, মো. মহিবুল হক, তালুকদার সামছুর রহমান, মো. গোলাম মোস্তফা, মো. আব্দুল আলিম, মো. শাহবুদ্দীন, সৈয়দ মোহাম্মদ হোসাইন, প্রকৌশলী মো. হানিফ, কে এম তৌহিদুল ইসলাম, এম মোরশেদুল করিম, মো. ফজলুল হক, এস এম কামাল হোসেন, অধ্যাপক ডা. খন্দকার জিয়াউল ইসলাম জিয়া, মো. আলিউর রেজা, মো. আখতারুল আলম, এ এম সাইফুল হাসান, মো. মহব্বত হোসেন, মো. আজহারুল ইসলাম, এ কে এম মাসুদুল আলম, এ জি এম মীর মশিউর আলম, আনসার উদ্দিন খান পাঠান, মোহাম্মদ নজরুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ রাশেদ ইকবাল, মো. রায়হান ইবনে রহমান, মো. আবদুল হালিম মিঞা, মো. মনিরুল ইসলাম, মো. গাউস-উল-আজম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোহাম্মদ নুরুল ইসলাম, মোহা. ফজলুর রহমান, মো. মাহবুব উল আলম, এ কে এম ফজলুজ্জোহা, মহিউদ্দন আহমেদ, মো. আব্দুর রহমান খান, মো. আব্দুল হাই, মুহাম্মদ সামসুল আলম, মো. মোজাহার হোসেন, আবুল কাসেম মো. বোরহানউদ্দীন, মোহাম্মদ মাহফুজুর রহমান ভূইয়া, আমিনুল ইসলাম, দিলদার আহমেদ, মো. ছগির হোসাইন, মো. আমিনুল হক, মুহাম্মদ ইউনুস হাসান, গোলাম মোস্তফা সরকার, প্রফেসর সেখ মোস্তাহিদুন আলম, মো. আঃ মান্নান সরকার, জিন্নতুল ফেরদৌস আরা, মীর শাহ আলম।

স্লোভাকিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড

ছবি: সংগৃহীত

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের এবারের আসরে ফেভারিটে তকমা গায়ে লাগিয়ে মাঠে নামলেও খুব একটা ছন্দে নেই ইংল্যান্ড। গ্রুপ পর্বে ৩ ম্যাচে মাত্র একটি ম্যাচে জয় পায় তারা। ১ম দুই ম্যাচ ড্র করে শেষ ষোলোর লড়াইয়ে প্রতিপক্ষ হিসেবে দুর্বল স্লোভাকিয়া পেয়েছিল ইংলিশরা। এই ম্যাচেও নিজেদের সেরাটা দিতে পারেনি সাকা-বেলিংহ্যামরা।

তবে শেষ মুহূর্তে নাটকীয়তায় ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে ইংল্যান্ড। দুর্বল স্লোভাকিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয়ে ভর করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়েছে হ্যারি কেইনের দলের।

রোববার (৩০ জুন) জামার্নির ভেলটিন্স অ্যারেনায় প্রথমে এগিয়ে যায় স্লোভাকিয়া। তবে শেষ মুহূর্তে ইংল্যান্ডকে সমতায় ফেরান বেলিংহ্যাম। এরপর হ্যারি কেইনের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা।

এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে স্লোভাকিয়ার ফুটবলাররা। তাদের আক্রমণ সামলাতে গিয়ে ম্যাচের ৩ মিনিটে হলুদ কার্ড দেখেন মার্ক গুয়েহি।

এর ৪ মিনিট পর ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় হলুদ কার্ড পান কোব্বি মানু। পাল্ট আক্রমণের চেষ্টা করে ইংল্যান্ডও। সাকাকে ফাউল করায় সতর্ক কার্ড পান স্লোভাকিয়ার মিডফিল্ডার কুকা। এদিন ইংল্যান্ডকে চমকে দিতে সময় নেয়নি স্লোভাকিয়া।

ম্যাচের ২৫ তম মিনিটেই এগিয়ে যায় তারা। স্ট্রেলসের বাড়ানো বল থেকে ইংল্যান্ড গোলরক্ষককে ফাঁকি দিয়ে দলকে এগিয়ে নেন স্ট্রাইকার ইভান স্ক্র্যাঞ্জ। এরপর গোল পরিশোধ করতে মরিয়া ওঠে ইংল্যান্ড।

তবে স্লোভাকিয়া রক্ষণভাগকে ফাঁকি দিতে পারেনি বেলিংহাম সাকারা। বারবার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি তারা। শেষ পর্যন্ত ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় স্লোভাকিয়া।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই আক্রমণ শুরু করে ইংলিশরা। ৫১তম মিনিটে গোল করেন ম্যানসিটির তারকা ফুটবলার ফোর্ডেন। কিন্তু ভিএআর দেখে অফসাইড ধরা পড়লে বাতিল হয় সেই গোল। তবে বার বার আক্রমণ শানাতে থাকে কেইন-বেলিংহ্যামরা।

৫৮তম মিনিটে দুর্দান্ত এক ফ্রি কিক পায় ইংলিশরা। তবে প্রতিপক্ষের দেয়াল টপকাপে আবারও ব্যর্থ হন ফোর্ডেন। ৬১তম মিনিটে দুটি পরিবর্তন আনে স্লোভাকিয়া। স্ট্রাইকার হারাসলিনকে তুলে নিয়ে মিডফিল্ডার সুসলভ এবং স্ট্রেলেসের পরিবর্তে বোজেনিককে মাঠে নামান স্লোভাকিয়া কোচ।

তবে একের পর এক আক্রমণ করে প্রতিপক্ষের রক্ষণভাগকে ব্যস্ত রাখে ইংলিশ ফুটবলাররা। তবে কাঙ্খিত গোলের দেখা পাচ্ছিল না হ্যারি কেইনরা। ৮১তম মিনিটে বক্সের বাইরে থেকে দুর্দান্ত শট নেন ইংলিশ ডিফেন্ডার রিচ। তবে ভাগ্য সঙ্গ দেয়নি ইংল্যান্ডের। বারে লেগে ফেরতে আসলে রক্ষা পায় স্লোভাকিয়া।

শেষ দিকে গোল শোধ করতে মরিয়া ওঠে ইংলিশরা। কিন্তু ডিফেন্সিফ ফুটবল খেলে জয় নিয়ে মাঠে ছাড়ার পরিকল্পনা করছিল স্লোভাকিয়া। তবে অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে বাইসাইকেল শটে ইংল্যান্ডকে সমতায় ফেরান বেলিংহ্যাম। এতে ম্যাচ গড়াই অতিরিক্ত সময়ে।

মাঠে নেমেই ৯১তম মিনিটে দলকে এগিয়ে নেন অধিনায়ক হ্যারি কেইন। টনির বাড়ানো বল থেকে দুর্দান্ত গোল করেন তিনি। এরপর আক্রমণ প্রতি আক্রমণে জমে ওঠে ম্যাচ। তবে শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

দেশে ফিরলেন ৩৬,৭৪৭ হাজি, মারা গেছেন ৫৬ জন

ছবি: সংগৃহীত

পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত দেশে ফিরেছেন ৩৬ হাজার ৭৪৭ হাজি। হজ পালন করতে গিয়ে সেখানে মারা গেছেন ৫৬ জন। সোমবার (১ জুলাই) হজ পোর্টালের সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

সৌদি থেকে ৯৪টি ফ্লাইটে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৩২টি ফ্লাইটে ১৩ হাজার ৪৩ জন, সৌদি এয়ারলাইনসের ২০টি ফ্লাইটে ১৪ হাজার ৩৭১ এবং ফ্লাইনাস এয়ারলাইনস ১৮টি ফ্লাইটে ৯ হাজার ৩৩৩ হাজি দেশে ফিরেছেন।

চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৬ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ৪৩ এবং মহিলা ১৩ জন।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

এবার বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। হজে গিয়ে এখন পর্যন্ত ৪৭ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এরমধ্যে পুুরুষ ৩৬ এবং মহিলা ১১ জন।

এদিকে, আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।

বিষয়টি নিশ্চিত করে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, নির্ধারিত সংখ্যার মধ্যে কতজন সরকারি ব্যবস্থাপনায় আর কতজন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন তা বাংলাদেশ সরকার পরে নির্ধারণ করে দেবে।

সর্বশেষ সংবাদ

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবি সাবেক ১৬৬ আমলার
স্লোভাকিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড
দেশে ফিরলেন ৩৬,৭৪৭ হাজি, মারা গেছেন ৫৬ জন
জুলাইয়ে মধ্যমেয়াদি বন্যার শঙ্কা
হলি আর্টিজান হামলার ৮ বছর আজ
ভরিতে হাজার টাকা কমলো সোনার দাম
বক্তব্য প্রত্যাহার করে লায়লা কানিজকে ক্ষমা চাইতে হবে : ডিইউজে
দুর্নীতিবাজদের চাকরিচ্যুত করে সম্পদ নিলামে তোলা দরকার: ড. মোমেন
১ জুলাই ব্যাংক হলিডে, সব ধরনের লেনদেন বন্ধ
রোহিত-কোহলির পর এবার অবসরের ঘোষণা জাদেজার
অন্তঃসত্ত্বা নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ, স্বামী গ্রেফতার
নওগাঁয় বজ্রপাতে যুবক নিহত, আহত দুই
বাড়ি বাড়ি ঢুকে ফিলিস্তিনিদের হত্যা করছে ইসরায়েল
সব বিভাগে ৩ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস, ভূমিধসের শঙ্কা
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী
দুর্নীতির অভিযোগ ওঠা এনবিআরের সচিব ফয়সালকে বদলি
প্রতারণার শিকার হয়ে পরীক্ষা দিতে পারল না ২২ শিক্ষার্থী, কেন্দ্রে বিক্ষোভ ও ভাঙচুর
বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা প্রত্যাহার চান মতিউরের স্ত্রী লায়লা
শাকিব খানের নায়িকা হচ্ছেন সাবিলা নূর!
মেরামত কাজ শেষ, শিগগিরই গতি ফিরছে ইন্টারনেটের