বৃহস্পতিবার, ৪ জুলাই ২০২৪ | ২০ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

কোরবানির ঈদ

টাঙ্গাইলে বিক্রির জন্য প্রস্তুত ২ লাখের বেশি পশু, ন্যায্য দাম নিয়ে শঙ্কা

টাঙ্গাইলে বিক্রির জন্য প্রস্তুত ২ লাখের বেশি পশু। ছবি: ঢাকাপ্রকাশ

আসন্ন কোরবানির ঈদ অর্থাৎ ঈদুল আযহার বাকি মাত্র অল্পকিছু দিন। এই ঈদকে সামনে রেখে টাঙ্গাইলের গরু খামারিরা প্রাকৃতিক পদ্ধতিতে গরু মোটাতাজাকরণে পরিচর্যায় ব্যস্ত হয়ে পড়েছেন। ইতোমধ্যে হাটগুলোতে বৃদ্ধি পাচ্ছে পশুর সংখ্যা। অস্থায়ী হাট বসানোর জন্যও চলছে প্রচার-প্রচারণা।

চলতি বছরে ঈদুল আযহা উপলক্ষ্যে জেলার ১২ উপজেলায় ইতোমধ্যে কোরবানিযোগ্য ২ লাখ ৪ হাজার ৪০৬টি পশু প্রস্তুত করা হয়েছে। এরমধ্যে ১ লাখ ৮৫ হাজার পশুর চাহিদা থাকলেও খামারগুলোতে চাহিদার অতিরিক্ত ১৯ হাজার ৪০৬টি কোরবানির পশু মোটাতাজা করছেন ছোট-বড় খামারিরা।

টাঙ্গাইল জেলা প্রাণি সম্পদ দপ্তর সূত্রে জানা যায়, টাঙ্গাইল জেলার ১২টি উপজেলাসহ বিভিন্ন জায়গায় ২৫ হাজার ৮৯২টি ছোট-বড় খামার রয়েছে। খামারগুলোতে প্রাকৃতিক পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ করা হচ্ছে। ঈদ উপলক্ষ্যে জেলায় ইতোমধ্যে কোরবানিযোগ্য দুই লাখ ৪ হাজার ৪০৬টি পশু প্রস্তুত করা হয়েছে। জেলায় পশুর চাহিদা মিটিয়েও খামারিরা জেলার বাইরে গরু বিক্রি করবেন।

আরও জানা যায়, জেলায় পশু বিক্রির জন্য বিভিন্ন স্থানে ৬০টি হাট বসবে। ৬০টি হাটে টাঙ্গাইল জেলা প্রাণি সম্পদ দপ্তর থেকে ৪৬টি ভেটেরিনারী মেডিকেল টিম কাজ করবে। কোনো হাটে কোরবানির পশু অসুস্থ বা স্বাস্থ্য পরীক্ষাসহ বিভিন্ন প্রকার সেবা দেওয়া হবে।

এদিকে, যদি কোনো পশু ট্রাকে উঠানামা করতে বা রাস্তায় অসুস্থ হয়ে পড়ে সেখানেও ভেটেরিনারী মেডিকেল টিম পৌঁছে দায়িত্ব পালন করবে। প্রতিটি হাটে জেলা পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হচ্ছে। যাতে খামারি বা পশুর মালিকরা বিক্রিকৃত পশুর টাকা নিয়ে নিরাপদে বাড়ি ফিরতে পারে।

খামারিদের সাথে কথা বলে জানায়, জেলার প্রায় সব খামারেই কোনো প্রকার ক্ষতিকারক ওষুধ ছাড়াই প্রাকৃতিক পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ করা হয়ে থাকে। অল্প সময়ে গরু মোটাতাজা করতে গরুকে সাধারণত হরমোন, ডেক্সামিথাজল, ডেকাসন, স্টোরেয়েড ইত্যাদি জাতীয় বিভিন্ন প্রকার নিষিদ্ধ ওষুধ খাওয়ানো হয়। এবার খামারিরা নিজস্ব উদ্যোগে এ বিষয়ে সতর্ক থেকেছেন।

জেলার ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের কয়েড়া গ্রামের খামারি আমিনুল রহমান জানান, সম্পন্ন প্রাকৃতিক উপায়ে প্রতিবছরই ৩ থেকে ৪ টি করে পশু বিক্রি করে থাকেন। গেল বছর চাহিদা অনুযায়ী গরুর দাম কিছুটা কম পেয়েছেন তিনি। এতে তার খরচ উঠলেও তেমন লাভের মুখ দেখেননি। এবার যদি কোনো সিন্ডিকেট না হয় তাহলে ন্যায্য দামে কোরবানি ঈদে গরু বিক্রি করতে পারবেন বলে আশা করছে সে।

কালিহাতীর হরিপুর গ্রামের ভাই-বোন এগ্রোফার্মের মালিক মো. কামরুল হাসান হিরন জানান, তিনি গত ছয় বছর ধরে ফার্মে গরু মোটাতাজাকরণ করে কোরবানির ঈদে বিক্রি করে থাকেন। এবার তার ফার্মে কোরবানির জন্য ছোট-বড় ৯টি গরু প্রস্তুত করা হয়েছে। সম্পূর্ণ দেশীয় প্রাকৃতিক খাবার খাইয়ে তিনি গরুগুলো মোটাতাজা করেছেন।

টাঙ্গাইল জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. মাহবুবুল ইসলাম জানান, এবার জেলায় অতিরিক্ত প্রায় ২০ হাজার গরু মোটাতাজাকরণ করে বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে। জেলার কোরবানির চাহিদা মিটিয়েও পশু বাড়তি থাকবে। সুতরাং অহেতুক বা সিন্ডিকেট তৈরি করে দাম বাড়ানোর কোনো সুযোগ এবার থাকছে না।

Header Ad

গরু আনতে গিয়ে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত

বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত। ছবি: ঢাকাপ্রকাশ

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার ঠাকুরপুর সীমান্তের বিপরীতে ভারতের অভ্যন্তরে বিএসএফের ছোঁড়া গুলিতে আজমুল হোসেন (৩০) নামে এক বাংলাদেশি চোরাকারবারি আহত হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) ভোর ৪ টার সময় এ গুলি ছোঁড়ার ঘটনাটি ঘটে। আহত অবস্থায় বিএসএফ সদস্যরা তাকে উদ্ধার করে ভারতের পশ্চিমবঙ্গের শক্তিনগর হাসপাতালে ভর্তি করেছে। বর্তমানে আজমুল হোসেন ওই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

আহত আজমুল হোসেন দামুড়হুদা উপজেলার ঠাকুরপুর গ্রামের আব্বাস আলীর ছেলে।

স্থানীয়রা জানায়, আজমুল হোসেনসহ ৬-৭ জন বাংলাদেশি চোরাকারবারি বৃহস্পতিবার (৪ জুলাই) ভোর ৪টার সময় দামুড়হুদা উপজেলার ঠাকুরপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে অভ্যন্তরে ঢুকে পড়ে। এ সময় ভারতীয় ৮২-বিএসএফের মালুয়াপাড়া ক্যাম্পের সদস্যদের মুখোমুখি হলে তারা তাদেরকে লক্ষ্য করে গুলি ছোঁড়ে। এ সময় বিএসএফের ছোঁড়া গুলি আজমুল হোসেনের পায়ে লেগে তিনি গুরুতর আহত হন এবং তার অন্য সহযোগীরা তাকে ফেলে পালিয়ে যান। পরে বিএসএফের সদস্যরা আহত অবস্থায় আজমুল হোসেনকে উদ্ধার করে শক্তিনগর হাসপাতালে ভর্তি করে।

বিজিবির চুয়াডাঙ্গা-৬ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সাঈদ মোহাম্মদ জাহিদুর রহমান বলেন, আমরা সীমান্তে বিএসএফের গুলিতে আজমুল হোসেন নামে এক ব্যক্তির আহত হওয়ার খবর জেনেছি।

ভোট দিলেন ঋষি সুনাক ও তার স্ত্রী

ঋষি সুনাক এবং তার স্ত্রী অক্ষতা মূর্তি। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ চলছে। বৃহস্পতিবার (৪ জুলাই) নর্থ ইয়োর্কশায়ারে ভোট দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং তার স্ত্রী অক্ষতা মূর্তি। ভোট শুরুর প্রায় আধা ঘণ্টা আগে নর্থালেরটনের একটি ভিলেজ হলের একটি পোলিং স্টেশনে তাদের ভোট দিতে দেখা গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ঋষি সুনাক স্ত্রীকে সঙ্গে নিয়ে নর্থালারটনের একটি গ্রামের ভোটকেন্দ্রে আসেন। এ সময় তারা দুজন বেশ উৎফুল্ল ছিলেন। ফুরফুরা মেজাজে তারা একে অপরের হাত ধরে কেন্দ্রে প্রবেশ করেন এবং ভোট দিয়ে একইভাবে বেরিয়ে যান।

রাত ১০টা পর্যন্ত দেশটিতে ভোটগ্রহণ করা হবে। এ নির্বাচনে ক্ষমতাসীন দল সুনাকের কনজারভেটিভ পার্টি (টোরি) ও প্রধান বিরোধী লেবার পার্টিসহ ছোট-বড় ৯৮টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। তবে প্রতিদ্বন্দ্বিতা হবে মূলত কনজারভেটিভ পার্টি ও লেবার পার্টির মধ্যে।

ভোটকেন্দ্রে ঋষি সুনাককে বেশ ফুরফুরা মনে হলেও জনমত জরিপ বলছে, ক্ষমতা হারানোর চাপে আছেন তিনি ও তার দল। জনমত জরিপের হিসাব ঠিক থাকলে লেবার পার্টির কিয়ার স্টারমারই হতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। পরিস্থিতি বুঝতে পেরে ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি নির্বাচনের আগেই হার মেনে নেওয়ার ইঙ্গিত দিয়েছে। তারা শক্তিশালী বিরোধী দল হতে চায় বলে আকার-ইঙ্গিতে জানিয়ে দিয়েছে। এদিকে যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে এবার ৯ নারীসহ রেকর্ড ৩৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী অংশ নিচ্ছেন। লেবার পার্টি সরকার গঠন করলে প্রথমবার মন্ত্রিসভায়ও স্থান পেতে পারেন কোনো কোনো ব্রিটিশ বাংলাদেশি এমপি।

ব্রেক্সিট-পরবর্তী সময় থেকে ভঙ্গুর অর্থনীতি, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, অভিবাসন সমস্যাসহ বিভিন্ন সমস্যায় জর্জরিত যুক্তরাজ্যের বর্তমান সরকারের মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগে গত ২২ মে আকস্মিক আগাম নির্বাচনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। যদিও ২ মে অনুষ্ঠিত স্থানীয় নির্বাচনের পর লেবার পার্টি জাতীয় নির্বাচনের দাবি জানিয়ে আসছিল। ২০১০ সাল থেকে টানা তিনবার ক্ষমতায় আছে ঋষি সুনাকের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি। উল্লিখিত সমস্যার কারণে কনজারভেটিভ পার্টির প্রতি জনগণের হতাশা এখন দৃশ্যমান। তাই এ দলের অবস্থা বেশ নড়বড়ে। মে মাসে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনে বিপুল বিজয়ের পর ফুরফুরে মেজাজে থাকা আত্মবিশ্বাসী লেবার পার্টি জাতীয় নির্বাচনে জয়ের ব্যাপারে বেশ আশাবাদী। জাতীয় নির্বাচন-পূর্ববর্তী সব জরিপেও লেবার পার্টির একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার ইঙ্গিত দিয়েছে। সর্বশেষ মঙ্গলবার জরিপ কোম্পানি সারভেশন জানিয়েছে, কিয়ার স্টারমারের নেতৃত্বাধীন লেবার পার্টি ব্রিটিশ পার্লামেন্টের ৬৫০ আসনের মধ্যে ৪৮৪ আসন পাবে।

বিবিসি বলছে, ভোটাররা তাদের প্রতিনিধি বেছে নিতে ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ডজুড়ে ৪০ হাজার কেন্দ্রে ভোট দিচ্ছেন। সকাল থেকে একযোগে সব অঞ্চলে ভোট শুরু হয়েছে। লোকজন উৎসবমুখর পরিবেশে কেন্দ্রে আসছেন। তারা সে ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করছেন।

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানিয়েছেন, এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দাদের সতর্ক অবস্থানে রাখা হয়েছে।

পাকিস্তানে বোমা হামলায় সাবেক সিনেটরসহ নিহত ৫

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের সাথে সীমান্ত-সংলগ্ন এলাকায় রাস্তার ধারে পাতা বোমা একটি গাড়ি ভেদ করে বিস্ফোরিত হলে একজন সাবেক সিনেটার ও তার চারজন সহযোগী নিহত হন। বুধবার পাকিস্তানের পুলিশ এ কথা জানিয়েছে।

পুলিশের প্রাথমিক তদন্তে বলা হচ্ছে, সন্দেহভাজন উগ্রবাদীরা সমস্যায় জর্জরিত বাজাউর জেলায় হাতে তৈরি একটি বিষ্ফোরকে বিস্ফোরণ ঘটাতে দূর-নিয়ন্ত্রিত যন্ত্র ব্যবহার করেন। তাদের লক্ষ্য ছিল পার্লামেন্টের উচ্চকক্ষের সদস্য হিদায়েতুল্লাহ খান, যিনি ঘটনাস্থলেই প্রাণ হারান।

বেআইনি ঘোষিত তেহরিকে তালিবান পাকিস্তান (টিটিপি) এবং আইএস-খোরাসান নামের ইসলামিক স্টেটের সাথে সম্পৃক্ত গোষ্ঠীর সাথে সংযুক্ত উগ্রবাদীরা এই হামলা চালিয়েছে। তারা প্রায়ই বাজাউর এবং খাইবার পাখতুখোয়া প্রদেশের জেলাগুলোতে নিরাপত্তাবাহিনী এবং আদিবাসী বয়ঃজ্যেষ্ঠদের ও রাজনীতিকদের লক্ষ্য করে হামলা চালায়।

টিটিপি বুধবারের এই হামলায় নিজেদের জড়িত থাকার কথা অস্বীকার করেছে। তারা জোর দিয়েই বলেছে, তাদের সহিংস অভিযান হচ্ছে পাকিস্তানের নিরাপত্তাবাহিনী ও তাদের জন্য যারা কাজ করছে তাদের লক্ষ্য করেই।

যুক্তরাষ্ট্রের সাথে সন্ত্রাসবিরোধী অনুশীলন বাজাউরে এই বোমা হামলার ঘটনাটি এমন এক সময়ে ঘটল যখন পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর লোকজন ওই অস্থির প্রদেশের অন্য অংশে, ইসলামাবাদ থেকে প্রায় ১০০ মাইল উত্তর পশ্চিমে দু’সপ্তাহব্যাপী সন্ত্রাসবিরোধী যৌথ অনুশীলনে অংশ নিচ্ছিল।

খাইবার পাখতুনখোয়ার পাব্বি শহরে জাতীয় সন্ত্রাসবাদবিরোধী কেন্দ্রে ২৯ জুন এই দ্বি-পক্ষীয় অনুশীলন শুরু হয়। এতে দু’দেশের পদাতিক বাহিনী অংশ নিচ্ছে।

বুধবার পাকিস্তানের সামরিক মিডিয়া শাখা ঘোষণা করে, এই অনুশীলনের লক্ষ্য হচ্ছে সাব-ইউনিট স্তরে সন্ত্রাসবাদ মোকাবিলার কৌশল বিনিময় করা।

বিবৃতিতে বলা হয়, ‘এই অনুশীলনের লক্ষ্য হলো সন্ত্রাসবিরোধী অভিযানের গুরুত্বপূর্ণ পদ্ধতি নিয়ে অনুশীলন করা ছাড়াও সন্ত্রাসবিরোধী অভিজ্ঞতা সম্পর্কে পরস্পরকে জানানো।’

পাকিস্তানে ‘সন্ত্রাসী’ আক্রমণ প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে এবং সাম্প্রতিক মাসগুলোতে এতে শত শত বেসামরিক নাগরিক ও সামরিক বাহিনীর লোকজন নিহত হয়েছেন।

পাকিস্তানি সামরিক বাহিনী ও পুলিশ দেশের সহিংসতায় আক্রান্ত এলাকাগুলোতে সন্ত্রাসবিরোধী অভিযান বাড়িয়ে তুলেছে এবং এতে টিটিপি ও অন্যান্য গোষ্ঠীর সাথে সম্পৃক্ত ‘বিদ্রোহীদের’ হত্যা করেছে।

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান টিটিপিকে অভয় আশ্রয় দিচ্ছে এবং এমনকি তাদের সীমান্তের ওপার থেকে হামলা চালাতে সহযোগিতা করছে বলে ইসলামবাদ অভিযোগ করে।

তালিবান সরকারের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বুধবার আবারো জোর দিয়ে বলেন, তারা কাউকেই পাকিস্তান কিংবা অন্য কোনো দেশকে হুমকি দিতে তাদের দেশের মাটি ব্যবহার করতে দিচ্ছেন না।

কাবুলে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে মুজাহিদ বলেন, পাকিস্তান সরকারকে তাদের নিজেদের অভ্যন্তরীণ নিরাপত্তা সমস্যার জন্য আফগানিস্তানের দিকে অঙ্গুলি নির্দেশ করা বন্ধ করতে হবে। সূত্র : ভয়েস অব আমেরিকা

সর্বশেষ সংবাদ

গরু আনতে গিয়ে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত
ভোট দিলেন ঋষি সুনাক ও তার স্ত্রী
পাকিস্তানে বোমা হামলায় সাবেক সিনেটরসহ নিহত ৫
‘দুইটা ডিভোর্স হওয়ার পরে চমককে বিয়ে করেছি এটা কি আমার অপরাধ?’
আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে ওবায়দুল কাদেরের বৈঠক স্থগিত
তিস্তা নিয়ে ভারতের সঙ্গে একযোগে কাজ করতে রাজি চীন: ইয়াও ওয়েন
একাদশে ভর্তি: প্রথম ধাপের মাইগ্রেশন ও দ্বিতীয় ধাপের ফল রাতে
অনন্ত-রাধিকার বিয়ে মাতাতে মুম্বাইয়ে জাস্টিন বিবার
টিকটকের অন্তরালে ‘সমকামী ভিডিও’ তৈরি করতো তারা
মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় আপাতত বহাল
ট্রফি নিয়ে দেশে পৌঁছেছে কোহলি-রোহিতরা
বাথরুমের পাশে পাওয়া গেল ফুটফুটে এক নবজাতক
সেপটিক ট্যাংকে পড়ে প্রাণ গেল মা-ছেলেসহ ৩ জনের
দুপুর ১টার মধ্যে আট অঞ্চলে ঝোড়ো বৃষ্টির পূর্বাভাস
ভারতকে ট্রানজিট দিলে ক্ষতি কী ? প্রশ্ন প্রধানমন্ত্রীর
বন্ধুর বাড়িতে বেড়াতে নিয়ে স্কুলছাত্রীকে ধর্ষণ, প্রেমিকসহ গ্রেপ্তার ২
ওবায়দুল কাদেরের সঙ্গে শিক্ষক নেতাদের বৈঠক বসছে আজ
১৫ জুলাইয়ের পর কমবে গ্যাস সংকট: জ্বালানি প্রতিমন্ত্রী
চুয়াডাঙ্গায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপি’র ২৮ জন নেতাকর্মী জেলহাজতে
কোটা সংস্কার ও শিক্ষক আন্দোলনে ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের