সোমবার, ১ জুলাই ২০২৪ | ১৭ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব: কুয়াকাটায় যুবকের মৃত্যু

ছবি: সংগৃহীত

ভয়ংকর রূপ ধারণ করেছে ঘূর্ণিঝড় রেমাল। এর প্রভাবে সমুদ্রের বড় বড় ঢেউ তীরে আচড়ে পড়ছে। এরইমধ্যে ঢেউয়ের তাণ্ডবে শরিফ নামের এক যুবক মৃত্যু হয়েছে। রবিবার (২৬ মে) পটুয়াখালীর কুয়াকাটায় এ ঘটনা ঘটেছে।

জানা যায়, কুয়াকাটার বেড়িবাঁধের বাইরের একটি বাড়ি থেকে আশ্রয় কেন্দ্র যাওয়ার চেষ্টা করে শরিফ নামের এক যুবক। পথে সমুদ্রের ঢেউয়ের তাণ্ডবে তার মৃত্যু হয়।

ভয়ংকর রূপ ধারণ করা ঘূর্ণিঝড় রেমালের অগ্রভাগের প্রভাবে পটুয়াখালীর নিম্নাঞ্চল এরইমধ্যে প্লাবিত হতে শুরু করেছে।

এদিকে বিডব্লিউওটির পক্ষ থেকে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে স্বাভাবিকের তুলনায় ৮-১০ ফুট বায়ুতাড়িত জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে। যা জোয়ারের সময় আঘাত হানলে উচ্চতা আরো কিছুটা বৃদ্ধি পেতে পারে।

এটি সাতক্ষীরা, খুলনা, বাগেরহাটের দ্বীপ, বাগেরহাটের শরনখোলা, পিরোজপুরের বলেশ্বর নদী মোহনা, বরগুনা, ঝালকাঠী, পটুয়াখালি, বরিশালের নিচু এলাকা ও দ্বীপ, ভোলা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজারের অদূরবর্তী দ্বীপগুলো এই জলোচ্ছ্বাস দ্বারা আক্রান্ত হতে পারে। সাধারণত ঘূর্ণিঝড় যেখানে আঘাত করে তার ডান পাশে তীব্রতা বেশি থাকে বলেও জানান তারা।

Header Ad

মেট্রোরেলের টিকিটের দাম বাড়ল

ছবি: সংগৃহীত

২০২৪-২৫ অর্থবছর শুরু হয়েছে আজ। নতুন অর্থবছরে মেট্রোরেলের টিকিটের দামে বসানো হয়েছে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট)। ফলে বাড়তি ভাড়া দিয়ে এখন থেকে মেট্রোরেলে চলাচল করতে হচ্ছে রাজধানীবাসীকে।

সোমবার (১ জুলাই) সকালে মেট্রোরেলের প্রথম ট্রিপ থেকে কার্যকর হয়েছে এ মূল্য সংযোজন কর। ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে মেট্রোরেল চালুর পর থেকে ভ্যাট মওকুফ ছিল টিকিটের দামে। গতকাল রোববার (৩০ জুন) এই মেয়াদ শেষ হয়েছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট বিভাগের দ্বিতীয় সচিব ব্যারিস্টার মো. বদরুজ্জামান মুন্সীর পাঠানো এক চিঠিতে দাম বৃদ্ধির কথা জানানো হয়।

চিঠিতে বলা হয়, ডিএমটিসিএল ভ্যাট অব্যাহতির সময়সীমা বাড়ানোর আবেদন করলেও এনবিআরের পর্যালোচনায় দেখা যায়, রূপকল্প ২০৪১ অনুযায়ী দেশকে এগিয়ে নিতে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড চলমান। এই কার্যক্রমগুলোর জন্য যথেষ্ট পরিমাণে তহবিল প্রয়োজন, যার প্রাথমিক উৎস প্রত্যক্ষ এবং পরোক্ষ কর।

চিঠিতে আরও বলা হয়, দেশীয় শিল্পের বিকাশ, বিকল্প পণ্য আমদানি সক্ষমতা বাড়ানো এবং ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশের জন্য পর্যায়ক্রমে কর অব্যাহতি দেওয়া হয়েছে। তবে ব্যাপক উন্নয়ন প্রচেষ্টা টেকসই করতে এবং কর-জিডিপি অনুপাত বাড়াতে সরকারকে ধীরে ধীরে এসব সুবিধা প্রত্যাহার করতে হবে। তারই অংশ হিসেবে মেট্রোরেলের টিকিটে ভ্যাট অব্যাহতি প্রত্যাহার করা হচ্ছে।

উল্লেখ্য, নতুন অর্থবছরে মেট্রোরেলের টিকিটে ভ্যাট আরোপ হলেও ছাড় পাবেন বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিরা। মেট্রোরেলের ভাড়ায় তারা ১০ থেকে ১৫ শতাংশ ছাড় পাবেন বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে। এছাড়া মুক্তিযোদ্ধা ও তিন ফুটের কম উচ্চতার শিশুরা বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন মেট্রোরেলে।

কলকাতায় ছিনতাই হওয়া আইফোন ঢাকায় উদ্ধার

ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় ছিনতাই হওয়া একটি আইফোন ঢাকার কেরানীগঞ্জ থেকে উদ্ধার করেছে পুলিশ। সম্প্রতি ঢাকা মেট্রোপলিটন পুলিশের শাহাজাহানপুর থানার এসআই মিলটন কুমার দেব দাস এ ফোনটি উদ্ধার করেন। গত বছরের ২৬ জুলাই ভারতের কলকাতার বেনিয়াপুকুর থানা এলাকায় ফোনটি হারিয়ে যায়।

এর আগে ধানমন্ডির ৮ নম্বর রোডে দিনাজপুরের ডেপুটি জেলার ফেরদৌস মিয়ার মোবাইল ফোন ভারতের গুজরাট রাজ্য থেকে উদ্ধার করা হয়েছিল।

জানা গেছে, আইফোন ১৩ মডেলের ফোনটির মালিক কলকাতার মৌটুসী গাঙ্গুলি। মোবাইলটি হারানোর পর কলকাতা পুলিশের দক্ষিণ পূর্ব বিভাগের অন্তর্গত বেনিয়াপুকুর থানায় মৌটুসী গাঙ্গুলির হয়ে একটি জিডি করেছিলেন তার মেয়ে অগ্নিতা গাঙ্গুলী।

পরবর্তীতে জিডির বাদী ভারত বসেই আইফোনের বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে জানতে পারেন, তার মোবাইলের বর্তমান লোকেশন বাংলাদেশ। সেই সময় তিনি হন্যে হয়ে খোঁজ করতে থাকেন কীভাবে তার মায়ের মোবাইলটি উদ্ধার করা যায়।

ইন্টারনেট ঘাঁটাঘাঁটি করে ফোনটি উদ্ধারের বিভিন্ন চেষ্টার মধ্যেই তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে জানতে পারেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের শাহজাহানপুর থানায় কর্মরত এসআই মিলটন কুমার দেব দাস হারিয়ে যাওয়া মোবাইল উদ্ধারে দক্ষ এবং তার কর্মদক্ষতায় এ পর্যন্ত অগণিত হারানো মোবাইল উদ্ধার হয়েছে।

তখন তিনি কলকাতা পুলিশের পরামর্শে কলকাতায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন-এ তার জিডির একটি কপি জমা দেন। পরবর্তীতে তিনি ইন্টারনেটের মাধ্যমে শাহজাহানপুর থানার এসআই মিলটন কুমার দেব দাসের সঙ্গে এ বিষয়ে প্রয়োজনীয় যোগাযোগ চলতে থাকে।

উদ্ধার বিলম্ব হওয়ায় আশা ছেড়ে দিলেও অবশেষে গত ৩০ জুন ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ থেকে উদ্ধার করা হয় ভারত থেকে হারিয়ে যাওয়া অস্মিতা গাঙ্গুলীর মায়ের হারিয়ে যাওয়া মোবাইল ফোন।

ভারত থেকে হারিয়ে যাওয়া আইফোন ১৩ মোবাইল ফোনটি বাংলাদেশে কীভাবে এলো, এ তথ্য উদ্ধারে তদন্ত অব্যাহত রেখেছে পুলিশ।

সৌদি-বাংলাদেশ সংলাপে বসছে আজ

ছবি: ঢাকাপ্রকাশ গ্রাফিক্স

সৌদি আরবের রাজধানী রিয়াদে দ্বিতীয় রাজনৈতিক সংলাপে বসছে বাংলাদেশ-সৌদি আরব। সোমবার (১ জুলাই) অনুষ্ঠিত হতে যাওয়া এ সংলা‌পে গুরুত্বের কেন্দ্রবিন্দুতে থাকবে বাণিজ্য ও বিনিয়োগ ইস্যু। এছাড়া রিজার্ভ সংকট মেটাতে সৌ‌দি থে‌কে তহ‌বিল চাওয়ার পাশাপা‌শি দেশটির যুবরাজের প্রস্তাবিত বাংলাদেশ সফর নি‌য়েও আলোচনা হ‌বে এতে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সোমবার রিয়াদে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে রাজনৈতিক সংলাপে বসবেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানও আছেন বাংলাদেশ প্রতিনিধিদলে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, বৈঠকে দ্বিপক্ষীয় বিষয়ের মধ্যে দুই দেশের সম্পর্ক পর্যালোচনা, সৌদি যুবরাজের প্রস্তাবিত বাংলাদেশ সফর, জনশক্তি রপ্তানি, বেসরকারি খাতে ব্যবসা বাড়ানো, সৌদি উন্নয়ন তহবিলের (এসএফডি) মাধ্যমে বাংলাদেশে উন্নয়ন প্রকল্প গ্রহণ করা, যৌথ বিনিয়োগে বাংলাদেশ ইউরিয়া ও ডিএপি সার কারখানা স্থাপন, বাংলাদেশের পেট্রো-ক্যামিকেল ও পর্যটনে সৌদি বিনিয়োগের উদ্যোগ ও প্রস্তাবিত বিনিয়োগের মতো বিষয়গুলোতে আলোচনা হবে।

দ্বিপক্ষীয় ইস্যুর বাইরে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুও উঠে আসবে আলোচনার টেবিলে। আলোচনায় বিশেষভাবে গুরুত্ব পাবে ফিলিস্তিন সংকট, মধ্যপ্রাচ্য পরিস্থিতি, ইয়েমেন পরিস্থিতি, পবিত্র মক্কা-মদিনাকে লক্ষ্যবস্তু বানিয়ে হুতিদের হামলা, রোহিঙ্গা সংকট, ইউক্রেন ও রাশিয়া যুদ্ধের প্রভাব। এছাড়া আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ করে জাতিসংঘের বিভিন্ন ফোরামে একে অপরকে সমর্থনের বিষয়টিও তোলা হতে পারে আলোচনায়।

রোববার পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানান, সৌদি আরব আমাদের বড় উন্নয়ন সহযোগী। সেখানে প্রায় ৩০ লাখ বাংলাদেশি বসবাস করে এবং দেশে রেমিট্যান্স পাঠায়। গ্রিন এনার্জি, সৌরশক্তি ও বন্দর ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে আমাদের সঙ্গে সৌদির অংশীদারিত্ব রয়েছে। শিল্প ক্ষেত্রে বিনিয়োগের জন্যও আমরা তাদের বলবো। পাশাপাশি সৌদিরা যেহেতু বিভিন্ন দেশের ব্যাংকে অর্থ রাখে, আমাদের দেশের ব্যাংকগুলোর অফশোর অ্যাকাউন্টে অর্থ রাখার প্রস্তাবও তাদেরকে দিতে পারি। তারা নিয়মানুযায়ী লাভ পাবে এবং সেই অ্যাকাউন্ট থেকে তারা তাদের মুদ্রায় লেনদেন করতে পারবে। বিদেশি ব্যক্তি, প্রতিষ্ঠান ও প্রবাসী বাংলাদেশিদের জন্য অফশোর অ্যাকাউন্ট সুবিধার জানালা আমরা উন্মুক্ত করেছি, এটি আমরা তুলে ধরতে চাই।

সংলা‌পে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা পররাষ্ট্র সালমান এফ রহমানের পাশাপাশি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. নজরুল ইসলাম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ও মধ্য এশিয়া অনুবিভাগের মহাপরিচালক ও পরিচালক শফিকুর রহমান ও নাফিসা মনসুরসহ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপ‌স্থিত থাক‌বেন।

সর্বশেষ সংবাদ

মেট্রোরেলের টিকিটের দাম বাড়ল
কলকাতায় ছিনতাই হওয়া আইফোন ঢাকায় উদ্ধার
সৌদি-বাংলাদেশ সংলাপে বসছে আজ
ডিজেল ও কেরোসিনের নতুন দাম নির্ধারণ
এআইআইবি থেকে ৪০ কোটি ডলার বাজেট সহায়তা পেল বাংলাদেশ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
বিশ্বকাপ জিতে কত টাকা পেল ভারত?
জাতীয় বৃক্ষমেলায় বংশ-মর্যদাপূর্ণ খেজুর গাছ ১০ লক্ষ টাকা!
খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবি সাবেক ১৬৬ আমলার
স্লোভাকিয়ার বিপক্ষে কষ্টার্জিত জয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড
দেশে ফিরলেন ৩৬,৭৪৭ হাজি, মারা গেছেন ৫৬ জন
জুলাইয়ে মধ্যমেয়াদি বন্যার শঙ্কা
হলি আর্টিজান হামলার ৮ বছর আজ
ভরিতে হাজার টাকা কমলো সোনার দাম
বক্তব্য প্রত্যাহার করে লায়লা কানিজকে ক্ষমা চাইতে হবে : ডিইউজে
দুর্নীতিবাজদের চাকরিচ্যুত করে সম্পদ নিলামে তোলা দরকার: ড. মোমেন
১ জুলাই ব্যাংক হলিডে, সব ধরনের লেনদেন বন্ধ
রোহিত-কোহলির পর এবার অবসরের ঘোষণা জাদেজার
অন্তঃসত্ত্বা নারীকে পিটিয়ে হত্যার অভিযোগ, স্বামী গ্রেফতার
নওগাঁয় বজ্রপাতে যুবক নিহত, আহত দুই