শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪ | ১২ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

নবনির্বাচিত এমপি আখতারউজ্জামানকে গণসংবর্ধনা

ছবি: সংগৃহীত

গাজীপুরের কালীগঞ্জের নবনির্বাচিত এমপি বীর মুক্তিযোদ্ধা আখতারউজ্জামানকে গণসংবর্ধনা প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেল ৪ ঘটিকায় উপজেলার রাথুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মোক্তারপুর ইউনিয়ন আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের আয়োজনে প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা আখতারউজ্জামান এমপিকে এ গণসংবর্ধনা প্রদান করা হয়। এ সময় হাজার হাজার জনতার স্লোগানে মুখরিত হয়ে উঠে অনুষ্ঠানস্থল।

উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শরিফুল ইসলাম সরকার তোরণের সভাপতিত্বে ও মোক্তারপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম সবুজের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন গাজীপুর জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এড. আশরাফী মেহেদী হাসান, ত্রাণ বিষয়ক সম্পাদক তাসলিমা রহমান লাভলী, তুমলিয়া ইউপি চেয়ারম্যান আবু বকর বাক্কু, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল গণি ভুইয়া, বক্তারপুর ইউপি চেয়ারম্যান আতিকুর রহমান আকন্দ (ফারুক), উপজেলা আওয়ামীলীগের সদস্য এবিএম তারিকুল ইসলাম, জামালপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান মাহবুবুর রহমান ফারুক মাষ্টার, নাগরী ইউপির সাবেক চেয়ারম্যান এড. সিরাজুল ইসলাম মোড়ল, পৌর কাউন্সিলর আফসার হোসেন সহ আওয়ামীলীগ, অঙ্গসংগঠনের নেতাকর্মী, সমর্থক, মুক্তিযোদ্ধা এবং বিভিন্ন মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

প্রধান অতিথি নবনির্বাচিত এম পি সাকসুক সাবেক ভিপি আলহাজ্ব আক্তারুজ্জামান মোক্তারপুর কে একটি মডেল ইউনিয়ন হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দেন।

Header Ad

কোনো ক্রীড়া সংস্থায় একই পদে দুই বারের বেশি নয় : ক্রীড়া উপদেষ্টা

যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। ছবি: সংগৃহীত

যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া আজ (শুক্রবার) বিকেলে খেলোয়াড়, কোচ, রেফারি ও সংগঠকদের সঙ্গে মত বিনিময় সভা করেছেন। জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে মতামত/বক্তব্য পেশ করেন ক্রীড়াঙ্গনের বিভিন্ন স্তরের ২৬ জন। এরপর যুব ও ক্রীড়া উপদেষ্টা বক্তব্য রাখেন।

মাত্র মাস দেড়েক আগে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব নেন আসিফ মাহমুদ। এর মধ্যে ক্রীড়াঙ্গনের অনেক অসঙ্গতি চোখে পড়েছে তার। ফেডারেশনগুলোর নিয়ন্ত্রক সংস্থা জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। এনএসসি থেকে ফেডারেশনগুলোর জন্য সাধারণ নির্দেশনা তৈরি হচ্ছে। যার কিছুটা ধারণা দিয়েছেন উপদেষ্টা, ‘কোনো ক্রীড়া সংস্থায় একই পদে দুই বারের বেশি নয়। খেলা বা ফেডারেশনের প্রয়োজনে ওই ব্যক্তি অন্য পদে কাজ করতে পারে, কিন্তু একই পদে দুই বারের বেশি নয়।’

ক্রীড়া উপদেষ্টা সরাসরি উল্লেখ না করলেও সহজেই অনুমেয় তিনি ফেডারেশন-ক্রীড়া সংস্থাগুলোর সভাপতি-সাধারণ সম্পাদকের পদের বিষয়টিকেই মূলত নির্দেশ করেছেন। ফেডারেশনগুলোর বড় দায়িত্বে যারা থাকেন, তারা একবার চেয়ারে বসার পর পুনরায় সেই চেয়ারে বসার জন্য নানা পদক্ষেপ নেন। সেই বিষয়টিও ইতোমধ্যে জ্ঞাত ক্রীড়া উপদেষ্টার, ‘অনেকেই ফেডারেশনের পদকে দায়িত্ব নয়, ক্ষমতার অংশ মনে করে। আমরা সেটা রোধে কাজ করছি।’

বাংলাদেশের ক্রীড়াঙ্গনে রাজনীতির প্রভাব রয়েছে। বিগত সময়ের মতো আগামীতেও যেন রাজনীতিকরণ না হয়, সেদিকে যথেষ্ট মনোযোগ ক্রীড়া উপদেষ্টার, ‘ক্রীড়াঙ্গনে বিরাজনীতিকরণ নিয়ে আমরা কাজ করছি। একজন ব্যক্তির রাজনৈতিক পরিচয় থাকতে পারে, কিন্তু ক্রীড়াঙ্গনে যেন প্রভাব যেন না আসে।’

ক্রিকেট বাদে দেশের অন্য সকল ফেডারেশনে আর্থিক সমস্যা রয়েছে। ফেডারেশনগুলোর বাজেট বৃদ্ধির পাশাপাশি আর্থিক স্বচ্ছতাও নিশ্চিত করতে চান আসিফ মাহমুদ, ‘অবশ্যই খেলাধুলার জন্য বাজেট প্রয়োজন। আমরা বাজেট বৃদ্ধি ও স্পন্সরের বিষয়টি নিয়ে কাজ করছি। অনেক ফেডারেশন নিয়ে আমরা আর্থিক দুর্নীতি-অনিয়মের কথা শুনি। জাতীয় ক্রীড়া পরিষদ বা মন্ত্রণালয়ের কাছে ফেডারেশনগুলোর নিয়মিত অডিট রিপোর্ট দিতে হবে।’

বিভিন্ন ফেডারেশনের খেলোয়াড়, কোচ, কর্মকর্তা ও রেফারি আমন্ত্রিত হয়ে এসেছিলেন ওই সভায়। ক্রীড়া উপদেষ্টাকে কাছে পেয়ে অনেকে নিজেদের মতামত তুুলে ধরতে চেয়েছিলেন। কয়েক বার হাত উঠিয়েও বক্তব্য দিতে পারেননি কেউ কেউ। একজন মাইক না পেয়ে পুরো মিলনায়তন ঘুরেছেন, এ নিয়ে সেখানে খানিকটা হট্টগোলও হয়েছে। সেই বিশৃঙ্খলা চোখ এড়ায়নি ক্রীড়া উপদেষ্টার। তার বক্তব্যের শুরুতে এ নিয়ে হতাশা প্রকাশ করে বলেন, ‘খেলাধুলা আমাদের শৃঙ্খলা শেখায়। যা জাতীয় জীবনেও শিক্ষণীয়। এখানে আপনারা অনেক বর্তমান, সাবেক খেলোয়াড় ও কোচ আছেন। আপনাদের মধ্যে শৃঙ্খলার যথেষ্ট অভাব। আগামীতে আপনারা ফেডারেশনে আসলে শৃঙ্খলভাবে কাজ করতে পারাটা সন্দিহান।’

দেড়ঘণ্টা জুড়ে উপদেষ্টা বিভিন্ন জনের বক্তব্য শুনেছেন। এরপরও অনেকে বক্তব্য না দিতে পারার আক্ষেপ রয়েছে। তাদের লিখিতভাবে জাতীয় ক্রীড়া পরিষদে অথবা ইমেইল যোগে মতামত প্রেরণের অনুরোধ জানানো হয়েছে। সেগুলো মূল্যায়ন হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব, ‘আপনাদের লিখিত বক্তব্য আমরা পর্যালোচনা করব। সার্চ কমিটিকেও প্রেরণ করব সেগুলো।’ সার্চ কমিটির আহ্বায়ক জোবায়েদুর রহমান রানা উপদেষ্টার সঙ্গে মঞ্চেই ছিলেন। তিনি স্বাগত বক্তব্য রেখেছেন এবং বিভিন্ন জনের মন্তব্যও শুনেছেন।

আজকের অনুষ্ঠানে প্রতিটি ফেডারেশন/এসোসিয়েশন থেকে একজন সংগঠক, খেলোয়াড়, কোচ ও রেফারি আমন্ত্রিত ছিলেন। ফেডারেশনের আনুষ্ঠানিক আমন্ত্রণের বাইরেও এসেছিলেন অনেকে। বিশেষ করে গত এক দশকে যারা বঞ্চিত, তাদের অনেকেই আজ এই মিলনায়তনে এসেছিলেন। দুই পক্ষ অনেকটা মুখোমুখি অবস্থানে থাকলেও তেমন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এ রকম অনুষ্ঠান আয়োজনে জাতীয় ক্রীড়া পরিষদের আরও দূরদর্শিতা ও সুষ্ঠু ব্যবস্থাপনা প্রয়োজন।

টানা বর্ষণে হু হু করে বাড়ছে তিস্তার পানি

ছবি: সংগৃহীত

উজানের ঢল ও টানা দুদিনে বৃষ্টিতে হু হু করে বাড়ছে তিস্তার পানি। পানি বৃদ্ধির ফলে তিস্তার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এদিকে তিস্তা ব্যারাজের ৪৪ জলকপাট খুলে দেওয়া হয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেল ৩টায় তিস্তা ব্যারাজ পয়েন্টে তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয়েছে ৫১ দশমিক ৮৩ সেন্টিমিটার। যা বিপৎসীমার ৩২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার সকালে তিস্তার পানি বিপৎসীমা ৬৫ নিচ দিয়ে প্রবাহিত হয়। এদিকে তিস্তায় পানি বৃদ্ধিতে দেখা দিয়েছে নদ-নদী ভাঙন।

গত দুদিন ধরে প্রচুর বৃষ্টিপাত শুরু হয়েছে উত্তরের জেলা লালমনিরহাটে। কখনো হালকা, কখনো মাঝারি, কখনো আবার ভারী বৃষ্টি। এতে জনসাধারণের মাঝে যেমন স্বস্তি ফিরে এসেছে। তেমনি খেটে খাওয়া ছিন্নমূল মানুষ কাজে যেতে না পেরে পরেছে চরম বিপাকে।

গত ২৪ ঘণ্টায় শুধু রংপুরে ১৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। ভারী বর্ষণের কারণে নদ-নদীগুলোতে পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। তিস্তা ও ধরলা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে।

চর গড্ডিমারী এলাকার ফজর আলী বলেন, পানি বৃদ্ধিতে আমরা আতঙ্কিত হয়ে পড়ছি। কিছু এলাকায় পানি প্রবেশ করে রাস্তাঘাট তলিয়ে গেছে।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া শাখার উপ-প্রকৌশলী মোহাম্মদ রাশেদীন বলেন, তিস্তার পানি বিপদসীমার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা ব্যারাজের ৪৪ গেট খুলে দেওয়া হয়েছে। অব্যাহত বৃষ্টিপাতের কারণে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করেছে।

হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) জিয়াউল হক জিয়া বলেন, দুদিন ধরে টানা বর্ষণের তিস্তার পানি বৃদ্ধি পাচ্ছে। অত্র ইউনিয়নের কিছু কিছু এলাকায় রাস্তাঘাটে পানি উঠে চলাচলে দুর্ভোগে পড়েছে মানুষ।

আওয়ামী লীগের শাসনামলে হত্যা মামলার আসামিও পান অস্ত্রের লাইসেন্স

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলে গত ১৫ বছরের আওয়ামী লীগ শাসনামলে দলের অন্তত ২৩ নেতা মোট ২৭টি আগ্নেয়াস্ত্রের লাইসেন্স পেয়েছেন। এই নেতাদের মধ্যে চারজনের বিরুদ্ধে হত্যা মামলা সহ বিভিন্ন অপরাধমূলক মামলা থাকা সত্ত্বেও তাঁরা রাজনৈতিক প্রভাব খাটিয়ে অস্ত্রের লাইসেন্স সংগ্রহ করেছিলেন বলে অভিযোগ উঠেছে।

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর বর্তমান অন্তর্বর্তী সরকার গত ১৫ বছরে ইস্যুকৃত সকল আগ্নেয়াস্ত্রের লাইসেন্স স্থগিত করে অস্ত্র জমা দেওয়ার নির্দেশ দেয়। কিন্তু টাঙ্গাইল-২ আসনের সাবেক সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির এবং তাঁর ভাই গোলাম কিবরিয়া বড় মনি এখনও তাঁদের লাইসেন্সকৃত চারটি অস্ত্র জমা দেননি।

২০১৬ সালের ১৮ জুলাই টাঙ্গাইল পৌরসভার তৎকালীন মেয়র জামিলুর রহমান একটি শটগানের লাইসেন্স পান, যিনি তখন আমিনুর রহমান খান বাপ্পী হত্যা মামলার আসামি ছিলেন। তাঁর বিরুদ্ধে আরও প্রায় ৪০টি ফৌজদারি মামলা চলমান রয়েছে। একইভাবে ২০১৪ সালে টাঙ্গাইল-৩ আসনের এমপি আমানুর রহমান খান রানা একটি পিস্তলের লাইসেন্স পান, যিনি এবং তাঁর ভাইরা একাধিক হত্যা মামলার আসামি ছিলেন।

রাজনৈতিক প্রভাব খাটিয়ে অনেক নেতা মামলা থেকে রেহাই পেয়েছেন এবং হত্যা মামলার আসামিরাও লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্রের মালিক হয়েছেন। এই লাইসেন্সগুলো বর্তমানে স্থগিত করা হলেও, বিভিন্ন মহল থেকে এগুলো স্থায়ীভাবে বাতিলের দাবি উঠেছে।

বিভিন্ন সামাজিক সংগঠন এবং শিক্ষার্থীরা এই অবৈধ অস্ত্রের লাইসেন্সগুলো বাতিলের দাবি জানাচ্ছেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও সুশাসনের জন্য নাগরিক (সুজন) সংগঠনের পক্ষ থেকে তদন্ত সাপেক্ষে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

টাঙ্গাইলের পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম সানতু জানান, হত্যা মামলার আসামিদের অস্ত্রের লাইসেন্স পাওয়া এবং অস্ত্র জমা না দেওয়ার ঘটনা রহস্যজনক। আইন অনুযায়ী এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ

কোনো ক্রীড়া সংস্থায় একই পদে দুই বারের বেশি নয় : ক্রীড়া উপদেষ্টা
টানা বর্ষণে হু হু করে বাড়ছে তিস্তার পানি
আওয়ামী লীগের শাসনামলে হত্যা মামলার আসামিও পান অস্ত্রের লাইসেন্স
ক্ষতি পোষাতে ছুটির দিনেও খোলা পোশাক কারখানা
ভারতে ইসলাম ও নবীকে নিয়ে কটুক্তির প্রতিবাদে টাঙ্গাইলে বিক্ষোভ সমাবেশ
সেনাকর্মকর্তা তানজিম হত্যা মামলায় আরও একজন গ্রেপ্তার
আইসিসির প্রধান প্রসিকিউটরের সঙ্গে ড. ইউনূসের বৈঠক
স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠায় সৌদি আরবের বড় পদক্ষেপ
উত্তরায় ভবনের সেপটিক ট্যাংক থেকে বিপুল পরিমাণ বিদেশি মদ উদ্ধার
ঢাকায় জালের কনসার্ট স্থগিত
ঢাবির ধর্মবিদ্বেষী দুই শিক্ষককে অবিলম্বে অপসারণের দাবি আহমাদুল্লাহর
ঢাকায় একসঙ্গে থাকার জেদ করায় নববধূর হাত বেঁধে নদীতে ফেলে দেন স্বামী
গ্যালারিতে ভারতীয় দর্শকদের হামলা, হাসপাতালে টাইগার রবি
৮ কোটি ২৫ লাখ টাকায় বিক্রি হলো জয়নুল আবেদিনের চিত্রকর্ম
আন্দোলনের মাস্টারমাইন্ড নিয়ে এবার মুখ খুললেন নাহিদ ইসলাম
আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
জুমার দিন যে আমলে ৮০ বছরের গুনাহ মাফ হয়
সিরিজ রক্ষার ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে দুই পরিবর্তন
দেশে ফিরলেন আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান
আ.লীগ নেতাদের পলায়ন ঠেকাতে বর্ডার হাট না খোলার আবেদন জামায়াতের