রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১
Dhaka Prokash
Header Ad

সার-তেলের মূল্যবৃদ্ধি

'ধান চাষ ছেড়ে ঝোলা নিয়ে পথে নামতে হবে'

'কষ্ট বাবা! গরিব মানুষদের ধান চাষ করাটা খুব কষ্টের। তেল, সারের দাম বেশি। কৃষিকাজ করে এখন কোনো লাভ নেই বাবা। বৃষ্টি নাই, পানি কিনে ধান চাষ করতে খুবই কষ্ট হচ্ছে। তার উপর সার, তেলের দাম যেভাবে বাড়ছে এভাবে চলতে থাকলে ধান চাষ ছেড়ে ঝোলা নিয়ে পথে নামতে হবে।'

নওগাঁ সদর উপজেলার তিলেকপুর ইউনিয়নের তাজনগর গ্রামের কৃষক আব্দুস কুদ্দুসের মতো এরকম দুশ্চিন্তায় পড়েছেন জেলার হাজারো কৃষক।

চলতি আমন মৌসুমে নওগাঁয় দেশের মধ্যে সর্বোচ্চ ১ লাখ ৯৭ হাজার ২০০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ধান উৎপাদনে উল্লেখযোগ্য অবদান রাখা এ জেলার কৃষকদের এখন দুর্ভাবনায় দিন-রাত কাটছে। কারণ রোপা আমনের ভরা মৌসুমে কয়েকদিনের ব্যবধানে ইউরিয়া ও ডিজেলের দাম বাড়ার ফলে ব্যয় মেটাতে নাজেহাল অবস্থা কৃষকদের।

কৃষকরা বলছেন, চলতি আমন মৌসুমে সার ও ডিজেলের মূল্যবৃদ্ধির ফলে উৎপাদন ব্যয় উঠবে কি না তা নিয়ে সন্দেহ আছে। বেশি সমস্যায় বর্গাচাষি ও ক্ষুদ্র কৃষকরা। তাদের মতে, সার ও ডিজেলের মূল্যবৃদ্ধির ফলে প্রতি বিঘায় ধান উৎপাদনে বাড়তি ৫-৬ হাজার টাকা খরচ পড়বে। প্রতি বিঘা জমিতে ১২-১৩ হাজার টাকা ব্যয়ে ফসল উৎপাদন করে ন্যায্যমূল্য না পেলে বড় ধরনের সংকটে পড়তে হবে তাদের।

বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন (বিএফএ) নওগাঁ জেলা শাখা সূত্রে জানা যায়, জেলায় প্রায় ৬৬ হাজার পরিবার কৃষির সঙ্গে সম্পৃক্ত। জেলায় বিসিআইসি ও বিএডিসি অনুমোদিত সার ডিলার রয়েছেন ৩৩৩ জন। চলতি মাসে জেলায় ইউরিয়া সারের বরাদ্দ ৯ হাজার ২৯৩ মেট্রিক টন, টিএসপি ৮৯৭ টন, ডিএপি ২ হাজার ৫৪৩ টন ও এমওপি সারের বরাদ্দ ১ হাজার ৭৯৬ টন।

কেজিপ্রতি ৬ টাকা মূল্যবৃদ্ধির ফলে কেবল ইউরিয়া সার ব্যবহারের কারণে ১৫০ কোটি টাকা বাড়তি খরচ হবে। এ ছাড়া ডিজেলের দাম বাড়ার ফলে বাড়তি চাষ ও সেচ খরচ যোগ হবে।

সদর উপজেলার বক্তারপুর ইউনিয়নের শ্যামপুর গ্রামের কৃষক দুলাল ঢাকাপ্রকাশ-কে বলেন, তেলের দাম বেশি। আগে ১৬ টাকা কেজিতে যে সার ছিল এখন তা ২৬ টাকা দরে কিনতে হচ্ছে। তাহলে কীভাবে চাষাবাদ করব? চাষাবাদ করে খরচের টাকা উঠে না। আগে এক বিঘা জমি চাষাবাদ করতে ৬-৮ হাজার টাকা লাগত এখন ১২-১৩ হাজার টাকা খরচ পড়ছে। কৃষক মানুষ চাষাবাদ করেই খেতে হবে। তাই ধার দেনা করে চাষাবাদ করছি।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক এ কে এম মঞ্জুরে মওলা ঢাকাপ্রকাশ-কে বলেন, চলতি আমন মৌসুমে জেলায় আমন উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৯৭ হাজার ২০০ হেক্টর, বেশ কিছুদিন যাবত তীব্র খড়া ও পানি সংকট। বৃষ্টি নেই বললেই চলে। মাঝে কয়েকদিন বৃষ্টি হয়েছে। আজ বৃহস্পতিবার পর্যন্ত অগ্রগতি ৭১ শতাংশ। বৃষ্টি কম হওয়ার কারণে রোপণের গতি অনেকটাই কম। বৃষ্টি স্বাভাবিক থাকলে হয়তো আমরা চূড়ান্ত লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারতাম। আমরা এখন পর্যন্ত লক্ষ্যমাত্রা অর্জনে আশাবাদী। আমাদের যেসব ডিপ ও শ্যালো টিউবওয়েল চালু রয়েছে এসব নিয়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ থেকে শুরু করে জেলা প্রশাসকের সঙ্গে একাধিকবার বৈঠক করেছি। আশা করি আমাদের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারব।

তিনি কৃষকদের উদ্দ্যেশে বলেন, এ মুহূর্তে কৃষকদের জন্য পরামর্শ যারা দেরিতে ধান রোপণ করেছেন তারা চারার সংখ্যা অধিক দিবেন। প্রতি গোছায় ৭-৮টি চারা এবং খুব ঘন করে যতটুকু সম্ভব চারা রোপণ করবেন।

তিনি আরও বলেন, এমওপি সার পরিবহনের বিষয়ের সমস্যা আছে। যা দু-একদিনের মধ্যেই কেটে যাবে বলে আশা করছি। চলতি মাস ও গত মাস মিলিয়ে প্রায় ২৬০০ টন সার পাইনি। যা সান্তাহার গোডাউনে সংরক্ষিত আছে। আমরা বিএডিসি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি, আগামী দু-একদিনের মধ্যেই সান্তাহার গোডাউন থেকে আমাদের সরবরাহকৃত এমওপি সার সরবরাহ করা হবে।

এসজি/

Header Ad

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা। ছবি: সংগৃহীত

নতুন কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এ কর্মসূচির বিষয়টি জানিয়েছেন অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ। শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে তিনি এ তথ্য জানান।

হাসনাত আবদুল্লাহ লিখেছেন, প্রিয় চট্টগ্রামবাসী! আগামীকাল (রোববার) ৮ আগস্ট থেকে শুরু হচ্ছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিভাগীয় ও জেলা পর্যায়ের সফর। এ সফরের অংশ হিসেবে আমাদের একটি সমন্বয়ক টিম প্রত্যেকটি জেলার অভ্যুত্থান ঘটানো ছাত্র-জনতার সঙ্গে মতবিনিময় সভায় অংশগ্রহণ করবে।

স্ট্যাটাসে তিনি জানান, সফরের প্রথম জেলা হিসেবে আগামীকাল চট্টগ্রামে দুটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। ছাত্র-জনতার সঙ্গে মতবিনিময় নিয়ে প্রথম সভাটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বেলা ১১টায় অনুষ্ঠিত হবে।

একইদিনে ছাত্র-জনতার সঙ্গে মতবিনিময় নিয়ে দ্বিতীয় সভাটি চট্টগ্রামের ঐতিহাসিক লালদিঘির ময়দানে বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। তিনি আরও লেখেন, রক্তের বন্ধনে আবদ্ধ ছাত্র-জনতার সঙ্গে আগামীকাল দেখা হবে, ইনশাআল্লাহ।

ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না, রোববার থেকেই কার্যকর

ছবি: সংগৃহীত

নগদ টাকা উত্তোল‌নে বেঁধে দেওয়া সীমা প্রত্যাহার করছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থে‌কে গ্রাহ‌ক তার প্রয়োজন মতো ব্যাংক থে‌কে নগদ টাকা তুলতে পারবেন। শনিবার (৭ সেপ্টেম্বর) ব্যাংকগুলোয় পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোববার (৮ সেপ্টেম্বর) থেকে ব্যাংক হিসাবের টাকা তোলার কোনো বাধ্যবাধকতা থাকবে না। যে কোনো পরিমাণ টাকা গ্রাহক তার নিজ হিসাব থেকে তুলতে পারবেন।

এর আগের সপ্তাহে সর্বোচ্চ পাঁচ লাখ তোলার সুযোগ ছিল। তার আগের সপ্তাহগুলোতে ছিলে সর্বোচ্চ চার লাখ, এরপর তিন লাখ এবং প্রথমে ছিল দুই লাখ টাকা উত্তোলনের সুযোগ।

অভিযোগ ছিল বিদায়ী সরকারের আশীর্বাদপুষ্ট বিতর্কিত ব্যবসায়ী ও রাজনৈতিক নেতারা বেশি বেশি টাকা তুলে নিচ্ছেন। অবৈধভাবে অর্জিত টাকা যেন সন্ত্রাসী কার্যক্রমে ব্যবহার না হতে পরে, সে কারণে টাকা তোলার সীমা নির্ধারণ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। এরপর প্রতি সপ্তাহে নগদ উত্তোলনের সীমা কিছুটা বাড়ানো হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম

অ্যাডভোকেট তাজুল ইসলাম। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে অ্যাডভোকেট তাজুল ইসলামকে। শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক প্রজ্ঞাপনে এমন তথ্য জানানো হয়।

তাজুল ইসলাম ছাড়াও ট্রাইব্যুনালে আরও চার আইনজীবীকে প্রসিকিউটর পদে নিয়োগ দেওয়া হয়েছে। তারা হলেন- মিজানুল ইসলাম, গাজী মোনাওয়ার হোসাইন তামিম, বিএম সুলতান মাহমুদ, আব্দুল্লাহ আল নোমান।

প্রজ্ঞাপনে বলা হয়, অ্যাডভোকেট তাজুল ইসলাম অ্যাটর্নি জেনারেলের সমমর্যাদা ভোগ করবেন।

বাকি চার প্রসিকিউটরের মধ্যে মিজানুল ইসলাম অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল, গাজী মোনাওয়ার হোসাইন তামিম ও বিএম সুলতান মাহমুদ ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও আব্দুল্লাহ আল নোমান সহকারী অ্যাটর্নি জেনারেলের সমমর্যাদা পাবেন।

এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়েছে।

সর্বশেষ সংবাদ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা
ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না, রোববার থেকেই কার্যকর
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম
আমিরাত থেকে ফিরলেন ১৩ বাংলাদেশি, স্বাগত জানালেন সমন্বয়ক সারজিস ও হাসনাত
ভারতে গিয়ে পানি ছেড়ে দিয়েছে শেখ হাসিনা, বন্যার জন্য তিনি দায়ী: জয়নুল আবেদিন
বিএনপির ৮ নেতাকে অর্থপাচার মামলা থেকে অব্যাহতি
হত্যা মামলায় ডায়মন্ড ওয়ার্ল্ডের মালিক কারাগারে
সাবেক ৩১ মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপির পাচার করা ১ লাখ কোটি টাকার খোঁজে দুদক
পাঁজরের দুটো হাড় ভেঙে গেছে সালমান খানের
বিটিএসের টানে মাদ্রাসা থেকে পালানো ৫ ছাত্রীকে বগুড়া থেকে উদ্ধার
বিশাল শূন্যতা তৈরি করে বিদায় নিয়েছো: সালমান শাহকে শাবনূর
সন্ধ্যায় দেশে ফিরবেন আমিরাতে ক্ষমা পাওয়া ১৪ বাংলাদেশি
দুই নভোচারীকে না নিয়েই পৃথিবীতে ফিরে এলো বোয়িং স্টারলাইনার
রংপুরে আবু সাঈদের কবর জিয়ারত ছাত্রদলের
আগামী ৫ দিন বাড়তে পারে বৃষ্টিপাত, কমতে পারে তাপমাত্রা
সীমান্তে ফেলানীর মতো হত্যাকাণ্ড আর দেখতে চাই না : স্বরাষ্ট্র উপদেষ্টা
কলেজছাত্র ইমন হত্যা মামলায় সেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার
দেশে রিজার্ভ ২০ দশমিক ৫০ বিলিয়ন ডলার: গভর্নর
সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগ অবরোধ
জাতিসংঘের অধিবেশনে ড. ইউনূসের সফরসঙ্গী হচ্ছেন যারা