রবিবার, ৩০ জুন ২০২৪ | ১৬ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

এবার পবিত্র হজের খুতবা দেবেন শায়খ মাহের আল মুয়াইকিলি

শায়খ মাহের আল মুয়াইকিলি। ছবি: সংগৃহীত

এবার পবিত্র হজের খুতবা দেবেন মসজিদে হারামের ইমাম ও খতিব শায়খ ড. মাহের বিন হামাদ আল-মুয়াইকিলি। আগামী ৯ জিলহজ আরাফাতের ময়দানে হজের খুতবা দেবেন তিনি।

হারামাইন শরিফাইন কর্তৃপক্ষের বরাতে এই তথ্য জানিয়েছে হারামাইনের অফিসিয়াল ফেসবুক। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে তাকে হজের দিনে খুতবা দেয়ার জন্য অনুমোদন দেন।

২০২৪ সালের হজের দিন তিনি মসজিদে নামিরায় এক আজান ও দুই ইকামতে জোহর ও আসর নামাজে ইমামতি করে পবিত্র হজের খুতবা দেবেন। শায়খ মাহের আল মুয়াইকিলি আরাফার দিনের ইমাম হিসেবে নির্বাচিত হওয়ার পর তাকে অভিনন্দন জানিয়েছেন হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের প্রধান ড. শায়খ আব্দুর রহমান আস-সুদাইস। এসময় তিনি তার সফলতা কামনা করেন।

ড. মাহের জানুয়ারি ১৯৬৯ সালে পবিত্র মদিনায় জন্ম গ্রহণ করেন। তিনি উম্মুল কোরা ও কিং সাউদ বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা অর্জন করেন। তিনি মদিনার টিচার্স ট্রেনিং কলেজ থেকে স্নাতক হন যেখানে তিনি গণিত অধ্যয়ন করেন এবং মক্কা মোকাররমায় শিক্ষক হিসেবে কাজ করতে যান।

এরপর ড. মাহের মক্কার প্রিন্স আব্দুল মজিদ স্কুলে ছাত্র গাইড নিযুক্ত হন। তিনি ২০০৪ সালে উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে ইমাম আহমদ ইবনে হাম্বলের আইনশাস্ত্রে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ব্যাখ্যায় ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। ড. মাহের উম্মুল কুরা ইউনিভার্সিটির কলেজ অফ জুডিশিয়াল স্টাডিজ অ্যান্ড রেগুলেশনের জুডিশিয়াল স্টাডিজ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কাজ করেন এবং গ্র্যাজুয়েট স্টাডিজ এবং বৈজ্ঞানিক গবেষণার জন্য ভাইস ডিনের পদে অধিষ্ঠিত হন।

ড. মাহের মক্কা মোকাররমায় আল-আওয়ালি জেলার আল-সাদি মসজিদের খুতবার নেতৃত্ব দেন। তিনি ১৪২৬ হিজরি এবং ১৪২৭ হিজরিতে পবিত্র রমজান মাসে মসজিদে নববীতে ইমাম হিসেবে নিযুক্ত হন। ১৪২৮ হিজরিতে রমজান মাসে পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদে তারাবিহ এবং তাহাজ্জুদের নামাজের নেতৃত্ব দিয়েছিলেন এবং সেই বছর আজ অবধি ড. মাহের গ্র্যান্ড মসজিদের সরকারি ইমাম হিসেবে নিযুক্ত আছেন।

Header Ad

বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা প্রত্যাহার চান মতিউরের স্ত্রী লায়লা

ছাগলকাণ্ডে আলোচিত মতিউর রহমান ও তার প্রথম স্ত্রী লায়লা কানিজ লাকী। ছবি: সংগৃহীত

ছাগলকাণ্ডে আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সদস্য মতিউর রহমানের প্রথম স্ত্রী ও নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়লা কানিজ লাকী বিদেশযাত্রার নিষেধাজ্ঞার আদেশ প্রত্যাহার চেয়ে আবেদন করেছেন।

রবিবার (৩০ জুন) ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ আসসামছ জগলুল হোসেনের আদালতে হাজির হয়ে আইনজীবীর মাধ্যমে এই আবেদন করেন তিনি। এ বিষয়ে শুনানির জন্য আগামী ২৮ জুলাই দিন ধার্য করেন আদালত।

এর আগে, দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৪ জুন একই আদালত মতিউর রহমান, তার স্ত্রী লায়লা কানিজ ও ছেলে তৌফিকুর রহমানের বিদেশ গমনে নিষেধাজ্ঞা জারি করেন।

লায়লা কানিজ লাকী। ছবি: সংগৃহীত

এদিকে মতিউর রহমান ও তার দ্বিতীয় পক্ষের স্ত্রী শাম্মী আখতার শিভলী, ছেলে মুশফিকুর রহমান ইফাত এবং ইরফান ইতোমধ্যে দেশত্যাগ করেছেন বলে জানা গেছে।

এবারের কোরবানির ঈদে সবচেয়ে আলোচিত ঘটনা ছিল ‘সাদিক এগ্রো ফার্ম’র ১৫ লাখ টাকার ছাগল। মূলত ওই ফার্মে বিপুল পরিমাণ টাকায় ছাগল কিনতে গিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হন মুশফিকুর রহমান ইফাত নামের এক তরুণ। এরপর বেরিয়ে আসে ওই তরুণের বাবা মতিউর রহমান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একজন কর্মকর্তা। একজন সরকারি কর্মকর্তার ছেলে কীভাবে এতো টাকায় ছাগল কিনতে আসে, এ নিয়ে তুমুল আলোচনার সৃষ্টি হয়। পরে ফাঁস হয় মতিউর রহমানের দুর্নীতির খবর।

ছেলের ছাগলকাণ্ডের পর এনবিআরের পদ হারান মতিউর, সরে যেতে হয় সোনালী ব্যাংকের পরিচালক পদ থেকেও। মতিউরসহ তার স্ত্রী-সন্তানদের ব্যাংক হিসাবও স্থগিতের নির্দেশ দেওয়া হয়েছে। ইতোমধ্যে তার সম্পদের অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অনুসন্ধানে ঢাকা, গাজীপুর, সাভার, নরসিংদী, বরিশালসহ বিভিন্ন জায়গায় মতিউরের নামে বাড়ি, জমি, ফ্ল্যাট, প্লটসহ অন্যান্য স্থাবর সম্পদের খোঁজ মিলেছে। মতিউরের ব্যাংক অ্যাকাউন্টেও আছে শতকোটি টাকা। এমনকি তার ছেলে-মেয়ের নামেও বিভিন্ন ব্যাংকে কোটি কোটি টাকা জমা থাকার তথ্য পাওয়া গেছে।

মতিউর রহমান ও তার পরিবারের সদস্যদের সম্পদের খোঁজে রোববার (৩০ জুন) দুদকের প্রধান কার্যালয় থেকে সরকারি বিভিন্ন দপ্তরে নথিপত্র চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

শাকিব খানের নায়িকা হচ্ছেন সাবিলা নূর!

শাকিব খান-সাবিলা নূর। ছবি: সংগৃহীত

ঈদুল আজহায় মুক্তি পেয়েছে ‘তুফান’। রায়হান রাফি পরিচালিত ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন শাকিব খান। ছবিটি মুক্তির পর থেকে হলে হলে দর্শক টানছে দারুণ ভাবে। স্বাভাবিকভাবে বাংলা ছবির জোয়ার এনে দিয়েছে তুফান। মুক্তি পেয়েছে দেশের বাইরেও। সেখানেও সিনেমাটির জয়-জয়কার।

এদিকে শাকিব খান অভিনীত আলোচিত এই সিনেমাটির প্রস্তাব গিয়েছিল ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী সাবিলা নূরের কাছে। কিন্তু সেসময় প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন এবং তার জন্য এখন কিছুটা আফসোসও করছেন অভিনেত্রী।

শাকিব খান। ছবি: সংগৃহীত

শুধু তাই নয়, এর আগে ‘প্রিয়তমা’ সিনেমার প্রস্তাবও পেয়েছিলেন কিন্তু সেসময় দেশের বাইরে থাকার কারণে শিডিউল জটিলতায় সেটি আর করা হয়নি। তবে আবার শাকিব খানের সিনেমার প্রস্তাব গিয়েছে সাবিলা নূরের কাছে। শোনা যাচ্ছে, আসন্ন নতুন সিনেমায় শাকিবের সঙ্গে জুটি হিসেবে দেখা যেতে পারে এই অভিনেত্রীকে। তবে এই বিষয়ে আপাতত কেউই মুখ খুলছেন না।

শাকিব খানের সঙ্গে নাকি নতুন সিনেমা নিয়ে কথা হচ্ছে। কথাটি কতটুকু সত্যি, এমন প্রশ্নে সাবিলা বলেন, ‘কথা হচ্ছে। এর বাইরেও একাধিক সিনেমা নিয়েই কথা হচ্ছে আমার, যেগুলো এখনো বলার মতো অবস্থায় নেই। অনেক সময় দেখা যায়, সবকিছু চূড়ান্ত হওয়ার পরও অনেক কিছু পাল্টে যায়, তাই শুটিং শুরু না হওয়া পর্যন্ত কিছুই বলা যাচ্ছে না। এর আগেও একবার একটি সিনেমা শুটিং পর্যন্ত গিয়েও আগ মুহূর্তে ক্যান্সেল হয়ে যায়। তাই শুটিংয়ে যাওয়ার আগে এখন আর কিছুই বলতে চাই না।’

সাবিলা নূর। ছবি: সংগৃহীত

শাকিব খানের সঙ্গে কাজ করতে ইচ্ছুক এই অভিনেত্রী। তিনি বলেন, ‘আমি এর আগেও অনেকবার বলেছি, শাকিব খানের সঙ্গে কাজ করতে বরাবরই ইচ্ছুক আমি। আমি সত্যিই চাই তার সঙ্গে কাজ করতে। আগেও চেয়েছি, এখনো চাই।’

উল্লেখ্য, ঈদে ওটিটি প্লাটফর্ম হইচইতে মুক্তি পেয়েছে সাবিলা নূরের ওয়েব সিরিজ ‘গোলাম মামুন’, যেটি থেকে বেশ প্রশংসা কুড়াচ্ছেন বলে জানান। এছাড়াও ‘রাত বাকি’ নাটকের জন্যও সাধুবাদ পাচ্ছেন।

মেরামত কাজ শেষ, শিগগিরই গতি ফিরছে ইন্টারনেটের

ছবি: সংগৃহীত

প্রায় আড়াইমাস ধরে সারাদেশে পটুয়াখালীর কুয়াকাটায় স্থাপিত সাবমেরিন ক্যাবল সংযোগ বিচ্ছিন্ন থাকায় গ্রাহকরা ইন্টারনেটে ধীরগতি পাচ্ছিলেন। এতে ভোগান্তিতে পড়েন গ্রাহকরা। অবশেষে গ্রাহকদের জন্য সুখবর দিলো বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি)।

ইন্দোনেশিয়ার জলসীমায় সমুদ্রের তলদেশে বিচ্ছিন্ন হওয়া সাবমেরিন ক্যাবলের মেরামত কাজ শেষ। এখন পুনরায় সংযোগ সচল করা হয়েছে। শিগগির মিলবে পূর্ণ গতির ইন্টারনেট সেবা।

রবিবার (৩০ জুন) সকালে বিএসসিপিএলসি মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণাবেক্ষণ) সাইদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমাদের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলটি (এসএমডব্লিউ-৫) সিঙ্গাপুর থেকে কিছুটা পশ্চিমে ইন্দোনেশিয়ার জলসীমায় কাটা পড়েছিল। দীর্ঘদিনের প্রচেষ্টায় সেটার মেরামত কাজ শেষ হয়েছে গত ২৮ জুন। এখন সিমিউই-৫ সংযোগ পুরোপুরি সচল। ধীরে ধীরে ইন্টারনেটের গতি বাড়বে। কয়েকদিনের মধ্যে পূর্ণ গতির ইন্টারনেট পাবেন গ্রাহকরা।

বিএসসিপিএলসি সূত্র জানিয়েছে, বর্তমানে দেশে মোট ব্যান্ডউইথের ব্যবহার ৫ হাজার জিবিপিএসের বেশি। এর অর্ধেকেরও বেশি প্রায় ২ হাজার ৭০০ জিবিপিএস আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি) লাইসেন্সের মাধ্যমে আসে, যা ভারত থেকে স্থলপথে ব্যান্ডউইথ আমদানি করতে ব্যবহৃত হয়।

বাকি ২ হাজার ৪০০ জিবিপিএসের মতো ব্যান্ডউইথ সরবরাহ করে বিএসসিপিএলসি। দুটি সাবমেরিন ক্যাবলের মাধ্যমে এ ব্যান্ডউইথ সরবরাহ করা হয়। বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়া-মধ্যপ্রাচ্য-পশ্চিম ইউরোপ-৪ (সিমিউই-৪) কনসোর্টিয়ামের সদস্য। ২০০৬ সালে বাংলাদেশ প্রথম সাবমেরিন ক্যাবলে যুক্ত হয়। এর ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে। এটি প্রায় ৮০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ করে থাকে।

দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সিমিউই-৫ প্রবেশ করেছে পটুয়াখালীর কুয়াকাটা হয়ে। দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে এক হাজার ৬০০ জিবিপিএস সরবরাহ করা হয়।

সর্বশেষ সংবাদ

বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা প্রত্যাহার চান মতিউরের স্ত্রী লায়লা
শাকিব খানের নায়িকা হচ্ছেন সাবিলা নূর!
মেরামত কাজ শেষ, শিগগিরই গতি ফিরছে ইন্টারনেটের
এলপিএল খেলতে দেশ ছেড়েছেন তিন বাংলাদেশী ক্রিকেটার
পানি সম্পদ মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, এসএসসি পাসেও আবেদন
ব্যারিস্টার সুমনকে হত্যা চেষ্টা, নিরাপত্তা চেয়ে থানায় জিডি
বৃষ্টির ময়লা পানি কাপড়ে লাগলে নামাজ পড়া যাবে?
কিশোরী গৃহকর্মীকে ধর্ষণ ও ভিডিও ধারণ, ফিজিওথেরাপি চিকিৎসক গ্রেপ্তার
এবার অনির্দিষ্টকালের জন্য শাবিপ্রবির ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা
খালেদা জিয়ার অসুস্থতার মিথ্যা তথ্য দিচ্ছে বিএনপি: ওবায়দুল কাদের
বাড়ছে তিস্তার পানি, খোলা হলো জলকপাট
সংসদে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস
আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৪১ লাখ : আইনমন্ত্রী
কাল থেকে ঢাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ
মোবাইল নম্বর ভাইরাল, উড়ো ফোনে অতিষ্ঠ শ্রীলেখা
ইসলামি ধারার ৬ ব্যাংকের অবস্থা এখন আরও খারাপ: কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন
১০৯ বার পেছালো সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন
এইচএসসি পরীক্ষার দিনে বৃষ্টি হলে সময় বাড়ানোর নির্দেশ
ইসরায়েলকে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিল সৌদি আরব
জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস আজ