বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪ | ৮ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

ভালোবাসা ও বিশ্বস্ততায় ২য় বর্ষে পদার্পণ

সংবাদপত্রকে বলা হয় সমাজ ও রাষ্ট্রের যুগান্তকারী গণমাধ্যম। নিরপেক্ষ, যৌক্তিক ও সত্য প্রকাশে আপোষহীন বস্তুনিষ্ঠ স্বচ্ছ দর্পণ। যেথায় প্রতিফলিত হয় সমাজ, রাষ্ট্র ও বিশ্বব্যবস্থার আলোচিত প্রতিচ্ছবি। সমালোচিত হয় নাগরিকদের অধিকার ও সমসাময়িক কার্যকলাপ। ২০২১ সালের ১ ডিসেম্বর তেমনই কিছু ঘটনাবহুল বিষয় নিয়ে সত্য সংবাদের প্রজ্জ্বলিত আলোক ঝাণ্ডা উঁচিয়ে আত্মপ্রকাশ করে দেশের স্বনামধন্য ও পাঠকনন্দিত অনলাইন পত্রিকা ‘ঢাকাপ্রকাশ’। সুস্থ সংবাদ, বিবর্ণ ঘটনাপ্রবাহের ক্ষুরধার বর্ণনা ও কণ্টকাকীর্ণ পথ অতিক্রম করে ১ম বছর পেরিয়ে আগামী ১ ডিসেম্বর সফলতা ও অর্জনের ২য় বছরে পদার্পণ করবে পত্রিকাটি।

পত্রিকা প্রকাশের প্রাণকেন্দ্র রাজধানী ঢাকার কারওয়ানবাজারের ৯৩, কাজী নজরুল ইসলাম এভিনিউয়ের ষষ্ঠ তলা থেকে প্রখ্যাত সাংবাদিক, সম্পাদক ও প্রকাশক মোস্তফা কামালের হাত ধরে প্রকাশিত হয় দেশের অন্যতম পাঠক নন্দিত পত্রিকা ‘ঢাকাপ্রকাশ’। বর্তমানে পত্রিকাটি তার সত্য, বস্তুনিষ্ঠ, তেজস্বী, অধিকার আদায়ী লেখনীর মাধ্যমে দেশের শান্তি প্রিয় সাধারণ মানুষদের বঞ্চনার ইতিহাস, খর্বকৃত আর্থসামাজিক অধিকার, রাজনৈতিক উত্থান-পতনের চক্রাকার আবর্তন ও নানাবিধ নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে জাতিকে সোচ্চার হওয়ার আহ্বান জানান দিচ্ছে কলমের প্রতিটি আঁচড়ে— পত্রিকা পৃষ্ঠের পরতে পরতে।

বঙ্গবন্ধুর আপোষহীন মুক্তিকামী চেতনাকে লালন করে, ধারালো অস্ত্রের মতো দ্বিধাহীন সুতীক্ষ্ণ লেখনীকে ধারণ করে, নির্ভীক চিত্তের কল্যাণময়ী উদ্দীপনায়, আদর্শ জাতি গঠনের উপজীব্যের ভাবনা ধারায়, অপ্রতিরোধ্য বীর যোদ্ধার মতো কলম-যুদ্ধ চালিয়ে যাচ্ছে ঢাকাপ্রকাশ। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ সমসাময়িক ঘটনাপ্রবাহ তুলে ধরছে গণমানুষের দর্শণ ইন্দ্রিয়ে। প্রকাশ করছে জানা-অজানা সত্যসমূহকে পরিস্ফুটিত তথ্য আকারে। আদর্শ দেশ গঠনের মন্ত্রে বলিয়ান হয়ে সত্য সংবাদের বলিষ্ঠ ঝাণ্ডা উঁচিয়ে ঢাকাপ্রকাশ রেখে চলেছে তার মস্তক উঁচু করা কৃতিত্বপূর্ণ অবদান।

দেশের মেধাবী বুদ্ধিজীবী সচেতনমহল সমাজ ও রাষ্ট্রের ইতিবাচক পরিবর্তনের স্বপ্ন দেখে। কল্পনা পটকে পশ্চাতে ফেলে বর্তমানে পত্রিকার পাতায় নিজস্ব কলামে সমাজ ভাবনার চিত্র আঁকে। আর এ জায়গাটি তৈরি করে দিয়েছে ঢাকাপ্রকাশ তাদের ‘মতামত’ নামক বিশেষ পাতা সংযোজনের মাধ্যমে। সপ্তাহের সাতটি কর্মদিবসেই সুবিন্যস্ত চিন্তন-ক্ষমতা সম্পন্ন এ সব মুক্তমনা লেখকদের লেখা নিয়ে ঢাকাপ্রকাশ প্রকাশ করে তাদের এই বিশেষ পাতা। যেখানে স্থান পায় প্রবীণ মনের নবীন অনুভূতি, আবেগ-ভাবাবেগ ও চিন্তন-চেতনার বিশেষ সমষ্টি। তাইতো দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ থেকে শুরু করে বর্তমানে সচেতন লেখক ও পাঠকদের কাছেও ঢাকাপ্রকাশ পেয়েছে মর্যাদাপূর্ণ গ্রহণযোগ্যতা— সবার অপরিমেয় নিঃস্বার্থ ভালোবাসা।

ঢাকাপ্রকাশ আজ কোটি মানুষের কাছে সত্য পৌঁছে দেওয়ার বিশ্বস্ত দিশারি। মিথ্যার বেসাতিদের রক্তবর্ণ চক্ষুকে উপেক্ষা করে জিঞ্জির ভেদ করা আলোর মশালধারী। যে আলোর রং সত্য, সুন্দর এবং গণমানুষের ভালোবাসায় সিক্ত অনিন্দ্য উপমার সংমিশ্রণ। আর তাই ঐতিহ্য ও সমৃদ্ধির ১ম বছর পেরিয়ে বিশ্বাস ও ভালোবাসার এই জায়গাকে সমুন্নত রেখে ঢাকাপ্রকাশ এগিয়ে চলুক আপন গতিতে— স্বমহিমায় জাতির স্বপ্ন ও স্বার্থকতার পথে। নতুন প্রজন্মের একজন তরুণ লেখক হিসেবে প্রতিষ্ঠাবার্ষিকীতে এমনটিই প্রত্যাশা। আজকের এই বিশেষ দিনে ঢাকাপ্রকাশ-এর সকল পাঠক, লেখক, সাংবাদিক, সম্পাদক ও প্রকাশকসহ সংশ্লিষ্ট সবার প্রতি রইল অনেক অনেক শ্রদ্ধা, শুভেচ্ছা ও ভালোবাসা।

লেখক: শিক্ষার্থী, লোকপ্রশাসন বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও সাবেক উপ-প্রশিক্ষণ সম্পাদক, বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

আরএ/

Header Ad

ধর্ষণ মামলায় খালাস পেলেন মামুনুল হক

ধর্ষণ মামলায় খালাস পেলেন মামুনুল হক। ছবি: সংগৃহীত

সোনারগাঁও থানায় দায়েরকৃত ধর্ষণ মামলায় বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মুহাম্মদ মামুনুল হককে বেকসুর খালাস দিয়েছেন আদালত। বৃহস্পতিবার নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের সিনিয়র জেলা ও দায়রা জজ জেসমিন আরা বেগম এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময়ে মামুনুল হক আদালতে উপস্থিত ছিলেন।

আদালতের ভারপ্রাপ্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মো. রোমেল মোল্লা বলেন, মাওলানা মুহাম্মদ মামুনুল হকের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়নি। যার কারণে আদালত মামুনুল হককে নির্দোষ ঘোষণা করে বেখসুর খালাস প্রদান করেছে।

এর আগে গত ৩ অক্টোবর নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতে যুক্তিতর্ক উপস্থাপন শেষে সিনিয়র জেলা ও দায়রা জজ জেসমিন আরা বেগম মামলার রায়ের দিন ধার্য করেছিলেন। এই মামলায় ৪০ জন সাক্ষীর মধ্যে ২৬ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট একেএম ওমর ফারুক নয়ন বলেন, মামলার ধার্য তারিখ অনুযায়ী আজ মাওলানা মুহাম্মদ মামুনুল হকের বিরুদ্ধে দায়ের ধর্ষণ মামলার রায় ঘোষণা হয়েছে। আদালত মামুনুল হককে বেখসুর খালাস প্রদান করেছেন।

এর আগে ২০২১ সালের ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে রয়েল রিসোর্টে স্ত্রীর সঙ্গে অবস্থান করছিলেন মামুনুল হক। ওই সময় স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা এসে তাকে ঘেরাও করেন। পরে স্থানীয় হেফাজতের নেতাকর্মী ও সমর্থকরা এসে রিসোর্টে ব্যাপক ভাঙচুর করেন এবং তাকে ছিনিয়ে নিয়ে যান। ঘটনার পর থেকেই মামুনুল হক মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় অবস্থান করে আসছিলেন। এ সময় পুলিশ তাকে নজরদারির মধ্যে রাখে। এরপর ২০২১ সালের ১৮ এপ্রিল মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে গ্রেফতার করা হয় মামুনুলকে। পরে এই ঘটনায় ৩০ এপ্রিল সোনারগাঁ থানায় মামুনুল হকের বিরুদ্ধে বিয়ের প্রলোভনের অভিযোগে ধর্ষণ মামলা করেন ওই নারী। তবে ওই নারীকে তার দ্বিতীয় স্ত্রী দাবি করে আসছেন মামুনুল হক।

এদিকে, চলতি বছরের ৪ এপ্রিল নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতে জামিন আবেদন করলে তৎকালিন বিচারক নাজমুল হক শ্যামলের আদালত তার জামিন মঞ্জুর করেন। এরপর থেকে তিনি সোনারগাঁ থানার এই ধর্ষণ মামলায় জামিনে ছিলেন।

Header Ad

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর অনুমোদন

ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর অনুমোদন করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) উপদেষ্টা পরিষদের বৈঠকে এ সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে উপদেষ্টা পরিষদ-বৈঠকে আলোচনার মাধ্যমে অধ্যাদেশটি অনুমোদন করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-

* বাংলাদেশ সিভিল সার্ভিসের সকল ক্যাডারের চাকুরিতে প্রবেশের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বৎসর নির্ধারিত হবে।
* বাংলাদেশ সিভিল সার্ভিসের আওতা বহির্ভূত সকল সরকারি চাকুরিতে প্রবেশের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বৎসর নির্ধারিত হবে।
* স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ন্তশাসিত সংস্থার ক্ষেত্রে স্ব স্ব নিয়োগ বিধিমালা প্রয়োজনীয় অভিযোজন- সাপেক্ষে প্রযোজ্য হবে।
* প্রতিরক্ষা কর্মবিভাগসমূহ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্ষেত্রে স্ব স্ব নিয়োগ বিধিমালা বহাল থাকবে।

এছাড়া, এ অধ্যাদেশের আলোকে ‘সরকারি চাকরি আইন, ২০১৮’-এর ধারা ৫৯-এ প্রদন্ত ক্ষমতাবলে জনপ্রশাসন মন্ত্রণালয় 'বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪' পুনগঠনপূর্বক বাংলাদেশ সিভিল সার্ভিস পরীক্ষায় একজন প্রার্থী সর্বোচ্চ তিন বার অবতীর্ণ হতে পারবে. বিধি সংযোজন করবে।

এর আগে, এ বিষয়ে গঠিত কমিটি গত ১৪ অক্টোবর সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা বাড়ানোর বিষয়ে সুপারিশ করে সরকারের কাছে প্রতিবেদন জমা দেয়। তার ভিত্তিতে আজ চূড়ান্ত সিদ্ধান্ত নিল সরকার।

Header Ad

রিমান্ড শেষে কারাগারে সালমান-কাফী-জ্যোতি

সালমান এফ রহমান, আবদুল্লাহ হিল কাফী এবং সাফি মুদ্দাচ্ছের খাঁন জ্যোতি। ছবি: সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সালমান এফ রহমান, ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ হিল কাফী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে সাফি মুদ্দাচ্ছের খাঁন জ্যোতি ও ঢাকা জেলা গোয়েন্দা পুলিশের ইন্সপেক্টর আরাফাহ হোসেনকে কারাগারে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে রিমান্ড শেষে তাদেরকে আদালতে হাজির করা হলে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টের বিচারক মোস্তাফিজুর রহমান এ আদেশ দেন।

সালমান এফ রহমান, আবদুল্লাহ হিল কাফী এবং সাফি মুদ্দাচ্ছের খাঁন জ্যোতি। ছবি: সংগৃহীত

গত ৪ আগস্ট দোহার উপজেলার করম আলীর মোড়ে ছাত্র-জনতার আন্দোলনে হামলা ও গুলি করার ঘটনা ঘটে। এ ঘটনায় ২৫ আগস্ট উপজেলার রামনাথপুর গ্রামের মো. শাজাহান মাঝি বাদী হয়ে বিস্ফোরক আইনে দোহার থানায় মামলা করেন।

মামলার বিবরণে জানা গেছে, গত ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচিতে বাদী ও তার স্বজন সোনিয়া আক্তার দোহার করম আলীর মোড়ে যান। এ সময় সালমান এফ রহমানের পরোক্ষ মদদে দোহার উপজেলা চেয়ারম্যান আলমগীর হোসেনের নেতৃত্বে আওয়ামী লীগ নেতাকর্মীরা অস্ত্র হাতে তাদের ওপর হামলা করে। এতে শাজাহান মাঝিসহ বেশ কয়েকজন গুরুতর আহত হন। মামলায় হামলা জখম ও বিস্ফোরক ব্যবহারের অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে শাজাহান মাঝি বলেন, ঘটনার দিন দুপুরে সন্ত্রাসীরা আমার ওপর হামলা করে। এ সময় আরও অনেক সাধারণ শিক্ষার্থী আহত হন।

দোহার থানার ওসি হারুন অর রশিদ এ বিষয়ে বলেন, সালমান এফ রহমানকে প্রধান আসামি করে ১৭৪ জনকে এজাহার নামীয় ও ২০০-২৫০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

Header Ad

সর্বশেষ সংবাদ

ধর্ষণ মামলায় খালাস পেলেন মামুনুল হক
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর অনুমোদন
রিমান্ড শেষে কারাগারে সালমান-কাফী-জ্যোতি
ছাত্রলীগের বিবৃতি প্রচার নিষিদ্ধ
পরীমনির জন্মদিন আজ
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মোস্তফা কামাল গ্রেপ্তার
ঘূর্ণিঝড় দানার তাণ্ডব, ভেঙে গেলো ইনানী জেটি
নিষিদ্ধের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে যে বিবৃতি দিল ছাত্রলীগ
রাফিনিয়ার হ্যাটট্রিকে ৯ বছর পর বায়ার্নকে হারাল বার্সেলোনা
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদে বড় রদবদল
প্রবাসীর স্ত্রীর খাটের নিচ থেকে ছাত্রলীগ নেতা আটক
তত্ত্বাবধায়ক সরকার ফেরাতে তিন আবেদনের শুনানি ১৭ নভেম্বর
শখের পুরুষ আমাকে দুনিয়া ছাড়তে বাধ্য করছে, আত্মহত্যার আগে তরুণীর স্ট্যাটাস
ভারতকে ৩-১ গোলে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ
প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত ‘দানা’, সমুদ্রবন্দরে সতর্কতা জারি
কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি ইয়াজ গ্রেপ্তার
আওয়ামী লীগ আর কখনোই রাজনীতিতে ফিরতে পারবে না: তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম
প্রধান উপদেষ্টার একান্ত সচিবের নিয়োগ বাতিল এক দিনের ব্যবধানে
সন্ত্রাসী সংগঠন হিসেবে ছাত্রলীগকে নিষিদ্ধ করলো সরকার
আলোচিত সাবেক ইসি সচিব হেলাল উদ্দিন আটক