বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪ | ৮ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ ৩ জনের অব্যাহতি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ছবি: সংগৃহীত

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ তিনজনকে অব্যাহতি দিয়েছেন আদালত। একই সঙ্গে মামলার ১২ জন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু তাহের এই আদেশ দেন। অব্যাহতি পাওয়া অন্যান্য আসামিরা হলেন- সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। খালেদা জিয়ার আইনজীবী হান্নান ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী চার দলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তার ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় এই মামলা দায়ের করেন। মামলার পরদিনই খালেদা জিয়া ও কোকোকে গ্রেপ্তার করা হয়।

মামলার অভিযোগ অনুযায়ী, আসামিরা পরস্পর যোগসাজশে গ্যাটকো নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের প্রায় ১৪ কোটি ৫৬ লাখ টাকার ক্ষতি করেছেন।

মামলার মোট ২৪ জন আসামির মধ্যে ৯ জন ইতোমধ্যে মারা গেছেন। জীবিত আসামিরা হলেন- সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান কমোডর জুলফিকার আলী, প্রয়াত মন্ত্রী কর্নেল (অব.) আকবর হোসেনের স্ত্রী জাহানারা আকবর ও তাদের দুই সন্তান ইসমাইল হোসেন সায়মন এবং এ কে এম মুসা কাজল, এহসান ইউসুফ, বন্দরের সাবেক সদস্য এ কে রশিদ উদ্দিন আহমেদ, গ্যাটকোর পরিচালক শাহজাহান এম হাসিব, সৈয়দ তানভির আহমেদ ও সৈয়দ গালিব আহমেদ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান এ এস এম শাহাদত হোসেন, সাবেক পরিচালক (পরিবহন) এ এম সানোয়ার হোসেন ও লুৎফুল কবীর।

Header Ad

আতিফ আসলামের কনসার্টের টিকিট শেষ, স্টেডিয়ামের অনুমতি এখনো বাকি

পাকিস্তানের জনপ্রিয় গায়ক আতিফ আসলাম। ছবি: সংগৃহীত

পাকিস্তানের জনপ্রিয় গায়ক আতিফ আসলাম আগামী ২৯ নভেম্বর ঢাকায় কনসার্ট করতে আসছেন, যা নিয়ে শ্রোতাদের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে। আয়োজক প্রতিষ্ঠান ট্রিপল টাইম কমিউনিকেশনের মাধ্যমে জানা গেছে, কনসার্টের সব টিকিট ইতোমধ্যেই বিক্রি হয়ে গেছে।

তবে কনসার্টটি যে ঢাকার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার কথা, সেখানে এখনো প্রয়োজনীয় অনুমতি পাওয়া যায়নি। আর্মি স্টেডিয়ামের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন যে, আয়োজকরা আবেদন করলেও অনুমতি প্রক্রিয়া এখনো শেষ হয়নি।

আতিফ আসলাম তার জনপ্রিয় গান ‘ও লামহে’, ‘আদাত’, ‘তেরে বিন’, ‘তু জানে না’, এবং ‘পেহলি দফা’র মতো হিট গান দিয়ে শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। এ বছর দ্বিতীয়বারের মতো তিনি ঢাকায় আসছেন ‘ম্যাজিক্যাল নাইট ২.০’ শিরোনামের এই কনসার্টে পারফর্ম করতে।

কনসার্টে আতিফ আসলাম ছাড়াও পারফর্ম করবেন আরেক পাকিস্তানি শিল্পী আবদুল হান্নান, বাংলাদেশের তাহসান খান ও ব্যান্ড কাকতাল।

আবদুল হান্নান তার ‘ইরাদে’ এবং ‘বিখরা’ গান দিয়ে জনপ্রিয়তা অর্জন করেছেন।

সব কিছু ঠিকঠাক থাকলে কনসার্টটি ২৯ নভেম্বর বিকেল ৫টা থেকে আর্মি স্টেডিয়ামে শুরু হবে। তবে দর্শকদের জন্য গেট খুলে দেওয়া হবে দুপুর ১টায়।

Header Ad

সরকারি চাকরিতে বয়সসীমা ৩২ প্রত্যাখ্যান, ৩৫ বছর দাবি শিক্ষার্থী সমন্বয় পরিষদের

ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা দুই বছর বাড়িয়ে ৩২ বছর করা হয়েছে। তবে এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে ‘চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ’।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেলে পরিষদের আহ্বায়ক মো. শরিফুল হাসান শুভ এক সংবাদ সম্মেলনে জানান, তারা এই সিদ্ধান্ত মানেন না এবং স্থায়ীভাবে ৩৫ বছর বয়সসীমার দাবিতে আন্দোলন চালিয়ে যাবেন।

শরিফুল হাসান বলেন, "আমরা দীর্ঘদিন ধরে ৩৫ বছর বয়সসীমার জন্য আন্দোলন করছি। অথচ সরকার ৩২ বছর করেছে, যা সাধারণ শিক্ষার্থীরা মেনে নেবে না। এছাড়া বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ মাত্র তিনবার দেওয়া হচ্ছে, যা অত্যন্ত অবিচার।"

তিনি আরও উল্লেখ করেন, "স্নাতক শেষ করতে ২৪-২৫ বছর লাগে, ফলে আগের নিয়ম অনুযায়ী ৩০ বছর পর্যন্ত ৫-৬ বার পরীক্ষায় অংশ নেওয়া সম্ভব ছিল। কিন্তু নতুন শর্তে তা আর হবে না। তাই আমরা এই সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছি এবং পরবর্তী করণীয় নির্ধারণ করতে শিগগিরই আলোচনা করা হবে।"

উল্লেখ্য, একই দিন উপদেষ্টা পরিষদের বৈঠকে ৩২ বছর বয়সসীমা চূড়ান্তভাবে অনুমোদন দেওয়া হয়েছে। একটি সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি, স্বায়ত্তশাসিত ও অন্যান্য সংস্থার নিয়োগের ক্ষেত্রে এই বয়সসীমা প্রযোজ্য হবে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয় যে, প্রতিরক্ষা বাহিনী ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য আলাদা নিয়োগ বিধি বহাল থাকবে এবং বিসিএস পরীক্ষায় সর্বোচ্চ তিনবার অংশগ্রহণের সুযোগ থাকবে।

Header Ad

এক মাসে মুদ্রার রিজার্ভ বাড়ল ২৪ কোটি ডলার

ছবি: সংগৃহীত

এক মাসে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ল ২৪ কোটি ২ লাখ ১০ হাজার ডলার।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাবায়ন পদ্ধতি অনুসারে, বর্তমান বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ এক হাজার ৯৮০ কোটি ৭৮ লাখ ২০ হাজার ডলার (বিপিএম৬)।

এক মাস আগে ২৫ সেপ্টেম্বরে রিজার্ভের পরিমাণ ছিল এক হাজার ৯৫৬ কোটি ৭৫ লাখ ৫০ হাজার ডলার (বিপিএম৬)।
তবে নিট ব্যবহারযোগ্য রিজার্ভের পরিমাণ ১৪ বিলিয়ন ডলারের নিচে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) এ তথ্য প্রকাশ করে বাংলাদেশ ব্যাংক।

সর্বশেষ বৈদেশিক মুদ্রায় গঠিত বিভিন্ন তহবিলসহ মোট রিজার্ভের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৫৩০ কোটি ৩ লাখ ডলার। এক মাসে আগে মোট রিজার্ভের পরিমাণ ছিল দুই হাজার ৪৬৭ কোটি ৮৪ লাখ ৮০ হাজার ডলার। গ্রস রিজার্ভ বেড়েছে ৬২ কোটি ১৮ লাখ ডলার।

রিজার্ভের ক্ষয় রোধ করার কারণে রিজার্ভ বাড়ছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর এক সাক্ষাৎকারে বলেছেন, আগের সরকারের আমলে রিজার্ভ প্রতি মাসে ১ দশমিক ৩ বিলিয়ন (১৩০ কোটি) ডলার করে কমে আসছিল, তবে এখন তা একটি ইতিবাচক প্রবণতায় ফিরছে। বরং ধীরে ধীরে বাড়ছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ।

তিনি বলেন, সে ধারাবাহিকতায় গত এক মাসে রিজার্ভ বেড়েছে।

গভর্নর আরও বলেন, কেন্দ্রীয় ব্যাংকের প্রাথমিক লক্ষ্য, আগামী দুই মাসের মধ্যে বাকি ঋণ পরিশোধ করে নভেম্বর-ডিসেম্বরের মধ্যে ঋণমুক্ত হওয়া। এটি অর্জন করা সম্ভব হলে, বাজারে তারল্য পরিস্থিতির উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

Header Ad

সর্বশেষ সংবাদ

আতিফ আসলামের কনসার্টের টিকিট শেষ, স্টেডিয়ামের অনুমতি এখনো বাকি
সরকারি চাকরিতে বয়সসীমা ৩২ প্রত্যাখ্যান, ৩৫ বছর দাবি শিক্ষার্থী সমন্বয় পরিষদের
এক মাসে মুদ্রার রিজার্ভ বাড়ল ২৪ কোটি ডলার
নিষিদ্ধ সংগঠনের সদস্যদের জন্য সরকারি চাকরিতে নিষেধাজ্ঞা
কুবিতে র‍্যাগিং ও মাদক বন্ধে ৪ নির্দেশনা প্রক্টরিয়াল বডির
সাবেক গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন গ্রেফতার
শেখ হাসিনার ‘সঠিক অবস্থান’ জানাল ভারতীয় গণমাধ্যম
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ ৩ জনের অব্যাহতি
স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান পুতিনের
সিন্ডিকেট ভাঙতে কৃষিবাজার চালুর উদ্যোগ: উপদেষ্টা আসিফ মাহমুদ
‘টারজান’ খ্যাত অভিনেতা রন এলি মারা গেছেন
পাচারকৃত টাকা ফেরাতে সহায়তা করবে বিশ্বব্যাংক-আইএমএফ
বিসিএস পরীক্ষা দেওয়া যাবে সর্বোচ্চ ৩ বার
ধর্ষণ মামলায় খালাস পেলেন মামুনুল হক
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর অনুমোদন
রিমান্ড শেষে কারাগারে সালমান-কাফী-জ্যোতি
ছাত্রলীগের বিবৃতি প্রচার নিষিদ্ধ
পরীমনির জন্মদিন আজ
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মোস্তফা কামাল গ্রেপ্তার
ঘূর্ণিঝড় দানার তাণ্ডব, ভেঙে গেলো ইনানী জেটি