শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪ | ১৩ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

যত দ্রুত নির্বাচন হবে, ততই মঙ্গল: মির্জা ফখরুল

ফাইল ছবি

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, যত দ্রুত নির্বাচন করা যাবে, ততই দেশের মঙ্গল হবে। তিনি বলেন, অতিদ্রুত সংস্কার করে নির্বাচনের মধ্য দিয়ে জনগণের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। গণতন্ত্র প্রতিষ্ঠায় প্রয়োজনে আবারও রাজপথে আন্দোলন করবো।

আজ শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে বিএনপির স্থায়ী কমিটির প্রয়াত সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হান্নান শাহর স্মরণসভায় গাজীপুরের কাপাসিয়া সরকারি পাইলট উচ্চবিদ্যালয় মাঠে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, কোনো রকম তালবাহানা সহ্য করা হবে না। সব মামলা প্রত্যাহার করে অবিলম্বে তারেক রহমানকে দেশে ফেরার সুযোগ দিতে হবে। বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করা না হলে কখনও নিরপেক্ষ অবস্থা তৈরি হবে না।

বিএনপি মহাসচিব বলেন, হাসিনা পালালেও সংকট কাটেনি। মানুষ বিশ্বাস করে, অবাধ নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। যত দ্রুত সম্ভব নির্বাচনের উপযোগী পরিবেশ তৈরি করে ভোট দেওয়ার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ এখনও নানা রকম ষড়যন্ত্র করছে। চক্রান্ত করে দেশকে অস্থিতিশীল করতে চাচ্ছে। দুর্গাপূজাকে কেন্দ্র করে বিভিন্ন রকম অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে পারে আওয়ামী লীগ। এ বিষয়ে সকলকে সজাগ থাকতে হবে। হিন্দু ভাইরা এ দেশের নাগরিক। নিশ্চয়তা দিচ্ছি, যেকোনো অনভিপ্রেত ঘটনা ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করা হবে।

মির্জা ফখরুল বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারকে পরাজিত করার পর দম ফেলার সুযোগ পেয়েছেন। এই সুযোগ একদিনে তৈরি হয়নি। তারা গণতান্ত্রিক সব প্রতিষ্ঠান ধ্বংস করে দিয়েছে। ক্ষমতা ধরে রাখতে তারা প্রশাসন, বিচার বিভাগ, অর্থনৈতিক প্রতিষ্ঠান সবকিছু কুক্ষিগত করেছিল। শেখ হাসিনা সরকার ভেবেছিল, সারাজীবন ক্ষমতায় থাকবে। অত্যাচার-নিপীড়ন করে ক্ষমতা ধরে রেখে সম্পদের পাহাড় গড়ার পরিকল্পনা ছিল তাদের।

গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলনের সভাপতিত্বে স্মরণসভায় আরও বক্তব্য দেন হান্নান শাহর ছোট ছেলে ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নান, বিএনপির কেন্দ্রীয় নেতা হুমায়ুন কবির খান, ডা. রফিকুল ইসলাম বাচ্চু, সাবেক মেয়র মজিবুর রহমান, ডা. মাজহারুল আলম, ওমর ফারুক শাফিন প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক খন্দকার আজিজুর রহমান পেরা।

Header Ad

হাসান নাসরুল্লাহ নিহত, নিশ্চিত করল হিজবুল্লাহ

হাসান নাসরুল্লাহ। ছবি: সংগৃহীত

ইসরায়েলের বিমান হামলায় লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন। শনিবার (২৮ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ইরানপন্থী প্রতিরোধ যোদ্ধাদল হিজবুল্লাহ। ৩২ বছর ধরে এই সংগঠনের নেতৃত্বে ছিলেন হাসান নাসরুল্লাহ। খবর আলজাজিরার।

বিবৃতিতে হিজবুল্লাহ জানিয়েছে, শুক্রবার (২৭ সেপ্টেম্বর) তাদের নেতা হাসান নাসরুল্লাহ নিহত হয়েছেন। ৩২ বছর ধরে এই সংগঠনের নেতৃত্বে ছিলেন হাসান নাসরুল্লাহ। একজন রাজনৈতিক ও আধ্যাত্মিক নেতা হিসাবে কাজ করেছেন।

তার সমর্থকদের মধ্যে শিয়া নেতা ইসরায়েলের পক্ষে দাঁড়ানো এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে অস্বীকার করার জন্য প্রশংসিত হয়েছিলেন। তার শত্রুদের কাছে, তিনি ছিলেন একটি সন্ত্রাসী সংগঠনের প্রধান এবং মধ্যপ্রাচ্যে প্রভাব বিস্তারের লড়াইয়ে ইরানের প্রক্সি। হাসান নাসরুল্লাহ মধ্যপ্রাচ্যের রাজনীতির ক্ষেত্রে বড় ব্যক্তিত্ব। তিনি হিজবুল্লাহকে সংগঠিত ও সুশৃঙ্খল বাহিনী হিসেবে প্রস্তুত করেছিলেন।

এর আগে, ইরানপন্থী মিলিশিয়া সংগঠন হিজবুল্লাহর শীর্ষ নেতা হাসান নাসরুল্লাহকে হত্যার দাবি করেছিল ইসরায়েল। এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী জানিয়েছে, তারা শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় লেবাননের রাজধানী বৈরুতে বড় ধরনের বিমান হামলা চালিয়ে হিজবুল্লাহর দীর্ঘদিনের নেতা হাসান নাসরুল্লাহকে হত্যা করেছে।

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান ও ছক্কার রেকর্ড গড়লেন পুরান

নিকোলাস পুরান। ছবি: সংগৃহীত

এতদিন স্বীকৃত টি-টোয়েন্টিতে এক পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল মোহাম্মদ রিজওয়ানের দখলে। এবার সেটি ভেঙে নতুন করে গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিপার-ব্যাটার নিকোলাস পুরান। একই সঙ্গে এক পঞ্জিকা বর্ষে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডও নিজের করে নিয়েছেন এই ক্যারিবীয় হার্ড হিটার।

শনিবার (২৮ সেপ্টেম্বর) ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) বারবাডোস রয়্যালসের বিপক্ষে ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে খেলতে নেমে রেকর্ডটি গড়েন পুরান। রানের দিক দিয়ে মোহাম্মদ রিজওয়ান আর ছক্কার হিসাবে ক্রিস গেইলকে পেছনে ফেলেছেন তিনি।

নিকোলাস পুরান। ছবি: সংগৃহীত

২০২১ সালে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছিলেন রিজওয়ান। সে বছর প্রায় ৫৬ গড় ও ১৩২.০৩ স্ট্রাইক রেটে টি-টোয়েন্টিতে ২ হাজার ৩৬ রান করেছিলেন তিনি। ৪৮ ম্যাচে সেঞ্চুরি করেন একটি ও ফিফটি ১৮টি।

রিজওয়ানের রেকর্ডটি ভাঙতে তার চেয়ে ১৮ ম্যাচ ও ২০ ইনিংস বেশি খেলতে হয়েছে পুরানকে। এখন পর্যন্ত ৬৬ ম্যাচ খেলে প্রায় ৪২ গড়ে ২ হাজার ৫৯ রান করেছেন এই ক্যারিবিয়ান ব্যাটার। এই সময়ে ব্যাটিং করেছেন ১৬০.৯৫ স্ট্রাইক রেটে। নামের পাশে ফিফটি ১৪টি, নেই কোনো সেঞ্চুরি।

চলতি বছরে এখন পর্যন্ত ১৩৯টি চারের সঙ্গে ১৫২টি ছক্কা মেরেছেন পুরান। স্বীকৃত টি-টোয়েন্টিতে এক বছরে যা সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডও। তার ধারকাছেও নেই কেউ। ২০১৫ সালে ক্রিস গেইলের মারা ১৩৫ ছক্কা তালিকায় দ্বিতীয়।

স্বীকৃত টি-টোয়েন্টিতে এক বছরে ২ হাজার রান করতে পেরেছেন কেবল পুরান আর রিজওয়ানই। ২০২২ সালে ১ হাজার ৯৪৬ রান করে তালিকায় তৃতীয় স্থানে ইংল্যান্ডের অ্যালেক্স হেলস।

ভারতে স্কুলের মঙ্গল কামনায় ১১ বছরের ছাত্রকে বলি

ছবি: সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশের হাতরসে এক মর্মান্তিক ও ভয়াবহ ঘটনা ঘটেছে। ১১ বছরের এক ছাত্রকে নৃশংসভাবে বলি দেওয়ার অভিযোগ উঠেছে, যা দেশজুড়ে চাঞ্চল্য সৃষ্টি করেছে। ঘটনাটি ঘটেছে ডিএল পাবলিক স্কুলে, যেখানে স্কুলের মালিক ও শিক্ষকরা এক ঘৃণ্য তান্ত্রিক বিশ্বাসে মত্ত হয়ে ছাত্রটিকে বলি দেয়। তারা বিশ্বাস করেছিল যে, এই বলি তাঁদের স্কুলের উন্নতি ও পরিবারে সমৃদ্ধি বয়ে আনবে।

এই জঘন্য ঘটনা ঘটে ২৩ সেপ্টেম্বর, যখন কৃতার্থ নামে ১১ বছরের এই ছাত্রকে স্কুলের হোস্টেল থেকে অপহরণ করা হয়। পরে তাকে একটি নির্জন স্থানে নিয়ে গিয়ে হত্যা করা হয়। স্কুলের মালিক যশোধন সিং এবং পরিচালক দীনেশ বাঘেলসহ তিন শিক্ষককে পুলিশ গ্রেপ্তার করেছে। তারা দাবি করেছিল, কালো জাদুর মাধ্যমে বিদ্যালয়ের মঙ্গল কামনা করতেই এই বলি দেওয়া হয়।

পুলিশের প্রাথমিক তদন্তে জানা গেছে, অভিযুক্তরা বহুদিন ধরে এই পরিকল্পনা করছিল। তারা স্কুলের শৃঙ্খলা ও সাফল্য রক্ষার জন্য এই বলির আচার সম্পন্ন করতে চেয়েছিল। ছাত্রটির নিখোঁজ হওয়ার পর তার পরিবার বিষয়টি সম্পর্কে জানতে পেরে পুলিশের কাছে অভিযোগ দায়ের করে। পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দোষীদের গ্রেপ্তার করে।

এই নির্মম হত্যাকাণ্ডের পর স্থানীয় এলাকাবাসীদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। সাধারণ মানুষ বিক্ষোভে ফেটে পড়েছে এবং দাবি করেছে যে, ধর্মীয় কুসংস্কার ও অন্ধবিশ্বাসের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া উচিত। অনেকেই বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এমন বিশ্বাস ও নৃশংস কর্মকাণ্ড রোধে জরুরি পদক্ষেপ নিতে হবে।

পুলিশ এই ঘটনার তদন্ত চালিয়ে যাচ্ছে এবং কৃতার্থের পরিবারের পক্ষ থেকে দোষীদের কঠোর শাস্তির দাবি জানানো হয়েছে। ঘটনার খবর দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে এবং দেশজুড়ে তীব্র নিন্দা জানানো হচ্ছে।

এই ঘটনায় ভারত জুড়ে ধর্মীয় কুসংস্কার, অন্ধবিশ্বাস ও কালো জাদুর প্রভাব নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। সবাই বলছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কুসংস্কার মুক্ত রাখতে কঠোর পদক্ষেপ নেওয়া উচিত। সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস

সর্বশেষ সংবাদ

হাসান নাসরুল্লাহ নিহত, নিশ্চিত করল হিজবুল্লাহ
টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান ও ছক্কার রেকর্ড গড়লেন পুরান
ভারতে স্কুলের মঙ্গল কামনায় ১১ বছরের ছাত্রকে বলি
ছোট ভাইয়ের লাথিতে প্রাণ গেল বড় ভাইয়ের
তথ্য ও খবর গুম হওয়া ঠেকাতে সজাগ থাকার আহ্বান পিআইবি মহাপরিচালকের
সাকিব বা আমাকে নয়, টেস্টে মুশফিককে আইডল মানা উচিৎ: তামিম
পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনের জন্য গঠিত সমন্বয় কমিটি বাতিল
সমাজ কতটা ধ্বংসপ্রাপ্ত হলে ইমামকে পর্যন্ত পালাতে হয়: তাজুল ইসলাম
বৈষম্যবিরোধী আন্দোলনে ১ হাজার ৫৮১ জন নিহত: স্বাস্থ্য উপ কমিটি
সারাদেশে ৪ ঘণ্টা বিঘ্নিত হতে পারে ইন্টারনেট সেবা
ঢাকায় ট্রাফিক আইনে একদিনে ৬৩৩ মামলা, ২৩ লাখ টাকা জরিমানা
বিভক্তি নয় ঐক্যই হোক এ জাতির সৌন্দর্য ও সমৃদ্ধি: ডা. শফিকুর রহমান
ভারত ভ্রমণে শীর্ষ পর্যটকদের তালিকায় বাংলাদেশিদের আধিপত্য বছরের প্রথমার্ধে
যত দ্রুত নির্বাচন হবে, ততই মঙ্গল: মির্জা ফখরুল
আশুলিয়ায় সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ, বন্ধ ১৬ কারখানা
আ.লীগ কখনও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ছিল না: ফারুক
আন্দোলনে আবুলের লাশ পুড়িয়ে দেয় পুলিশ, বিপাকে পরিবার
প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয়: রিজভী
পরিবর্তন হচ্ছে নৌপরিবহন মন্ত্রণালয়ের নাম!
কেউ উপদেষ্টাদের নাম ভাঙিয়ে চাঁদাবাজি করলে পুলিশে দিন: আসিফ নজরুল