রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪ | ১৪ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

পাচার হওয়া টাকা উদ্ধারে সহায়তা করবে ব্রিটিশ সরকার: আমীর খসরু

ছবি: সংগৃহীত

বিগত সরকারের আমলে দেশ থেকে পাচার হওয়া টাকা ফেরত আনতে সহযোগিতার আশ্বাস দিয়েছে ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুক।

সোমবার (২৬ আগষ্ট) বিকেলে গুলশানে বিএনপির সাথে ব্রিটিশ হাইকমিশনার সাথে ঘন্টা ব্যাপী বৈঠক শেষে এই তথ্য জানান দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিগত সরকারের আমলে যে টাকা পয়সা পাচার হয়েছে এই টাকাগুলো ফেরত আনার বিষয়ে আমাদের দিক থেকে সহযোগিতা চাওয়া হয়েছে। কারা কত টাকা পাচার করেছে ইতিমধ্য সেইগুলো বিভিন্ন পত্র পত্রিকায় এসেছে। বৃটিশ হাই কমিশনার পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দিয়েছে।

আমীর খসরু বলেন, কত তাড়াতাড়ি আমরা নির্বাচনে যাচ্ছি সে বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নির্বাচত সরকারের কাছে ক্ষমতায় যাওয়া ও জবাবদিহি সরকার গঠনের বিষয়ে আলোচনা হয়েছে। তারা জানতে চেয়েছে নির্বাচন আয়োজন করতে সময় লাগতে পারে। আগামী দিনে তাদের সাথে ব্যবসা বাণিজ্য কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় সেই বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি আরও বলেন, বৈঠকে সরকার পতনে ছাত্র জনতার আন্দোলনে হতাহতদের সংখ্যা বিগত ১৫ বছরে হত্যা, গুম, নির্যাতন, মামলার বিষয়গুলো আলোচনায় এসেছে এবং এই বিষয়গুলো নিয়ে, বিচার কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, জাতিসংঘ থেকে যে ডেলিগেশন দেশে আসছে এই বিষয়টি আমরা কিভাবে দেখছি তা জানতে চেয়েছে। আমরা বলেছি জাতিসংঘের যেই টিম আসছে এটাকে সাধুবাদ জানাই। আমরা বলেছি জাতিসংঘ যে তদন্ত করবে সেটা নিরপেক্ষ হবে। তদন্ত কমিটির যে প্রতিবেদন আসবে সেটা আগামীতে বিচারকার্য পরিচালনা করতে সহায়ক ভূমিকা পালন করবে।

Header Ad

ভারতের রুদ্ধদ্বার বৈঠকে আওয়ামী লীগের পুনর্বাসন পরিকল্পনা

ছবি: সংগৃহীত

বাংলাদেশের রাজনীতিতে দীর্ঘদিন ক্ষমতায় থাকা আওয়ামী লীগকে পুনরায় শক্তিশালীভাবে ফিরিয়ে আনার পরিকল্পনা শুরু করেছে ভারত। ইতোমধ্যে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক রুদ্ধদ্বার বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

বৈঠকে ভারতের বাংলাদেশ বিষয়ক বিশেষজ্ঞ, সাংবাদিক, অবসরপ্রাপ্ত এবং বর্তমান কূটনীতিকরা অংশগ্রহণ করেন। বৈঠকের প্রধান আলোচ্য বিষয় ছিল "বাংলাদেশে চলমান ভারতীয় প্রকল্পসমূহ এবং আওয়ামী লীগের পুনর্বাসন।"

প্রথমেই বাংলাদেশে চলমান ভারতীয় প্রকল্পগুলোর অগ্রগতি নিয়ে আলোচনা হয়। প্রকল্পগুলোর সফল এবং বাধাহীন বাস্তবায়নের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়। পাশাপাশি শেখ হাসিনার সরকারের সাথে ভারতের স্বাক্ষরিত সমঝোতা স্মারকগুলো পুনর্বিবেচনা করা হলেও, সম্পাদিত চুক্তিগুলো থেকে সরকার যেন সরে না যায়, সে ব্যাপারে সতর্ক করা হয়।

২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত এই বৈঠকের "মিনিটস অব দ্য মিটিং" জার্মানি ভিত্তিক সংবাদমাধ্যম "দ্য মিরর এশিয়া"র হাতে পৌঁছে, যা তারা প্রকাশ করেছে। বৈঠকে উপস্থিত ছিলেন ওবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ), বিবেকানন্দ ফাউন্ডেশন এবং ইনস্টিটিউট অব ডিফেন্স স্টাডিজ অ্যান্ড অ্যানালাইসিস (আইডিএসএ)-এর প্রতিনিধিরা। এছাড়া, সাংবাদিক ও একাধিক বিশিষ্ট অধ্যাপককে আমন্ত্রণ জানানো হয়েছিল মতামত দিতে।

বৈঠকে আলোচনার মূল কেন্দ্রে ছিল আওয়ামী লীগের পুনর্বাসন পরিকল্পনা। বৈঠকে উপস্থিত একজন প্রতিনিধি উল্লেখ করেন যে, আগামী দুই থেকে তিন বছরের মধ্যে যদি নির্বাচন হয়, তবে বিএনপির ক্ষমতায় আসার সম্ভাবনা প্রবল। তবে, বিএনপি ক্ষমতায় এসে জনপ্রিয়তা হারাতে পারে এবং বাংলাদেশের দ্বি-দলীয় রাজনৈতিক বাস্তবতায় তখন জনগণের সমর্থন আওয়ামী লীগের দিকে ঘুরে যাবে।

আলোচনায় শেখ হাসিনার ২০০৯ সালের ভূমিধ্বস বিজয়ের উদাহরণ তুলে ধরা হয়। ভবিষ্যতে আওয়ামী লীগকে পুনরায় ক্ষমতায় ফেরানোর জন্য বর্তমানে চলমান সংস্কার প্রক্রিয়া এবং আসন্ন নির্বাচনে তাদের অংশগ্রহণ নিশ্চিত করার ওপর জোর দেয়া হয়। বৈঠকে একজন থিঙ্ক ট্যাংক প্রতিনিধি বাংলাদেশে গিয়ে ভারতের অরাজনৈতিক বন্ধুদের পরামর্শ নেয়ার প্রস্তাব করেন, যাতে আওয়ামী লীগের পুনর্বাসন পরিকল্পনা সফলভাবে বাস্তবায়ন করা যায়।

একজন গোয়েন্দা কর্মকর্তা জানান, ৫ আগস্টের আগে এবং পরে দিল্লি, কলকাতা ও আগরতলায় আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতারা আশ্রয় নিয়েছেন এবং তারা ভারতের সাহায্য চেয়েছেন সংগঠিত হতে। তবে ভারতে আওয়ামী লীগকে রাজনৈতিক কার্যক্রম পরিচালনার অনুমতি দিতে হলে "অল পার্টি পার্লামেন্টারিয়ান কমিটি"-র অনুমোদন প্রয়োজন হবে।

বৈঠকে উপস্থিত একজন বিশেষজ্ঞ উল্লেখ করেন, ১৯৭১ সালেও আওয়ামী লীগ ভারতে বসে দল পরিচালনা করেছে। কলকাতা ও আগরতলায় তারা মিটিং করেছে, এমনকি নেপালের কমিউনিস্ট পার্টি কলকাতায় প্রতিষ্ঠিত হয়েছে। প্রতিবেশী দেশের রাজনৈতিক দলগুলোর সংকটকালে ভারতে দলীয় কর্মকাণ্ড চালানোর ইতিহাস নতুন নয়। তিনি ভারতে আওয়ামী লীগকে সংগঠিত হওয়ার অনুমতি দেয়ার পক্ষে মত দেন।

তবে, বৈঠকে অংশগ্রহণকারী অবসরপ্রাপ্ত এক কূটনীতিক সতর্ক করেন যে, ভারতে আওয়ামী লীগের রাজনৈতিক কার্যক্রম যেন গোপনে হয় এবং তা গণমাধ্যমে প্রকাশ না পায়। অন্যথায়, ভারতের বর্তমান সরকারের সাথে সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে পারে। তিনি আরও যোগ করেন, ২০১৪ সাল থেকে শেখ হাসিনাকে ক্ষমতায় টিকিয়ে রাখার অভিযোগ ভারত অস্বীকার করলেও আওয়ামী লীগের নেতারা প্রকাশ্যে এ বিষয়ে গর্ব করেছেন। এ কারণে, আওয়ামী লীগের নেতাদেরকে যথাযথ দিকনির্দেশনা দেয়ার প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি।

ভুটানকে হারিয়ে এশিয়ান কাপের বাছাইপর্ব শেষ বাংলাদেশের

ছবি: সংগৃহীত

অনূর্ধ্ব ২০ এশিয়ান কাপ বাছাইপর্বের শুরুটা খারাপ হলেও জয় দিয়ে শেষ করলো বাংলাদেশ। অবশেষে শেষ ম্যাচে এসে জয়ের দেখা পেলো লাল সবুজের প্রতিনিধিরা। নিজেদের শেষ ও চতুর্থ ম্যাচে ভুটানকে ২-১ গোলের ব্যবধানে হারিয়েছে বাংলার দামালরা।

রোববার (২৯ সেপ্টেম্বর) ভিয়েতনামের ল্যাচ ট্রে স্টেডিয়ামে এই জয় পেয়েছে বাংলাদেশ। ফলে বাছাইপর্বের এ গ্রুপে গুয়াম ও ভুটানকে পেছনে ফেলেছে বাংলাদেশ। ৪ ম্যাচে পয়েন্ট ৪ নিয়ে গ্রুপের তৃতীয় সেরা দল হয়ে বাছাইপর্ব শেষ করল তারা। একটি জয়ের বিপরীতে তাদের হার দুটো, ড্র করেছে একটি ম্যাচে।

এদিন ম্যাচের চার মিনিটে আসাদুল মোল্লার অসাধারণ এক গোলে এগিয়ে যায় বাংলাদেশ। মিরাজুলের পাস থেকে বক্সের ডান প্রান্ত থেকে আচমকাই শট করে বসেন আসাদ। ভুটান গোলরক্ষককে চমকে দিয়ে বল গিয়ে জালে জড়ায়। এরপর বেশ কয়েকবার সুযোগ পেলেও প্রথমার্ধে আর কোনো গোল হয়নি।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে গোল শোধ করতে মরিয়া হয়ে ওঠে ভুটান। তবে ফিনিশিংয়ে অভাবে গোল পাচ্ছিল না তারা। কিন্তু ৭০তম মিনিটে সমতায় ফেরে ভুটান।

রক্ষণভাগ থেকে দারুণ এক বল বাড়ান ভুটান ডিফেন্ডার, সেটা ক্লিয়ার করতে গিয়েছিলেন আসাদুল ইসলাম সাকিব। তবে বলটা পোস্টে লেগে জাল না জড়ালেও গোললাইন পেরিয়ে যায়। যার ফলে সমতায় ফেরে ভুটান।

এরপর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে বাংলাদেশ। কিন্তু সাফল্য পায় একদম শেষের দিকে এসে। ৮৬ মিনিটে বক্সের বাইরে থেকে দূরপাল্লার শটে মইনুল ভুটানের গোলরক্ষকে পরাস্ত করলে বাংলাদেশ আবার এগিয়ে যায়। নির্ধারিত সময়ের বাকি চার মিনিট ও ইনজুরি সময়ের চার মিনিটে কোনো বিপদ না হওয়ায় জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

২৮ দিনে রেমিট্যান্স এলো ২৫ হাজার কোটি টাকা

ছবি: সংগৃহীত

চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ২৮ দিনে দেশে ব্যাংকিং চ্যানেলে ২১১ কোটি ৩১ লাখ (২ দশমিক ১১ বিলিয়ন) মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। দেশীয় মুদ্রায় যার পরিমাণ ২৫ হাজার ৩৫৭ কোটি টাকা (প্রতি ডলার ১২০ টাকা ধরে)।

রোববার (২৯ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, চলতি সেপ্টেম্বরের ২৮ দিনেই যে পরিমাণ রেমিট্যান্স এসেছে, তা গত বছরের সেপ্টেম্বরের পুরো মাসের চেয়ে প্রায় ৭৮ কোটি ডলার বেশি। গত বছরের (২০২৩) সেপ্টেম্বরে রেমিট্যান্স এসেছিল ১৩৩ কোটি ডলার। তার আগের বছর ২০২২ সালের সেপ্টেম্বরে এসেছিল ১৫৪ কোটি ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি সেপ্টেম্বরে দৈনিক গড়ে রেমিট্যান্স এসেছে ৭ কোটি ৫৫ লাখ ডলার। এই হারে রেমিট্যান্স এলে মাস শেষে প্রবাসী আয় ২২৬ কোটি ডলার ছাড়িয়ে যাবে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ২৮ দিনে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫৮ কোটি ৬৫ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ৯ কোটি ২৬ লাখ মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ১৪২ কোটি ৮৭ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫৩ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স।

আলোচিত সময়ে সরকারি বিডিবিএল, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, পু‌লি‌শের ক‌মিউ‌নি‌টি ব্যাংক, বিদেশি হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান ও স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার মাধ্যমে কোনো রেমিট্যান্স আ‌সে‌নি।

গত আগস্ট মাসে দেশে প্রবাসী আয় বা রেমিট্যান্স এসেছে ২২২ কোটি মার্কিন ডলার (২ দশমিক ২২ বিলিয়ন)। দেশীয় মুদ্রায় যার পরিমাণ ২৬ হাজার ৬৫৬ কোটি টাকা।

২০২৪-২৫ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে দেশে ১৯১ কোটি ৩৫ লাখ ৮০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স এসেছিল। যা আগের ১০ মাসের মধ্যে সর্বনিম্ন।

সদ্য সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরে দুই হাজার ৩৯২ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রার রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। দেশীয় মুদ্রার যার পরিমাণ দুই লাখ ৮২ হাজার কোটি টাকা। রেমিট্যান্সের এ অঙ্ক দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। তবে দেশের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ রেমিট্যান্স এসেছিল ২০২০-২১ অর্থবছরে, দুই হাজার ৪৭৭ কোটি ডলার।

সর্বশেষ সংবাদ

ভারতের রুদ্ধদ্বার বৈঠকে আওয়ামী লীগের পুনর্বাসন পরিকল্পনা
ভুটানকে হারিয়ে এশিয়ান কাপের বাছাইপর্ব শেষ বাংলাদেশের
২৮ দিনে রেমিট্যান্স এলো ২৫ হাজার কোটি টাকা
সমবায় ব্যাংকের ১২ হাজার ভরি সোনা নিখোঁজ
শাহজালাল বিমানবন্দরের চারপাশকে ‘সাইলেন্ট জোন’ ঘোষণা
সাগর-রুনি হত্যা মামলায় লড়বেন আইনজীবী শিশির মনির
উবার ও পাঠাওকে ৪০ হাজার কোটি টাকা পাচারের অভিযোগে লিগ্যাল নোটিশ
তিস্তা ও অন্যান্য নদীর পানিতে রংপুরসহ ৫ জেলার নিম্নাঞ্চল প্লাবিত
জয়কে হত্যাচেষ্টার মামলায় সাংবাদিক শফিক রেহমানের সাজা স্থগিত
জিআই পণ্যের স্বীকৃতি পেল ব্রাহ্মণবাড়িয়ার ছানামুখী
নওগাঁয় ভোররাতে যুবদল নেতার বাড়িতে ডাকাতি, টাকা ও স্বর্ণালংকার লুট
শাবি ছাত্রলীগের সভাপতি খলিলুর গ্রেপ্তার
বাংলাদেশ-আফগানিস্তান সিরিজের চূড়ান্ত সূচি প্রকাশ
ডিসেম্বরের মধ্যে সচিবালয়কে প্লাস্টিকমুক্ত করা হবে: পরিবেশ উপদেষ্টা
উন্নয়ের নামে মহাসাগর চুরি করেছেন হাসিনা: রিজভী
‘দেশ আমাদের সবার, কোন দল কিংবা ব্যক্তির নয়’- জামায়াতে ইসলামীর আমীর
আবারও ৪ দিনের রিমান্ডে সাবেক আইজিপি আবদুল্লাহ আল মামুন
ভারতীয় গোয়েন্দা সংস্থার ‘বাংলা মিশন’: হাসিনাত্তোর বাংলাদেশে ‘র’-এর পরিকল্পনা
চাকরিতে পুনর্বহাল ও কারাবন্দি বিডিআর সদস্যদের মুক্তির দাবিতে নওগাঁয় মানববন্ধন
এস আলম গ্রুপের সব সম্পত্তির তালিকা হাইকোর্টে দাখিলের নির্দেশ