বুধবার, ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

সরকারকে সন্দেহের চোখে দেখছে জনগণ: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। ছবি: সংগৃহীত

নির্বাচনের সময়সীমা নিয়ে গড়িমসি করায় অন্তর্বর্তীকালীন সরকারকে জনগণ সন্দেহের চোখে দেখছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। বুধবার (২৩ অক্টোবর) ঢাকার ডেমরায় শহীদ পরিবারের সঙ্গে "আমরা বিএনপি পরিবার"-এর প্রতিনিধি দলের সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, “আপনারা সংস্কার করছেন, সেটা ভালো। কিন্তু নির্বাচন কবে হবে, তা বলতে কেন এত সংশয়? গণতন্ত্রের মূল শর্ত হলো স্বচ্ছতা। জনগণ সবকিছু স্পষ্টভাবে জানতে চায়। মানুষ এখন সন্দেহ করছে, কারণ আপনারা সময়সীমা নিয়ে গড়িমসি করছেন।"

তিনি আরও বলেন, “নির্বাচন এমন হতে হবে যেখানে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। গত ১৫ বছর মানুষ ভোট দিতে পারেনি। এবারের নির্বাচন অবশ্যই অবাধ ও সুষ্ঠু হতে হবে, যেখানে জনগণ নির্ধারণ করবে কোন দলকে তারা ক্ষমতায় আনবে।"

অন্তর্বর্তীকালীন সরকারের উদ্দেশে তিনি বলেন, “ড. মুহাম্মদ ইউনুস একজন সম্মানিত ব্যক্তি। তিনি বাংলাদেশের জন্য আন্তর্জাতিক সম্মান এনেছেন। কিন্তু আপনাদের প্রথম কাজ হবে সাধারণ মানুষের স্বস্তি নিশ্চিত করা। বাজার নিয়ন্ত্রণে রাখতে হবে, যাতে নিম্ন আয়ের মানুষ ঠিকমতো খেতে পারে। শুল্ক কমিয়েছেন, কিন্তু বাজারে এর কোনো প্রভাব নেই। চিনি, ভোজ্যতেল, পেঁয়াজের দাম কমেনি। এই সমস্যার মূল কারণ হলো সিন্ডিকেট, এবং এই আওয়ামী সিন্ডিকেটদের আইনের আওতায় এনে বাজার নিয়ন্ত্রণ করুন। না হলে জনগণের চেতনার সঙ্গে বিশ্বাসঘাতকতা হবে।"

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে অভিযোগ তুলে রিজভী বলেন, “তিনি ক্ষমতা ধরে রাখতে সব ধরনের পদ্ধতি অবলম্বন করেছেন। দেশের সন্ত্রাসী ও অপরাধীদের বিচার করেননি, অথচ যারা তার অন্যায়ের বিরুদ্ধে কথা বলেছেন, তাদের কারাগারে পাঠিয়েছেন। স্বাধীন মতামত প্রকাশ করায় সোশ্যাল মিডিয়ায় ব্লগারদেরও গ্রেপ্তার করেছেন।"

রিজভী আরও বলেন, "শেখ হাসিনা জানেন যে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে তিনি জয়ী হতে পারবেন না। তাই তিনি ভোটের নামে প্রহসন করেছেন। আওয়ামী লীগ নিজেরাই নির্বাচন করেছে, তাদের অনুগত দলগুলোকে বিরোধীদল বানিয়ে রেখেছে।"

তিনি আরও বলেন, “আওয়ামী লীগ তাদের ফেরাউনি শাসন কায়েম করতে চায়, কিন্তু বাংলাদেশে তাদের সেই সময় আর ফিরে আসবে না। জনগণ আর তাদের হরিলুটের রাজত্ব সহ্য করবে না।"

এ সময় বিএনপির বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন, যেমন প্রকৌশলী আশরাফ উদ্দিন বকুল, সাংবাদিক আতিকুর রহমান রুমন, তানভির আহমেদ রবিন, আমিনুল ইসলাম, আরিফুর রহমান তুষার এবং জাকির হোসেন প্রমুখ।

Header Ad

আলোচিত সাবেক ইসি সচিব হেলাল উদ্দিন আটক

ইসি সচিব হেলাল উদ্দিন আটক। ছবি: সংগৃহীত

পুলিশ সাবেক নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলাল উদ্দিন আহমেদকে আটক করেছে। বুধবার (২৩ অক্টোবর) বিকেল সাড়ে ৫টার দিকে চট্টগ্রাম নগরের খুলশী থানার তুলাতলী এলাকা থেকে তাকে আটক করা হয়।

এ রিপোর্ট লেখা পর্যন্ত (রাত সাড়ে ৭টা) তিনি কোতোয়ালি থানা পুলিশের হেফাজতে রয়েছেন। চট্টগ্রাম কোতোয়ালি থানার অফিসার ইনচার্জ ফজলুল কাদের চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, সাবেক ইসি সচিব হেলাল উদ্দিন আহমেদকে খুলশী এলাকা থেকে আটক করা হয়েছে।

পুলিশের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রিকুইজিশনের মাধ্যমে তাকে আটক করা হয়েছে এবং বর্তমানে ঢাকায় নেওয়ার প্রস্তুতি চলছে।

উল্লেখযোগ্য যে, হেলাল উদ্দিন আহমেদের রোষাণলে পড়ে চাকরিচ্যুত হয়েছিলেন আলোচিত দুদক কর্মকর্তা শরীফ উদ্দিন। অভিযোগ রয়েছে, ফ্যাসিবাদী সরকারের আমলে তিনি হেলাল উদ্দিনসহ কয়েকজন শীর্ষ কর্মকর্তা ও দুর্নীতিবাজদের বিরুদ্ধে দুদকে অভিযোগ করেন।

হেলাল উদ্দিন আহমেদ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় নির্বাচন কমিশনের সচিবালয়ে কর্মরত ছিলেন। পরবর্তীতে তাকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হিসেবে বদলি করা হয় এবং সেখানে পদোন্নতি পেয়ে সিনিয়র সচিব হিসেবে অবসরে যান।

Header Ad

বিরামপুরে উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

ছবি : ঢাকাপ্রকাশ

দিনাজপুরের বিরামপুরে বুধবার (২৩ অক্টোবর) সকাল ১১টায় অক্টোবর মাসের উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার নুজহাত তাসনীম আওন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপজেলার বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি সহ সার্বিক বিষয় নিয়ে আলোচনা করা হয়।

এতে বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নাজিয়া নওরীন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ গোলাম রসুল রাখী, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মমতাজুল হক, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা তাহেরা সুলতানা, বিরামপুর সরকারি কলেজের অধ‍্যক্ষ অদৈত‍্য কুমার অপু, বিরামপুর পাইলট উচ্চ বিদ‍্যালয়ের প্রধান শিক্ষক আরমান হোসেন, কলেজিয়েট উচ্চ বিদ‍্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, আদর্শ উচ্চ বিদ‍্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মকছেদ আলী, বিজিবি বিরামপুর বিশেষ ক‍্যাম্পের কমান্ডার মিজানুর রহমান, বিজিবি ভাইগড় ক‍্যাম্পের কমান্ডার আব্দুল আজিজ, মুকুন্দপুর ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ, জোতবানী ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, বিনাইল ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির বাদশা, বন বিভাগের চরকাই রেঞ্জ কর্মকর্তা (অঃ দাঃ) খায়রুল আলম, বিরামপুর প্রেসক্লাবের আহবায়ক সাংবাদিক শাহ্ আলম মন্ডল প্রমূখ।

Header Ad

ঘূর্ণিঝড় ‘দানা’: দেশের চার বন্দরের জন্য ঝুঁকি বেড়েছে

ছবি: সংগৃহীত

দেশের চারটি বন্দর বর্তমানে ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে ঝুঁকিতে রয়েছে। আবহাওয়া অধিদপ্তর বুধবার (২৩ অক্টোবর) দুপুরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলেছে।

আবহাওয়াবিদদের মতে, ঘূর্ণিঝড় ‘দানা’ বর্তমানে ভারতের ওডিশার উপকূলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে। এর প্রভাব পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা ও বরিশালের উপকূলীয় জেলা গুলোর বিভিন্ন এলাকায় পড়তে পারে। যদিও এটি কোথায় আঘাত হানবে, তা এখনও নিশ্চিত করে বলা সম্ভব হয়নি।

আজ দুপুরে আবহাওয়া অধিদপ্তরের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পূর্বমধ্য বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘দানা’ আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। বর্তমানে এটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬৬৫ কিলোমিটার, কক্সবাজার থেকে ৬০০ কিলোমিটার, মোংলা থেকে ৬৪০ কিলোমিটার এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। এটি আরও শক্তিশালী হয়ে এগোতে পারে।

আবহাওয়ার বার্তায় বলা হয়েছে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোতে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতের আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড়টি স্থানীয় সময় বেলা ১টায় ওডিশার প্যারাদ্বীপ থেকে ৫৩০ কিলোমিটার এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে ৬০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। এ ঘূর্ণিঝড় প্রবল আকার ধারণ করার সম্ভাবনা রয়েছে, এবং আগামীকাল বৃহস্পতিবার রাত অথবা শুক্রবার সকালে এটি ওডিশার ভিতরকনিকা থেকে ধামারা বন্দর এলাকা অতিক্রম করতে পারে।

অতিক্রম করার সময় এর বাতাসের গতিবেগ ১০০ থেকে ১১০ কিলোমিটার হতে পারে, যা সর্বোচ্চ ১২০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। উল্লেখযোগ্য যে, ঘূর্ণিঝড়টি যে এলাকায় অতিক্রম করবে, সেই এলাকা থেকে বাংলাদেশের উপকূল ডান দিকে অবস্থিত। এ কারণে বাংলাদেশের উপকূলে এর প্রভাব অপেক্ষাকৃত বেশি থাকবে।

Header Ad

সর্বশেষ সংবাদ

আলোচিত সাবেক ইসি সচিব হেলাল উদ্দিন আটক
বিরামপুরে উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত
ঘূর্ণিঝড় ‘দানা’: দেশের চার বন্দরের জন্য ঝুঁকি বেড়েছে
হাসপাতালেও দাপ্তরিক কাজ সম্পাদন করছেন স্থানীয় সরকার উপদেষ্টা
সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
ঢাকায় আসছে উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধি দল
সচিবালয়ে ঢুকে পড়া অর্ধশতাধিক শিক্ষার্থী আটক
দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন কিউই ব্যাটার
সরকারকে সন্দেহের চোখে দেখছে জনগণ: রিজভী
রোমানিয়া থেকে ৯ মাসে ২৬৮ বাংলাদেশিকে ফেরত
৩০ অক্টোবর হজ প্যাকেজ ঘোষণা করবে সরকার
রাষ্ট্রপতির পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি: প্রধান উপদেষ্টার প্রেস সচিব
নেতানিয়াহুর বেডরুমে এবার হিজবুল্লাহর ড্রোনের আঘাত
ঢাবিতে কালো মুখোশ পরে ছাত্রলীগের ঝটিকা মিছিল
কথা দিচ্ছি ‘কেজিএফ থ্রি’ অবশ্যই হবে: যশ
১১ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক
দেশে নতুন করে কোনো সংকট তৈরি হোক সেটা চায় না বিএনপি: নজরুল ইসলাম
যেভাবে পাঁচ ব্যাংকের হাজার কোটি টাকা আত্মসাত করেছে বেক্সিমকো
ইমার্জিং এশিয়া কাপে শ্রীলঙ্কার কাছে হেরে বাংলাদেশের বিদায়
হিজবুল্লাহর সম্ভাব্য উত্তরসূরিকে হত্যার তথ্য নিশ্চিত করল ইসরায়েল