বুধবার, ২৩ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

দেশে নতুন করে কোনো সংকট তৈরি হোক সেটা চায় না বিএনপি: নজরুল ইসলাম

বক্তব্য রাখছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম। ছবি: সংগৃহীত

দেশে নতুন করে যেন কোনো রাজনৈতিক ও সাংবিধানিক সংকট সৃষ্টি না হয় সেটা প্রধান উপদেষ্টার সাথে বিএনপি আলোচনা করেছে বলে জানিয়েছেন দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম।

বুধবার (২৩ অক্টোবর) সকালে যমুনায় প্রধান উপদেষ্টার বাসভবনে জরুরি সাক্ষাৎ শেষে গণমাধ্যমকে এই তথ্য জানান তিনি।

নজরুল ইসলাম খান বলেন, নির্বাচনের মাধ্যমে একটা সরকার প্রতিষ্ঠার আলোচনা আমরা করেছি। দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে সরকারকে আরও তৎপর হওয়ার আহ্বান জানিয়েছি। আমরা দেখছি যে ফ্যাসিবাদের দোসররা নানাভাবে, কৌশলে রাজনৈতিক ও সাংবিধানিক ষড়যন্ত্র করার চেষ্টা করছে। আমরা মনে করি দীর্ঘদিন ধরে লড়াই করে, রক্তের বিনিময়ে আমরা যে পরিবর্তন অর্জন করেছি, সেই পরিবর্তন সুরক্ষা এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য আমাদের জাতীয় ঐক্যকে আরও সুদৃঢ় করতে হবে। দেশে কেউ যেন রাজনৈতিক কিংবা সাংবিধানিক সংকট তৈরি করতে না পারে এ ব্যাপারে আমাদের হুঁশিয়ার থাকতে হবে।

এছাড়াও জনগণের চলমান সংকট নিরসন করা, সংস্কার প্রক্রিয়া দ্রুততর করার বিষয়ে প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

এসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের নেত্বর্তে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং সালাউদ্দিন আহম্মেদও উপস্থিত ছিলেন।

Header Ad

ঢাকায় আসছে উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধি দল

ছবি: সংগৃহীত

ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ সাক্ষাৎ করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে। বুধবার (২৩ অক্টোবর) রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে হেলেন লাফেভ জানান, আগামী কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে। এই সফরে কী কী বিষয় নিয়ে আলোচনা হতে পারে তা নিয়েই আজকের আলোচনায় গুরুত্বারোপ করা হয়।

প্রধান উপদেষ্টার প্রেস উইং জানিয়েছে, সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। ড. ইউনূস অন্তর্বর্তীকালীন সরকারের সংস্কার উদ্যোগ সম্পর্কে মার্কিন কর্মকর্তাকে অবহিত করেন। তিনি উল্লেখ করেন, ছয়টি বড় সংস্কার কমিশন ইতোমধ্যেই তাদের কার্যক্রম শুরু করেছে এবং দেশের স্টেকহোল্ডারদের সঙ্গে তারা পরামর্শ করছে।

 

Header Ad

সচিবালয়ে ঢুকে পড়া অর্ধশতাধিক শিক্ষার্থী আটক

ছবি: সংগৃহীত

সচিবালয়ে প্রবেশ করা শিক্ষার্থীদের মধ্যে ৫৩ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। বুধবার (২৩ অক্টোবর) বিকেল পৌনে ৪টার দিকে তাদের পুলিশি প্রিজন ভ্যানে তোলা হয়।

এর আগে দুপুর ২টা ৫০ মিনিটের দিকে শতাধিক শিক্ষার্থী সচিবালয়ে প্রবেশ করেন। তারা "আমার সোনার বাংলায় বৈষম্যের ঠাঁই নাই," "উই ওয়ান্ট জাস্টিস," "মুগ্ধের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই," "তুমি কে, আমি কে, ছাত্র-ছাত্রী," "আপস নয় সংগ্রাম, সংগ্রাম-সংগ্রাম" ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

সচিবালয়ে দায়িত্বপালনরত আইনশৃঙ্খলা বাহিনী প্রথমে শিক্ষার্থীদের সরে যাওয়ার অনুরোধ করে। কিন্তু তারা সেই অনুরোধ উপেক্ষা করলে, পুলিশ ধাওয়া দিয়ে তাদের ছত্রভঙ্গ করে। সেই সময় কিছু শিক্ষার্থীকে লাঠিপেটাও করা হয়।

সরেজমিনে দেখা যায়, পুলিশ ও সেনাবাহিনীর ধাওয়ার পর শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যান। এর মধ্যে বেশ কয়েকজন সচিবালয়ের ভেতরে আটকা পড়েন, যাদের আটক করে প্রিজন ভ্যানে তোলা হয়।

Header Ad

দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন কিউই ব্যাটার

নিউজিল্যান্ডের ক্রিকেটার চ্যাড বোস। ছবি: সংগৃহীত

ক্রিকেট ইতিহাসের লিস্ট ‘এ’ ক্রিকেটে এখন পর্যন্ত দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন চ্যাড বোস। নিউজিল্যান্ডের ঘরোয়া ওয়ানডে ম্যাচের টুর্নামেন্ট ফোর্ড ট্রফিতে বুধবার ক্যান্টারবুরির হয়ে এই কীর্তি গড়েন এই ব্যাটার।

মঙ্গলবার (২২ অক্টোবর) ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের ঘরোয়া একদিনের টুর্নামেন্ট ফোর্ড ট্রফিতে বোয়েস ওটাগোর বিপক্ষে কেন্টারবুরির হয়ে এই বিধ্বংসী ব্যাটিংটা করেছেন। তার আগের কীর্তিটা ছিল অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডের। সাউথ অস্ট্রেলিয়ার হয়ে কুইন্সল্যান্ডের বিপক্ষে ২০২১ সালে ১১৪ বলে তিনি ডাবল সেঞ্চুরি পেয়েছিলেন।

হেগলি ওভালে বিধ্বংসী ব্যাটিংয়ের সময় ৩২ বছর বয়সী বোয়েসকে অনেক চাপ সামলাতে হয়েছে। পিঠের ব্যথা ও পানি শূন্যতার জন্য নিয়মিতভাবে সেবা নিতে হয়েছে তাকে।

এমন দুর্দান্ত পারফরম্যান্সের পর বোস বলেন, 'ব্যাপারটা হজম হতে দু-একদিন লাগবে হয়ত। তবে অবশ্যই আজকে হ্যাগলিতে দিনটি ছিল দুর্দান্ত এবং বিশেষ খিচু করার ভালো উপলক্ষ্য। এই ধরনের কিছু সাধারণত সহজাতভাবেই হয়ে যায়। পরিকল্পনা করে বা চেষ্টা করে এসব হয় না। আমি খুশি যে দিনটি আমার ছিল।'

'শুরুটা খুব ভালো করতে পেরেছিলাম। এরপর স্রেফ একই ছন্দে ছুটে গেছি। যেহেতু এটা কাজে লাগছিল, তাই লাগাম দেওয়ার চেষ্টা করিনি, শুধু চেয়েছি আরও দ্রুততায় ছুটে যেতে।'-যোগ করেন।

ওটাগোর বিপক্ষে তার বিধ্বংসী ব্যাটিংয়ে ৯ উইকেটে ৩৪৩ রানে থেমেছে ক্যান্টারবুরি। শেষ পর্যন্ত ১১০ বলে আউট হওয়ার আগে ২০৫ রান করেছেন। তাতে ছিল ৭টি ছয় ও ২৭টি চারের মার। জবাবে ওটাগো ১০৩ রানে অলআউট হয়েছে। ২৪০ রানের এই হারটা আবার নিউজিল্যান্ডের ঘরোয়া সাদা বলের ক্রিকেটে ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে হারের নজির!

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া বোয়েস প্রোটিয়াদের হয়ে অনূর্ধ্ব-১৯ দলে অধিনায়কত্বও করেছেন। তবে কিউইদের হয়ে এরই মধ্যে ৬ ওয়ানডে খেলেছেন। টি-টোয়েন্টি খেলেছেন ১১টি। এখন ঝড়ো ইনিংসে নতুন করে দলে ডাক পাওয়ার জন্য দরজায় কড়া নাড়ছেন। কিউইদের হয়ে তার সর্বশেষ ম্যাচটি ছিল গত বছরের সেপ্টেম্বর মিরপুরে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে।

Header Ad

সর্বশেষ সংবাদ

ঢাকায় আসছে উচ্চ পর্যায়ের মার্কিন প্রতিনিধি দল
সচিবালয়ে ঢুকে পড়া অর্ধশতাধিক শিক্ষার্থী আটক
দ্রুততম ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন কিউই ব্যাটার
সরকারকে সন্দেহের চোখে দেখছে জনগণ: রিজভী
রোমানিয়া থেকে ৯ মাসে ২৬৮ বাংলাদেশিকে ফেরত
৩০ অক্টোবর হজ প্যাকেজ ঘোষণা করবে সরকার
রাষ্ট্রপতির পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি: প্রধান উপদেষ্টার প্রেস সচিব
নেতানিয়াহুর বেডরুমে এবার হিজবুল্লাহর ড্রোনের আঘাত
ঢাবিতে কালো মুখোশ পরে ছাত্রলীগের ঝটিকা মিছিল
কথা দিচ্ছি ‘কেজিএফ থ্রি’ অবশ্যই হবে: যশ
১১ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ স্বাভাবিক
দেশে নতুন করে কোনো সংকট তৈরি হোক সেটা চায় না বিএনপি: নজরুল ইসলাম
যেভাবে পাঁচ ব্যাংকের হাজার কোটি টাকা আত্মসাত করেছে বেক্সিমকো
ইমার্জিং এশিয়া কাপে শ্রীলঙ্কার কাছে হেরে বাংলাদেশের বিদায়
হিজবুল্লাহর সম্ভাব্য উত্তরসূরিকে হত্যার তথ্য নিশ্চিত করল ইসরায়েল
বরগুনায় ছাত্রদলের মিছিলে বোমা হামলা, আহত ৪
চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ডানা, রাত থেকে ভয়াবহ তাণ্ডবের আশঙ্কা
‘শেখ হাসিনাসহ ৪৬ জনের গ্রেপ্তারি পরোয়ানা আইজিপির কাছে’
চুয়াডাঙ্গায় ৮ ট্যাংকার লাইনচ্যুত, খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ
ভারতে কাজের খোঁজে যাওয়া ৪১ বাংলাদেশি গ্রেপ্তার