বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ | ৩১ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

তারেক রহমানের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহারের দাবি: আইনজীবীদের আন্দোলনের হুঁশিয়ারি

ছবি: সংগৃহীত

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা সব মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। এ বিষয়ে হুঁশিয়ারি দিয়ে সংগঠনটির নেতারা বলেছেন, যদি দ্রুত তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো প্রত্যাহার করা না হয়, তবে আইনজীবী সমাজ আবারও রাস্তায় নেমে আন্দোলন করতে বাধ্য হবে।

সোমবার (১৪ অক্টোবর) সুপ্রিম কোর্ট বার ভবনে এক সংবাদ সম্মেলনে ফোরামের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন এ হুঁশিয়ারি দেন। লিখিত বক্তব্যে তিনি উল্লেখ করেন, দেশের বিভিন্ন রাজনৈতিক দল এবং ছাত্র-জনতা দীর্ঘ ১৭ বছর ধরে গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে সংগ্রাম করে আসছে। এই সংগ্রামে নিরলসভাবে নেতৃত্ব দিয়ে এসেছে বিএনপি এবং এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তিনি দাবি করেন, তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা সব মামলাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। ফ্যাসিস্ট সরকার শেখ হাসিনার নির্দেশে কয়েকটি মামলার মিথ্যা রায় ঘোষণাও করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত এসব মামলা নিয়ে কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আমরা তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা সব মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

জয়নুল আবেদীন আরও বলেন, যদি এই দাবি পূরণ না করা হয়, তবে আইনজীবী সমাজ রাস্তায় নেমে আন্দোলনে অংশগ্রহণ করতে বাধ্য হবে। একইসঙ্গে তিনি শেখ হাসিনাসহ অন্য অভিযুক্তদের দেশে ফিরিয়ে এনে বিচারের আওতায় আনার দাবি জানান। এছাড়া তিনি বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানান, দ্রুত গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় সংস্কার করে নির্বাচনী রোডম্যাপ ঘোষণা করা হোক।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, সুপ্রিম কোর্ট বার সভাপতি ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, এবং ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ আরও অনেক নেতা।

Header Ad

আ. লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী মারা গেছেন

আ. লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী মারা গেছেন। ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী ১৬ অক্টোবর, ২০২৪ তারিখে দুপুরে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। হাসপাতালের জেনারেল ম্যানেজার আরিফ মাহমুদ সংবাদমাধ্যমকে এই বিষয়টি নিশ্চিত করেছেন।

বেগম মতিয়া চৌধুরী বাংলাদেশের একজন প্রখ্যাত নারী রাজনীতিবিদ ছিলেন। তিনি শেরপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য এবং তাঁর রাজনৈতিক জীবন শুরু হয় বামপন্থী রাজনীতির মাধ্যমে। প্রথমে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)-এর সদস্য হিসেবে তিনি রাজনীতি শুরু করেন, পরে আওয়ামী লীগে যোগ দেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তাঁর বিশেষ অবদান ছিল, যার জন্য ২০২১ সালে বাংলা একাডেমি তাঁকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করে। ২০২৪ সালে অসহযোগ আন্দোলনের মাধ্যমে জাতীয় সংসদ বিলুপ্ত হলে তিনি সংসদ সদস্য পদ হারান।

মতিয়া চৌধুরী ১৯৪২ সালের ৩০ জুন পিরোজপুর জেলায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মহিউদ্দিন আহমেদ চৌধুরী ছিলেন পুলিশ কর্মকর্তা এবং মা নুরজাহান বেগম গৃহিণী। ব্যক্তিজীবনে, তিনি ১৯৬৪ সালের ১৮ জুন খ্যাতিমান সাংবাদিক বজলুর রহমানের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

তিনি ইডেন কলেজে অধ্যয়নরত অবস্থায় ছাত্র রাজনীতিতে জড়িয়ে পড়েন এবং ১৯৬৫ সালে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি নির্বাচিত হন। ১৯৬৭ সালে "অগ্নিকন্যা" নামে পরিচিত মতিয়া পূর্ব পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টিতে যোগ দেন এবং সেখানে কার্যকরী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭০ ও ১৯৭১ সালে তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সক্রিয় অংশগ্রহণকারী ছিলেন।

১৯৭১ সালে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে নিযুক্ত হন। রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের শাসনামলে তিনি কয়েকবার গ্রেপ্তার হন। তিনি ১৯৯৬, ২০০৯ এবং ২০১৩ সালে আওয়ামী লীগ সরকারের কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন এবং ১২ জানুয়ারি ২০২৩ সালে জাতীয় সংসদের সংসদ উপনেতা হিসেবে নিযুক্ত হন।

দ্বাদশ সংসদ নির্বাচনে নির্বাচিত হলে তিনি পুনরায় ২০২৪ সালের জানুয়ারি মাসে জাতীয় সংসদের সংসদ উপনেতা হিসেবে দায়িত্ব নেন। কিন্তু ২০২৪ সালের অসহযোগ আন্দোলনের পর রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন জাতীয় সংসদ বিলুপ্ত করলে তিনি সংসদ সদস্য পদ হারান।

বেগম মতিয়া চৌধুরীর মৃত্যু বাংলাদেশের রাজনীতির জন্য একটি অপূরণীয় ক্ষতি। তাঁর রাজনৈতিক জীবন, সংগ্রাম এবং অবদান পরবর্তী প্রজন্মের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে।

Header Ad

এইচএসসি’তে জিপিএ-৫ পেলেন তিশা, ‌‘অভিনন্দন হুররাম’ বললেন মুশতাক

ছবি: সংগৃহীত

এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছেন আলোচিত সিনথিয়া ইসলাম তিশা, যিনি অসম বয়সের কারণে খন্দকার মুশতাক আহমেদের সঙ্গে বিয়ে করে সমালোচনার মুখে পড়েন।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় ফলাফল প্রকাশের পর তিশার ফেসবুক আইডিতে একটি ভিডিও পোস্ট করা হয়, যেখানে তার স্বামী মুশতাক তাকে অভিনন্দন জানান।

ভিডিওতে মুশতাক বলেন, “আমার হুররামকে অভিনন্দন। আপনারা জানেন, আজকে এইচএসসি রেজাল্ট দিয়েছে এবং আমাদের জীবনের অনেক চড়াই-উতরাইয়ের পরেও তিশা একজন ভালো শিক্ষার্থী হিসেবে ঈর্ষণীয় ফলাফল করেছে। আমি তাকে হৃদয়ের অন্তঃস্থল থেকে অভিনন্দন জানাই।”

তিশা তার প্রতিক্রিয়ায় বলেন, “রেজাল্টের মেসেজ দেখে প্রথমে বিশ্বাস করতে পারিনি। শেষ দুই মাস অনেক বেশি পরিশ্রম করেছি। তবে এটা আমার জন্য নতুন কিছু নয়। মনে হয়েছে, হ্যাঁ, আমি এটাই পাওয়ার যোগ্য। সবাই আমার জন্য দোয়া করবেন, অনেক ধন্যবাদ।”

 

ছবি: সংগৃহীত

প্রসঙ্গত, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সদস্য ষাটোর্ধ্ব খন্দকার মুশতাক আহমেদ একই কলেজের শিক্ষার্থী সিনথিয়া ইসলাম তিশাকে বিয়ে করে ব্যাপক আলোচনায় আসেন। তারা দাবি করেন, ভালোবেসেই একে অপরকে বিয়ে করেছেন। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের বিয়ের খবর ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে। তিশার পরিবার এ বিয়ে মেনে নেয়নি এবং পরিবারের পক্ষ থেকে মামলাও করা হয়।

Header Ad

বাচ্চা সামলাতে হিমশিম খাচ্ছেন দীপিকা

ছবি: সংগৃহীত

বেশ কয়েকবছর যাবৎ বলিউডের প্রথম সারির নায়িকাদের মধ্য শীর্ষ স্থান ধরে রেখেছেন দীপিকা পাডুকোন। সদ্যই প্রথমবারের মত মা হয়েছেন এই অভিনেত্রী। তাদের সংসারে এসেছে নতুন অতিথি তাদের একমাত্র মেয়ে। এখন তাকে নিয়েই সময় কাটছে দীপিকা-রণবীরের। এরই মাঝে অভিনেত্রী জানালেন নতুন মা হিসেবে কোন কোন সমস্যার মুখে তাকে পড়তে হচ্ছে তাকে।

ভারতীয় মিডিয়া হিন্দুস্থান টাইমসের সূত্রে জানা যায় মা হওয়ার পর বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেছেন দীপিকা।

সম্প্রতি বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৪- উপলক্ষ্যে এক আয়োজনে সে বিষয় নিয়েই কথা বলেন এই অভিনেত্রী।

চলতি বছর ৮ সেপ্টেম্বর কন্যা সন্তানের মা-বাবা হয়েছেন দীপিকা ও রাণবীর সিং। দীপিকা তার এই সময়ের দুঃখ, কষ্ট, রাগ নিয়েও কথা বলেন।

দীপিকা বলেন, “এটা একদম স্বাভাবিক। মানুষমাত্রই তার রাগ, কষ্ট হবে। আর এই অনুভূতিগুলো আমাদের অনেক কিছুই শেখায়। কিন্তু এগুলো থেকে আমি কী শিখছি, পজিটিভলি কীভাবে তাতে রিঅ্যাক্ট করছি সেটাই আসল। কাজের মধ্যে থাকতে হবে। ধৈর্য ধরতে হবে।”

সন্তান জন্মের পর দীপিকা জানিয়েছিলেন, তিনি তার মেয়ের যত্ন ন্যানির হাতে ছাড়তে চাইছেন না। তার এবং রাণবীরের সিদ্ধান্ত হল তারা নিজে হাতে মেয়েকে বড় করবেন। এ কাজে বড়জোর তাদের দুই পরিবারের সদস্যরা সঙ্গে থাকতে পারেন।

এদিন দীপিকা পাড়ুকোন দুঃখ, কষ্ট, রাগ নিয়েও কথা বলেন। তিনি জানান, ‘এটা একদম স্বাভাবিক। মানুষমাত্রই তাঁর রাগ, কষ্ট হবে। আর এই অনুভূতিগুলো আমাদের অনেক কিছুই শেখায়। কিন্তু এগুলো থেকে আপনি কী শিখছেন, ইতিবাচকভাবে কীভাবে তাতে প্রতিক্রিয়া দেখাচ্ছেন, সেটাই আসল। কাজের মধ্যে থাকতে হবে। ধৈর্য ধরতে হবে।’

এছাড়া এখনই মেয়ের ছবি প্রকাশ করতে রাজি নয় দীপিকা ও রাণবীর। তারা চাইছেন প্রচারের আলো থেকে সন্তানকে দূরে রাখতে। এমনকি সন্তানের বয়স এক মাসের বেশি হলেও তার নাম প্রকাশ করেননি তারকা দম্পতি।
উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর প্রথমবারের জন্য মা হন দীপিকা পাড়ুকোন। তাঁদের বিয়ের প্রায় ছয় বছর পর দীপিকা-রণবীরের ঘরে এসেছে কন্যাসন্তান।

Header Ad

সর্বশেষ সংবাদ

আ. লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী মারা গেছেন
এইচএসসি’তে জিপিএ-৫ পেলেন তিশা, ‌‘অভিনন্দন হুররাম’ বললেন মুশতাক
বাচ্চা সামলাতে হিমশিম খাচ্ছেন দীপিকা
ডিসেম্বরে উদ্বোধন হতে যাচ্ছে বঙ্গবন্ধু রেলসেতু, ১২০ কিমি গতিতে চলবে ট্রেন
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ছয় মাসের মধ্যে শেষ করার নির্দেশ
জাতীয় শোকসহ ৮টি দিবস বাতিল করছে অন্তর্বর্তীকালীন সরকার
গাজায় ইসরায়েলি হামলায় আরও ৬১ ফিলিস্তিনি নিহত, আহতের সংখ্যা ৯৯ হাজার ছাড়াল
পাচারকৃত টাকা ফেরাতে জাতিসংঘের সহযোগিতা চায় বাংলাদেশ
ঢাকায় এসে পৌঁছেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল
ওবায়দুল কাদেরের ভারতে পালিয়ে যাওয়ার গুঞ্জন
মেসির হ‍্যাটট্রিকে আর্জেন্টিনার গোল উৎসব
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের হাইকোর্ট ঘেরাও কর্মসূচি ঘোষণা
গণ-অভ্যুত্থানে আহতদের চাকরির ব্যবস্থা করা হবে: পররাষ্ট্র উপদেষ্টা
জীবনে প্রথম আদালতে আসলাম: সাবেক মন্ত্রী ফারুক খান
সস্ত্রীক সাবেক এমপি শিখরের দেশত্যাগে নিষেধাজ্ঞা
মার্কিন বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধান উপদেষ্টার
৪৩তম বিসিএস থেকে ২ হাজার ৬৪ জনকে নিয়োগ
এইচএসসি পরীক্ষায় শহীদদের ফলাফল: সাফল্যের ছায়ায় স্বজনদের আহাজারি
বিপিএলের ১০ বছর: লাভের রাজ্যে অদৃশ্য ১০৬ কোটি টাকা!
টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভারতের বিদায়, সেমিফাইনালে নিউজিল্যান্ড