বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

শেখ হাসিনাকে ফোনে ‘আপা আপা বলা’ তানভীর আ.লীগ থেকে বহিষ্কার

ছবি: সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোনে ‘আপা আপা বলা’ সেই আওয়ামী লীগ কর্মী মো. তানভীর কায়সারকে বহিষ্কার করা হয়েছে। হাসিনার সঙ্গে ফোনে কথা বলার পর অডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগে তাকে বহিষ্কার করা হয়। মো. তানভীর কায়সার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ জ্যাকসন হাইটস ইউনিট কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। 

গত ১২ সেপ্টেম্বর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনালাপের পর সেই অডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেন তিনি।

নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ সভাপতি রফিকুর রহমানের একটি লিখিত আদেশে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) মো. তানভীর কায়সারকে বহিষ্কারের বিষয়টি জানানো হয়। বহিষ্কারাদেশে উল্লেখ করা হয়, বারবার সতর্ক করা সত্ত্বেও তানভীর কায়সার দলের নীতি, আদর্শ, চেতনা ও মূল্যবোধ বিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকায় তাকে বহিষ্কারের দলীয় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রফিকুর রহমান জানান, গত ১২ সেপ্টেম্বর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনালাপের পর তানভীর কায়সার সেই অডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়ে দলের সভাপতি শেখ হাসিনাকে হেয় করেছেন। এমন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত ব্যক্তির দলে থাকার কোনো অধিকার নেই। তাই গত সোমবার (১৬ সেপ্টেম্বর) নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীদের সিদ্ধান্তে তাকে বহিষ্কার করা হয়েছে।

এদিকে ঘটনার পর থেকে তানভীরের ফেসবুক প্রোফাইল বন্ধ রয়েছে। ফোনালাপে তিনি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতার নাম উল্লেখ করেন। তিনি বলেন, ওই নেতাদের সঙ্গে তিনি আন্দোলন করবেন। কিন্তু তিনি নিজেই আওয়ামী লীগের হাতে ‘নির্যাতিত’ দাবি করে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন বলে জানা গেছে।

তানভীর কায়সার ২০১৯ সালের ৪ জুন লস অ্যাঞ্জেলস হয়ে যুক্তরাষ্ট্রে ঢোকেন। তার ভিসাটি ছিল ভ্রমণ ভিসা। কিন্তু যুক্তরাষ্ট্রে প্রবেশের কিছুদিন পরই দাবি করেন, বাংলাদেশে আওয়ামী লীগ সরকার তাকে নির্যাতন করেছে। এজন্য তিনি নিজের নিরাপত্তা চান। পরে ২০২০ সালের ৭ মে দেশটিতে রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেন। এরপর ২০২১ সালের ২৪ জানুয়ারি তার বাংলাদেশি পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে বলেও জানা গেছে।

ফোনালাপ ফাঁসে ভাইরাল হওয়া তানভীরের জন্ম ১৯৮৯ সালের ৭ ডিসেম্বর। তার বাবা সোলেমান কায়সার এবং মা নিলুফার ইয়াসমিন। তার স্ত্রীর নাম রুকাইয়া আযাদ। তবে তানভীর আওয়ামী লীগের কোন দায়িত্বে আছেন, কোন সূত্রে শেখ হাসিনার সঙ্গে সরাসরি যোগাযোগ করেছেন, সেটি স্পষ্ট নয়।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকে শেখ হাসিনার সঙ্গে অনেকের কথোপকথনের অডিও ফাঁস হচ্ছে।

Header Ad

ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই আর্জেন্টিনা, ব্রাজিল ও বাংলাদেশের অবস্থান কত?

ছবি কোলাজ: ঢাকাপ্রকাশ

সবশেষ ফিফা উইন্ডোতে দুটি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। চিলিকে উড়িয়ে দিলেও কলম্বিয়ার কাছে হেরে গেছে তারা। ফলে ১২.৪৬ পয়েন্ট হারিয়েছে লিওনেল স্কালোনির দল। তারপরও র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সদস্য দেশগুলোর হালানাগাদকৃত সবশেষ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

র‍্যাঙ্কিংয়ে তিনবারের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা ১৮৮৯.০২ পয়েন্ট নিয়ে রয়েছে এক নম্বরে। গত জুলাই মাসে প্রকাশিত আগের র‍্যাঙ্কিংয়ে তাদের পয়েন্ট ছিল ১৯০১.৪৮।

দুই নম্বর অবস্থান ফ্রান্সের, তিন ও চার নম্বরে আছে যথাক্রমে স্পেন ও ইংল্যান্ড। আর পাঁচ নম্বরে অবস্থান ব্রাজিলের। প্যারাগুয়ের সঙ্গে হারায় র‍্যাঙ্কিংয়ে পেছনে না গেলেও ব্রাজিলকেও হারাতে হয়েছে পয়েন্ট। রোনালদোর পর্তুগাল আছে ৮ নম্বরে।

সেপ্টেম্বর মাসের হালনাগাদে সবচেয়ে বড় লাফটা দিয়েছে ব্রুনেই। ১০ ধাপ এগিয়ে দক্ষিণ এশিয়ার দেশটির বর্তমান অবস্থান ১৮৩ তে। আর সবচেয়ে বেশি পিছিয়েছে এশিয়ান চ্যাম্পিয়ন কাতার। ১০ ধাপ পিছিয়ে কাতারের অবস্থান ৪৪ নম্বরে। এশিয়ান দেশগুলোর মধ্যে সবার ওপরে আছে জাপান। দুই ধাপ এগিয়ে তাদের অবস্থান ১৬তে।

এদিকে সম্প্রতি ভুটানে দুটি প্রীতি ম্যাচ খেলেছিল বাংলাদেশ ফুটবল দল। যেখানে ১-১ ব্যবধানে সিরিজ সমতা নিয়ে দেশে ফিরতে হয় টাইগার যুবদের। যার প্রভাব পড়েছে বাংলাদেশের ফিফা র‍্যাঙ্কিংয়ে। আজ সর্বশেষ হালনাগাদে ১৮৪ থেকে ১৮৬-তে নেমে গেছে হাভিয়ের কাবরেরার দল।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ ২ শিক্ষার্থী আটক

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ ২ শিক্ষার্থী আটক। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে তোফাজ্জল নামের এক যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ দুজনকে আটক করেছে শাহবাগ থানা পুলিশ।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেল সোয়া ৪টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তায় ফজলুল হক মুসলিম হল থেকে এই দুজন শিক্ষার্থীকে আটক করা হয়েছে।

আটক শিক্ষার্থীরা হলেন, হল ছাত্রলীগের সাবেক উপবিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ও পদার্থ বিজ্ঞান বিভাগের জালাল আহমেদ এবং মৃত্তিকা পানি ও পরিবেশ বিভাগের মোহাম্মদ সুমন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বুধবার রাত সাড়ে ৮টা-৯টার দিকে ফজলুল হক হলে চোর সন্দেহে তোফাজ্জলকে ধরে শিক্ষার্থীরা। আটকের পর রাত ১০টা পর্যন্ত হলের গেস্টরুমে কয়েক দফা মারধর করা হয়। একপর্যায়ে ক্যান্টিনে বসিয়ে ভাতও খাওয়ানো হয়। এরপর আবারও মারধর করা হয়। দীর্ঘ জেরায় তার অবস্থার অবনতি ঘটলে রাত ১২টার দিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

এদিকে বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে পরে জানা যায়, তোফাজ্জল মানসিক ভারসাম্যহীন। ক্যাম্পাসে চলাফেরা থাকায় হলে ঢুকে পড়েছিলেন তিনি। এ দিকে মৃত্যুর ঘটনায় সুষ্ঠু বিচারের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ ঘটনার প্রতিবাদ জানিয়ে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। মৃত্যুর ঘটনায় সুষ্ঠু বিচারের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আবু বাকের মজুমদার। ভোর সাড়ে ৪টার দিকে ফজলুল হক হল থেকে মিছিল নিয়ে রাজু ভাস্কর্যে সংক্ষিপ্ত সমাবেশও করেছেন তারা।

বিবৃতিতে আবু বাকের মজুমদার বলেন, সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মারধরের ফলে সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে মারধরের ফলে একজনের মৃত্যু হয়েছে। এসব ঘটনা অত্যন্ত দুঃখজনক এবং মানবাধিকারের মৌলিক নীতিগুলির প্রতি সম্পূর্ণ অবজ্ঞা প্রদর্শন করে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছে। আমরা অনতিবিলম্বে দোষীদের আইনের আওতায় আনার আহ্বান জানাচ্ছি।

তিনি আরও উল্লেখ করেন, গত ১৫ বছর ধরে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও নির্যাতনের যে নজির দেখা গেছে, তা আমাদের সমাজের বিচার ব্যবস্থা ও আইনের শাসনের গুরুতর অভাবকে প্রতিফলিত করে। এই পরিস্থিতি মোকাবিলার জন্য ছাত্র-জনতার অভ্যুত্থান জরুরি ছিল এবং নতুন বাংলাদেশে আইন ও মানবাধিকারের শাসন প্রতিষ্ঠা আমাদের প্রধান লক্ষ্য। আমরা অন্তর্বর্তীকালীন সরকার এবং বাংলাদেশের ছাত্র-জনতার প্রতি আহ্বান জানাচ্ছি যে, এসব বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতন এবং মব জাস্টিসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ এবং সামাজিক প্রতিরোধ গড়ে তোলা উচিত।

সৌদি আরবে হতে পারে আইপিএলের নিলাম

ছবি: সংগৃহীত

ডিসেম্বর নয়। সব ঠিক থাকলে নভেম্বরেই বসতে চলেছে আইপিএলের মেগা নিলামের আসর। এক ক্রিকেট ওয়েবসাইটের খবর, নভেম্বরের দ্বিতীয়ার্ধেই মেগা নিলাম হবে। সেটা হবে বিদেশের মাটিতে।

এর আগে আইপিএলে দু’‌বার মেগা নিলামের আসর বসেছিল। আর তা প্রতি চার বছর অন্তর। এর আগে ২০১৪ ও ২০১৮ সালে বসেছিল মেগা নিলামের আসর।

বিসিসিআই সূত্রে এবার জানা গেছে, ‘‌২০২৫ সালের আইপিএলের জন্য মেগা নিলাম অনুষ্ঠিত হবে নভেম্বরের শেষে কিংবা ডিসেম্বরের শুরুতে। নিয়ম শীঘ্রই জানিয়ে দেয়া হবে।’‌ তবে নিলামের চূড়ান্ত দিন এখনও ঠিক হয়নি বলে জানা গেছে।

এবারের নিলামের আগে বেশ কয়েকটি নিয়মেও পরিবর্তন আনার ব্যাপারে আলোচনা করেছিল লিগ কতৃপক্ষ। দলগুলো কতজন ক্রিকেটার রিটেইন করতে পারবে তা নিয়েও স্পষ্ট কিছু জানায়নি আইপিএল কতৃপক্ষ। মেগা নিলাম দিয়ে দলগুলো নিজের ঢেলে সাজানোর পরিকল্পনা করছে। আইপিএলের ড্রাফট কোথায় হবে তা নিয়েও চলছে জল্পনা কল্পনা।

সবশেষ আইপিএলের নিলাম আয়োজিত হয় দুবাইয়ে। এবারও দেশের বাইরেই আইপিএলের নিলাম আয়োজনের পরিকল্পনা করছে বিসিসিআই। দোহা বা আবু-ধাবির মতো শহর আছে বিবেচনার তালিকায়।

তবে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে আইপিএলের নিলাম আয়োজনে আগ্রহ দেখিয়েছে সৌদি আরব। সম্প্রতি সৌদি আরব ক্রীড়াক্ষেত্রে বিপুল বিনিয়োগ শুরু করেছে। এরই অংশ হিসেবে আইপিএলের নিলামের অংশীদার হতে চায় তারা।

সর্বশেষ সংবাদ

ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই আর্জেন্টিনা, ব্রাজিল ও বাংলাদেশের অবস্থান কত?
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ ২ শিক্ষার্থী আটক
সৌদি আরবে হতে পারে আইপিএলের নিলাম
নিউইয়র্কে ড. ইউনূস-মোদির বৈঠক হচ্ছে না
শেখ হাসিনার ভারতেই থাকা উচিত : শ্রীলঙ্কার প্রেসিডেন্ট
জাতিসংঘের ই-গভর্নমেন্ট সূচকে বাংলাদেশের উন্নতি
আগস্টে সড়ক দুর্ঘটনায় ৪৭৬ জনের মৃত্যু
ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যা দুঃখজনক: স্বরাষ্ট্র উপদেষ্টা
সাড়ে ২০ লাখ টাকা খরচে চালু হচ্ছে কাজিপাড়া স্টেশন
এস আলম গ্রুপের তথ্য চেয়েছে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থা
ব্রাহ্মণবাড়িয়ায় ঈদে মিলাদুন্নবী নিয়ে দুই দলের সংঘর্ষ, আহত ১৫
চাকরির বয়সসীমা ৩৫ চান না সারজিস
কোহলি-রোহিতকে আউট করে ‘গালি’ খাচ্ছেন হাসান মাহমুদ
কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৫ অক্টোবর
বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে ছাত্রলীগ নেতার মৃত্যু
‘আ. লীগের রাজনীতিতে জড়িয়ে ভুল করেছি, বাদাম বেঁচে খেলেও ভালো করতাম’
আরেকটি হত্যা মামলায় গ্রেপ্তার বিচারপতি মানিক
চুয়াডাঙ্গায় ভোক্তা অধিকারের বাজার তদারকি অভিযান
হাসান ঝড়ে দিশেহারা ভারত