বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

ইসলামের সুমহান আদর্শ ছাড়া বৈষম্যহীন রাষ্ট্র গঠন সম্ভব নয়: ড. মাসুদ

সম্মেলনে বক্তব্য রাখছেন জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ। ছবি: সংগৃহীত

ইসলামের সুমহান আদর্শ ছাড়া বৈষম্যহীন রাষ্ট্র গঠন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ। তিনি বলেন, একটি চক্র রয়েছে যারা প্রচার করে জামায়াতে ইসলামী ক্ষমতায় গেলে জঙ্গিবাদে দেশ ধ্বংস হয়ে যাবে। এই অপপ্রচারের জবাবে আমরা বলতে চাই, জামায়াতে ইসলামী ক্ষমতায় গেলে জঙ্গিমুক্ত বাংলাদেশ হবে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালে রাজধানীর হাজারীবাগ পূর্ব থানা জামায়াতে ইসলামীর ইউনিট দায়িত্বশীলদের সম্মেলনে তিনি এ কথা বলেন।

ড. মাসুদ বলেন, ‘সোনার বাংলার জন্য আগে সোনার মানুষ তৈরি করতে হবে। সোনার মানুষ তৈরি করতে জামায়াতে ইসলামী কাজ করছে জানিয়ে তিনি বলেন, নৈতিকতা, আদর্শ ও চরিত্রবান নাগরিক তৈরি করার সেরা সংগঠন বাংলাদেশ জামায়াতে ইসলামী।’

তিনি বলেন, ‘জামায়াতে ইসলামী কখনো রাষ্ট্রীয় ক্ষমতা দখলের জন্য আন্দোলন করে না, জামায়াতে ইসলামী আন্দোলন করে ইসলামের সু-মহান আদর্শের ভিত্তিতে একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য। একটি চক্র রয়েছে যারা প্রচার করে জামায়াতে ইসলামী ক্ষমতায় গেলে উগ্রবাদে দেশ ধ্বংস হয়ে যাবে।’

তাদের ওই অপপ্রচারের চ্যালেঞ্জ দিয়ে বলেন, ‘জামায়াতে ইসলামী ক্ষমতায় গেলে উগ্রবাদী মুক্ত বাংলাদেশ হবে।’

জামায়াতে ইসলামীর নিজস্ব কোনো তন্ত্রমন্ত্র নেই উল্লেখ করে তিনি বলেন, ‘জামায়াতে ইসলামী কুরআন ও সুন্নাহর আইন বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।’

ইসলাম ছাড়া বৈষম্যহীন রাষ্ট্র গঠন সম্ভব হবে না বলে উল্লেখ করে তিনি বলেন, ‘জাহেলিয়াত বা অন্ধকার যুগে মানুষ যখন আলো খুঁজছে তখন মানুষ আল্লাহর বিধানের দিকে কোরআনের পথে ধাবিত হয়েছে। এজন্যই আলোর পথ খুঁজে পাওয়া গেছে। তাই কোরআনের পথে ফিরে এলেই বাংলাদেশ হবে বৈষম্যহীন একটি আদর্শ রাষ্ট্র।’

ছাত্র-জনতার বিপ্লব আল্লাহর সাহায্য ও বিজয় উল্লেখ করে তিনি বলেন, ‘আল্লাহ নিজে কোরআনে বলেছেন যখন আমার সাহায্য ও বিজয় তোমরা পাবে তখন মানুষ দলে দলে তোমাদের দিকে ছুঁটবে। আজকে মানুষ জামায়াতে ইসলামীর দিকে ছুঁটছে দেখে অনেকেই হতাশায় ভুগছে।’

তাদেরকে আল্লাহর বাণী বিশ্বাস করার আহ্বান জানিয়ে ড. মাসুদ বলেন, ‘জামায়াতে ইসলামী মনে করে এখন মহাসমাবেশ করার সময় নয়, এখন ছাত্র-আন্দোলনে শহীদ-আহতদের পরিবারের পাশে দাঁড়াতে হবে এবং আহত ভাই-বোনদের চিকিৎসা সহ সার্বিক খোঁজ-খবর রাখতে হবে। আর জামায়াতে ইসলামী সেটাই করছে। তিনি উপস্থিত দায়িত্বশীলদের জনগণের পাশে থাকার আহ্বান জানান।’

বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিনের শূরা সদস্য ও হাজারীবাগ পূর্ব থানা আমির শহিদুল ইসলামের সভাপতিত্বে এবং হাজারীবাগ পূর্ব থানা সেক্রেটারি হাসান আল বান্নার পরিচালনায় অনুষ্ঠিত ইউনিট দায়িত্বশীল সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য ও হাজারীবাগ-কামরাঙ্গীচর জোনের পরিচালক প্রফেসর নুর নবী মানিক, সহকারী পরিচালক শরিফ উদ্দিন, ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য আবদুর রহমান, ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য আবদুল বারী আকন্দ ও আশরাফুল ইসলাম ফারুক।

এছাড়াও শফিকুল ইসলাম সান্টু, ইঞ্জিনিয়ার এনামুল হক, মো: ইউসুফ খান, আব্দুর রাজ্জাক, ইঞ্জিনিয়ার মামুন অর রশিদ, দেলোয়ার হোসেন, মোহাম্মদ ফয়সাল, আশিকুর রহমান প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Header Ad

ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই আর্জেন্টিনা, ব্রাজিল ও বাংলাদেশের অবস্থান কত?

ছবি কোলাজ: ঢাকাপ্রকাশ

সবশেষ ফিফা উইন্ডোতে দুটি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। চিলিকে উড়িয়ে দিলেও কলম্বিয়ার কাছে হেরে গেছে তারা। ফলে ১২.৪৬ পয়েন্ট হারিয়েছে লিওনেল স্কালোনির দল। তারপরও র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সদস্য দেশগুলোর হালানাগাদকৃত সবশেষ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

র‍্যাঙ্কিংয়ে তিনবারের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা ১৮৮৯.০২ পয়েন্ট নিয়ে রয়েছে এক নম্বরে। গত জুলাই মাসে প্রকাশিত আগের র‍্যাঙ্কিংয়ে তাদের পয়েন্ট ছিল ১৯০১.৪৮।

দুই নম্বর অবস্থান ফ্রান্সের, তিন ও চার নম্বরে আছে যথাক্রমে স্পেন ও ইংল্যান্ড। আর পাঁচ নম্বরে অবস্থান ব্রাজিলের। প্যারাগুয়ের সঙ্গে হারায় র‍্যাঙ্কিংয়ে পেছনে না গেলেও ব্রাজিলকেও হারাতে হয়েছে পয়েন্ট। রোনালদোর পর্তুগাল আছে ৮ নম্বরে।

সেপ্টেম্বর মাসের হালনাগাদে সবচেয়ে বড় লাফটা দিয়েছে ব্রুনেই। ১০ ধাপ এগিয়ে দক্ষিণ এশিয়ার দেশটির বর্তমান অবস্থান ১৮৩ তে। আর সবচেয়ে বেশি পিছিয়েছে এশিয়ান চ্যাম্পিয়ন কাতার। ১০ ধাপ পিছিয়ে কাতারের অবস্থান ৪৪ নম্বরে। এশিয়ান দেশগুলোর মধ্যে সবার ওপরে আছে জাপান। দুই ধাপ এগিয়ে তাদের অবস্থান ১৬তে।

এদিকে সম্প্রতি ভুটানে দুটি প্রীতি ম্যাচ খেলেছিল বাংলাদেশ ফুটবল দল। যেখানে ১-১ ব্যবধানে সিরিজ সমতা নিয়ে দেশে ফিরতে হয় টাইগার যুবদের। যার প্রভাব পড়েছে বাংলাদেশের ফিফা র‍্যাঙ্কিংয়ে। আজ সর্বশেষ হালনাগাদে ১৮৪ থেকে ১৮৬-তে নেমে গেছে হাভিয়ের কাবরেরার দল।

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ ২ শিক্ষার্থী আটক

ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ ২ শিক্ষার্থী আটক। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে তোফাজ্জল নামের এক যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ দুজনকে আটক করেছে শাহবাগ থানা পুলিশ।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেল সোয়া ৪টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তায় ফজলুল হক মুসলিম হল থেকে এই দুজন শিক্ষার্থীকে আটক করা হয়েছে।

আটক শিক্ষার্থীরা হলেন, হল ছাত্রলীগের সাবেক উপবিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ও পদার্থ বিজ্ঞান বিভাগের জালাল আহমেদ এবং মৃত্তিকা পানি ও পরিবেশ বিভাগের মোহাম্মদ সুমন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বুধবার রাত সাড়ে ৮টা-৯টার দিকে ফজলুল হক হলে চোর সন্দেহে তোফাজ্জলকে ধরে শিক্ষার্থীরা। আটকের পর রাত ১০টা পর্যন্ত হলের গেস্টরুমে কয়েক দফা মারধর করা হয়। একপর্যায়ে ক্যান্টিনে বসিয়ে ভাতও খাওয়ানো হয়। এরপর আবারও মারধর করা হয়। দীর্ঘ জেরায় তার অবস্থার অবনতি ঘটলে রাত ১২টার দিকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

এদিকে বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে পরে জানা যায়, তোফাজ্জল মানসিক ভারসাম্যহীন। ক্যাম্পাসে চলাফেরা থাকায় হলে ঢুকে পড়েছিলেন তিনি। এ দিকে মৃত্যুর ঘটনায় সুষ্ঠু বিচারের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ ঘটনার প্রতিবাদ জানিয়ে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। মৃত্যুর ঘটনায় সুষ্ঠু বিচারের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আবু বাকের মজুমদার। ভোর সাড়ে ৪টার দিকে ফজলুল হক হল থেকে মিছিল নিয়ে রাজু ভাস্কর্যে সংক্ষিপ্ত সমাবেশও করেছেন তারা।

বিবৃতিতে আবু বাকের মজুমদার বলেন, সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মারধরের ফলে সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে মারধরের ফলে একজনের মৃত্যু হয়েছে। এসব ঘটনা অত্যন্ত দুঃখজনক এবং মানবাধিকারের মৌলিক নীতিগুলির প্রতি সম্পূর্ণ অবজ্ঞা প্রদর্শন করে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছে। আমরা অনতিবিলম্বে দোষীদের আইনের আওতায় আনার আহ্বান জানাচ্ছি।

তিনি আরও উল্লেখ করেন, গত ১৫ বছর ধরে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও নির্যাতনের যে নজির দেখা গেছে, তা আমাদের সমাজের বিচার ব্যবস্থা ও আইনের শাসনের গুরুতর অভাবকে প্রতিফলিত করে। এই পরিস্থিতি মোকাবিলার জন্য ছাত্র-জনতার অভ্যুত্থান জরুরি ছিল এবং নতুন বাংলাদেশে আইন ও মানবাধিকারের শাসন প্রতিষ্ঠা আমাদের প্রধান লক্ষ্য। আমরা অন্তর্বর্তীকালীন সরকার এবং বাংলাদেশের ছাত্র-জনতার প্রতি আহ্বান জানাচ্ছি যে, এসব বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতন এবং মব জাস্টিসের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ এবং সামাজিক প্রতিরোধ গড়ে তোলা উচিত।

সৌদি আরবে হতে পারে আইপিএলের নিলাম

ছবি: সংগৃহীত

ডিসেম্বর নয়। সব ঠিক থাকলে নভেম্বরেই বসতে চলেছে আইপিএলের মেগা নিলামের আসর। এক ক্রিকেট ওয়েবসাইটের খবর, নভেম্বরের দ্বিতীয়ার্ধেই মেগা নিলাম হবে। সেটা হবে বিদেশের মাটিতে।

এর আগে আইপিএলে দু’‌বার মেগা নিলামের আসর বসেছিল। আর তা প্রতি চার বছর অন্তর। এর আগে ২০১৪ ও ২০১৮ সালে বসেছিল মেগা নিলামের আসর।

বিসিসিআই সূত্রে এবার জানা গেছে, ‘‌২০২৫ সালের আইপিএলের জন্য মেগা নিলাম অনুষ্ঠিত হবে নভেম্বরের শেষে কিংবা ডিসেম্বরের শুরুতে। নিয়ম শীঘ্রই জানিয়ে দেয়া হবে।’‌ তবে নিলামের চূড়ান্ত দিন এখনও ঠিক হয়নি বলে জানা গেছে।

এবারের নিলামের আগে বেশ কয়েকটি নিয়মেও পরিবর্তন আনার ব্যাপারে আলোচনা করেছিল লিগ কতৃপক্ষ। দলগুলো কতজন ক্রিকেটার রিটেইন করতে পারবে তা নিয়েও স্পষ্ট কিছু জানায়নি আইপিএল কতৃপক্ষ। মেগা নিলাম দিয়ে দলগুলো নিজের ঢেলে সাজানোর পরিকল্পনা করছে। আইপিএলের ড্রাফট কোথায় হবে তা নিয়েও চলছে জল্পনা কল্পনা।

সবশেষ আইপিএলের নিলাম আয়োজিত হয় দুবাইয়ে। এবারও দেশের বাইরেই আইপিএলের নিলাম আয়োজনের পরিকল্পনা করছে বিসিসিআই। দোহা বা আবু-ধাবির মতো শহর আছে বিবেচনার তালিকায়।

তবে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে আইপিএলের নিলাম আয়োজনে আগ্রহ দেখিয়েছে সৌদি আরব। সম্প্রতি সৌদি আরব ক্রীড়াক্ষেত্রে বিপুল বিনিয়োগ শুরু করেছে। এরই অংশ হিসেবে আইপিএলের নিলামের অংশীদার হতে চায় তারা।

সর্বশেষ সংবাদ

ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই আর্জেন্টিনা, ব্রাজিল ও বাংলাদেশের অবস্থান কত?
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ ২ শিক্ষার্থী আটক
সৌদি আরবে হতে পারে আইপিএলের নিলাম
নিউইয়র্কে ড. ইউনূস-মোদির বৈঠক হচ্ছে না
শেখ হাসিনার ভারতেই থাকা উচিত : শ্রীলঙ্কার প্রেসিডেন্ট
জাতিসংঘের ই-গভর্নমেন্ট সূচকে বাংলাদেশের উন্নতি
আগস্টে সড়ক দুর্ঘটনায় ৪৭৬ জনের মৃত্যু
ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যা দুঃখজনক: স্বরাষ্ট্র উপদেষ্টা
সাড়ে ২০ লাখ টাকা খরচে চালু হচ্ছে কাজিপাড়া স্টেশন
এস আলম গ্রুপের তথ্য চেয়েছে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থা
ব্রাহ্মণবাড়িয়ায় ঈদে মিলাদুন্নবী নিয়ে দুই দলের সংঘর্ষ, আহত ১৫
চাকরির বয়সসীমা ৩৫ চান না সারজিস
কোহলি-রোহিতকে আউট করে ‘গালি’ খাচ্ছেন হাসান মাহমুদ
কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৫ অক্টোবর
বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গণপিটুনিতে ছাত্রলীগ নেতার মৃত্যু
‘আ. লীগের রাজনীতিতে জড়িয়ে ভুল করেছি, বাদাম বেঁচে খেলেও ভালো করতাম’
আরেকটি হত্যা মামলায় গ্রেপ্তার বিচারপতি মানিক
চুয়াডাঙ্গায় ভোক্তা অধিকারের বাজার তদারকি অভিযান
হাসান ঝড়ে দিশেহারা ভারত