শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ | ২ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

ফ্যাসিবাদের দোসররা এখনও প্রশাসনে ঘাপটি মেরে বসে আছে: রিজভী

বক্তব্য রাখছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ছবি: সংগৃহীত

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ফ্যাসিবাদের দোসররা এখনও প্রশাসনে ঘাপটি মেরে বসে আছে। প্রশাসনের বিভিন্ন স্তরে স্বৈরশাসকের ইঁদুররা বসে রয়েছে, তারা মাঝে মাঝে ঐরাবত তথা হাতি হওয়ার চেষ্টা করছে।

সোমবার (২৬ আগস্ট) রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সামনে অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (এ্যাব) ত্রাণ কার্যক্রম উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, একটি ফ্যাসিবাদ শাসককে জনগণ যখন বিপ্লবের মাঝে নামিয়ে দেয়, সে বিপ্লবের মাঝে প্রতি ব্লিপ্লবের আশঙ্কা থাকে। স্বৈরশাসকের ইঁদুররা সচিবালয় বলুন, প্রশাসন বলুন, সেখানে তারা ঘাপটি মেরে আছে। সুযোগ পেলেই তারা ছোবল মারে।

বিএনপির এই নেতা বলেন, দেশের আইন-শৃঙ্খলাবাহিনীর মতো একটি বাহিনী হলো আনসার বাহিনী। তারা বিভিন্ন অ্যাসোসিয়েসন এবং সিবিএ’র মতো আন্দোলন করছে অবস্থান নিচ্ছে। দাবি মেনে নেওয়ার পরও তারা অবস্থান করছে এটি একটি পরিকল্পিত ঘটনা। অন্তর্বর্তী সরকারকে অস্থির করার জন্য, দেশকে অস্থির করার জন্য অত্যন্ত সুপরিকল্পিতভাবে তা করা হচ্ছে বলে দেশবাসী মনে করে। দেশে আজ একটি পরিবর্তিত অবস্থা হয়েছে। যে সচিবরা স্বৈরশাসকের দোসর হিসেবে কাজ করেছে, সে সচিবরা তো এখনও বহাল রয়েছে। তারা তো আওয়ামী লীগের দোসর, তারা শেখ হাসিনাকে ফিরিয়ে আনতে বার বার ষড়যন্ত্র করবেই।

রিজভী আহমেদ বলেন, গণতন্ত্রের পক্ষে যারা আছেন তাদের প্রশাসনের গুরুত্বপূর্ণ জায়গায় বসানো হচ্ছে না। প্রশাসনসহ বিভিন্ন সেক্টরে তাদের বসানো হচ্ছে না। দীর্ঘদিন যারা স্বৈরশাসকের হাতে বঞ্চিত অথচ মেধাবী সে সব কর্মকর্তাদের, প্রকৌশলী ও চিকিৎসকদের এখনও মূল জায়গায় বসানো হচ্ছে না। প্রশাসনের গুরুত্বপূর্ণ জায়গায় এবং বিভিন্ন দপ্তরের প্রধান প্রকৌশলী থেকে সকল গুরুত্বপূর্ণ জায়গায় এখনও তারা বহাল রয়েছে।

অবিলম্বে গণতন্ত্রের পক্ষের শক্তিকে প্রশাসনসহ সকল অফিস-আদালতে বসানোর দাবি জানান রিজভী। রিজভী বলেন, গতকাল আপনারা দেখেছেন আনসাররা আবারও কোমলমতি ছাত্রদের ওপর আক্রমণ করেছে, বুট দিয়ে তাদের পিষে দেওয়ার চেষ্টা করেছে। এখনও গোপন ষড়যন্ত্র করছে তারা। তাদের হাতে প্রচুর টাকা, অস্ত্রও আছে প্রচুর। ক্যাসিনোর মালিকদের অস্ত্র দিয়েছিলো স্বৈরশাসকরা। তাদের অস্ত্রের লাইসেন্স দেওয়া হয়েছিল। এ অস্ত্র এখন তারা ব্যবহার করবে । দ্রুত এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। দ্রুত অস্ত্র উদ্ধার করতে হবে। মাঠ পর্যায়ে এবং গুরুত্বপূর্ণ জায়গায় আন্দোলনের পক্ষের শক্তিকে বসাতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এ্যাব সভাপতি রিয়াজুল ইসলাম রিজু, বিএনপির সহ-বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আশরাফ উদ্দিন বকুল, এ্যাবের যুগ্ম মহাসচিব কে এম আসাদুজ্জামান চুন্নু, সহ সভাপতি তানভীরুল আহসান প্রমুখ।

Header Ad

দেশে ফেরার চেষ্টায় সাকিবকে ফোন দিয়েছিলাম: আইন উপদেষ্টা আসিফ নজরুল

আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল সাকিবের দেশে ফেরার বিষয়ে মন্তব্য করেছেন। ছবি: সংগৃহীত

বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেট তারকা সাকিব আল হাসান দেশে ফিরতে চাইলেও ছাত্র-জনতার প্রতিবাদের মুখে শেষ টেস্ট খেলা হলো না তার। দুবাই থেকে ফেরার চেষ্টা করলেও সরকার তাকে দেশে ফিরে যেতে বাধ্য করে। এই প্রেক্ষাপটে আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল সাকিবের দেশে ফেরার বিষয়ে মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে সাকিবের দেশে আসা নিয়ে বেশ কিছু নাটক ঘটেছে। তিনি দুবাইয়ে ট্রানজিটের জন্য পৌঁছালে সরকার তার অবস্থান করতে নির্দেশ দেয়। এক পর্যায়ে সাকিব জানিয়ে দেন, তার দেশের মাটিতে টেস্টকে বিদায় জানানো হচ্ছে না, কারণ সামগ্রিক পরিস্থিতির কারণে সরকার তাকে দেশে ফিরতে বারণ করেছে।

গতকাল রাতে ড. আসিফ নজরুল একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল আইয়ের অনুষ্ঠানে সাকিবের বিষয়ে কথা বলেন। তিনি জানান, "সাকিব আমাকে কয়েকবার ফোন দিয়েছিল। আমি বলেছি, এটি আমার বিষয় নয়।"

আইন উপদেষ্টা আরও বলেন, "সাকিবের মতো ক্রিকেটার বাংলাদেশের ইতিহাসে আর আসেনি। সাকিব বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি হতে পারত। কিন্তু যখন আন্দোলন চলছে, মানুষ মরছে, তখন সাকিব সামাজিক যোগাযোগ মাধ্যমে আনন্দ করছেন। এটা কি সম্ভব একজন মানুষের জন্য?"

তিনি বলেন, "যেসব জুয়া, বেটিং ও উশৃঙ্খল আচরণের কথা বলা হচ্ছে, সেজন্য শেখ হাসিনার সরকার দায়ী। এখানে একটি রাষ্ট্রযন্ত্র তৈরি করা হয়েছে, যেখানে শেখ হাসিনার প্রতি অনুগত থাকলে আপনি যা ইচ্ছা করতে পারেন এবং শাস্তি হবে না। এটি অনেককে বিভ্রান্ত করে, তাকেও করেছে। সাকিবের প্রতি মানুষের ক্ষোভ অযৌক্তিক নয়।"

Header Ad

এক সপ্তাহে ডিমের দাম ডজনে কমল ২৫ টাকা

ছবি: সংগৃহীত

রাজধানীর বাজারগুলোতে ফার্মের মুরগির ডিমের দাম এক সপ্তাহের ব্যবধানে ডজনে ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত কমেছে। শুক্রবার (১৮ অক্টোবর) বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে যেখানে প্রতি ডজন ডিমের দাম ১৮০ টাকা পর্যন্ত উঠেছিল, বর্তমানে সেই ডিম বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়।

কারওয়ান বাজারে এক ডজন ডিমের দাম এখন ১৫০ টাকা, তবে পাড়া-মহল্লার খুচরা বাজারগুলোতে এই দাম ১৫৫ থেকে ১৬০ টাকার মধ্যে উঠানামা করছে। কল্যাণপুরের বাসিন্দা মো. শাহিন বলেন, "গত সপ্তাহে ১৮০ টাকায় ডিম কিনেছিলাম, কিন্তু আজকে কিনেছি ১৫০ টাকায়। সরকারের শুধু দাম নির্ধারণ করলেই হবে না, সেটা বাজারে কার্যকর হচ্ছে কি না, তা নিশ্চিত করতে হবে।"

বাজারের ডিম বিক্রেতা সাইফুল ইসলাম জানান, "সরবরাহ বেড়ে যাওয়ায় ডিমের দাম কমেছে।" তবে সবজির বাজারে এখনও তেমন কোনো পরিবর্তন দেখা যায়নি। বিক্রেতারা বলছেন, বন্যা ও অতিবৃষ্টির কারণে ফসলের ক্ষতি হওয়ায় সবজির সরবরাহ কম। ফলে শিগগিরই সবজির দামে কমার আশা করা যাচ্ছে না।

ডিমের দাম কমানোর উদ্যোগ হিসেবে সরকার সম্প্রতি ডিম আমদানি করার অনুমতি দিয়েছে। একই সঙ্গে আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে, যা আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই শুল্ক সুবিধার আদেশ জারি করেছে।

সরবরাহ বাড়ানোর লক্ষ্যে ঢাকার প্রধান পাইকারি বাজার তেজগাঁও ও কাপ্তান বাজারে প্রতিদিন ২০ লাখ ডিম সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে করপোরেট প্রতিষ্ঠানগুলো। কাপ্তান বাজারে তারা ইতোমধ্যেই ডিম সরবরাহ শুরু করেছে।

বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের তথ্যমতে, দেশের প্রতিদিনের ডিমের চাহিদা প্রায় ৪ কোটি, আর উৎপাদন হচ্ছে সাড়ে ৪ কোটি। তবুও ডিমের দাম বাড়ার পেছনে অন্যতম কারণ হিসেবে উৎপাদন খরচ বেড়ে যাওয়াকে দায়ী করা হচ্ছে।

Header Ad

প্রধান উপদেষ্টা সিএমএইচে চিকিৎসা নিয়ে কাজে ফিরেছেন

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ত্বকের ক্ষত অপসারণের চিকিৎসা নিয়ে কাজে ফিরেছেন।

শুক্রবার (১৮ অক্টোবর) প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান উপদেষ্টা বৃহস্পতিবার ঢাকার সিএমএইচে ত্বকের একটি ক্ষত অপসারণের জন্য একটি ছোট চিকিৎসা পদ্ধতি দিয়ে গেছেন। আজও পুনরায় চিকিৎসা নিয়েছেন তিনি।

চলমান সংলাপের অংশ হিসেবে শনিবার (১৯ অক্টোবর) কয়েকটি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

Header Ad

সর্বশেষ সংবাদ

দেশে ফেরার চেষ্টায় সাকিবকে ফোন দিয়েছিলাম: আইন উপদেষ্টা আসিফ নজরুল
এক সপ্তাহে ডিমের দাম ডজনে কমল ২৫ টাকা
প্রধান উপদেষ্টা সিএমএইচে চিকিৎসা নিয়ে কাজে ফিরেছেন
হিজবুল্লাহর সঙ্গে সংঘর্ষে লেবাননে ৫ ইসরায়েলি সেনা নিহত
২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে: আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল
বাংলাদেশে ৪ কোটি ১৭ লাখ মানুষ চরম দারিদ্রসীমায়: জাতিসংঘের প্রতিবেদন
বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় 'ডানা'র আশঙ্কা, আঘাত হানতে পারে ২৪-২৬ অক্টোবরের মধ্যে
শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে খুনিকে আশ্রয় দেয়া: রিজভী
মালয়েশিয়ায় ঘুরতে গিয়ে কাজ, ৫১ বাংলাদেশিসহ ১৩৮ অভিবাসী আটক
অক্টোবরেই দেশের বাজারে আসছে ৩৫০ সিসির রয়্যাল এনফিল্ড, কত দাম?
বার্ষিক আয়ে শীর্ষে রোনালদো, মেসি তার অর্ধেকেরও কম
হামাসপ্রধান সিনওয়ারের ‘শেষ মুহূর্তের’ ড্রোন ভিডিও প্রকাশ করল ইসরায়েল
দর্শনায় বিজিবির অভিযানে ২ কোটি টাকার সাপের বিষ উদ্ধার
ভালোবাসুন বা ঘৃণা করুন, আমি পরোয়া করি না: সাকিব
কুবির শেখ হাসিনা হল পেল নতুন প্রভোস্ট ও হাউজ টিউটর
ডিমের পর এবার মুরগির দামে ঊর্ধ্বগতি
বায়তুল মোকাররমের নতুন খতিব মুফতি আব্দুল মালেক
ইসরায়েলি হামলায় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত
দুপুরের মধ্যে দেশের ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টি, হুঁশিয়ারি সংকেত
বিরামপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি প্রদান