রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪ | ১৪ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

স্বৈরাচারের দোসর হিসেবে জাপার অবস্থান কী, জানালেন বিশিষ্টজনেরা

ছবি: সংগৃহীত

বাংলাদেশের গণতন্ত্র হত্যা করেছে আওয়ামী লীগ। তবে এ জন্য জাতীয় পার্টির দায়ও দেখছেন বিশ্লেষকরা। দলটির নেতাদের বিচার হওয়া উচিত বলে মনে করেন বিএনপি নেতারা। তবে অস্তিত্ব রক্ষায় এমন অবস্থান নেয়া হয়েছিল, দাবি জাতীয় পার্টির নেতাদের। যাদের অতীত থেকে শিক্ষা নিতে বললেন বিশিষ্টজনরা।

রাজনীতিতে রহস্যময় এক দল জাতীয় পার্টি। যারা বেশিরভাগ সময় থেকেছে ক্ষমতাসীনদের ছায়ায়। সদ্য বিলুপ্ত সংসদে কাগজে-কলমে বিরোধী দল থাকলেও রাজনৈতিক মহলে আলোচিত ছিলো গৃহপালিত দল হিসেবে। নানা মহলের অভিমত, পরপর তিনটি বিতর্কিত নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠন করলেও কখনও নীরবে কখনও প্রকাশ্যে সমর্থন দিয়ে গেছে এরশাদের প্রতিষ্ঠিত দলটি।

শেখ হাসিনা সরকারের পতনের পর সব মহলে প্রশ্ন, গণতান্ত্রিক ব্যবস্থা ধ্বংসে জাতীয় পার্টির ভূমিকা নিয়েও। যদিও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের দাবি, দল বাঁচানোরে জন্যই নির্বাচনে অংশ নেন তারা।

জিএম কাদের বলেন, আওয়ামী লীগের ব্লাকমেইলিং প্রবণতা ছিল। তারা আমার ভাবির নেতৃত্বে একটা গ্রুপ তৈরি করলো আমরা কিছু বলটে গেলেই ওই দলকে জাতীয় পার্টি বানিয়ে নির্বাচন করে দিত। তাই কিছুটা প্রেশারে হলেও এরশাদ সাহেব আওয়ামী লীগের সঙ্গে থেকেছেন। দলকে বাঁচাতে আমাদের সঙ্গে যারা কাজ করতে তাদের কথা ভেবে আমরা আওয়ামী লীগের সঙ্গে থেকেছি তবে সেটা ব্লাকমেইল ছিল।

তবে ফ্যাসিবাদ আওয়ামী লীগের দোসরদেরও বিএনপি প্রত্যাখ্যান করে বলে জানান, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ। তিনি বলেন, ফ্যাসিবাদ এবং তাদের দোসরদের বাদ দিয়ে আমরা বাকিদের গণতান্ত্রিক সংগ্রামে পেয়েছি। কিন্তু ফ্যাসিবাদ এবং তাদের দোসরকে আমরা পাইনি।

আর দেশে গণতন্ত্র হত্যায় আওয়ামী লীগের পাশাপাশি জাতীয় পার্টিরও দায় দেখছেন সুশাসনের জন্য নাগরিক সজুন সম্পাদক বদিউল আলম মজুমদার। তিনি বলেন, জাতীয় পার্টি আওয়ামী লীগের সহযোগী ছিল। তারা কয়েক দফায় আওয়ামী লীগের সঙ্গে মিলে নির্বাচন করেছে। তাই জাতীয় পার্টি কোনোভাবেই দায় এড়াতে পারে না। এখন তাদের দিক করতে হবে ভবিষ্যতে তারা কীভাবে কাজ করবে।

অতীত থেকে শিক্ষা নিয়ে দেশ বিনির্মাণের কাজ করতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বানও জানান বদিউল আলম মজুমদার।

Header Ad

জন্মদিন পালন করায় দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানালেন শেখ হাসিনা

ফাইল ছবি

জন্মদিন পালন করায় দলীয় নেতাকর্মীসহ দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাতে দলের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের আপামর জনসাধারণ ও দলীয় নেতাকর্মীরা এ কঠিন সময়েও শত প্রতিকূলতা ডিঙিয়ে এবং বাধা-বিপত্তি উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার জন্মদিন পালন করায় সবার প্রতি তিনি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। দেশের বিভিন্ন স্থানে তার জন্মদিন পালনকালে বাধা প্রদান করা সত্ত্বেও কেউ পিছপা হয়নি।

এতে আরও বলা হয়, তার প্রতি দেশের জনগণের এই অকৃত্রিম ভালোবাসা ও মমতায় তিনি অত্যন্ত আবেগাপ্লুত হয়ে পড়েন এবং বাংলাদেশের জনগণের কল্যাণে বরাবরের ন্যায় নিজের জীবন উৎসর্গ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, খুব দ্রুতই এ আঁধার কেটে যাবে এবং বাংলাদেশের জনগণকে শক্তি ও সাহস নিয়ে ঐক্যবদ্ধ থাকতে হবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশবাসী এবং দলীয় নেতাকর্মীদের জন্য পরম করুণাময় আল্লাহ তায়ালার নিকট দোয়া প্রার্থনা করেন।

সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার মারা গেছেন

ছবি: সংগৃহীত

দিনাজপুর-৫ আসন থেকে আওয়ামী লীগ সরকারের টানা আটবারের নির্বাচিত সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ফিজার মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাত ৮টা ৩ মিনিটে ঢাকার ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার ভাগনে অ্যাডভোকেট মহিউদ্দিন কাদের।

মোস্তাফিজুর রহমান বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সবশেষ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

২০২৪ সালের সংসদ নির্বাচনের পর অসুস্থ হয়ে পড়েন মোস্তাফিজুর রহমান। শপথ গ্রহণের পর দীর্ঘদিন ভারতে চিকিৎসাধীন ছিলেন। ভারত থেকে ফিরে অসুস্থ অবস্থায় ঢাকায় নিজ বাসভবনে অবস্থান করছিলেন।

মোস্তাফিজুর রহমানের জন্ম ১৯৫৩ সালের ২৯ নভেম্বর দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার জামগ্রাম গ্রামে। পারিবারিক জীবনে তিনি দুই কন্যা সন্তানের জনক ছিলেন।

নওগাঁ পৌর আ.লীগের সভাপতি শিষাণ ঢাকা থেকে গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

নওগাঁ জেলা প্রশাসনের কার্যালয়ে হামলার ঘটনায় করা মামলায় দেওয়ান ছেকার আহমেদ শিষাণকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃত শিষাণ নওগাঁ পৌর আওয়ামী লীগের সভাপতি।

রবিবার (২৯ সেপ্টেম্বর) ঢাকা থেকে নওগাঁ সদর থানা পুলিশ ঢাকা পুলিশের সহযোগীতায় তাকে গ্রেপ্তার করে। এদিন রাত নয় টার দিকে শিষাণকে গ্রেপ্তারের বিষয়টি ঢাকাপ্রকাশকে নিশ্চিত করেন সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) নূরে আলম সিদ্দিকী।

ওসি নূরে আলম সিদ্দিকী বলেন, কিছুক্ষণ আগে গ্রেপ্তারকৃত শিষাণকে ঢাকা থেকে থানায় নিয়ে আসা হয়েছে। গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা পুলিশের সহযোগীতায় সদর থানা পুলিশ অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। শিষাণের বিরুদ্ধে মামলা আছে। সে ওই মামলার পলাতক আসামি।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩০ ডিসেম্বর নওগাঁ পৌরসভার নির্বাচনের ফলাফল ঘোষণার সময় জেলা প্রশাসনের কার্যালয়ে হামলা, ভাঙচুর, ককটেল ও হাত বোমা বিস্ফোরণের ঘটনায় মামলাটি করেন নওগাঁ পৌর বিএনপির সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ। মামলায় সাবেক খাদ্যমন্ত্রী (নওগাঁ-১ আসনের) সাধন চন্দ্র মজুমদার ও (নওগাঁ-২ আসনের) পরিকল্পনা প্রতিমন্ত্রী শহিদুজ্জামান সরকার এবং নওগাঁ সদর (নওগাঁ-৫) আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন জলিল। এছাড়া নওগাঁ শিল্প ও বণিক সমিতির সভাপতি ও আওয়ামী লীগ নেতা ইকবাল শাহরিয়ার রাসেল, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের ৭৪ জনকে আসামি করা হয়েছে। নওগাঁ পৌর আওয়ামী লীগের সভাপতি দেওয়ান ছেকার আহমেদ শিষাণ সেই মামলার উল্লেখযোগ্য এজাহার নামীয় আসামি। গত ১ সেপ্টেম্বর রবিবার দুপুরে নওগাঁ-১ নম্বর আমলী আদালতে এ মামলা করা হয়। আদালতের বিচারক অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. ইমতিয়াজুল ইসলাম মামলাটি আমলে নিয়ে এজাহার নথিভুক্ত করতে সদর থানার ওসিকে নির্দেশ দেন।

সর্বশেষ সংবাদ

জন্মদিন পালন করায় দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানালেন শেখ হাসিনা
সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার মারা গেছেন
নওগাঁ পৌর আ.লীগের সভাপতি শিষাণ ঢাকা থেকে গ্রেপ্তার
মুস্তাফিজকে ছেড়ে দিচ্ছে চেন্নাই!
আ.লীগ এক জঘন্য শাসনের উদাহরণ : আসিফ নজরুল
হিজবুল্লাহর আরেক নেতাকে হত্যার দাবি ইসরায়েলের
সিলেট-সুনামগঞ্জে বজ্রপাতে ৮ জনের প্রাণহানি
বাংলাদেশ শ্রম কল্যাণ তহবিলে ২৪ কোটি ৪৪ লক্ষ টাকা অনুদান দিলো গ্রামীণফোন
তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমানের সাজা স্থগিত
সাকিবের নিরাপত্তা ইস্যুতে পাল্টা শর্ত জুড়ে দিলেন ক্রীড়া উপদেষ্টা
ভারতের রুদ্ধদ্বার বৈঠকে আওয়ামী লীগের পুনর্বাসন পরিকল্পনা
ভুটানকে হারিয়ে এশিয়ান কাপের বাছাইপর্ব শেষ বাংলাদেশের
২৮ দিনে রেমিট্যান্স এলো ২৫ হাজার কোটি টাকা
সমবায় ব্যাংকের ১২ হাজার ভরি সোনা নিখোঁজ
শাহজালাল বিমানবন্দরের চারপাশকে ‘সাইলেন্ট জোন’ ঘোষণা
সাগর-রুনি হত্যা মামলায় লড়বেন আইনজীবী শিশির মনির
উবার ও পাঠাওকে ৪০ হাজার কোটি টাকা পাচারের অভিযোগে লিগ্যাল নোটিশ
তিস্তা ও অন্যান্য নদীর পানিতে রংপুরসহ ৫ জেলার নিম্নাঞ্চল প্লাবিত
জয়কে হত্যাচেষ্টার মামলায় সাংবাদিক শফিক রেহমানের সাজা স্থগিত
জিআই পণ্যের স্বীকৃতি পেল ব্রাহ্মণবাড়িয়ার ছানামুখী