শুক্রবার, ৫ জুলাই ২০২৪ | ২১ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবি সাবেক ১৬৬ আমলার

ছবি: সংগৃহীত

উন্নত চিকিৎসার জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবি জানিয়েছেন সরকারের অবসরপ্রাপ্ত ১৬৬ জন আমলা।

রোববার (৩০ জুন) ‘পলিসি ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ সোসাইটি’র পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানান তারা।

বিবৃতিতে তারা বেগম জিয়ার শারীরিক অবস্থা নিয়ে গভীর উদ্বেগ ও শঙ্কা প্রকাশ করেন।

সাবেক আমলারা বলেন, খালেদা জিয়ার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল টিম বারবার জানিয়েছে তার বয়স এবং অসুস্থতার যে জটিল অবস্থা তাতে যে ধরনের চিকিৎসা প্রয়োজন, তা দেশে সম্ভব নয়। তার এমন সংকটাপন্ন পরিস্থিতিতে আধুনিক যন্ত্রপাতিসংবলিত যে সুযোগ-সুবিধা প্রয়োজন তা দেশে নেই।

বিবৃতিতে আমলারা বলেন, মেডিকেল বোর্ড বলেছে যে, তার বর্তমান শারীরিক অবস্থা খুবই নাজুক, ঝুঁকিপূর্ণ, জটিল ও সংকটাপন্ন। তিনি এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। খালেদা জিয়াকে সুস্থ ও তার জীবন বাঁচাতে হলে বিদেশে উন্নত মেডিকেল সেন্টারে নিয়ে যথাযথ চিকিৎসার কোনো বিকল্প নেই। দেশের প্রতিটি নাগরিকের মতো সাংবিধানিক অধিকার অনুসারে তারও বিদেশে যথাযথ চিকিৎসা পাওয়ার অধিকার রয়েছে।

আমলারা আরও বলেন, খালেদা জিয়ার বর্তমান সংকটাপন্ন শারীরিক অসুস্থতায় বিদেশে উন্নত চিকিৎসার সুযোগকে রাজনৈতিক ঘেরাটোপে বন্দি রাখা হয়েছে। তার চিকিৎসার আবেদনকে আইনের দোহাই দিয়ে প্রত্যাখ্যান না করে সব সংকীর্ণতার ঊর্ধ্বে উঠে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতির দাবি জানাচ্ছি।

বিবৃতিদাতাদের মধ্য রয়েছেন, সাবেক আমলা যারা বিবৃতিতে স্বাক্ষর করেছেন, তাদের মধ্যে রয়েছেন- এ এস এম আব্দুল হালিম, মো. আবদুল কাউয়ুম, মো. ইসমাইল জবিউল্লাহ, সৈয়দ সুজাউদ্দিন আহমেদ, মো. আব্দুর রশীদ সরকার, ইকতেদার আহমেদ, কর্নেল (অব.) মুহাম্মদ ইসহাক মিয়া, প্রফেসর ডা. এ জেড এম জাহিদ হোসেন, বিজন কান্তি সরকার, এ কে এম জাহাঙ্গীর, এ বি এম আব্দুস সাত্তার, মকসুমুল হাকিম চৌধুরী, তপন চন্দ্র মজুমদার, আখতার আহমেদ, মো. আবদুজ জাহের, আফতাব হাসান, মো. আবদুল বারী, এস এম শমসের জাকারিয়া, মুন্সি আলাউদ্দিন আল আজাদ, এ এইচ এম মোস্তাইন বিল্লাহ, ড. মো. আব্দুস সবুর, ড. মোহাম্মদ জকরিয়া, মো. আতাউল হক মোল্লা, ড. নেয়ামত উল্যা ভূঁইয়া, এম এম সুলতান মাহমুদ, মো. আব্দুল খালেক, বশীর উদ্দীন আহমেদ, মো. নবীউল হক মোল্যা, মো. ফিরোজ খান নুন, শেখ মো. সাজ্জাদ আলী, মো. মেজবাহুন্নবী, মো. মনসুর আলম, বাহারুল আলম, মোহাম্মদ মাজেদুল হক, মো. ওয়াছিম জাব্বার, এ কে এম মাহফুজুল হক, কাজী মেরাজ হোসেন, কাজী ইমদাদুল হক, মো. কামরুজ্জামান চৌধুরী, মো. শেফাউল করিম, মো. খান সাইদ হাসান, মো. বকতিয়ার আলম, মোহাম্মদ মসিউর রহমান, আব্দুর রহিম মোল্লা, শহীনুল ইসলাম, মো. এমদাদুল হক, মো. জামাল হোসেন মজুমদার, মো. শফিক আনোয়ার, জগন্নাথ দাস খোকন, মো. আব্দুল মান্নান, মো. আফতাব আলী, খন্দকার মো. মোখলেছুর রহমান, মো. তৌহিদুর রহমান, মো. আব্দুল্লাহ্-আল-বাকী, মো. ফেরদৌস আলম, মোহা. আবুল কালাম আজাদ, মো. ফজলুল করিম, মো. আবু তালেব, মো. আমিনুল ইসলাম, এ বি এম সিরাজুল হক, ড. মো. ফেরদৌস হোসেন, মো. গিয়াস উদ্দিন মোগল, মো. আফজল হোসেন, মো. জাকির হোসেন কামাল, মঞ্জুর মোর্শেদ চৌধুরী, সৈয়দ লোকমান আহমেদ, মোহাম্মদ তৌহিদুল ইসলাম চৌধুরী, ড. মো. সাজ্জাদ হোসেন ভূঁইয়া, মো. আব্দুল্লাহ আল মাহমুদ, মো. ইলিয়াস, মো. ওবায়দুর রহমান খান, মো. সামসুল আলম, মোহাম্মদ শোয়েব আহম্মদ, তপন কুমার সাহা, মো. আব্দুল মতিন, মো. আব্দুল মান্নান পিপিএম, কাজী মোরতাজ আহমেদ, জাহাঙ্গীর হোসেন চৌধুরী, এস এম মনিরুল ইসলাম, এম আকবর আলী।

এছাড়াও রয়েছেন এ. কে এম ইহসানুল হক, ড. মো. সুরাতুজ্জামান, মো. দেলোয়ার হোসেন মিঞা, শেখ ওমর ফারুক, এম মাহবুব আলম, মুহম্মদ শহীদুল্যাহ্ চৌধুরী, মো. তাজুল ইসলাম মিয়া, মো. আব্দুর রহিম, মো. আলী হোসেন ফকির, আলী আকবর খান, ড. মো. নাজমুল করিম খান, এ্যাডভোকেট নূরুল ইসলাম জাহিদ, তারেকুল ইসলাম (মঈন), গাজী মোহাম্মদ ইব্রাহীম, মো. হুমায়ুন কবির, মো. আবুল কালাম আজাদ, মো. আজিজুল ইসলাম, ডা. এ কে এম মহিউদ্দিন ভূইয়া, মোহাম্মদ হুমায়ুন কবীর, মাহফুজুল ইসলাম, কৃষিবিদ কাজী জাহাঙ্গীর কবির, জালাল উদ্দিন আহমেদ, গোলাম মরতোজা, ড. মো. জিয়াউল ইসলাম মুন্না, মো. জাহিদুল ইসলাম সুমন, মো. রকিব উদ্দিন, মো. জাকির হোসেন জামাল, মো. শরিফুল ইসলাম, কামরুল হোসেন, মিসেস মাহফুজা আক্তার, মো. সাইফুল ইসলাম, মো. সফিউল আহাদ সরদার, মাহবুব আল জাহান (লিটন), মনিরুজ্জামান খান, সায়িদ আহমদ (সাইক্লোন), মোহাম্মদ নাছির খান, মোহাম্মদ হারুন আর রশিদ, মো. ওয়ালিদ হোসেন, মো. আলমগীর আলম, মো. মহিবুল হক, তালুকদার সামছুর রহমান, মো. গোলাম মোস্তফা, মো. আব্দুল আলিম, মো. শাহবুদ্দীন, সৈয়দ মোহাম্মদ হোসাইন, প্রকৌশলী মো. হানিফ, কে এম তৌহিদুল ইসলাম, এম মোরশেদুল করিম, মো. ফজলুল হক, এস এম কামাল হোসেন, অধ্যাপক ডা. খন্দকার জিয়াউল ইসলাম জিয়া, মো. আলিউর রেজা, মো. আখতারুল আলম, এ এম সাইফুল হাসান, মো. মহব্বত হোসেন, মো. আজহারুল ইসলাম, এ কে এম মাসুদুল আলম, এ জি এম মীর মশিউর আলম, আনসার উদ্দিন খান পাঠান, মোহাম্মদ নজরুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ রাশেদ ইকবাল, মো. রায়হান ইবনে রহমান, মো. আবদুল হালিম মিঞা, মো. মনিরুল ইসলাম, মো. গাউস-উল-আজম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোহাম্মদ নুরুল ইসলাম, মোহা. ফজলুর রহমান, মো. মাহবুব উল আলম, এ কে এম ফজলুজ্জোহা, মহিউদ্দন আহমেদ, মো. আব্দুর রহমান খান, মো. আব্দুল হাই, মুহাম্মদ সামসুল আলম, মো. মোজাহার হোসেন, আবুল কাসেম মো. বোরহানউদ্দীন, মোহাম্মদ মাহফুজুর রহমান ভূইয়া, আমিনুল ইসলাম, দিলদার আহমেদ, মো. ছগির হোসাইন, মো. আমিনুল হক, মুহাম্মদ ইউনুস হাসান, গোলাম মোস্তফা সরকার, প্রফেসর সেখ মোস্তাহিদুন আলম, মো. আঃ মান্নান সরকার, জিন্নতুল ফেরদৌস আরা, মীর শাহ আলম।

Header Ad

যুক্তরাজ্যের নির্বাচনে টানা পঞ্চম জয় পেলেন রুশনারা আলী

রুশনারা আলী। ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লেবার পার্টি থেকে টানা পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে জিতেছেন তিনি।

লেবার পার্টি থেকে তিনি মোট ভোট পেয়েছেন ১৫ হাজার ৮৯৭টি। বর্তমানে তিনি এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন এবং আবার মনোনয়ন পেয়েছেন এমন চারজনের মধ্যে একজন রুশনারা আলী। ২০১০ সাল থেকে লেবার পার্টির প্রার্থী হিসেবে টানা নির্বাচিত হয়ে আসছেন রুশনারা আলী।

এ রাজনীতিকের জন্ম বাংলাদেশের সিলেটের বিশ্বনাথ উপজেলার ভুরকি গ্রামে। ছোটোবেলায় মা-বাবার সঙ্গে লন্ডনে যান তিনি। ২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন রুশনারা আলী। এরপর তিনি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন।

লেবার পার্টি থেকে গেল মেয়াদের চার এমপি রুশনারা আলী, টিউলিপ সিদ্দিক, ড. রূপা হক ও আফসানা বেগম এবারও লড়েছেন।
এদিকে ব্রিটেনের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে লেবার পার্টি। আর ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ভরাডুবি হয়েছে। নির্বাচনের ফলাফলে দেখা গেছে ৩৯৭ আসনে জয় (এই রিপোর্ট লেখা পর্যন্ত) পেয়েছে লেবার পার্টি।

যেখানে সরকার গঠনে প্রয়োজন ছিল ৩২৬ আসন। তাই সবকিছু ঠিক থাকলে ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন বামপন্থী লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার।

এদিকে জয়ের পর ভাষণ দিয়েছেন স্টারমার। তিনি বলেছেন, পরিবর্তনের সূচনা হলো এখান থেকেই...এটা আমাদের জন্য দেওয়ার সময়।
লেবার পার্টির এই নেতা আরও বলেন, আমরা করতে পেরেছি।

আপনারা এটার জন্য প্রচারণা চালিয়েছেন, লড়াই করেছেন, ভোট দিয়েছেন এবং এখন সেটি আমাদের হাতে এসেছে। এখান থেকেই পরিবর্তনের সূচনা হলো।

‘ক্যারিয়ার অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পাচ্ছেন শাহরুখ খান

শাহরুখ খান। ছবি: সংগৃহীত

বলিউড বাদশা শাহরুখ খান যিনি, বিশ্বের মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যালে ক্যারিয়ার অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডে ভূষিত হতে যাচ্ছেন। সম্প্রতি ফেস্টিভ্যাল সাইট ঘোষণা করেছে যে, ভারতীয় সিনেমায় অসাধারণ ক্যারিয়ারের সম্মানে বলিউড সুপারস্টারকে এই পুরস্কারটি প্রদান করা হচ্ছে।

ছোট পর্দায় ফৌজি সিরিয়াল থেকে অভিনয় শুরু করা শাহরুখ এখন হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে রাজত্ব করছেন। তিন দশকের বেশি সময় ধরে তিনি ভক্তদের হৃদয়ে কিং খান হিসেবে স্থায়ী হয়ে রয়েছেন। মাঝখানে ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত কোনো সিনেমা হিট না হওয়ায় মানসিকভাবে অনেকটাই ভেঙে পড়েছিলেন তিনি। ক্ষোভে দুঃখে অভিনয় থেকে নিজেকে সরিয়ে নিতেও চেয়েছিলেন। তবে গত বছরে পরপর তিন ছবির অভাবনীয় সাফল্যের সুবাদে আবার চেনা ছন্দে ফিরে এসেছেন বলিউড বাদশা।

একটি বিবৃতিতে লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যালের শৈল্পিক পরিচালক জিওনা এ. নাজারো বলেছেন, ‘শাহরুখ খানের মতো জীবন্ত কিংবদন্তিকে লোকার্নোতে স্বাগত জানানো একটি স্বপ্ন পূরণ! ভারতীয় চলচ্চিত্রে তার অবদান অভূতপূর্ব। শাহরুখ খান এমন একজন রাজা যিনি তাকে মুকুট তুলে দেওয়া দর্শকদের কাছ থেকে কখনোই হারাননি।

এ সাহসী শিল্পী সর্বদা নিজেকে চ্যালেঞ্জ করতে ইচ্ছুক এবং বিশ্বজুড়ে তার ভক্তরা তার চলচ্চিত্রগুলো থেকে যা আশা করেন, তাদের আস্থা তিনি পূরণ করেন। তিনি একজন সত্যিকারের ‘পিপলস হিরো’, পরিশীলিত এবং ডাউন টু আর্থ। শাহরুখ খান আমাদের সময়ের কিংবদন্তি।’

১০ আগস্ট ওপেন-এয়ার ভেন্যু পিয়াজা গ্র্যান্ডে পুরস্কার গ্রহণ করবেন শাহরুখ খান। সঞ্জয় লীলা বানসালি পরিচালিত তার কালজয়ী সিনেমা ‘দেবদাস’ প্রদর্শিত হবে এ উৎসবে। শাহরুখ ১১ আগস্ট ‘ফোরাম অ্যাট স্প্যাজিও সিনেমা’তে একটি বিশেষ সাক্ষাৎকারেও উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, পাঠান, জওয়ান ও ডাঙ্কি নামে সম্প্রতি ভক্তদের তিনটি সিনেমা উপহার দিয়েছেন শাহরুখ খান। আগামীতে তাকে দেখা যাবে ‘কিং’ সিনেমায়।

ছাদখোলা বাসে বিশ্বচ্যাম্পিয়নদের বর্ণাঢ্য বরণ, প্রচণ্ড ভিড়ে শ্বাসকষ্টের সমস্যা!

ছবি: সংগৃহীত

বিশ্বজয় করে সুদূর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকে দেশে ফেরা ৷ দীর্ঘ বিমানযাত্রার ধকল উপেক্ষা করেই টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের সেলিব্রেশনে মাতলেন টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা ৷ মুম্বইয়ের মারিন ড্রাইভে রোহিত-বিরাট, হার্দিকদের দেখতে উপচে পড়ল জনতা। মুম্বাইয়ে আরব সাগরের তীর ঘেঁষে যেন গর্জন তুলেছে আরেকটি সমুদ্র, নাম তার ‘নীল জনসমুদ্র’।

মুম্বাইয়ের রাস্তায় বৃহস্পতিবার (৪ জুলাই) জনজোয়ার দেখে চমকে উঠবেন যে কেউই ৷ যেখানে চোখ যায়, শুধু মানুষের মাথা ৷ সমর্থকরা জাতীয় পতাকা এবং পোস্টার নিয়ে দুপুর থেকেই একে একে ভিড় জমাচ্ছিলেন ৷ সন্ধ্যা গড়াতেই শুরু হয় মহা সেলিব্রেশন ৷

হুড খোলা বাসে বিশ্বকাপ ট্রফি নিয়ে ঘোরার আগে ওয়াংখেড়েতে ভারতীয় ক্রিকেটারদের এদিন সংবর্ধনা দেওয়া হয় ৷ এরপর ক্রিকেটাররা মাঠ প্রদক্ষিণ করেন, তখন লুপে বাজছিল ‘বন্দে মাতরম’। হঠাৎ বিরাটই এগিয়ে এসে দর্শকদের দিকে তাকিয়ে হাত তুলে গলা মেলানো শুরু করলেন। তার সঙ্গে দিলেন হার্দিক, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেলরাও। আর এঁদের দেখে দর্শকরাও যেন আরও বেশি করে উজ্জীবিত হয়ে উঠলেন।

তবে এর মধ্যে বেশ কয়েকজন ফ্যানদের প্রচণ্ড ভিড়ে অসুস্থ হয়ে পড়ার খবরও পাওয়া গিয়েছে ৷ অনেকেই জানিয়েছেন এত ভিড়ের মধ্যে একসময়ে শ্বাস নেওয়াই কঠিন হয়ে দাঁড়িয়েছিল ৷ মারিন ড্রাইভের রাস্তায় যেন গোটা মুম্বইয়ের জনতা এদিন নেমে পড়েছিলেন ৷ বাচ্চা থেকে বয়স্ক, প্রত্যেকেই ভারতীয় ক্রিকেট দলের বিশ্বকাপ জয়ের সেলিব্রেশনে এদিন অংশ নিতে চেয়েছিলেন ৷

মারিন ড্রাইভের রাস্তায় এদিন ছড়িয়ে ছিটিয়ে জুতো, চপ্পলও পড়ে থাকতে দেখা যায় ৷ অর্থাৎ এর থেকেই বোঝা সম্ভব, ভারতীয় ক্রিকেটারদের নিয়ে উন্মাদনা ছিল চরমে ৷

এক প্রত্যক্ষদর্শী রবি সোলাঙ্কি সংবাদসংস্থা এএনআই-কে জানান পুলিশ সেভাবে এত জনতাকে আটকাতে পারছিল না ৷ রাত ৮টার পর ভিড় আরও তীব্র আকার নেয় ৷ প্রথমে সবাই জানতেন যে বিকেল ৫-৬টার মধ্যেই ভারতীয় দল সেখানে আসবে ৷ কিন্তু সেটা হয়নি ৷ তাই রোহিতদের দেখার জন্য হাজার হাজার সমর্থকদের আরও বেশ কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হয় ৷

সর্বশেষ সংবাদ

যুক্তরাজ্যের নির্বাচনে টানা পঞ্চম জয় পেলেন রুশনারা আলী
‘ক্যারিয়ার অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পাচ্ছেন শাহরুখ খান
ছাদখোলা বাসে বিশ্বচ্যাম্পিয়নদের বর্ণাঢ্য বরণ, প্রচণ্ড ভিড়ে শ্বাসকষ্টের সমস্যা!
যুক্তরাজ্যের নির্বাচনে লেবার পার্টির নিরঙ্কুশ জয়
নাগরভিটা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
কবরস্থানে জায়গা না দেওয়ায় ঘরের বারান্দায় মায়ের দাফন
টানা চতুর্থবার জিতলেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক
টাইব্রেকারে ইকুয়েডরকে হারিয়ে সেমিফাইনালে আর্জেন্টিনা
দিনাজপুরে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে শিশুসহ নিহত ৫
ইউরোপ যেতে নৌকা ডুবে প্রাণ হারালেন ৮৯ অভিবাসী
পরীক্ষার হলে ছাত্রের পকেটে মিলল গাঁজা, ৬ মাসের কারাদণ্ড
সৌদিতে নিহত নওগাঁর ৩ প্রবাসীর মরদেহ দ্রুত আনতে সরকারের সহযোগিতা চায় স্বজনেরা
গাইবান্ধা বন্যায় ৬৩ প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ
বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি একলাফে ২০ থেকে ১০০ টাকা
ব্যয় কমাতে সরকারের নতুন নির্দেশনা, কী করা যাবে-করা যাবে না
টাঙ্গাইলে বিনামূল্যে দিনব্যাপি সেনাবাহিনীর মেডিকেল ক্যাম্প
শুধু নাসিরই নয়, আগে আরও এক বিয়ে করেছিলেন অভিনেত্রী চমক!
সব স্থলবন্দরে ডিজিটাল সেবা চালু হবে: নৌ প্রতিমন্ত্রী
ওমানের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বাংলাদেশি জনশক্তি : প্রধানমন্ত্রী
জমি রক্ষায় কাফনের কাপড় ও বিষের বোতল নিয়ে কৃষকের প্রতিবাদ