বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ | ৩১ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের হাইকোর্ট ঘেরাও কর্মসূচি ঘোষণা

ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ হাইকোর্ট ঘেরাও কর্মসূচির ঘোষণা দিয়েছেন। আগামীকাল বুধবার (১৬ অক্টোবর) বেলা ১১টায় এই কর্মসূচি পালিত হবে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) রাতে নিজের একটি ফেসবুক পোস্টে এই তথ্য জানান তিনি। পোস্টে হাসনাত লেখেন, "আওয়ামী লীগের ফ্যাসিস্ট বিচারকদের পদত্যাগের দাবিতে আগামীকাল সকাল ১১টায় হাইকোর্ট ঘেরাও করা হবে।"

ফেসবুক পোস্টের মন্তব্য অংশে তিনি আরও লিখেছেন, "যে লীগ হাজার হাজার ছাত্র ও নাগরিকের রক্তে হাত রাঙিয়েছে, সেই লীগ কীভাবে খুনি হাসিনার নামে স্লোগান দেওয়ার সাহস পায়?"

এদিকে, আন্দোলনের আরেক সমন্বয়ক সারজিস আলম একই ধরনের বক্তব্য দিয়ে মন্তব্য করেন, "খুনি হাসিনার দালালদের কারণে রাষ্ট্রের সুষ্ঠু কার্যক্রম ব্যাহত হচ্ছে। যতক্ষণ না তাদের উৎখাত করা হচ্ছে, ততক্ষণ দেশের উন্নয়ন সম্ভব নয়।"

এর আগে মঙ্গলবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণে আওয়ামীপন্থী আইনজীবীরা একটি বিক্ষোভ মিছিল আয়োজন করে। তারা মিছিলে 'শেখ হাসিনা সরকার, বারবার দরকার', 'শেখ হাসিনার ভয় নাই, রাজপথ ছাড়ি নাই' এবং 'জয় বাংলা, জয় বঙ্গবন্ধু' স্লোগান দেয়। প্রত্যক্ষদর্শীদের মতে, প্রায় ২০ থেকে ২৫ জন আইনজীবী এই মিছিলে অংশ নেন।

এ সময় পুলিশ একজনকে আটক করেছে বলে জানা গেছে। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনামুল হক খান জানিয়েছেন, মিছিল থেকে নাহিদ হোসেন নামে সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাকের এক আত্মীয়কে আটক করা হয়েছে। তবে বাকি বিক্ষোভকারীরা পালিয়ে গেছে। বিষয়টি তদন্তাধীন রয়েছে।

Header Ad

ইংল্যান্ডের নতুন কোচ হলেন টমাস টুখেল

টমাস টুখেল। ছবি: সংগৃহীত

বেশ কিছুদিন যাবত বাতাসে গুঞ্জন ছিল, শেষ পর্যন্ত সেই গুঞ্জনকে সত্য করে টমাস টুখেলই হলেন ইংল্যান্ড ফুটবল দলের পরবর্তী হেড কোচ। জুড বেলিংহাম, হ্যারি কেইনদের কোচ হওয়ার প্রস্তাবে সম্মতি জানিয়েছেন তিনি। বুধবার (১৬ অক্টোবর) সকালে এই খবর নিশ্চিত করছে ব্রিটেনের তিন সংবাদমাধ্যম বিসিবি, দ্য টাইমস, স্কাই স্পোর্টস।

এফএ এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে থ্রি লায়ন্সের দায়িত্ব বুঝে নেবেন টুখেল। মাত্র তৃতীয় নন-ব্রিটিশ কোচ হিসেবে ইংল্যান্ডের কোচ হলেন তিনি। এর আগে সভেন-গোরান এরিকসন ও ফ্যাবিও ক্যাপেলোর এই দায়িত্ব সামলেছেন।

আজ ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে থ্রি লায়ন্সের দায়িত্ব বুঝে নেবেন টুখেল। মাত্র তৃতীয় নন-ব্রিটিশ কোচ হিসেবে ইংল্যান্ডের কোচ হলেন তিনি। এর আগে সভেন-গোরান এরিকসন ও ফ্যাবিও ক্যাপেলোর এই দায়িত্ব সামলেছেন।

টমাস টুখেল। ছবি: সংগৃহীত

তাছাড়া, স্কাই জার্মানি জানিয়েছে, টুখেলের সঙ্গে ইংল্যান্ডের চুক্তি হতে পারে ১৮ মাসের। ২০২৫ সালের জানুয়ারি থেকে দায়িত্বের মেয়াদ হতে পারে ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ পর্যন্ত। বিবিসি জানিয়েছে, আজ ওয়েম্বলিতে আনুষ্ঠানিকভাবে টুখেলকে স্থায়ী কোচ হিসেবে পরিচয় করিয়ে দিতে পারে এফএ।

টুখেলের প্রধান কাজ হবে ২০২৬ বিশ্বকাপে ইংল্যান্ডের অংশগ্রহণ নিশ্চিত করা। ইংলিশ ফুটবলে টুখেল অবশ্য নতুন কেউ নন। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত চেলসির কোচ ছিলেন টুখেল। ৫১ বছর বয়সী এই কোচ চেলসির হয়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপ ও উয়েফা সুপার কাপ। চেলসিতে দুই মৌসুম দায়িত্ব পালনকালে ইংরেজি ভাষাটাও দখলে এনেছেন টুখেল।

উল্লেখ্য, টুখেল পিএসজি এবং বায়ার্নে লিগ শিরোপা এবং ডর্টমুন্ডকে নিয়ে জার্মান কাপ জিতেছিলেন। তবে তার সবচেয়ে বড় সাফল্য ছিল চেলসির হয়ে, যেখানে তিনি ২০২১ সালে দলের দায়িত্ব নেওয়ার কয়েক মাসের মধ্যেই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়েছিলেন। এছাড়াও তিনি ইউরোপীয় সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপও জিতেছিলেন। এরপর ২০২২ সালের সেপ্টেম্বরে চেলসির নতুন মালিকানা গোষ্ঠী টুখেলকে বরখাস্ত করে।

Header Ad

ক্যারিবীয়দের ৮৯ রানে গুটিয়ে দিয়ে সিরিজে সমতা ফেরাল শ্রীলঙ্কা

ছবি: সংগৃহীত

ডাম্বুলায় সিরিজের প্রথম টি২০ তে ওয়েস্ট ইন্ডিজ জয় পেলেও সিরিজের দ্বিতীয়টিতে ক্যারিবীয়দের ৭৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কা। এ জয়ে ১-১ ব্যবধানে সমতায় ফিরল দলটি।

ডাম্বুলায় মঙ্গলবার (১৫ অক্টোবর) ওপেনার পাথুম নিসাঙ্কার ফিফটিতে ২০ ওভারে শ্রীলঙ্কা করে ১৬২ রান। জবাবে ৪০ রানেই ৭ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ অল আউট হয় ৮৯ রানে। এই দুই দলের মধ্যে টি-টোয়েন্টিতে প্রথমবার একশর নিচে গুটিয়ে গেল কোনো দল। ওয়েস্ট ইন্ডিজের এর চেয়ে কমে অল আউট স্কোর আছে আর কেবল ৪টি।

ক্যারিবিয়ানদের ১০ উইকেটের ৯টিই নেন শ্রীলঙ্কার স্পিনাররা। এই সংস্করণে অভিষেকে ৪ ওভারে মাত্র ৯ রানে ৩ উইকেট নিয়ে দলের সফলতম বোলার ওয়েলালাগে। ২১ বছর বয়সী এই বাঁহাতি স্পিনার ‘ডট’ বল খেলান ১৬টি, দেননি কোনো বাউন্ডারি। অফ স্পিনার থিকশানা, অফ স্পিনিং অলরাউন্ডার চারিথ আসালাঙ্কা ও লেগ স্পিনিং অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গার শিকার ২টি করে। ম্যাচের সেরা অবশ্য তাদের কেউ নন। ৪৯ বলে ৯ চার ও এক ছক্কায় ৫৪ রানের ইনিংস খেলে পুরস্কারটি পান নিসাঙ্কা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ৩ ওভারে শ্রীলঙ্কা তুলতে পারে কেবল ৮ রান, ছিল না কোনো বাউন্ডারি। তবে, পরের ওভারে পেসার শামার জোসেফকে টানা পাঁচটি চার মারেন নিসাঙ্কা। এই ওভারে আসে মোট ২৫ রান।


১৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে লংকান বোলারদের তোপের মুখে পড়ে সফরকারীরা। সর্বোচ্চ ২০ রান করেন অধিনায়ক রোভম্যান পাওয়েল। আলজারি জোসেফ করেন ১৬ রান।


উল্লেখ্য, একই মাঠে আগামীকাল বৃহস্পতিবার হবে শেষ ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা: ২০ ওভারে ১৬২/৫ (নিসাঙ্কা ৫৪, কুসাল মেন্ডিস ২৬, কুসাল পেরেরা ২৪, কামিন্দু ১৯, আসালাঙ্কা ৯, রাজাপাকসা ৫*, হাসারাঙ্গা ৬*, আলজারি ৪-০-৩৩-১, শামার ৩-০-৩৫-১, মোটি ৪-০-১৩-০, শেফার্ড ৩-০-২৩-২, স্প্রিঙ্গার ২-০-২৪-১, চেইস ৪-০-২৪-০)

ওয়েস্ট ইন্ডিজ: ১৬.১ ওভারে ৮৯ (কিং ৫, লুইস ৭, ফ্লেচার ৪, চেইস ০, রাদারফোর্ড ১৪, মোটি ৪, পাওয়েল ২০, শেফার্ড ১, স্প্রিঙ্গার ৭, আলজারি ১৬, শামার ৫*; থিকশানা ৩.১-০-৭-২, থুশারা ১-০-৯-০, ওয়েলালাগে ৪-০-৯-৩, আসালাঙ্কা ২-০-৬-২, কামিন্দু ১-০-১০-০, হাসারাঙ্গা ২-০-৩২-২, পাথিরানা ২-০-১২-১)


ফল: শ্রীলঙ্কা ৭৩ রানে জয়ী
সিরিজ: ৩ ম্যাচের সিরিজে প্রথম দুটির পর ১-১ সমতা
ম্যান অব দা ম্যাচ: পাথুম নিসাঙ্কা

Header Ad

৬ বছর পর মুখ্যমন্ত্রী পেল জম্মু-কাশ্মীর, শপথ নিলেন ওমর আবদুল্লাহ

ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লাহ। ছবি: সংগৃহীত

দীর্ঘ ৬ বছর পর জম্মু ও কাশ্মীর পেয়েছে তাদের নতুন মুখ্যমন্ত্রী। বুধবার শপথ নিলেন ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লাহ। এটি তার দ্বিতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হওয়া। এর আগে তিনি ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এবার তিনি কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্সের জোট সরকারের প্রধান হিসেবে শপথ নিলেন।

জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা তাকে শপথবাক্য পাঠ করান। শ্রীনগরের ‘শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার’-এ (এসকেআইসিসি) আয়োজন করা হয় এই শপথগ্রহণ অনুষ্ঠান।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, জম্মু-কাশ্মীরে দীর্ঘ ১০ বছর পর বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনে ৯০টি আসনের মধ্যে ন্যাশনাল কনফারেন্স জয়লাভ করেছে ৪২টি আসনে এবং কংগ্রেস ছয়টি আসনে জয়ী হয়েছে। জোট হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার কারণে এনসি ও কংগ্রেস মিলে সরকার গঠন করেছে।

শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা ও সংসদ সদস্য রাহুল গান্ধী, কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী, দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব, ডিএমকে নেত্রী কানিমোজি, সিপিআই নেতা ডি রাজা, আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিং, এবং পিডিপি নেত্রী মেহবুবা মুফতি।

উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ন্যাশনাল কনফারেন্সের সিনিয়র বিধায়ক সুরিন্দর সিং চৌধুরী। এ ছাড়া শপথ নিয়েছেন আরও পাঁচ বিধায়ক। তারা হলেন- স্বতন্ত্র দলের সতীশ শর্মা এবং ন্যাশনাল কনফারেন্সের সাকিনা ইতলু, জাহিদ দার, সুরিন্দর চৌধুরী ও জাহিদ রানা।

Header Ad

সর্বশেষ সংবাদ

ইংল্যান্ডের নতুন কোচ হলেন টমাস টুখেল
ক্যারিবীয়দের ৮৯ রানে গুটিয়ে দিয়ে সিরিজে সমতা ফেরাল শ্রীলঙ্কা
৬ বছর পর মুখ্যমন্ত্রী পেল জম্মু-কাশ্মীর, শপথ নিলেন ওমর আবদুল্লাহ
মাওলানা ভাসানীর অবদান অস্বীকার করেছে আওয়ামী লীগ: তথ্য উপদেষ্টা
কবর থেকে তোলা হলো বিএনপি নেতা হারিছ চৌধুরীর দেহাবশেষ
অভিযোগ ওঠা ১২ বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত
আ. লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী মারা গেছেন
এইচএসসি’তে জিপিএ-৫ পেলেন তিশা, ‌‘অভিনন্দন হুররাম’ বললেন মুশতাক
বাচ্চা সামলাতে হিমশিম খাচ্ছেন দীপিকা
ডিসেম্বরে উদ্বোধন হতে যাচ্ছে বঙ্গবন্ধু রেলসেতু, ১২০ কিমি গতিতে চলবে ট্রেন
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ছয় মাসের মধ্যে শেষ করার নির্দেশ
জাতীয় শোকসহ ৮টি দিবস বাতিল করছে অন্তর্বর্তীকালীন সরকার
গাজায় ইসরায়েলি হামলায় আরও ৬১ ফিলিস্তিনি নিহত, আহতের সংখ্যা ৯৯ হাজার ছাড়াল
পাচারকৃত টাকা ফেরাতে জাতিসংঘের সহযোগিতা চায় বাংলাদেশ
ঢাকায় এসে পৌঁছেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল
ওবায়দুল কাদেরের ভারতে পালিয়ে যাওয়ার গুঞ্জন
মেসির হ‍্যাটট্রিকে আর্জেন্টিনার গোল উৎসব
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের হাইকোর্ট ঘেরাও কর্মসূচি ঘোষণা
গণ-অভ্যুত্থানে আহতদের চাকরির ব্যবস্থা করা হবে: পররাষ্ট্র উপদেষ্টা
জীবনে প্রথম আদালতে আসলাম: সাবেক মন্ত্রী ফারুক খান