বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ | ৩১ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

মালয়েশিয়ায় ইমিগ্রেশনে আটকানোর গুজব না ছড়ানোর আহ্বান আজহারীর

ফাইল ছবি

দীর্ঘ পাঁচ বছর পর মাতৃভূমি বাংলাদেশে ফিরেছিলেন জনপ্রিয় ইসলামি আলোচক মাওলানা মিজানুর রহমান আজহারী। সপ্তাহখানিক কাটিয়ে গতকাল শুক্রবার (১১ অক্টোবর) আবারও মালয়েশিয়ায় চলে যান । তবে মালয়েশিয়ার পুলিশ তাকে ইমিগ্রেশনে আটকে দেওয়ার খবর জানা যায়। পরে জিজ্ঞাসাবাদ শেষে দেশটির স্থানীয় সময় রাত ২টার পর তার ইমিগ্রেশন সম্পন্ন হয়।

এবার ইমিগ্রেশনে আটকে দেওয়ার ঘটনা নিয়ে নিজেই মুখ খুলেছেন মাওলানা আজহারী। এ ঘটনায় গুজব ছড়ানো থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

আজ শনিবার (১২ অক্টোবর) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে তিনি জানান, ‘মালয়েশিয়ায় ইমিগ্রেশন পয়েন্টে ভেরিফিকেশনে একটু সময় নিয়েছিল। আমি ঠিক আছি। অযথা গুজব ছড়ানো থেকে বিরত থাকুন’।

প্রসঙ্গত, দীর্ঘ পাঁচ বছর পর সম্প্রতি মালয়েশিয়া থেকে দেশে ফেরেন মিজানুর রহমান আজহারী। তবে কয়েকদিনের মাথায় শুক্রবার (১১ অক্টোবর) ফের দেশ ছেড়ে মালয়েশিয়া চলে যান তিনি।

আজহারীকে বহনকারী বিমান মালয়েশিয়ার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় কুয়ালালামপুরের আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এরপর তাকে বিমানবন্দরের ওয়েটিং রুমে নিয়ে যাওয়া হয়। সেখানে দীর্ঘ ৮ ঘণ্টা অবস্থান করেন তিনি।

খোঁজ নিয়ে জানা গেছে, বিগত আওয়ামী লীগ সরকারের আমলে বাংলাদেশ হাইকমিশন থেকে আজহারীর বিরুদ্ধে দেওয়া অভিযোগ এখনও দেশটির ইমিগ্রেশন সার্ভারে রয়ে গেছে। এ কারণে তাকে আটকে দেয় পুলিশ।

এর আগে শুক্রবার (১১ অক্টোবর) সকালে নিজের ভেরিফায়েড ফেসবুকে এক দীর্ঘ পোস্ট দিয়ে দেশ ছাড়ার ঘোষণা দেন জনপ্রিয় এই ইসলামি বক্তা।

ফেসবুকে তিনি লেখেন, দীর্ঘ পাঁচ বছর পর সংক্ষিপ্ত সফরে দেশে এসেছিলাম। বেশিরভাগ সময় পরিবারের সাথেই কাটিয়েছি। এরই মাঝে বিভিন্ন ঘরানার আলিম-ওলামা ও শুভাকাঙ্ক্ষীদের নিয়ে একটি ক্লোজ মিট-আপ প্রোগ্রাম করেছিলাম। আলহামদুলিল্লাহ, সত্যিই সে-দিনটি বেশ উপভোগ্য ছিল। তবে শর্ট নোটিশে প্রোগ্রামটি আয়োজনের কারণে অনেক প্রিয় ভাই আসতে পারেননি। আবার কিছুটা তাড়াহুড়ো করে দাওয়াত দেয়ার কারণে, বেখেয়ালবশত অনেকে বাদ পড়েছেন। আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। পরবর্তীতে সবার সাথে সাক্ষাতের প্রত্যাশা রইলো।

আজহারী আরও লেখেন, আজ মালয়েশিয়া চলে যাচ্ছি। মাস খানেক পর আবারও দেশে ফিরবো ইনশাআল্লাহ। তখন আইনশৃঙ্খলা, জননিরাপত্তা, প্রটোকল, লোকেশন সিলেকশন, শ্রোতা ধারণ ক্ষমতা, অর্গানাইজিং ক্যাপাসিটিসহ সবকিছু অনুকূল হলে, দেশজুড়ে বিভাগীয় পর্যায়ে হয়ত কয়েকটি প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারি। তবে, সব কিছুই নির্ভর করবে উপযুক্ত পরিবেশ ও পরিস্থিতির ওপর।

Header Ad

গার্মেন্টস শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করা হবে: শ্রম উপদেষ্টা

বক্তব্য রাখছেন শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। ছবি: সংগৃহীত

শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া বলেছেন, গার্মেন্টস শ্রমিকদের সামাজিক নিরাপত্তার জন্য পেনশন স্কিম ব্যবস্থা শুরু করে দিয়ে যাব। পরবর্তী জীবনে যাতে তাদের দুর্বিষহ জীবন যাপন করতে না হয়।

বুধবার (১৬ অক্টোবর) দুপুরে টঙ্গীতে জাবের জুবায়ের ফেব্রিক্স কারখানায় পোশাক শ্রমিকদের মাঝে ন্যায্য মূল্যে টিসিবি পণ্য বিতরণ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। একই সঙ্গে মালিক ও শ্রমিকদের আহ্বান জানান, পোশাক খাতে যেন উৎপাদন ব্যাহত না হয়।

টিসিবি পণ্য বিতরণ কার্যক্রম। ছবি: সংগৃহীত

উপদেষ্টা আসিফ মাহমুদ বলেন, পোশাক শ্রমিকদের ১৮ দফা মেনে নেওয়ার পর এবারই প্রথম ন্যায্য মূল্যে টিসিবি পণ্য বিতরণ কার্যক্রম শুরু করেছে সরকার। ৪৭০ টাকায় ৫ কেজি চাল, ২ কেজি ডাল ও ২ লিটার সয়াবিন তেল গার্মেন্টস শ্রমিকদের মধ্যে বিতরণ করা শুরু হয়েছে। যাতে পরবর্তীতে তাদের দুর্বিষহ জীবন যাপন করতে না হয়। পোশাক খাতে যেন উৎপাদন ব্যাহত না হয়।

তিনি বলেন, আমরা দায়িত্ব গ্রহণের পরপরই শ্রমিক অসন্তোষের সম্মুখীন হয়েছি। শ্রমিক অসন্তোষ সৃষ্টির জন্য বহিরাগতরাও দায়ী রয়েছে। এ নিয়ে আমরা শ্রমিক নেতৃবৃন্দ মালিকপক্ষসহ সকলদের সাথে বারবার বসে গত ২৪ তারিখ ১৮ দফা প্রণয়ন করেছি। আমরা আশাবাদী অচিরেই এই খাতের সকল সমস্যা সমাধান হয়ে যাবে।

উপদেষ্টা আসিফ মাহমুদ বলেন, ‘দেশে সীমাহীন দুর্নীতি, লুটপাটের পরেও অর্থনীতি টিকে আছে পোশাকশিল্পের ওপর নির্ভর করে। দীর্ঘ লড়াই শেষে আমরা দায়িত্বে এসেছি। আমাদের প্রতিনিয়ত নানা চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে। শ্রম অঞ্চলে অসন্তোষের ঘটনায় বহিরাগতরা জড়িত। শ্রমণ অসন্তোষে জড়িতদের আইনের আওতায় আনা হবে।’

বি‌জিএমইএ`র সভাপ‌তি খন্দকার র‌ফিকুল ইসলাম এর সভাপ‌তিত্বে অনুষ্ঠানে বি‌শেষ অতিথি ছি‌লেন, বা‌ণিজ‌্য মন্ত্রনাল‌য়ের স‌চিব মোহাং সে‌লিম উ‌দ্দিন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের স‌চিব এ এইচ এম স‌ফিকুজ্জামান, টে‌ডিং ক‌র্পো‌রেশন অব বাংলাদেশের (‌টি‌সি‌বি) চেয়ারম‌্যান ব্রিগে‌ডিয়ার জেনারেল মো, মোস্তফা ইকবাল, গাজীপুর জেলা প্রশাসক না‌ফিসা আ‌রে‌ফীন, নোমান গ্রুপের চেয়ারম‌্যান এ এইচ এম র‌ফিকুল ইসলামসহ কারখানার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও সরকা‌রের সং‌শ্লিষ্ট দফতরের কর্মকর্তাবৃন্দ উপ‌স্থিত ছি‌লেন।

বুধবার কারখানাটির ১ হাজার শ্রমিকের হাতে টিসিবির পণ্য তুলে দেওয়া হয়। পরে কয়েকটি ধাপে কারখানাটির ১৩ হাজার শ্রমিককে এই কর্মসূচির আওতায় আনা হবে বলে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারা জানায় শ্রমিকদের প্রতি মাসের পাওনা বেতন থেকে টিসিবির পণ্যের মূল্য বাবদ ৪৭০ টাকা কেটে নেওয়া হবে।

Header Ad

খুনিদের বিচার করতে ড. ইউনূসকে সরকারে বসানো হয়েছে: ফারুক

বক্তব্য রাখছেন বিএনপি চেয়াপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক। ছবি: সংগৃহীত

খুনিদের বিচারের আওতায় আনার জন্য ড. ইউনূসকে সরকারে বসানো হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়াপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক। তিনি বলেন, আপনাকে সরকারে বসানো হয়েছে বাংলাদেশে আওয়ামী লীগের মতো যারা ষড়যন্ত্র করে বাংলাদেশের গণতন্ত্রকে হরণ করেছে। যারা বাংলাদেশের সাংবিধানিক প্রতিনিষ্ঠানগুলো ধ্বংস করেছে। যারা মায়ের বুক খালি করেছে তাদেরকে বিচারের আওতায় আনার জন্য।

বুধবার (১৬ অক্টোবর) প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) উদ্যোগে আয়োজিত গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক মরহুম সাইফুদ্দীন আহমেদ মনির ভূমিকা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জয়নুল আবদীন ফারুক অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূসকে উদ্দেশ্য করে বলেন, সবাই বলে শহীদের রক্ত বৃথা যেতে দেবে না। মুগ্ধের রক্ত বৃথা যেতে দেবে না। তাদের মনের আশা পূরণ করার জন্যই আজকের এই অন্তর্বর্তী সরকার। কিন্তু সেই আশা কি পূরণ হচ্ছে? জনগণ কেন প্রশ্ন করবে, এখন চিনির দাম বাড়লো কেন। পেঁয়াজের দাম বাড়লো কেন। কাগজ যাওয়ার আগেই পুলিশ বাড়িতে গিয়ে গ্রেফতার করে আসামি। এগুলো জনগণ জানতে চায়। এগুলো শোনার জন্য ড. ইউনূসকে গদিতে বসায়নি। এ জন্য মুগ্ধ রক্ত দেয়নি।

তিনি বলেন, জনগণ এখন বলা শুরু করেছে সংস্কারের নামে কেন দেরি হচ্ছে। সংস্কারও চলবে, গ্রেফতারও চলবে এবং হাসিনাকে আনার ব্যবস্থাও করতে হবে। এখন মামলা হয়, আর আপনারা (অন্তর্বর্তীকালিন সরকার) বলেন তদন্ত করে দেখবো মামলা সঠিক কিনা। কোথায় হারুন, কোথায় বিপ্লব, কোথায় মেহেদী; যারা আমার অফিস তছনছ করে আমাদেরকে গ্রেফতার করেছে। এখন কেন তদন্ত করে ব্যবস্থা করা হবে! খুনীদেরকে কেন এখনো বিভিন্ন মিডিয়াতে বসতে দেওয়া হয়। কেন আবার শেখ মুজিবের প্রেতাত্মারা ষড়যন্ত্র করে আপনার বিরুদ্ধে কথা বলবে এই সুযোগ কেন আপনি দিবেন?

সভাপতির বক্তব্যে এনপিপি'র চেয়ারম্যান এবং জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক ড. ফরিদুজ্জামান ফরহাদ অন্তর্বর্তীকালিন সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূসের উদ্দেশ্যে বলেন, ড. ইউনূস অত্যন্ত জনপ্রিয় ব্যক্তি। শেখ হাসিনার প্রেতাত্মারা এখনো প্রত্যেকটা জায়গায় রয়েছে। এ সরকারের উচিত তাদেরকে বের করে দেওয়া। দ্রব্যমূল্যের ক্রয় ক্ষমতা মানুষের নাগালের বাইরে চলে গেছে। দ্রব্যমূল্যের দাম কমাতে হবে। এগুলো না করলে আপনার জনপ্রিয়তা আসতে আসতে কমে যাবে। আওয়ামী লীগকেও নিষিদ্ধ করতে হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, জাতীয় গণতান্ত্রিক পার্টির সভাপতি মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমানসহ আরও অনেক নেতৃবৃন্দ।

Header Ad

ইংল্যান্ডের নতুন কোচ হলেন টমাস টুখেল

টমাস টুখেল। ছবি: সংগৃহীত

বেশ কিছুদিন যাবত বাতাসে গুঞ্জন ছিল, শেষ পর্যন্ত সেই গুঞ্জনকে সত্য করে টমাস টুখেলই হলেন ইংল্যান্ড ফুটবল দলের পরবর্তী হেড কোচ। জুড বেলিংহাম, হ্যারি কেইনদের কোচ হওয়ার প্রস্তাবে সম্মতি জানিয়েছেন তিনি। বুধবার (১৬ অক্টোবর) সকালে এই খবর নিশ্চিত করছে ব্রিটেনের তিন সংবাদমাধ্যম বিসিবি, দ্য টাইমস, স্কাই স্পোর্টস।

এফএ এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে থ্রি লায়ন্সের দায়িত্ব বুঝে নেবেন টুখেল। মাত্র তৃতীয় নন-ব্রিটিশ কোচ হিসেবে ইংল্যান্ডের কোচ হলেন তিনি। এর আগে সভেন-গোরান এরিকসন ও ফ্যাবিও ক্যাপেলোর এই দায়িত্ব সামলেছেন।

আজ ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে থ্রি লায়ন্সের দায়িত্ব বুঝে নেবেন টুখেল। মাত্র তৃতীয় নন-ব্রিটিশ কোচ হিসেবে ইংল্যান্ডের কোচ হলেন তিনি। এর আগে সভেন-গোরান এরিকসন ও ফ্যাবিও ক্যাপেলোর এই দায়িত্ব সামলেছেন।

টমাস টুখেল। ছবি: সংগৃহীত

তাছাড়া, স্কাই জার্মানি জানিয়েছে, টুখেলের সঙ্গে ইংল্যান্ডের চুক্তি হতে পারে ১৮ মাসের। ২০২৫ সালের জানুয়ারি থেকে দায়িত্বের মেয়াদ হতে পারে ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ পর্যন্ত। বিবিসি জানিয়েছে, আজ ওয়েম্বলিতে আনুষ্ঠানিকভাবে টুখেলকে স্থায়ী কোচ হিসেবে পরিচয় করিয়ে দিতে পারে এফএ।

টুখেলের প্রধান কাজ হবে ২০২৬ বিশ্বকাপে ইংল্যান্ডের অংশগ্রহণ নিশ্চিত করা। ইংলিশ ফুটবলে টুখেল অবশ্য নতুন কেউ নন। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত চেলসির কোচ ছিলেন টুখেল। ৫১ বছর বয়সী এই কোচ চেলসির হয়ে জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপ ও উয়েফা সুপার কাপ। চেলসিতে দুই মৌসুম দায়িত্ব পালনকালে ইংরেজি ভাষাটাও দখলে এনেছেন টুখেল।

উল্লেখ্য, টুখেল পিএসজি এবং বায়ার্নে লিগ শিরোপা এবং ডর্টমুন্ডকে নিয়ে জার্মান কাপ জিতেছিলেন। তবে তার সবচেয়ে বড় সাফল্য ছিল চেলসির হয়ে, যেখানে তিনি ২০২১ সালে দলের দায়িত্ব নেওয়ার কয়েক মাসের মধ্যেই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতিয়েছিলেন। এছাড়াও তিনি ইউরোপীয় সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপও জিতেছিলেন। এরপর ২০২২ সালের সেপ্টেম্বরে চেলসির নতুন মালিকানা গোষ্ঠী টুখেলকে বরখাস্ত করে।

Header Ad

সর্বশেষ সংবাদ

গার্মেন্টস শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু করা হবে: শ্রম উপদেষ্টা
খুনিদের বিচার করতে ড. ইউনূসকে সরকারে বসানো হয়েছে: ফারুক
ইংল্যান্ডের নতুন কোচ হলেন টমাস টুখেল
ক্যারিবীয়দের ৮৯ রানে গুটিয়ে দিয়ে সিরিজে সমতা ফেরাল শ্রীলঙ্কা
৬ বছর পর মুখ্যমন্ত্রী পেল জম্মু-কাশ্মীর, শপথ নিলেন ওমর আবদুল্লাহ
মাওলানা ভাসানীর অবদান অস্বীকার করেছে আওয়ামী লীগ: তথ্য উপদেষ্টা
কবর থেকে তোলা হলো বিএনপি নেতা হারিছ চৌধুরীর দেহাবশেষ
অভিযোগ ওঠা ১২ বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত
আ. লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী মারা গেছেন
এইচএসসি’তে জিপিএ-৫ পেলেন তিশা, ‌‘অভিনন্দন হুররাম’ বললেন মুশতাক
বাচ্চা সামলাতে হিমশিম খাচ্ছেন দীপিকা
ডিসেম্বরে উদ্বোধন হতে যাচ্ছে বঙ্গবন্ধু রেলসেতু, ১২০ কিমি গতিতে চলবে ট্রেন
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ছয় মাসের মধ্যে শেষ করার নির্দেশ
জাতীয় শোকসহ ৮টি দিবস বাতিল করছে অন্তর্বর্তীকালীন সরকার
গাজায় ইসরায়েলি হামলায় আরও ৬১ ফিলিস্তিনি নিহত, আহতের সংখ্যা ৯৯ হাজার ছাড়াল
পাচারকৃত টাকা ফেরাতে জাতিসংঘের সহযোগিতা চায় বাংলাদেশ
ঢাকায় এসে পৌঁছেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল
ওবায়দুল কাদেরের ভারতে পালিয়ে যাওয়ার গুঞ্জন
মেসির হ‍্যাটট্রিকে আর্জেন্টিনার গোল উৎসব
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের হাইকোর্ট ঘেরাও কর্মসূচি ঘোষণা