বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৩ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

গোপনে দলিলপত্র সরাচ্ছে এস আলম গ্রুপ, এক আওয়ামী লীগ নেতার বাসায় ১৫ বস্তা নথি

গোপনে দলিলপত্র সরাচ্ছে এস আলম গ্রুপ, এক আওয়ামী লীগ নেতার বাসায় ১৫ বস্তা নথি। ছবি: সংগৃহীত

চট্টগ্রামে এস আলম গ্রুপের প্রধান কার্যালয় থেকে অন্তত ১৫ বস্তা গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর কাগজপত্র অজ্ঞাত স্থানে সরিয়ে ফেলা হয়েছে। গত ২৬ আগস্ট এসব কাগজপত্র প্রথমে চট্টগ্রাম নগরীর চান্দগাঁওয়ে এক আওয়ামী লীগ নেতার বাড়িতে নিয়ে যাওয়া হয়। পরে এ নিয়ে কানাঘুষা শুরু হলে চারদিন পর সবকিছু সরিয়ে নেওয়া হয় অজ্ঞাত স্থানে।

গত ২৮ আগস্ট বিতর্কিত এস আলম গ্রুপ বিভিন্ন ব্যাংকের গ্রাহকদের টাকা লুট করে যে সহায় সম্পত্তি গড়েছে তা গোপনে বিক্রি করতে চাইছে বলে জানান বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। ওই সময় এক সংবাদ সম্মেলনে গভর্নর বলেন, ‘শোনা যাচ্ছে বাজেয়াপ্ত হওয়ার ভয়ে গোপনে সম্পদ বিক্রি করে দিচ্ছে এস আলম গ্রুপ। আইনি জটিলতার কারণে এখনি হস্তক্ষেপ করতে পারছে না বাংলাদেশ ব্যাংক। তবে শিগগিরই আইনি উপায় খুঁজে বের করা হবে। তাই সর্বসাধারণকে সাবধান করা হচ্ছে, এস আলম গ্রুপের সম্পদ কেউ কিনবেন না। সেই সম্পত্তি কোনো সচেতন মানুষের কেনা উচিত হবে না। এস আলমের কোনো সম্পত্তি কিনে বিপদে পড়লে তার দায় সরকার নেবে না।’

গত ১৫ বছর ধরে হঠাৎ করে ফুলেফেঁপে ওঠা এস আলম গ্রুপের শীর্ষ কর্মকর্তারা আওয়ামী লীগ সরকার ক্ষমতাচ্যূত হওয়ার পরপরই গা ঢাকা। অনেকে চলে যান দেশের বাইরে। এমন পরিস্থিতিতে গোপনে সম্পদ বিক্রি করে দিচ্ছে এস আলম গ্রুপ- বিভিন্ন সূত্রে এমন খবর মিলছে।

গণমাধ্যমের হাতে আসা এক ভিডিও ফুটেজে দেখা গেছে, ২৬ আগস্ট সকাল ১০টা ১০ মিনিটে রূপালী রঙের একটি কার চট্টগ্রাম নগরীর চান্দগাঁও এলাকার শমসেরপাড়ার একটি বিল্ডিংয়ের নিচে এসে থামে। সেই গাড়ি থেকে নামেন এস আলম গ্রুপের ভূ-সম্পত্তি বিভাগের এস্টেট ম্যানেজার সাইফুদ্দিন। এর পরপরই সেখানে এসে হাজির হয় একটি কাভার্ড ভ্যান।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেশকিছু শ্রমিক এনে অন্তত একঘন্টা ধরে সেই কাভার্ড ভ্যান থেকে কমপক্ষে ১৫টি বস্তা নামানো হয়। সেগুলো বিল্ডিংটির পার্কিংয়ের ভেতরে নিয়ে রাখা হয়। নিজে দাঁড়িয়ে থেকে পুরো বিষয়টি সমন্বয় করেন এস আলমের এস্টেট ম্যানেজার সাইফুদ্দিন।

খোঁজ নিয়ে জানা গেছে, চান্দগাঁওয়ে যে বাড়ির পার্কিংয়ে ১৫ বস্তা কাগজপত্র রাখা হয়, সেই বাড়িটি সাইফুদ্দিনের ভগ্নিপতি মোহাম্মদ ইসমাইলের। চট্টগ্রাম আদালতে তিনি স্ট্যাম্প ভেন্ডর হিসেবে কর্মরত। আবার ইসমাইলের ভাই চান্দগাঁও ওয়ার্ড আওয়ামী লীগের অর্থ সম্পাদক আয়ুব মুন্সীও দলিললেখক হিসেবে কাজ করেন।

জানা গেছে, আওয়ামী লীগ নেতা আয়ুব মুন্সীর মাধ্যমে এস আলমের জমি কেনাবেচার বড় একটি অংশ করিয়ে আসছিলেন সাইফুদ্দিন। সরকার পতনের পর আয়ুব মুন্সীকে নগর বিএনপির এক শীর্ষ নেতার অনুসারীরা এলাকায় ‘প্রটেকশন’ দিচ্ছেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে। এর সূত্র ধরে আয়ুব মুন্সী বাড়িকে নিরাপদ স্থান বিবেচনা করে সেখানে জায়গাজমির দলিলপত্র এনে রেখে নয়ছয় বা বিক্রি করার চেষ্টা করা হয়েছিল- সংশ্লিষ্ট সূত্রগুলো এমন আভাস দিয়েছেন।

সাইফুল আলম মাসুদের ভাগ্নে মোস্তান বিল্লাহ আদিল বর্তমানে এস আলম গ্রুপের ভূ-সম্পত্তি বিভাগের দায়িত্বে রয়েছেন। তিনি ও তার স্ত্রী সাদিয়া জামিলের বিরুদ্ধে নামসর্বস্ব কোম্পানি খুলে ইসলামী ব্যাংক থেকে অন্তত ২ হাজার কোটি টাকা লুটপাটের অভিযোগ রয়েছে। এস আলমের ভূ-সম্পত্তি বিভাগে আদিলের প্রধান সহযোগী হলেন এস্টেট ম্যানেজার সাইফুদ্দিন।

জানা গেছে, ১৫ বস্তা কাগজপত্র সরানোর বিষয়টি নিয়ে কানাঘুষা শুরু হলে গত ৩১ আগস্ট বিকেলে সব কাগজপত্র একে একে সরিয়ে নেওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছা জানিয়ে ঘটনার এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘৩১ আগস্ট বিকেল পৌনে ৫টার দিকে দুটি মাইক্রোবাস ও একটি মিনি ট্রাকে করে কয়েক ধাপে কাগজপত্রগুলো সরিয়ে নেওয়া হয়।’

এস আলমের জায়গাজমির দলিলপত্র নিজের বাসায় সরানোর পুরো বিষয়টি আয়ুব মুন্সীর পরিকল্পনাতেই হয়েছে- স্থানীয় বিভিন্ন সূত্রে এমন কথা জানা গেলেও শনিবার (১৪ সেপ্টেম্বর) বাড়ির মালিক চান্দগাঁও ওয়ার্ড আওয়ামী লীগের অর্থ সম্পাদক আয়ুব মুন্সী গণমাধ্যমকে বলেন, ‘আমার বড় ভাইয়ের শ্যালক এস আলমের বস্তাভর্তি কাগজপত্রগুলো যে আমাদের পার্কিংয়ের ভেতরে রেখেছে, সেটা আমরা জানতাম না। পরে অফিস থেকে বাসায় ফিরে বিষয়টি জানার পর সাইফুদ্দিনকে বস্তাগুলো সরিয়ে নিতে বলি।’

তিনি বলেন, ‘এর কয়েকদিন পর দুটি নোহা মাইক্রোবাস ও একটি ছোট মিনি ট্রাক এনে এস আলমের বস্তাগুলো অন্য জায়গায় সরিয়ে নেয় সাইফুদ্দিন।’

বস্তাগুলোতে কোনো টাকা ছিল কিনা- এমন প্রশ্নের উত্তরে আয়ুব মুন্সী বলেন, ‘বস্তাগুলো আমি ধরে ধরে দেখেছি, সেখানে টাকা ছিল না। এগুলো এস আলমের জায়গা-জমির দলিল বলে মনে হয়েছে।’

অন্যদিকে এস আলম গ্রুপের এস্টেট ম্যানেজার সাইফুদ্দিন গণমাধ্যমকে বলেন, ‘নানা সমস্যায় আমাদের গ্রুপের অনেক জায়গাজমির নামজারিসহ বিভিন্ন কাজকর্ম করা যাচ্ছে না। আমার ভগ্নিপতির ভাই দলিললেখক হওয়ায় দলিলপত্রগুলো তার কাছে নিয়ে গিয়েছিলাম। পরে তিনি মানা করায় আবার সেগুলো নিয়ে এসেছি।’

এতেগুলো দলিলপত্র কোথায় সরালেন- এমন প্রশ্নের জবাবে এস্টেট ম্যানেজার বলেন, ‘খাতুনগঞ্জে আমাদের অফিসেই নিয়ে এসেছি।’

Header Ad

ভাসানী বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য আনোয়ারুল আজিম আখন্দ

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল আজিম আখন্দ। ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভা‌বিপ্রবি) নতুন উপাচার্য হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল আজিম আখন্দ।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত চিঠিতে অধ্যাপক ড. আনোয়ারুল আজিম আখন্দকে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়- মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১-এর ধারা ১০ (১) অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল আজীম আখন্দকে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর পদে তার যোগদানের তারিখ থেকে নিয়োগ প্রদান করা হলো। ভাইস-চ্যান্সেলর হিসেবে তার নিয়োগের মেয়াদ হ‌বে ৪ বছর।

গণঅভ্যুত্থানে শহীদ পরিবার ৫ ও আহতরা এক লাখ টাকা করে পাবেন

ছবি: সংগৃহীত

গণঅভ্যুত্থানে শহীদদের প্রত্যেক পরিবার প্রাথমিকভাবে ৫ লাখ টাকা এবং আহত প্রত্যেক ব্যক্তিকে প্রাথমিকভাবে সর্বোচ্চ এক লাখ টাকা দেওয়া হবে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের কার্যনির্বাহী কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে নিশ্চিত করা হয়েছে এ তথ্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি স্মারক অনুষ্ঠানের মাধ্যমে আহতদের জন্য যত তাড়াতাড়ি সম্ভব ক্ষতিপূরণ দেওয়া হবে। শহীদদের পরিবারের জন্য চেক হস্তান্তর করা হবে। প্রধান উপদেষ্টার নেতৃত্বে গঠিত কমিটি সমাজের সব স্তরের মানুষ, বাংলাদেশি প্রবাসী, সংস্থা ও ব্যবসায়িক প্রতিষ্ঠানকে ফাউন্ডেশনে অনুদান দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে।

বুধবারের সভায় কমিটি জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের জন্য একটি অফিস স্পেস এবং এর কার্যক্রম পরিচালনার জন্য স্বেচ্ছাসেবকদের খুঁজে বের করার সিদ্ধান্ত নিয়েছে। জুলাই-আগস্ট গণ-অভ্যুত্থানের সমস্ত ভিডিও, ছবি, মৌখিক ইতিহাস এবং অন্যান্য নথি এবং স্মারক সংরক্ষণ করা হবে এর মাধ্যমে।

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বৈঠকে বলেন, সামান্য পরিমাণ অর্থের অনুদানের দলিল করতে হবে এবং দাতাদের তালিকাও সংরক্ষণ করতে হবে। সম্ভব হলে তাদের নাম ফাউন্ডেশনের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

তিনি বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এটিকে সফল করতে আমাদের অবশ্যই কঠোর পরিশ্রম করতে হবে।

ড. ইউনূস বলেন, আহতদের চিকিৎসার খরচ স্বাস্থ্য মন্ত্রণালয় দেবে। সরকারের চিকিৎসার খরচ ছাড়াও ফাউন্ডেশন আহতদের ক্ষতিপূরণ দেবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন, অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা শারমিন মুরশিদ, নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ সজিব ভূঁইয়া, ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মীর মাহবুবুর রহমান স্নিগ্ধ এবং ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ কাজী ওয়াকার আহমদ।

গতকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সরকারের কাছ থেকে ১০০ কোটি টাকা অনুদান নিয়ে থেকে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন। এর আগে গত ১২ সেপ্টেম্বর অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে সভাপতি এবং আন্দোলনে প্রাণ হারানো মুগ্ধর ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধকে সাধারণ সম্পাদক করে গঠন করা হয় এ ফাউন্ডেশন। এর কার্যক্রম পরিচালনার জন্য গঠন করা হয় সাত সদস্যের কার্যনির্বাহী পরিষদ। ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ করা হয় কাজী ওয়াকার আহমেদকে। কার্যনির্বাহী পরিষদে উপদেষ্টাদের মধ্যে আরও আছেন নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, নূরজাহান বেগম ও শারমিন মুর্শিদ। এতে আরও ১৪ জন সাধারণ সদস্য যোগ হবেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ উপদেষ্টা নাহিদ ইসলাম।

শহীদদের নিয়ে মামলার নামে দেশে ব্যবসা শুরু হয়েছে: সারজিস

বক্তব্য রাখছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম। ছবি: সংগৃহীত

শহীদদের নিয়ে মামলার নামে দেশে ব্যবসা শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম। তিনি বলেন, প্রকৃত অপরাধীদের সঙ্গে মামলায় জড়ানো হচ্ছে অনেক নিরপরাধ মানুষকে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে শরীয়তপুর সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত দুর্নীতি, চাঁদাবাজ ও সন্ত্রাসের বিরুদ্ধে সমাবেশে বক্তব্য দেওয়ার সময় এ মন্তব্য করেন তিনি।

সারজিস বলেন, কোটা আন্দোলনে শহীদদের নিয়ে মামলার নামে দেশে ব্যবসা শুরু হয়েছে। প্রকৃত অপরাধীদের সঙ্গে মামলায় জড়ানো হচ্ছে অনেক নিরপরাধ মানুষকে।

বক্তব্যকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ ও অন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের তদন্ত ছাড়া কাউকে গ্ৰেপ্তার কিংবা হয়রানি না করতে অনুরোধ জানান তিনি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় এ সমন্বয়ক বলেন, ফ্যাসিস্ট সরকারের প্রেতাত্মারা এখনও সরকারের বিভিন্ন স্তরে বসে ষড়যন্ত্র করছে। প্রতিবিপ্লব ঘটানোর চেষ্টা করছে বিভিন্ন মহল। আগামী নির্বাচন পর্যন্ত তাই ধর্ম, বর্ণ, রাজনৈতিক সব ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

এর আগে সকাল ১০টায় শরীয়তপুর পৌঁছান সারজিসসহ বৈষম্যবিরোধী আন্দোলনের কেন্দ্রীয় ১০ সমন্বয়ক। দুপুর ১২টায় ছাত্র আন্দোলনে নিহতদের পরিবারের সদস্য ও স্থানীয় রাজনৈতিক নেতাদের সঙ্গে মতবিনিময় করেন তারা।

সর্বশেষ সংবাদ

ভাসানী বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য আনোয়ারুল আজিম আখন্দ
গণঅভ্যুত্থানে শহীদ পরিবার ৫ ও আহতরা এক লাখ টাকা করে পাবেন
শহীদদের নিয়ে মামলার নামে দেশে ব্যবসা শুরু হয়েছে: সারজিস
নওগাঁর নিতপুর সীমান্ত থেকে ২ বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে বিএসএফ
আবারও মিয়ানমার সীমান্তে গুলি, টেকনাফে আতঙ্ক
হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
জিডির বাধ্যবাধকতা থাকছে না হারানো এনআইডি তুলতে
ডেঙ্গুতে একদিনে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে ৮৬৫ জন
দিনব্যাপী মেরামত শেষে প্রস্তুত মেট্রোরেলের মতিঝিল রুট
সকালে উঠে সামনে নয়, পিছন দিকে হাঁটুন! উপকার জানলে অবাক হবেন
সেনাপ্রধানের সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ
জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে চাকরির সুযোগ
মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালুর আহ্বান উপদেষ্টা নাহিদের
সংবিধান সংস্কার কমিশনের প্রধান হলেন অধ্যাপক আলী রীয়াজ
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫, অবসরে ৬৫ নির্ধারণের প্রস্তাব
শেখ হাসিনাসহ সাবেক ৩ সিইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা
বিটিভির খবর বেসরকারি টিভিগুলোকে প্রচার করতে হবে না: তথ্য উপদেষ্টা
বাংলাদেশকে সম্মান দেখিয়ে গম্ভীর বললেন ‘আমরা কাউকে ভয় পাই না’
অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভায় অনুমোদন পেল ৪ প্রকল্প
রিজার্ভ ২৪ বিলিয়ন ডলার ছাড়িয়েছে: বাংলাদেশ ব্যাংক