রবিবার, ৬ অক্টোবর ২০২৪ | ২১ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা বন্ধের দাবি

ছবি: সংগৃহীত

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, আন্তর্জাতিক নৌ সংস্থার (আইএমও) সেক্রেটারি জেনারেল আর্সেনিও ডমিনগুয়েজের দক্ষ এবং গতিশীল নেতৃত্বে আইএমওর নির্বাহী পরিষদের একজন নির্বাচিত সদস্য হিসাবে ১৩২ তম আইএমও কাউন্সিলে ভাষণ দেওয়া বাংলাদেশের জন্য একটি বড় সম্মানের।

২০২৩ সালের আইএমও কাউন্সিল নির্বাচনে আমাদেরকে এই সম্মানিত কাউন্সিলে ফিরিয়ে আনার জন্য যে সমস্ত সদস্য রাষ্ট্র আমাদের সমর্থন করেছিল বাংলাদেশ তাদের প্রতি কৃতজ্ঞ। কাউন্সিলের একজন দায়িত্বশীল সদস্য হিসেবে বাংলাদেশ আইএমও'র মিশন, দৃষ্টিভঙ্গি এবং কৌশলগত দিকনির্দেশনা এবং এই কাউন্সিলের অগ্রাধিকার বাস্তবায়নের প্রতি তার দ্ব্যর্থহীন প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে যা সহকর্মী সদস্য রাষ্ট্রগুলির সাথে ঘনিষ্ঠ সহযোগিতায় কাজ করে।

তিনি বলেন, আন্তর্জাতিক শিপিং-এ জলদস্যুদের আক্রমণ এবং নিরীহ নাবিকদের জিম্মি করার বিরুদ্ধে অব্যাহত সচেতনতার জন্য বাংলাদেশ আইএম ও মহাসচিব আর্সেনিও ডমিনগুয়েজের কৃতজ্ঞ। এমভি আবদুল্লাহ উদ্ধার প্রক্রিয়ায় সহায়তার জন্য বহুজাতিক নৌবাহিনী এবং এমভি আবদুল্লাহ এবং এর ক্রুদের সাথে সংহতির জন্য সহ আইএমও'র সদস্যদের প্রতিও কৃতজ্ঞ।

প্রতিমন্ত্রী আজ (৮ জুলাই ২০২৪) লন্ডনে আন্তর্জাতিক নৌ সংস্থার (আইএমও) সদর দপ্তরে আইএমও'র ১৩২ তম কাউন্সিলের প্রথম অধিবেশনে বক্তৃতা এসব কথা বলেন। এসময় অন্যান্যের মধ্যে আইএমও-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম এবং নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এম মাকসুদ আলম উপস্থিত ছিলেন। গত মে মাসে আইএমও মহাসচিব আর্সেনিও ডোমিঙ্গুয়েজের বাংলাদেশে অত্যন্ত অনুপ্রেরণামূলক সফরের কথা স্মরণ করে প্রতিমন্ত্রী বলেন, সে সময়ে আমরা আমাদের দেশের দ্রুত রূপান্তরিত সামুদ্রিক এবং ব্লু অর্থনীতির ল্যান্ডস্কেপ আমাদের স্বপ্নদর্শী প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে মেরিটাইম ভিশন শেয়ার করতে পেরে আনন্দিত হয়েছিলাম। যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭৪ সালে প্রণয়ন করেছিলেন। ক্রমাগত হুমকি এবং লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজের উপর আক্রমণ, সামুদ্রিক বাণিজ্য রুট, নাবিকদের নিরাপত্তা এবং আন্তর্জাতিক বাণিজ্যের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করে।

বাংলাদেশ বাহামাসের প্রতিনিধিদলের সাথে একাত্মতা প্রকাশ করে কারণ আমাদের চিন্তাভাবনা এবং প্রার্থনা এমভি গ্যালাক্সি লিডারের সমুদ্রযাত্রীদের সাথে তাদের অবিলম্বে এবং নিরাপদ মুক্তির জন্য। সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা অবিলম্বে বন্ধের দাবিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২৭২২ রেজুলেশনকে বাংলাদেশ স্বাগত জানায়।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ, এসআইডি এবং ক্ষুদ্র রাষ্ট্রগুলির পাশাপাশি গ্লোবাল সাউথের আগ্রহ ও উদ্বেগের কথা বলার জন্য এই কাউন্সিলের কাছে তার নির্বাচনী অঙ্গীকার পুনর্ব্যক্ত করে, বিশেষ করে আমাদের সক্ষমতার ঘাটতি এবং অবকাঠামোতে বৃহত্তর বিনিয়োগ আকর্ষণ এবং অর্থায়নের ক্ষেত্রে চ্যালেঞ্জগুলি মোকাবেলা করা জরুরি প্রয়োজন। হংকং কনভেনশন অনুযায়ি বিকল্প এবং সবুজ জ্বালানি, জাহাজ নির্মাণ এবং জাহাজ পুনর্ব্যবহারে আমাদের ন্যায্য রূপান্তরের জন্য অবকাঠামো এবং সাশ্রয়ী মূল্যের প্রযুক্তি স্থানান্তর প্রয়োজন।

Header Ad

সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান আটক

আমিনুল ইসলাম খান। ছবি: সংগৃহীত

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা বিভাগের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খানকে বনানী থেকে আটক করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)।

ডিএমপির মিডিয়া বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মুহাম্মদ তালেবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আজ আমিনুল ইসলাম খানকে বনানী থেকে আটক করেছে ডিবি। তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে, সেসব মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হতে পারে।

এর আগে গতকাল শনিবার রাজধানীর ধানমন্ডি থেকে গ্রেপ্তার করা হয় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব আবুল কালাম আজাদকে। আজ ঢাকার আদালত তাকে সাত দিনের রিমান্ডে পাঠিয়েছেন।

Header Ad

মধ্যপ্রাচ্যের প্রথম ক্যাসিনোর অনুমোদন দিল আরব আমিরাত

ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো বাণিজ্যিক গেমিং বা জুয়া খেলার লাইসেন্স দিলো আরব আমিরাত। মার্কিন লস এঞ্জেলেস ভিত্তিক ক্যাসিনো অপারেটর 'উইন রিসোর্টস' আরব দেশটিতে এই খেলা পরিচালনার লাইসেন্স পেয়েছে।

শনিবার (৫ অক্টোবর) উইন রিসোর্টস তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

উইন রিসোর্টের সদর দফতর যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের প্রধান শহর লাস ভেগাসে অবস্থিত। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের রাস আল খামিয়া এমিরেত (রাজ্য) আল মারজান দ্বীপে একটি বিলাসবহুল রিসোর্ট নির্মাণ করছে উইন। সেই রিসোর্টে ক্যাসিনো খোলার জন্য আমিরাতের সরকারের কাছে আবেদন করেছিল কোম্পানিটি। সেই আবেদন মঞ্জুর করে শনিবার উইন রিসোর্টকে লাইসেন্স প্রদান করল আমিরাতের সরকার।

উইন রিসোর্ট, আল মারজান দ্বীপ ও রাস আল খামিয়ার যৌথ বিনিয়োগে নির্মাণ হচ্ছে এই রিসোর্টটি। গত আগস্টে এক বিবৃতিতে উইন রিসোর্ট জানিয়েছিল, প্রকল্পটির জন্য এ পর্যন্ত ৫১ কোটি ৪০ লাখ ডলার বিনিয়োগ করেছে কোম্পানি কর্তৃপক্ষ। ১ হাজার ৫৪২টি কক্ষ বিশিষ্ট বিলাস বহুল এই রিসোর্টটি উদ্বোধন করা হবে ২০২৭ সালে।

ইসলাম ধর্মে জুয়া নিষিদ্ধ হওয়ায় মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের মতো আমিরাতেও জুয়া খেলা নিষিদ্ধ। তবে উইন রিসোর্ট আবেদনপত্রে উল্লেখ করছিল যে ইউরোপ-এশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে যেসব পর্যটক আসেন, শুধু তাদেরকেই প্রবেশ করতে দেয়া হবে রিসোর্টের ক্যাসিনোতে। মূলত এই শর্তের ওপর ভিত্তি করেই লাইসেন্স প্রদান করেছে আবুধাবি।

আমিরাতে নিয়মিত লটারি এবং কমার্শিয়াল গেমিং হয়। এসব সঠিকভাবে পরিচালনার জন্য গত বছর একটি নিয়ন্ত্রক সংস্থা করেছে আমিরাত। গত মাসে আমিরাতে ক্যাসিনো খোলার জন্য আবেদন করেছে অপর মার্কিন কোম্পানি এমজেএম। সেই আবেদনও দেশটির সরকার মঞ্জুর করবে বলে আশা করা হচ্ছে।

২০২২ সালে পর্যটন খাতকে শক্তিশালী করতে এক মহাপরিকল্পনা নেয় আমিরাতের সরকার। এই পরিকল্পনা আওতায় পর্যটন খাতে ২০২২ থেকে ২০৩১ সাল পর্যন্ত ২ হাজার ৭২০ কোটি ডলার বিনিয়োগের এবং এই সময়সীমার মধ্যে ৪ কোটি পর্যটককে স্বাগত জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

Header Ad

ডিসিদের দুর্নীতির অনুসন্ধান ও ৬৫ জনের হিসাব জব্দে দুদকে আবেদন

দুর্নীতি দমন কমিশন। ছবি: সংগৃহীত

সম্প্রতি বিভিন্ন গণমাধ্যনে জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ নিয়ে কোটি কোটি টাকার লেনেদনের তথ্য ফাঁস হয়েছে। নিয়োগ বাণিজ্যের সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান এবং বিতর্কিত দুই যুগ্ম সচিব ড. জিয়াউদ্দিন আহমেদ ও আলী আযমের সরাসরি জড়িত থাকার তথ্য সামনে এসেছে।

এ অবস্থায় ডিসি নিয়োগে দুর্নীতির অনুসন্ধান ও সংশ্লিষ্ট ৬৫ কর্মকর্তার ব্যাংক অ্যাকাউন্ট জব্দে প্রয়োজনীয় পদক্ষেপ চেয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) আবেদন করেছেন এক আইনজীবী। রবিবার (৬ অক্টোবর) নাদিম মাহমুদ নামের হাইকোর্টের এক আইনজীবী দুদকের চেয়ারম্যান বরাবর ওই আবেদন করেছেন।

বিষয়টি নিশ্চিত করে নাদিম মাহমুদ বলেন, ডিসিদের নিয়োগ নিয়ে দুর্নীতি তথ্য ফাঁস হওয়ার পর এখন পর্যন্ত দুদক থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তাই আমি দুদকে আবেদন করেছি। একই সঙ্গে যারা ডিসি হিসেবে নিয়োগ পেয়েছেন তাদের ব্যাংক হিসাব জব্দের অনুরোধ করেছি। কারণ ফাঁস হওয়া তথ্যানুসারে ঘুষের টাকা ডলার ও টাকায় লেনদেন হয়েছে। পরিবারের সদস্যসহ তাদের সম্পদের হিসাব নেওয়া উচিত। এ বিষয়ে দুদক যদি পদক্ষেপ না নেয় তাহলে হাইকোর্টে রিট করতে হবে।

আবেদনে বলা হয়েছে, বাংলাদেশকে একটি দুর্নীতিমুক্ত দেশ হিসেবে প্রতিষ্ঠা করার জন্য আমি একজন বাংলাদেশের স্থায়ী ও সচেতন নাগরিক এবং বাংলাদেশের সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে ঘুষের মাধ্যমে অর্থাৎ দুর্নীতির মাধ্যমে পদে নিয়োগ সমর্থন করি না। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট পদে বদলি ও পদায়ন করা জন্য চেক, ক্যাশ ও ডলারে ঘুষের টাকা লেনদেন করা এবং ঘুষের টাকা বিদেশে পাচার কর ও ঘুষ লেনদেন এ সহায়তার বিষয়টি গুরুত্বের সঙ্গে অনুসন্ধান করা একান্ত প্রয়োজন। দুর্নীতির সঙ্গে জড়িত কেউ যাতে বিদেশে পালাতে না পারে এবং তাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে কোনো টাকা উত্তোলন করতে না পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা একান্ত আবশ্যক বলে মনে করি।

আবেদনে অভিযোগের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে আগামী ৩ কার্যদিবসের মধ্যে অনুসন্ধান শুরু করা এবং অভিযুক্তদের কেউ যাতে বিদেশে পালাতে না পারে সেজন্য আদালতে বিদেশ গমনে নিষেধাজ্ঞার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণেরও অনুরোধ করা হয়েছে।

Header Ad

সর্বশেষ সংবাদ

সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান আটক
মধ্যপ্রাচ্যের প্রথম ক্যাসিনোর অনুমোদন দিল আরব আমিরাত
ডিসিদের দুর্নীতির অনুসন্ধান ও ৬৫ জনের হিসাব জব্দে দুদকে আবেদন
‘আন্দোলনে নিহত ১০৫ শিশুর পরিবার ৫০ হাজার টাকা করে পাবে’
কুবিতে সোনালী পেমেন্ট গেটওয়ে ব্যবহার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
বিএসএফের গুলিতে নিহত স্বর্ণা দাসের পরিবারের পাশে তারেক রহমান
লেবাননে ইসরায়েলি হামলায় ১১ দিনে শতাধিক শিশু নিহত: ইউনিসেফ
ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে ৭ দিনের আল্টিমেটাম
কাদের-নানক-হারুনের বিষয়ে তথ্য পেলেই গ্রেপ্তার: র‌্যাব
কলকাতার রাস্তায় দেখা মিলল ঢাকার আলোচিত কাউন্সিলর আসিফের
আওয়ামী লীগের ফিরে আসার কোনো সুযোগ নেই: দুদু
জুলাই বিপ্লবের পর সেনাবাহিনী জনগণের আস্থার প্রতীক হয়ে উঠেছে: ড. ইউনূস
ইরানে পাল্টা হামলা চালানোর ঘোষণা নেতানিয়াহুর
সতর্ক না করেই ভারত পানি ছাড়ায় বন্যা ভয়াবহ রূপ নিয়েছে: পানি সম্পদ উপদেষ্টা
যুক্তরাষ্ট্রের গণতন্ত্র রক্ষায় ট্রাম্পকে জিততে হবে: ইলন মাস্ক
আন্দোলনে ছাত্র-জনতার পাশে ছিলাম, অভ্যুত্থান সফল করতে কাজ করছি: র‍্যাব পরিচালক
তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবিলা করা হবে: কায়সার কামাল
রাতে আর্জেন্টিনাকে হারালেই ব্রাজিলের হেক্সা মিশন পূরণ
স্ত্রীকে খুন করে স্বামীর আত্মহত্যা, চিরকুটে লেখা দাফনের টাকা কোথায় রাখা !
মামলা নিষ্পত্তি না হওয়ায় সাড়ে ১৫ বছর ধরে কারাগারে বিডিআরের ৭ শতাধিক সদস্য