রবিবার, ৩০ জুন ২০২৪ | ১৬ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

দেশে ফিরেছেন ১১ হাজার ৬৪০ হাজি, ৪৪ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরছেন হাজিরা। এখন পর্যন্ত ১১ হাজার ৬৪০ হাজি দেশে ফিরেছেন। রবিবার (২৩ মে) দিবাগত রাতে হজ পোর্টালের সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

সৌদি থেকে ৩০টি ফ্লাইটে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৮টি, সৌদি এয়ারলাইনসের ১০টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ১২টি ফ্লাইট পরিচালনা করে।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

এবার বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। হজে গিয়ে এখন পর্যন্ত ৪৪ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এরমধ্যে পুুরুষ ৩৫ এবং মহিলা নয়জন।

এদিকে, আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।

বিষয়টি নিশ্চিত করে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, নির্ধারিত সংখ্যার মধ্যে কতজন সরকারি ব্যবস্থাপনায় আর কতজন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন তা বাংলাদেশ সরকার পরে নির্ধারণ করে দেবে।

Header Ad

শাকিব খানের নায়িকা হচ্ছেন সাবিলা নূর!

শাকিব খান-সাবিলা নূর। ছবি: সংগৃহীত

ঈদুল আজহায় মুক্তি পেয়েছে ‘তুফান’। রায়হান রাফি পরিচালিত ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন শাকিব খান। ছবিটি মুক্তির পর থেকে হলে হলে দর্শক টানছে দারুণ ভাবে। স্বাভাবিকভাবে বাংলা ছবির জোয়ার এনে দিয়েছে তুফান। মুক্তি পেয়েছে দেশের বাইরেও। সেখানেও সিনেমাটির জয়-জয়কার।

এদিকে শাকিব খান অভিনীত আলোচিত এই সিনেমাটির প্রস্তাব গিয়েছিল ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী সাবিলা নূরের কাছে। কিন্তু সেসময় প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন এবং তার জন্য এখন কিছুটা আফসোসও করছেন অভিনেত্রী।

শাকিব খান। ছবি: সংগৃহীত

শুধু তাই নয়, এর আগে ‘প্রিয়তমা’ সিনেমার প্রস্তাবও পেয়েছিলেন কিন্তু সেসময় দেশের বাইরে থাকার কারণে শিডিউল জটিলতায় সেটি আর করা হয়নি। তবে আবার শাকিব খানের সিনেমার প্রস্তাব গিয়েছে সাবিলা নূরের কাছে। শোনা যাচ্ছে, আসন্ন নতুন সিনেমায় শাকিবের সঙ্গে জুটি হিসেবে দেখা যেতে পারে এই অভিনেত্রীকে। তবে এই বিষয়ে আপাতত কেউই মুখ খুলছেন না।

শাকিব খানের সঙ্গে নাকি নতুন সিনেমা নিয়ে কথা হচ্ছে। কথাটি কতটুকু সত্যি, এমন প্রশ্নে সাবিলা বলেন, ‘কথা হচ্ছে। এর বাইরেও একাধিক সিনেমা নিয়েই কথা হচ্ছে আমার, যেগুলো এখনো বলার মতো অবস্থায় নেই। অনেক সময় দেখা যায়, সবকিছু চূড়ান্ত হওয়ার পরও অনেক কিছু পাল্টে যায়, তাই শুটিং শুরু না হওয়া পর্যন্ত কিছুই বলা যাচ্ছে না। এর আগেও একবার একটি সিনেমা শুটিং পর্যন্ত গিয়েও আগ মুহূর্তে ক্যান্সেল হয়ে যায়। তাই শুটিংয়ে যাওয়ার আগে এখন আর কিছুই বলতে চাই না।’

সাবিলা নূর। ছবি: সংগৃহীত

শাকিব খানের সঙ্গে কাজ করতে ইচ্ছুক এই অভিনেত্রী। তিনি বলেন, ‘আমি এর আগেও অনেকবার বলেছি, শাকিব খানের সঙ্গে কাজ করতে বরাবরই ইচ্ছুক আমি। আমি সত্যিই চাই তার সঙ্গে কাজ করতে। আগেও চেয়েছি, এখনো চাই।’

উল্লেখ্য, ঈদে ওটিটি প্লাটফর্ম হইচইতে মুক্তি পেয়েছে সাবিলা নূরের ওয়েব সিরিজ ‘গোলাম মামুন’, যেটি থেকে বেশ প্রশংসা কুড়াচ্ছেন বলে জানান। এছাড়াও ‘রাত বাকি’ নাটকের জন্যও সাধুবাদ পাচ্ছেন।

মেরামত কাজ শেষ, শিগগিরই গতি ফিরছে ইন্টারনেটের

ছবি: সংগৃহীত

প্রায় আড়াইমাস ধরে সারাদেশে পটুয়াখালীর কুয়াকাটায় স্থাপিত সাবমেরিন ক্যাবল সংযোগ বিচ্ছিন্ন থাকায় গ্রাহকরা ইন্টারনেটে ধীরগতি পাচ্ছিলেন। এতে ভোগান্তিতে পড়েন গ্রাহকরা। অবশেষে গ্রাহকদের জন্য সুখবর দিলো বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি)।

ইন্দোনেশিয়ার জলসীমায় সমুদ্রের তলদেশে বিচ্ছিন্ন হওয়া সাবমেরিন ক্যাবলের মেরামত কাজ শেষ। এখন পুনরায় সংযোগ সচল করা হয়েছে। শিগগির মিলবে পূর্ণ গতির ইন্টারনেট সেবা।

রবিবার (৩০ জুন) সকালে বিএসসিপিএলসি মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণাবেক্ষণ) সাইদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমাদের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলটি (এসএমডব্লিউ-৫) সিঙ্গাপুর থেকে কিছুটা পশ্চিমে ইন্দোনেশিয়ার জলসীমায় কাটা পড়েছিল। দীর্ঘদিনের প্রচেষ্টায় সেটার মেরামত কাজ শেষ হয়েছে গত ২৮ জুন। এখন সিমিউই-৫ সংযোগ পুরোপুরি সচল। ধীরে ধীরে ইন্টারনেটের গতি বাড়বে। কয়েকদিনের মধ্যে পূর্ণ গতির ইন্টারনেট পাবেন গ্রাহকরা।

বিএসসিপিএলসি সূত্র জানিয়েছে, বর্তমানে দেশে মোট ব্যান্ডউইথের ব্যবহার ৫ হাজার জিবিপিএসের বেশি। এর অর্ধেকেরও বেশি প্রায় ২ হাজার ৭০০ জিবিপিএস আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি) লাইসেন্সের মাধ্যমে আসে, যা ভারত থেকে স্থলপথে ব্যান্ডউইথ আমদানি করতে ব্যবহৃত হয়।

বাকি ২ হাজার ৪০০ জিবিপিএসের মতো ব্যান্ডউইথ সরবরাহ করে বিএসসিপিএলসি। দুটি সাবমেরিন ক্যাবলের মাধ্যমে এ ব্যান্ডউইথ সরবরাহ করা হয়। বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়া-মধ্যপ্রাচ্য-পশ্চিম ইউরোপ-৪ (সিমিউই-৪) কনসোর্টিয়ামের সদস্য। ২০০৬ সালে বাংলাদেশ প্রথম সাবমেরিন ক্যাবলে যুক্ত হয়। এর ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে। এটি প্রায় ৮০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ করে থাকে।

দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সিমিউই-৫ প্রবেশ করেছে পটুয়াখালীর কুয়াকাটা হয়ে। দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে এক হাজার ৬০০ জিবিপিএস সরবরাহ করা হয়।

এলপিএল খেলতে দেশ ছেড়েছেন তিন বাংলাদেশী ক্রিকেটার

ছবি: সংগৃহীত

লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলতে দেশ ছেড়েছেন তিন টাইগার ক্রিকেটার। তারা হলেন- মোস্তাফিজুর রহমান, তাওহীদ হৃদয় ও তাসকিন আহমেদ। হৃদয়ের জন্য নতুন না হলেও দুই পেসার তাসকিন ও মোস্তাফিজ এর আগে এলপিএল খেলেননি। দেশ ছাড়ার আগে সবার কাছে দোয়া চেয়েছেন তারা।

দুই দিনের ব্যবধান, আবারও বিমানবন্দর। আবারও তাসকিন আহমেদ। সকালের সিগ্ধ আলো সঙ্গী করে বাবা আর ছেলের হাত ধরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হাজির হন টাইগার স্পিডস্টার। জাতীয় দল নয়, তাসকিনের নতুন অ্যাসাইনমেন্ট এলপিএল।

শ্রীলঙ্কায় লিগ খেলতে যাওয়া নতুন অভিজ্ঞতা তাসকিনের জন্য। এর আগে আইপিএল, পিএসএল থেকে ডাক পেয়ে বিসিবির এনওসি না পাওয়ায় খেলা হয়নি। তবে বিশ্বকাপ হতাশার পর ফ্র্যাঞ্চাইজি লিগ নিয়ে নিজেদের অবস্থান পাল্টেছে বোর্ড। অনুমতি পেয়েছেন তাসকিন।

শুধু তাসকিন নন, শ্রীলঙ্কার বিমান ধরার দলে ছিলেন মোস্তাফিজুর রহমানও। নিলামের আগেই নিজেদের আইকন প্লেয়ার হিসবে তাকে কিনে নেয় ডাম্বুলা সিক্সার্স। ব্যক্তিগত গাড়ি থেকে নেমে কিছুটা স্বভাবসুলভ ভঙ্গিতে এড়িয়ে গেলেন গণমাধ্যমকে। তবে স্মিথ হাসিতে যেন বুঝিয়ে গেলেন করতে চান দারুণ কিছু।

গেল এলপিএলে জাফনা কিংসের হয়ে হৃদয়ের হৃদয় ভোলানো ব্যাটিং এখনও সমর্থকদের চোখে লেপ্টে থাকার কথা। এবার খেলবেন মোস্তাফিজের দল ডাম্বুলা সিক্সার্সে। ফিজের সঙ্গেই বাংলাদেশ ছাড়লেন একই বিমানে।

১ জুলাই শুরু হচ্ছে এলপিএলের ৫ম আসর। প্রথম দিনই মাঠে নামছে মোস্তাফিজ ও হৃদয়ের দল ডাম্বুলা সিক্সার্স। পাল্লেকেলের সেই ম্যাচে তাদের প্রতিপক্ষ ক্যান্ডি ফালকন্স।

সর্বশেষ সংবাদ

শাকিব খানের নায়িকা হচ্ছেন সাবিলা নূর!
মেরামত কাজ শেষ, শিগগিরই গতি ফিরছে ইন্টারনেটের
এলপিএল খেলতে দেশ ছেড়েছেন তিন বাংলাদেশী ক্রিকেটার
পানি সম্পদ মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, এসএসসি পাসেও আবেদন
ব্যারিস্টার সুমনকে হত্যা চেষ্টা, নিরাপত্তা চেয়ে থানায় জিডি
বৃষ্টির ময়লা পানি কাপড়ে লাগলে নামাজ পড়া যাবে?
কিশোরী গৃহকর্মীকে ধর্ষণ ও ভিডিও ধারণ, ফিজিওথেরাপি চিকিৎসক গ্রেপ্তার
এবার অনির্দিষ্টকালের জন্য শাবিপ্রবির ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা
খালেদা জিয়ার অসুস্থতার মিথ্যা তথ্য দিচ্ছে বিএনপি: ওবায়দুল কাদের
বাড়ছে তিস্তার পানি, খোলা হলো জলকপাট
সংসদে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস
আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৪১ লাখ : আইনমন্ত্রী
কাল থেকে ঢাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ
মোবাইল নম্বর ভাইরাল, উড়ো ফোনে অতিষ্ঠ শ্রীলেখা
ইসলামি ধারার ৬ ব্যাংকের অবস্থা এখন আরও খারাপ: কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন
১০৯ বার পেছালো সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন
এইচএসসি পরীক্ষার দিনে বৃষ্টি হলে সময় বাড়ানোর নির্দেশ
ইসরায়েলকে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিল সৌদি আরব
জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস আজ
আঙুলের নখ বলে দেবে আপনার চরিত্রের গোপন দিক