বুধবার, ৩ জুলাই ২০২৪ | ১৯ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব: নিহত বেড়ে ১৩

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় রেমাল দেশের উপকূলীয় ১৯ জেলায় পুরো শক্তি নিয়ে আঘাত করেছে। এছাড়া দেশের মধ্যভাগেও তাণ্ডব চালিয়েছে ঘূর্ণিঝড়টি। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত আট জেলায় ১৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও অনেকেই। ঘূর্ণিঝড়ে নিহতদের মধ্যে পটুয়াখালীতে ৩ জন, ভোলায় ৩ জন, বরিশালে ২ জন এবং খুলনা, লক্ষ্মীপুর, সাতক্ষীরা, চট্টগ্রাম ও কুমিল্লায় একজন করে মারা গেছেন।

রোববার (২৬ মে) থেকে সোমবার (২৭ মে) সন্ধ্যা ৭টা পর্যন্ত ওই ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

পটুয়াখালী: পটুয়াখালীতে ঘূর্ণিঝড়ের তাণ্ডবে মারা গেছেন তিনজন। এর মধ্যে দুমকি উপজেলায় ঝড়ো হাওয়ায় গাছচাপায় জয়নাল হাওলাদার নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। তিনি উপজেলার পাঙ্গা‌শিয়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড নলদোয়া‌নি স্লুইসগেট এলাকার বাসিন্দা।

পটুয়াখালীর বাউফলে ঘূর্ণিঝড় রিমালে মৃত্যু হয়েছে মো. আব্দুল করিম নামে এক পথচারীর। বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ গেটের সামনে ঘটনা ঘটে। নিহত ব্যক্তি উপজেলার নাজিরপুর ইউনিয়নের বাসিন্দা।

এর আগে রোববার দুপুরে সৈকত-সংলগ্ন ফুফুর বাড়িতে যাওয়ার সময় সাগরের ঢেউয়ে তলিয়ে যায় মো. শরীফুল ইসলাম (২৪)। এক ঘণ্টা পর ঘটনাস্থলের কাছ থেকে মৃত শরীফুলকে উদ্ধার করেন স্থানীয় মানুষেরা। শরীফুল পটুয়াখালীর কলাপাড়ার ধুলাশ্বর ইউনিয়নের অনন্তপাড়া গ্রামের আবদুর রহিমের ছেলে।

বরিশাল: সোমবার (২৭ মে) ভোরে বরিশাল নগরীর রূপাতলী এলাকায় বহুতল ভবনের দেয়াল ধসে দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন একজন। পুলিশ জানিয়েছে, চারজন রেন্টুরেন্টে অবস্থান করছিলেন। বাতাসের তীব্রতায় আকস্মিক পাশের চারতলা ভবনের একটি অংশের দেয়াল ধসে পড়ে। এতে ঘটনাস্থলেই নিহত হন হোটেল মালিক লোকমান ও কর্মচারী মোকছেদুল। আহত হন কর্মচারী সাকিব। তাকে শের-ই বাংলা মেডিকেলে ভর্তি করা হয়েছে।

ভোলা: জেলায় ঘূর্ণিঝড়ের তাণ্ডবে নারী ও শিশুসহ তিনজনের মৃত্যু হয়েছে। সোমবার ভোররাতের দিকে লালমোহন, দৌলতখান ও বোরহান উদ্দিন উপজেলায় ঘরচাপায় তাদের মৃত্যু হয়। নিহতরা হলেন- মনেজা খাতুন (৫৪), মাইসা (৪) ও জাহাঙ্গীর (৫০)।

জেলা প্রশাসক কার্যালয়ের কন্ট্রোল রুমের দায়িত্বে থাকা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, গতরাতে লালমোহন উপজেলার চরউমেদ ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডে তীব্র বাতাসে ঘর চাপায় মনেজা খাতুন মারা যান। এছাড়া একই সময় দৌলতখান পৌরসভার ২ নম্বর ওয়ার্ডে ঘরের উপর গাছচাপায় মাইশা (৪) নামের এক শিশুর মৃত্যু হয়। বোরহান উদ্দিন উপজেলার সাচরা ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বাথানবাড়ি গ্রামের জাহাঙ্গীর (৫০) এর মৃত্যু হয় ঘরের ওপর গাছ চাপা পড়ে।

লক্ষীপুর: ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে লক্ষ্মীপুরের রামগঞ্জে ঘরচাপা পড়ে পুষ্প (৭) নামে এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। সোমবার (২৭ মে) বিকেলে উপজেলার চন্ডিপুর ইউনিয়নের চাঙ্গিরগাঁও গ্রামে এ ঘটনা ঘটে। এ সময় ঘরে থাকা ওই শিশুর নানি হোসনোয়ারা বেগম আহত হয়। তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

খুলনা: খুলনার বটিয়াঘাটা উপজেলায় ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে তীব্র বাতাস ও বৃষ্টিতে গাছ উপড়ে ঘরের ওপর পড়ে লালচাঁদ মোড়ল (৩৬) নামের এক যুবক মারা গেছেন। রোববার রাতে উপজেলার সুরখালী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের গাওঘরা গরিয়ারডাঙ্গা গ্রামে এ ঘটনা ঘটে। লালচাঁদ মোড়ল গরিয়ারডাঙ্গা গ্রামের গহর মোড়লের ছেলে। তিনি কৃষিকাজ করতেন।

সাতক্ষীরা: রোববার সন্ধ্যায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের নাপিতখালি আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে শওকাত মোড়ল নামে ৬৫ বছর বয়সী এক বৃদ্ধ মারা যান। একইদিন বিকেলে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধূলাসর ইউনিয়নের কাউয়ারচর এলাকায় ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে প্লা‌বিত এলাকা থেকে বোন ও ফুফুকে রক্ষা করতে গিয়ে স্রোতে ভেসে প্রাণ হারান শরীফ হাওলাদার নামে এক যুবক।

কুমিল্লা: কুমিল্লায় বিদ্যালয়ে ক্লাসরত অবস্থায় পার্শ্ববর্তী নির্মাণাধীন সাততলা ভবনের দেয়াল ধসে সাইফুল ইসলাম সাগর (১২) নামে ৫ম শ্রেণির এক শিক্ষার্থী নিহত হয়েছে। সোমবার (২৭ মে) বেলা পৌনে ১১টার দিকে জেলার সদর দক্ষিণ উপজেলার নোয়াগাঁও চৌমুহনী এলাকায় নুর আইডিয়াল স্কুলে এ দুর্ঘটনা ঘটে। নিহত সাইফুল ইসলাম সাগর সদর দক্ষিণ উপজেলার শাকতলা গ্রামের অলি হোসেনের ছেলে। সদর দক্ষিণ মডেল থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) খাদেমুল বাহার বিষয়টি নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম: সোমবার সকালে চট্টগ্রাম নগরীর বায়েজিদ থানার টেক্সটাইল এলাকায় দেয়াল চাপায় মারা যান এক পথচারী। স্থানীয়রা জানায়, ঝড়ের সময় ভারী বৃষ্টি হচ্ছিল। এ সময় একটি দেয়ালের পাশে আশ্রয় নেন সাইফুল ইসলাম হৃদয়। হঠাৎ সীমানা দেয়ালটি ভেঙে পড়লে চাপা পড়ে মারা যান হৃদয়। খবর পেয়ে ফায়ার সার্ভিস তার মরদেহ উদ্ধার করে।

Header Ad

গাইবান্ধায় বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত, বাস উল্টে আহত ১৫

ছবি: সংগৃহীত

গাইবান্ধার সদর উপজেলার তুলসীঘাটে ঢাকাগামী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে বাসের চাপায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১৫ জন।

নিহত মোটরসাইকেল আরোহী সদর উপজেলার ব্রীজ রোডের শামসুল ইসলামের ছেলে নাফিজ শাহারিয়ার আকাশ(২৩)।
মঙ্গলবার (২ জুলাই) রাত সাড়ে ১০টার দিকে গাইবান্ধা- পলাশবাড়ী সড়কের তুলসীঘাট হেলিপ্যাডের সামনে এই দুর্ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, সুন্দরগঞ্জ থেকে সোনার বাংলা পরিবহণের একটি বাস ২৫-৩০ জন যাত্রী নিয়ে ঢাকা যাচ্ছিল। দ্রুতগতিতে আসা বাসটি তুলসীঘাটের হেলিপ্যাডের সামনে পৌঁছলে হঠাৎ করে চালক নিয়ন্ত্রণ হারায়। এতে বাসটি সড়কে থাকা মোটরসাইকেলে ধাক্কা দিয়ে উল্টে যায়। এ সময় ঘটনাস্থলেই মারা যায় মোটরসাইকেল আরোহী। এ ঘটনায় আহত হয় বাসে থাকা অন্তত ১৫ যাত্রী। আহতদের মধ্যে দুইজনের অবস্থা আশস্কাজনক। পরে খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ ও ফায়ার সার্ভিসকর্মীরা গিয়ে উদ্ধার তৎপরতা চালায়। আহতদের উদ্ধার করে পাঠানো হয় সদর হাসপাতালে।

বাসে থাকা যাত্রী জহুরুল ইসলাম জানান শুরু থেকে বাসটি বেপরোয়া গতিতে চালাচ্ছিলেন চালক। বারবার যাত্রীরা নিষেধ করলেও তাতে কর্ণপাত করেনি চালক। চালকের বেপরোয়া গতির কারণে এই হতাহতের ঘটনা ঘটেছে।

বিষয়টি নিশ্চিত করে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুদ রানা বলেন, বাসের চাপায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

হোয়াটসঅ্যাপের ডিলিট হওয়া মেসেজ-ছবি-ভিডিও উদ্ধার করবেন যেভাবে

ছবি: সংগৃহীত

অনেকেই চ্যাটিং করার পর হোয়াটসঅ্যাপ থেকে শেয়ার করা ডকুমেন্টস অথবা টেক্সট ডিলেট করে দেন অথবা হারিয়ে ফেলেন। আবার অনেক সময় ডিলেট করা সেসব তথ্য হঠাৎ করেই গুরত্বপূর্ন মনে করে আবার ফিরিয়ে আনতে চান। তাদের জন্য জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের রয়েছে দূর্দান্ত ফিচার। হোয়াটসঅ্যাপ ব্যাকআপ ফিচার ব্যবহারকারীকে ডিলিট হওয়া মেসেজ, মিডিয়া ও স্টিকার খুঁজে পেতে এবং পুনরুদ্ধার করতে সাহায্য করে। অনেকে হয়তো জানেন না কীভাবে এসব হারিয়ে ফেলা মেসেজ, ছবি ও ভিডিও খুঁজে পাবেন।

প্রযুক্তিবিষয়ক সাইট অ্যান্ড্রয়েড পুলিশ জানায়, হোয়াটসঅ্যাপের সঙ্গে গুগল অ্যাকাউন্ট যোগ করলে ব্যবহারকারীর বেছে নেওয়া সময়ের বিরতিতে সব তথ্য ক্লাউডে আপলোড করা হয়। পরবর্তীতে কয়েকটি ধাপ অনুসরণ করে গুগল ড্রাইভ থেকে উদ্ধার করা যায় প্রয়োজনীয় মেসেজ কিংবা মিডিয়া। চলুন জেনে নেওয়া যাক পিসি ও অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপের ব্যাকআপ খুঁজে পাওয়ার উপায়।

পিসি থেকে পাবেন যেভাবে

প্রথম ওয়েব ব্রাউজার চালু করে গুগল ড্রাইভে যান।
এরপর বাম দিকের সাইডবার থেকে স্টোরেজ বেছে নিন।
এবার ‘ব্যাকআপস’ অপশনটি বেছে নিতে হবে। এখানে হোয়াটসঅ্যাপের ব্যাকআপ এবং শেষ কবে আপডেট করা হয়েছে সেটি দেখা যাবে।
ব্যাকআপের ওপরে ডাবল ক্লিক করে অপশনগুলো দেখে নিন।
অপশনগুলো থেকে ব্যাকআপ রিস্টোর করে নিতে পারবেন।
অ্যান্ড্রয়েড থেকে পাবেন যেভাবে

গুগল ড্রাইভ অ্যাপটি চালু করুন।
হোম ট্যাব থেকে ওপরের বাম কোণায় মেন্যু আইকনে ক্লিক করুন।
এরপর ‘ব্যাকআপস’ অপশনটি বেছে নিন।
ব্যাকআপ অপশনের পাশে থ্রি-ডট আইকনে ক্লিক করলে কিছু অপশন পাবেন।
অপশনগুলো থেকে ব্যাকআপ রিস্টোর করে নিতে পারবেন। অথবা ব্যকআপ ডিলিট কিংবা পুরোপুরি বন্ধও করতে পারবেন

ঈদ ও গ্রীষ্মের ছুটি শেষে আজ খুলল সব প্রাথমিক বিদ্যালয়

ছবি: সংগৃহীত

ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শেষে আজ (৩ জুলাই) খুলেছে দেশের সব প্রাথমিক স্কুল। গত ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত বন্ধ ছিল এসব শিক্ষাপ্রতিষ্ঠান।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, ঈদ ও গ্রীষ্মকালীন ২০ দিনের ছুটি শেষে প্রাথমিক বিদ্যালয় খুলছে। বন্যা ও অতিবৃষ্টির কারণে স্কুলের ছুটি বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেই।

এর আগে, শিখন ঘাটতি পূরণে মাধ্যমিকে ঘোষিত ছুটি এক সপ্তাহ কমিয়ে গত ২৬ জুন থেকে খুলে দেওয়া হয় স্কুল-কলেজ। তবে প্রাথমিকে পূর্ব ঘোষিত ছুটি বহাল রাখা হয়। এদিকে মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে মুষলধারে বৃষ্টি হচ্ছে। বন্যার কবলে পড়েছে সিলেট। এ পরিস্থিতির মধ্যেই খুলছে প্রাথমিক স্কুল

শিক্ষা মন্ত্রণালয় বছরের শুরুতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা, বিভিন্ন পরীক্ষা ও মূল্যায়নের সূচি ঘোষণা করে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে স্কুল এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রকাশ করা হয়।

অন্যদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোর ছুটির তালিকা, বিভিন্ন পরীক্ষা ও মূল্যায়নের সূচি জানানো হয়।

সর্বশেষ সংবাদ

গাইবান্ধায় বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত, বাস উল্টে আহত ১৫
হোয়াটসঅ্যাপের ডিলিট হওয়া মেসেজ-ছবি-ভিডিও উদ্ধার করবেন যেভাবে
ঈদ ও গ্রীষ্মের ছুটি শেষে আজ খুলল সব প্রাথমিক বিদ্যালয়
দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ হাজি, মৃত্যু বেড়ে ৫৮
আফগানিস্তানে হামলা চালিয়ে যাওয়ার হুমকি পাকিস্তানের
কোপার কোয়ার্টার ফাইনাল শেষ ভিনির
কোপার শেষ আট নিশ্চিত করলো ব্রাজিল
দুপুরে ১৭ জেলায় ঝড়ের আভাস
রাফায় ২ মাসে ৯০০ হামাস যোদ্ধাকে হত্যার দাবি ইসরায়েলের
হাসপাতালে নবজাতককে রেখে পালালেন তরুণী
লবণ দেওয়া চামড়ার ৯০ শতাংশ বিক্রি, ক্ষতের দাগে নষ্ট ১০ শতাংশ
অপু বিশ্বাসকে কড়া হুঁশিয়ারি বুবলীর
ইসরায়েল-আমেরিকা-ব্রিটেনের চার জাহাজে হামলার দাবি হুথির
দুর্নীতির মামলায় জামিন পেলেন ইমরান খানের স্ত্রী বুশরা বিবি
বন্যার শঙ্কা, প্রস্তুত থাকতে বললেন প্রধানমন্ত্রী
ভারতে ধর্মীয় সমাবেশে পদদলনে নিহতের সংখ্যা শতাধিক ছাড়িয়েছে
কার্ড প্রকাশ, বিয়ের পিঁড়িতে বসছেন দিঘী!
টাঙ্গাইলে নিখোঁজের ৪ দিন পর প্রবাসীর মরদেহ উদ্ধার
দাতাগোষ্ঠীর থেকে ১১ বিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব এসেছে: স্থানীয় সরকারমন্ত্রী
১১ দিন পর হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া