সোমবার, ৭ অক্টোবর ২০২৪ | ২১ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

বিদেশে সম্পদ থাকার কথা স্বীকার, ১ টাকাও পাচার না করার দাবি সাবেক ভূমিমন্ত্রীর

ছবি: সংগৃহীত

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি বলেছেন, ‘ছাত্রজীবন থেকে ব্যবসা করছি। বাবাও ব্যবসায়ী ছিলেন। উত্তরাধিকার সূত্রে ব্যবসাকে মনেপ্রাণে ধারণ করেছি। আমেরিকা ও যুক্তরাজ্যে ব্যবসা করছি। আমার ব্যবসার মূলধন হচ্ছে লোন। ওই দেশগুলো থেকে লোন নিয়েছি। এই দেশ থেকে এক টাকাও পাচার করিনি। রাজনৈতিক ক্যারিয়ারের চেয়ে ব্যবসায়িক ক্যারিয়ার আমার বেশি।’

গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সাইফুজ্জামান চৌধুরী।

এই সংসদ সদস্য বলেন, ১৯৯১ সাল থেকে বিদেশে ব্যবসা করি আর রাজনীতিতে এসেছি ২০১৩ সালে। সেই ধারাবাহিকতায় সেখানে সম্পদ বেড়েছে। টিআইবি বা লন্ডনের যেকোনো সংস্থা তদন্ত করতে চাইলে সহায়তা করব। আগে থেকেই এসেট ছিল, বাবার সম্পদ পেয়েছি। এ সময় তিনি দাবি করেন, ‘হলফনামায় কোথাও বিদেশি সম্পদের বিষয়ে বলা নেই।

হলফনামায় যদি বিদেশের সম্পত্তির হিসাব না চায়, আমি আগ বাড়িয়ে কেন বলতে যাব?’ সাইফুজ্জামান আরও বলেন, ‘মন্ত্রী থাকা অবস্থায় কেউ যদি এক টাকার দুর্নীতি প্রমাণ করতে পারে, তাহলে সংসদ সদস্য পদ ছেড়ে দেব। মন্ত্রী হিসেবে সরকারি গাড়ি-বাড়ি ব্যবহার করিনি। সেগুলো সব দান করে দিয়েছি। যেহেতু আমার লোন আছে, চাইলেই আমরা বিদেশ থেকে সব করতে পারি না। কিছু না করেও দুর্নামের ভাগীদার হয়েছি। ব্লুমবার্গ (মার্কিন সংবাদমাধ্যম) বাধ্য হয়েছে আমাদের সব ব্যবসার বিস্তারিত তুলে ধরতে। ৫০ বছরের ওপরে আমরা বড় ব্যবসায়ী, এটা বারবার প্রমাণিত। যে লোন আছে বিদেশের ব্যাংকে, সেটা কেউ দেখল না। ইউকে-আমেরিকার বাইরেও অনেক দেশে আমাদের ব্যবসা আছে।’

যুক্তরাজ্যে প্রায় ২০০ মিলিয়ন পাউন্ড মূল্যের ৩৫০টির বেশি সম্পত্তি নিয়ে রিয়েল এস্টেট সাম্রাজ্য গড়ে তুলেছেন সাবেক মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের বিশেষ এক প্রতিবেদনে এই রাজনীতিবিদের বিশাল সাম্রাজ্যের ফিরিস্তি তুলে ধরা হয়েছে। ব্লুমবার্গের ওই প্রতিবেদনের বিষয়টি মার্কিন পররাষ্ট্র দফতরের ব্রিফিংয়েও উঠে আসে।

সেখানে বলা হয়েছে, সাইফুজ্জামান চৌধুরীর সম্পদের সম্পর্কে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে, আমেরিকা সে বিষয়ে অবগত। গত ২০ ফেব্রুয়ারি নিয়মিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে একথা বলেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার। এ নিয়ে এবার সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান বলেন, ‘দেশ-বিদেশে আমাকে নিয়ে খবর হয়েছে, অনেকে জানতে চেয়েছিলেন কেন এতদিন নীরব ছিলাম। দেশের বাইরে থাকায় একটু দেরিতে সংবাদ সম্মেলন করা হচ্ছে।

সাইফুজ্জামান বলেন, ‘ভূমি মন্ত্রণালয়ে অনেক কাজ করেছি। বুকে হাত দিয়ে বলতে পারব, গেল সংসদের সেরা মন্ত্রণালয় ছিল ভূমি মন্ত্রণালয়। জাতিসংঘের পুরস্কার পেয়েছে মন্ত্রণালয়। এখানে অনেকে বলেন দুর্নীতির কথা। খারাপ উদ্দেশ্য থাকলে এত কাজ করতাম না।’

টিআইবি সংসদ নির্বাচনের সাত দিন আগে রিপোর্ট দিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে উল্লেখ করে সাইফুজ্জামান বলেন, ‘অনেকে বলেছে মন্ত্রী থাকা অবস্থায় আমি সুবিধা নিয়েছি। উচ্চপর্যায়ের তদন্ত হলে আমি খুশি হব। আমি কি করেছি না করেছি সেটি বেরিয়ে আসবে।’

Header Ad

ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ আটক

নারায়ণ চন্দ্র চন্দ। ছবি: সংগৃহীত

অবৈধভাবে ভারতে পালানোর সময় মহেশপুর সীমান্তে খুলনা-৫ আসনের সাবেক সংসদ সদস্য ও ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বিজিবির হাতে আটক হয়েছেন।

রবিবার (৬ অক্টোবর) রাতে ভারতে পালানোর সময় তাকে আটক করে বিজিবি। বিজিবির জনসংযোগ কর্মকর্তা (পিআরও) মো. শরীফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। এসময় তাকে মাথা ন্যাড়া অবস্থায় দেখা যায়।

বিজিবি জানায়, অবৈধভাবে ভারতে পালানোর সময় ঝিনাইদহের মহেশপুর সীমান্তে সাবেক ভূমিমন্ত্রী ও খুলনা-৫ আসনের সাবেক এমপি নারায়ণ চন্দ্র চন্দকে আটক করা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পান খুলনা-৫ আসনের সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ। ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এর আগে ২০১৪ সালের ১২ জানুয়ারি তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। কিছুদিন পর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হকের মৃত্যু হলে তিনি ওই মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পান।

Header Ad

ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক

ছবি: সংগৃহীত

ক্রিকেটারের ছদ্মবেশে মালয়েশিয়ায় শ্রমিক নিয়ে আসার অভিযোগে একটি সিন্ডিকেটের তিন মূলহোতাসহ ২১ বাংলাদেশিকে আটক করেছে ইমিগ্রেশন বিভাগ। বৃহস্পতিবার (৩ অক্টোবর) তাদের আটক করে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ।

রবিবার (৬ অক্টোবর) দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক জাকারিয়া শাবান এক বিবৃতিতে এ তথ্য জানান।

প্রায় দুই সপ্তাহ ধরে পরিচালিত গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে কুয়ালালামপুর চেরাসের নিকটবর্তী তামান মালুরি এলাকায় বিশেষ অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। দেশটির অভিবাসন বিভাগের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম দি সান ডেইলি।

অভিবাসন বিভাগের মহাপরিচালক বিবৃতিতে জানান, কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিতে সিন্ডিকেটটি বিভিন্ন কৌশল অবলম্বন করে সবাইকে ক্রিকেটারের পোশাক পরিয়ে মালয়েশিয়ায় অনুপ্রবেশ করায় এবং তাদের জন্য রাজধানীতে হোটেলও বরাদ্দ করে। একই সঙ্গে সিন্ডিকেটটি কর্তৃপক্ষকে দেখানোর জন্য বাংলাদেশে ফেরার জন্য টিকিটও বুক করে।

বিশেষ অভিযান চালিয়ে ১৮ কপি বাংলাদেশি পাসপোর্ট, ৯৯০ রিঙ্গিত নগদ নোট ও ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণের আমন্ত্রণপত্র জব্দ করা হয়।

ধারণা করা হচ্ছে, সিন্ডিকেটটি গত চার মাস ধরে প্রত্যেক বাংলাদেশি শ্রমিকের মালয়েশিয়ার প্রবেশের জন্য দুই থেকে পাঁচ হাজার রিঙ্গিত আদায় করত।

Header Ad

পরাজয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু বাংলাদেশের

ছবি: সংগৃহীত

শুরুতে ব্যাট করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে যায় বাংলাদেশ ব্যাটিং লাইনআপ। ব্যাটিং ব্যর্থতায় বড় সংগ্রহ গড়া হয়নি। সুবিধা করতে পারেননি বোলাররাও। বাংলাদেশকে ৭ উইকেটের ব্যবধানে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে ভারত।

রবিবার (৬ অক্টোবর) মাধবরাও সিন্ধিয়া স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ১৯.৫ ওভারে সব উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১২৭ রান তোলে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ৩৫ রান করেন মেহেদী হাসান মিরাজ। জবাবে ১১.৫ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ভারত। দলটির হয়ে ব্যাট হাতে সর্বোচ্চ ৩৯ রান করেন হার্দিক পান্ডিয়া।

ছোট লক্ষ্য তাড়ায় নেমে দারুণ শুরু করে স্বাগতিকরা। দলীয় ২৫ রানে রান আউট হয়ে অভিষেক শর্মা ফিরলেও রানের গতি কমতে দেননি সূর্যকুমার যাদব ও সানজু স্যামসন। মাত্র পঞ্চম ওভারেই পঞ্চাশ পূর্ণ হয় ভারতের।

অষ্টম ওভারে আক্রমণে এসেই সাফল্য পান মেহেদী হাসান মিরাজ। স্টাম্পের ওপর করা ডেলিভারি ছক্কা মারতে গিয়ে ডিপ মিড উইকেটে ক্যাচ দিলেন সানজু স্যামসন। ৬ চারে ১৯ বলে ২৯ রান করে আউট হন ভারত ওপেনার। এরপর ক্রিজে এসে ব্যাটিং তাণ্ডব চালান পান্ডিয়া ও নিতিশ রেড্ডি। এই দুই ব্যাটারের ব্যাটিং দৃঢ়তায় জয় নিশ্চিত হয় ভারতের। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গৌতম গম্ভীরের শিষ্যরা।

এর আগে ব্যাটিংয়ে নেমে চার মেরে ইনিংসের শুরু করলেও দুই বলের বেশি টিকতে পারেনি ওপেনার লিটন দাস। ভারতীয় পেসার আর্শদীপের বলে বড় শটের চেষ্টায় উইকেট বিলিয়ে দেন। আর্শদিপের অফ স্টাম্পের বেশ বাইরের ডেলিভারি অন সাইডে বড় শটের চেষ্টায় হাওয়ায় ভাসিয়ে দেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান। উইকেটের কাছ থেকেই ক্যাচ নেন রিঙ্কু সিং। দুই বলে ১ রানের বেশি করতে পারেননি তিনি।

লিটনের পর আরেক ওপেনার পারভেজ হোসেন ইমনও দায়িত্ব নিতে ব্যর্থ। ফের একবার সুযোগ পেয়েও আস্থার প্রতিদান দিতে পারেননি তিনি। আর্শদীপের দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি। আগের ওভারে হার্দিক পান্ডিয়ার বলে দুর্দান্ত ফ্লিক শটে ছক্কা মেরে ভালো কিছুর আভাস দেন পারভেজ। কিন্তু পরের ওভারে আর্শদিপের বল স্টাম্পে টেনে আনেন তরুণ ওপেনার। ৯ বলে ৮ রান করেন এই বাঁহাতি ওপেনার।

এরপর ব্যাটিংয়ে আসেন তাওহিদ হৃদয়। তবে, জীবন পেয়েও তিনি পারেননি লম্বা ইনিংস খেলতে। অফ স্টাম্পের ডেলিভারি সুইপ করেন হৃদয়। ডিপ মিড উইকেটে সহজ ক্যাচ পান নিতিশ। কিন্তু বলের দূরত্ব বুঝতে না পেরে খেই হারিয়ে ফেলেন তিনি। যার ফলে জীবন পেয়ে ইনিংসের শুরু করেন হৃদয়। তবে, দলীয় রানের মাথায় ভারুণ চক্রবর্তীর বলে তুলে মারতে গিয়ে লং অনে হার্দিক পান্ডিয়ার হাতে ধরা পড়েন হৃদয়। আউটের আগে করেন ১৮ বলে ১২ রান।

হৃদয়ের পর দলের বিপদ বাড়িয়ে ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ। দলীয় ৪৩ রানের মাথায় ছক্কার চেষ্টায় উইকেট বিলিয়ে দেন তিনি। অভিষিক্ত মায়াঙ্ক যাদবের অফ স্টাম্পের বাইরের ডেলিভারি বড় শটের চেষ্টায় ডিপ পয়েন্টে ওয়াশিংটন সুন্দরের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে। ২ বলে মাত্র ১ রান করেন অভিজ্ঞ এই ব্যাটার।

এরপর মিরাজকে নিয়ে ভালো কিছুর আশা দেখান অধিনায়ক শান্ত। তবে, সেট হয়েও বড় ইনিংস খেলতে পারেননি বাংলাদেশ অধিনায়ক। দ্বাদশ ওভারে ড্রেসিং রুমের পথ ধরেন শান্ত। ওয়াশিংটন সুন্দরের বলে ফিরতি ক্যাচ দিয়ে আউট হন ১টি করে চার-ছক্কায় ২৫ বলে ২৭ রান করা বাংলাদেশ অধিনায়ক। এরপর লেজের সারির ব্যাটারদের নিয়ে লড়াই চালিয়ে যান মিরাজ। যদিও পারেননি দলকে লড়াকু সংগ্রহ গড়ে দিতে।

Header Ad

সর্বশেষ সংবাদ

ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ আটক
ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক
পরাজয়ে টি-টোয়েন্টি সিরিজ শুরু বাংলাদেশের
গণহত্যাকারীদের কোনো ছাড় নেই, আগে তাদের বিচার করতে হবে: টুকু
নওগাঁয় মোটরসাইকেল-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২ কলেজছাত্র নিহত
ব্যাটিং ব্যর্থতায় ১২৭ রানে অলআউট বাংলাদেশ
ওবায়দুল কাদেরের স্ত্রীর গাড়িচালকের ২ কোটির ডুপ্লেক্স বাড়ি!
সাবেক পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেপ্তার
সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান আটক
মধ্যপ্রাচ্যের প্রথম ক্যাসিনোর অনুমোদন দিল আরব আমিরাত
ডিসিদের দুর্নীতির অনুসন্ধান ও ৬৫ জনের হিসাব জব্দে দুদকে আবেদন
‘আন্দোলনে নিহত ১০৫ শিশুর পরিবার ৫০ হাজার টাকা করে পাবে’
কুবিতে সোনালী পেমেন্ট গেটওয়ে ব্যবহার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
বিএসএফের গুলিতে নিহত স্বর্ণা দাসের পরিবারের পাশে তারেক রহমান
লেবাননে ইসরায়েলি হামলায় ১১ দিনে শতাধিক শিশু নিহত: ইউনিসেফ
ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করতে ৭ দিনের আল্টিমেটাম
কাদের-নানক-হারুনের বিষয়ে তথ্য পেলেই গ্রেপ্তার: র‌্যাব
কলকাতার রাস্তায় দেখা মিলল ঢাকার আলোচিত কাউন্সিলর আসিফের
আওয়ামী লীগের ফিরে আসার কোনো সুযোগ নেই: দুদু
জুলাই বিপ্লবের পর সেনাবাহিনী জনগণের আস্থার প্রতীক হয়ে উঠেছে: ড. ইউনূস