শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪ | ১২ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

আজ চা প্রেমীদের দিন

ছবি: সংগৃহীত

সকালের এক কাপ গরম চায়ের চুমুকেই শুরু হয় দিন। চা ছাড়া যেন অপূর্ণ থেকে যায় বন্ধুদের আড্ডা কিংবা গল্পের আসর। আজ সেই চা প্রেমীদেরই দিন। আজ মঙ্গলবার (২১ মে) বিশ্ব চা দিবস। তারা চাইলে আজকের দিনটি উদযাপনে একত্রিত হতে পারেন, কিংবা মেতে উঠতে পারেন চা আড্ডায়।

ন্যাশনাল টুডে'র তথ্য অনুযায়ী, প্রতি সেকেন্ডে মানুষ ২৫ হাজার কাপ চা পান করেন। অর্থাৎ প্রতিদিন দুই বিলিয়ন কাপেরও বেশি চা পান করা হয়।

২০০৫ সালে চা উৎপাদনকারী দেশগুলো এক হয়ে আন্তর্জাতিক চা দিবস পালন করে। এই দেশগুলো হলো- শ্রীলঙ্কা, নেপাল, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালয়েশিয়া ও উগান্ডা। পরে ২০১৯ সালে ২১ মে বিশ্ব চা দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়। ২০১৯ সালের ২১ ডিসেম্বর জাতিসংঘ চা দিবসকে হ্যাঁ বলে। ২০২০ সালের ২১ মে জাতিসংঘ প্রথম আনুষ্ঠানিকভাবে বিশ্ব চা দিবস পালন করে।

ধারণা করা হয়, বিশ্বের জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে চা পানকারীদের সংখ্যাও বাড়বে। ভারত ও চীনে চায়ের ব্যাপক জনপ্রিয়তা আছে। চা পানে এই দুটি দেশ বিশ্বের মোট জনসংখ্যার ৩৭ শতাংশ অবদান রাখে।

চা মূলত চীন থেকে এসেছে। আর গরম চায়ের আছে একটি দীর্ঘ ইতিহাস। যা প্রায় ৫ হাজার বছর আগের। চা নিয়ে একটি গল্প প্রচলিত আছে- একজন চীনা সম্রাট গরম পানির কাপ নিয়ে একটি গাছের নীচে বসেছিলেন। তখন কিছু কিছু শুকনো পাতা ওই কাপে এসে পড়ে। পরে সম্রাট সেই পানীয় পান করে মুগ্ধ হন। এভাবে গরম চায়ের সঙ্গে মানুষের বন্ধুত্ব গড়ে ওঠে। যদিও এই গল্প কতটা সত্যি তা বলা মুশকিল। কিন্তু, এটাতো সত্যি কথা যে- শত শত বছর ধরে মানুষ গরম চা পান করে আসছেন।

Header Ad

স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠায় সৌদি আরবের বড় পদক্ষেপ

ছবি: সংগৃহীত

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়নের লক্ষ্যে একটি বৈশ্বিক জোট গঠনের ঘোষণা দিয়েছে সৌদি আরব।

বৃহস্পতিবার(২৬ সেপ্টেম্বর) দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান এ ঘোষণা দেন। সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে আনাদোলু এজেন্সির প্রতিবেদনে জানানো হয়েছে এ তথ্য।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে এক বক্তব্যে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আরব ও ইসলামিক দেশগুলোর পক্ষ থেকে ইউরোপীয় অংশীদারদের সঙ্গে আমরা দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়নের লক্ষ্যে বৈশ্বিক জোট গঠনের ঘোষণা করেছি। ফিলিস্তিন-ইসরাইল সংকটের স্থায়ী মীমাংসা কেবল স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমেই আসতে পারে-এই দৃঢ় বিশ্বাসের ওপর ভিত্তি করেই এ জোট গঠন করা হয়েছে।

ফয়সাল বিন ফারহান বলেন, ‘আমরা যা করার চেষ্টা করছি তা হলো, দ্বি-রাষ্ট্রীয় সমাধান বাস্তবায়নের লক্ষ্যে একটি জোট তৈরি করা এবং এর জন্য ফিলিস্তিনি কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিসহ কিছু মৌলিক উপাদান প্রয়োজন।’

সৌদি আরব এবং তার মিত্ররা এই পরিকল্পনার অংশ হিসেবে রিয়াদ, ব্রাসেলস (ইউরোপীয় ইউনিয়নের প্রধান কার্যালয়), কায়রো, অসলো, আম্মান এবং আঙ্কারায় জ্যেষ্ঠ কর্মকর্তা পর্যায়ের বৈঠকের আয়োজন করবে বলে জানিয়েছেন তিনি।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) বলছে, গাজা যুদ্ধের কারণে সৃষ্ট ‘বিপর্যয়কর মানবিক সংকট’ এবং পশ্চিম তীরে ইসরাইলি দখলদার বাহিনীর হামলার তীব্র নিন্দা জানিয়েছেন ফয়সাল।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি বুঝি না, কীভাবে যুদ্ধ চালিয়ে যাওয়াই একমাত্র বিকল্প হতে পারে? আমাদের সামনে অন্যান্য বিকল্প থাকতে হবে এবং তাই আমি যুদ্ধবিরতি এবং কূটনীতির বিজয়ের জন্য আমাদের আহ্বান পুনর্ব্যক্ত করছি।’

উত্তরায় ভবনের সেপটিক ট্যাংক থেকে বিপুল পরিমাণ বিদেশি মদ উদ্ধার

উত্তরায় ভবনের সেপটিক ট্যাংক থেকে বিপুল পরিমাণ বিদেশি মদ উদ্ধার। ছবি: সংগৃহীত

রাজধানীর উত্তরায় একটি ভবনের সেপটিক ট্যাংক থেকে বিপুল পরিমাণ বিদেশি মদ উদ্ধার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর । ডিএনসির ঢাকা মেট্রো কার্যালয় (উত্তর) এর উপ-পরিচালক শামীম আহম্মেদ জানান, বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) গভীর রাতে গোপন সংবাদের ভিত্তিতে উত্তরার একটি ভবনে অভিযান চালানো হয়।

অভিযানকালে, ভবনের নিচ তলার সাবস্টেশন সংলগ্ন একটি বৃহৎ সেপটিক ট্যাংক থেকে এক হাজার ২০৮ বোতল বিভিন্ন বিদেশি ব্র্যান্ডের মদ এবং ৮৫৪ ক্যান বিয়ার জব্দ করা হয়। উল্লেখ্য, ভবনটিতে কিং ফিসার রেস্টুরেন্ট অবস্থিত।

শামীম আহম্মেদ আরও জানান, অভিযানে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে, তারা হলেন- মো. এমরান হোসেন ওরফে বাবু (৪১) এবং মো. আলমগীর কবির (৪০)। একটি অপরাধী চক্র দীর্ঘদিন ধরে প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিদের ছত্রছায়ায় মাদক ব্যবসা পরিচালনা করে আসছিল বলে ধারণা করা হচ্ছে।

গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এমন ধরনের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

ঢাকায় জালের কনসার্ট স্থগিত

ছবি: সংগৃহীত

পূর্বের ঘোষণা অনুযায়ী শুক্রবার (২৭ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবার কথা ছিল ‘লিজেন্ডস অব দ্য ডেকেড’ কনসার্ট। যার প্রধান আকর্ষণ ছিল পাকিস্তানের ব্যান্ড জাল। তাদের সঙ্গে পারফরম করার জন্য প্রস্ততি নেন দেশের তিন ব্যান্ড অর্থহীন, ভাইকিংস ও কনক্লুশন। তবে অতি বৃষ্টির কারণে কনসার্ট ভেন্যু ব্যাপক ক্ষতিগ্রস্থ হওয়ায় কনসার্টটি স্থগিত করার সিদ্ধান্ত নিলেন আয়োজকরা।

নিজেদের পেজ থেকে অ্যাসেন বাজ একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, ‘আমরা দুঃখিত, প্রতিকূল আবহাওয়ার কারণে ‘লিজেন্ডস অব দ্য ডেকেড’ কনসার্ট টি স্থগিত করা হয়েছে। গত কয়েকদিন ধরে অবিরাম ভারী বর্ষণ অনুষ্ঠানস্থলের উল্লেখযোগ্য ক্ষতি করেছে, যা কনসার্ট আয়োজনে অনুপযুক্ত করে তুলেছে। আমাদের দর্শকদের নিরাপত্তা ও মঙ্গলের স্বার্থে আমরা তাই কনসার্টটি স্থগিত করার কঠিন সিদ্ধান্ত নিয়েছি। আমরা আপনাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানাচ্ছি। পুনঃনির্ধারিত তারিখ সম্পর্কিত আরও আপডেটের জন্য অনুগ্রহ করে সঙ্গে থাকুন।’

সন্ধ্যায় সংবাদ সম্মেলন করে কনসার্টের নতুন তারিখ জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন আয়োজক প্রতিষ্ঠান অ্যাসেনের জনসংযোগ কর্মকর্তা শারমিন রহমান মিশু।

উল্লেখ্য, আজ বিকেল ৪টায় রাজধানীর পূর্বাচলের ঢাকা অ্যারেনায় শুরু হওয়ার কথা ছিল কনসার্ট ‘লিজেন্ডস অব দ্য ডেকেড’। কনসার্টটি আয়োজন করেছে অ্যাসেন, জির্কোনিয়াম, ইন এফিলিয়েশন উইথ রুটওভার এক্সপিরিয়েন্স। গতকাল কনসার্ট উপলক্ষে অনুষ্ঠিত হয় সংবাদ সম্মেলনে কথা বলেন জাল, অর্থহীন ও ভাইকিংস।

সর্বশেষ সংবাদ

স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠায় সৌদি আরবের বড় পদক্ষেপ
উত্তরায় ভবনের সেপটিক ট্যাংক থেকে বিপুল পরিমাণ বিদেশি মদ উদ্ধার
ঢাকায় জালের কনসার্ট স্থগিত
ঢাবির ধর্মবিদ্বেষী দুই শিক্ষককে অবিলম্বে অপসারণের দাবি আহমাদুল্লাহর
ঢাকায় একসঙ্গে থাকার জেদ করায় নববধূর হাত বেঁধে নদীতে ফেলে দেন স্বামী
গ্যালারিতে ভারতীয় দর্শকদের হামলা, হাসপাতালে টাইগার রবি
৮ কোটি ২৫ লাখ টাকায় বিক্রি হলো জয়নুল আবেদিনের চিত্রকর্ম
আন্দোলনের মাস্টারমাইন্ড নিয়ে এবার মুখ খুললেন নাহিদ ইসলাম
আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
জুমার দিন যে আমলে ৮০ বছরের গুনাহ মাফ হয়
সিরিজ রক্ষার ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে দুই পরিবর্তন
দেশে ফিরলেন আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান
আ.লীগ নেতাদের পলায়ন ঠেকাতে বর্ডার হাট না খোলার আবেদন জামায়াতের
লেবাননে ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা ৭০০ ছাড়াল
প্রধান উপদেষ্টার প্রতি পূর্ণ সমর্থন জানালেন জাতিসংঘ মহাসচিব
বিশ্ব পর্যটন দিবস আজ
দেশের সব সিটি করপোরেশন ও পৌরসভা কাউন্সিলরদের অপসারণ
দেশে রেমিট্যান্সের আয়ের প্রবৃদ্ধিতে বাড়ছে রিজার্ভ
বিএনপি নেতা সালাহউদ্দিন দুই মামলায় অব্যাহতি পেলেন
পেশায় প্লাস্টিক ব্যবসায়ী, পরিচয় দেন সাংবাদিক