মঙ্গলবার, ২ জুলাই ২০২৪ | ১৮ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

তীব্র গরমে গলে গেল আব্রাহাম লিঙ্কনের মূর্তি

ছবি: সংগৃহীত

তীব্র গরমে কাবু আমেরিকার বহু অংশ। উত্তর-পশ্চিম ওয়াশিংটনের তাপমাত্রা ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াসে(১০০ ডিগ্রি ফারেনহাইট ) পৌঁছে যায়। আর তাতেই হল বিপত্তি। দেশের প্রাক্তন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের মোমের একটি মূর্তি তীব্র তাপমাত্রার জেরে গলতে শুরু করেছে।

বিশিষ্ট এই মার্কিন রাজনীতিবিদ এবং পরবর্তীতে মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন সারা পৃথিবীতেই একজন সম্মানীয় ব্যক্তি হিসেবে সমাদৃত। রিচমণ্ড শিল্পী স্যান্ডি উইলিয়ামস উত্তর-পশ্চিম ওয়াশিংটনের গ্যারিসন এলিমেন্টারি স্কুলের মাঠে ক্যাম্প নার্কারের ঐতিহাসিক স্থানে মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬ তম প্রেসিডেন্টের মোমের মূর্তিটি স্থাপন করেছিলেন।

আমেরিকা যখন গৃহযুদ্ধে জর্জরিত, সেই সময় দাসত্ব থেকে মুক্তিপ্রাপ্ত আফ্রিকান-আমেরিকানদের জন্য আশ্রয় গড়ে তোলা হয় ওই এলাকায়। দাসত্ব ঘোচানোয় লিঙ্কনের ভূমিকা স্মরণ করেই সেখানে ওই মূর্তিটি বসানো হয়েছিল। মূর্তিটির উচ্চতা ছিল ছয় ফুট। এই মূর্তিটি শিল্পী স্যান্ডি উইলিয়ামসের ‘দ্য ওয়াক্স মনুমেন্ট সিরিজ’-এর অংশ ছিল।

ইতিমধ্যেই গলে যাওয়া মূর্তিটির ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। রোদের তেজ অতোটাই তীব্র ছিল যে মূর্তিটি গলে গিয়ে মাথাটি আলাদা হয়ে গিয়েছে। পাও খুলে যায়। শুধুমাত্র ধড়টি অক্ষত রয়েছে। এমনকি আব্রাহাম লিঙ্কন যে মোমের চেয়ারটিতে বসেছিলেন সেটিও সূর্যের তাপে গলে মাটির সঙ্গে মিশে গিয়েছে। আপাতত সেই মূর্তি সারাইতে ব্যস্ত প্রশাসন।

এদিকে লিঙ্কনের গলে যাওয়া মূর্তির ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর নানা কমেন্ট আসতে শুরু করে । একজন মজা করে লেখেন, '১৬ ঘণ্টা কাজের পরে এমনই অবস্থা হয় আমার'! তবে কেউ কেউ সিরিয়াস কমেন্টও করেন। যেমন একজন লেখেন, 'এবার হয়তো আমেরিকানরা বিশ্বাস করবে যে, জলবায়ু সত্যিই বদলাচ্ছে'! সূত্র : ইন্ডিয়া টুডে

Header Ad

সন্ধ্যায় বাসায় ফিরবেন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ছবি: সংগৃহীত

৯ দিন পর হাসপাতাল থেকে বাসায় ফিরবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আজ সন্ধ্যায় বাসায় ফেরার কথা রয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, এভারকেয়ার হাসপাতাল থেকে আজ বিকেল ৫টার পর বেগম খালেদা জিয়া বাসায় ফিরতে পারেন।

এর আগে গত ২২ জুন রাত সাড়ে ৩টার দিকে এভারকেয়ার হাসপাতালে নেওয়া হয় খালেদা জিয়াকে। হাসপাতালে তার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়।

এদিকে রবিবার বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসা নিশ্চিত করতে বিদেশে আধুনিক চিকিৎসার সুযোগ-সুবিধা সম্বলিত হাসপাতালে পাঠানোর দাবি জানিয়েছেন অবসরপ্রাপ্ত ১৬৬ জন সরকারি ও সেনা কর্মকর্তা।

এক বিবৃতিতে তারা বলেছেন, দীর্ঘদিন থেকে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার ভয়াবহ অবনতিতে আমরা গভীর উদ্বেগ ও শঙ্কা প্রকাশ করছি এবং তার সুচিকিৎসার জন্য অবিলম্বে বিদেশে পাঠানোর জন্য সরকারের প্রতি আকুল আবেদন জানাচ্ছি।

অন্যদিকে শনিবার (২৯ জুন) বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সরকারের উদ্দেশে বলেন, আমরা খুব পরিষ্কার করে বলতে চাই- দেশনেত্রীকে মুক্ত করুন। অন্যথায় আপনাদের (সরকার) যে কোনো পরিণতির জন্য তৈরি থাকতে হবে।

সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব দাখিলের নির্দেশ হাইকোর্টের

ফাইল ছবি

সরকারি কর্মচারী (আচরণ বিধিমালা) অনুসারে প্রতি বছর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব বিবরণী দাখিল ও প্রকাশ সংক্রান্ত বিধিমালা বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে সংশ্লিষ্ট বিধিমালা বাস্তবায়নে কী পদক্ষেপ নেওয়া হয়েছে এ বিষয়ে ৩ মাসের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) এ সংক্রান্ত এক রিটের শুনানিতে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী এবাদত হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশের আগে হাইকোর্ট বলেন, বিভিন্ন গণমাধ্যমে যে হারে দুর্নীতির খবর দেখা যাচ্ছে, তাতে বিস্মিত হয়ে পড়ছি আমরা। দুর্নীতি উন্নয়ন ও সুশাসনের অন্তরায়, তাই যেকোনো মূল্যে এটি থামাতেই হবে। শুধু সরকার নয়, জনগণকেও দুর্নীতির বিরুদ্ধে দাঁড়াতে হবে এবং আন্দোলন গড়ে তুলতে হবে। এর বিরুদ্ধে ঘরে ঘরে দুর্গ গড়ে তুলতে হবে।

আদালত আরও বলেন, সোনার মানুষ তৈরি করলে সোনার দেশ গড়া যাবে। সরকার একাই এটি রোধ করতে পারবে তা নয়; সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। শুধু বড় বড় কথা বললে হবে না, কাজ করে দেখাতে হবে।

এর আগে গতকাল সোমবার (১ জুলাই) হাইকোর্টের এ বেঞ্চে দুর্নীতি রোধে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব দাখিল ও ওয়েবসাইটে প্রকাশের নির্দেশনা চেয়ে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস। এতে মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্র সচিব, দুদক চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ ১০ জনকে বিবাদী করেন তিনি।

ঘুমের কারণে বিশ্বকাপে ভারতের বিপক্ষে খেলতে পারেননি তাসকিন!

তাসকিন আহমেদ। ছবি: সংগৃহীত

দাপটের সঙ্গে খেলেই সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে জায়গা করে নেয় টাইগাররা। তবে সেখানে পুরাই ব্যর্থ ছিল বাংলাদেশ দল। সুপার এইটে ভারতের গুরুত্বপূর্ণ ম্যাচে মাত্র দুইজন পেসার নিয়ে মাঠে নামে হাথুরুসিংহের শিষ্যরা। যেখানে অনুপস্থিত ছিলেন দলের গুরুত্বপূর্ণ সদস্য ও সহ-অধিনায়ক তাসকিন আহমেদ।

ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপের বিপক্ষে একাদশে তাসকিন আহমেদের মতো দ্রুতগতির বোলার না দেখে অবাক হয়েছিলেন অনেকেই। সেসময় বিস্তারিত কিছু না জানা গেলেও সম্প্রতি চাঞ্চল্যকর এক খবর সামনে এসেছে। গণমাধ্যমে দাবি করা হয়, ম্যাচের দিন বেশ দেরিতে ঘুম থেকে উঠায় টিম বাস মিস করেছেন টাইগার তারকা এই পেসার। যে কারণে পরে তাকে ছাড়াই একাদশ সাজাতে বাধ্য হয় টিম টাইগার্স!

টি-টোয়েন্টি দলের সহ-অধিনায়ক তাসকিন নিজের ভুলের জন্য নাকি সতীর্থদের কাছে ক্ষমাও চেয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির একজন কর্মকর্তা ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট 'ক্রিকবাজ'কে নিশ্চিত করেছেন এই খবর।

ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মাত্র দুই পেসার নিয়ে একাদশ সাজানো এবং তাসকিনের বাদ পড়া নিয়ে সে সময় অনেকের কাছেই খটকা লেগেছিল। স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে, হঠাৎ কি এমন হলো, যার কারণ তাসকিন খেলছেন না।

উল্লেখ্য, ওই ম্যাচে তার তার পরিবর্তে দলে সুযোগ পান জাকের আলি অনিক। তারকা পেসারকে বসিয়ে রেখে বাড়তি ব্যাটার নিয়ে খেলার টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তের তীব্র সমালোচনা হয়।

আইসিসির প্রোটোকল অনুযায়ী ম্যাচের দিন একটা নির্দিষ্ট সময়ে টিম হোটেল থেকে বাস ছাড়তে হয়। তাসকিনের সঙ্গে যোগাযোগ করতে না পেরে তাকে রেখেই ছেড়ে দেওয়া হয় টিম বাস। একজন স্টাফকে দায়িত্ব দেওয়া হয় তাসকিনকে মাঠে নিয়ে যেতে। পরে তিনিই এই পেসার নিয়ে মাঠে যান। তবে একাদশে আর রাখা হয়নি বাংলাদেশ দলের সহ-অধিনায়ককে। তবে একাদশে আর রাখা হয়নি বাংলাদেশ দলের সহ-অধিনায়ককে।

গুঞ্জন আছে, চন্ডিকা হাথুরুসিংহে নাকি তাসকিনকে একাদশে রাখতে রাজি হননি। যদিও নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির ওই কর্মকর্তা তেমনটা মানতে নারাজ।

তিনি বলেন, ‘এটা সত্য যে, টিম বাস মিস করার পরও তাসকিন পরে দলের সঙ্গে যোগ দেয়। তবে সে কেন খেলেনি, সেটি কোচ বলতে পারবেন। হেড কোচই ভালো বলতে পারবেন, তাসকিন কি ওই ম্যাচে তার পরিকল্পনায় ছিল কিনা।’

বিসিবির ওই কর্তা যোগ করেন, ‘যদি কোনো ঝামেলা থাকতো (কোচ ও খেলোয়াড়ের), তবে তো আফগানিস্তানের বিপক্ষে পরের ম্যাচে সে (তাসকিন) খেলতো না। সে সতীর্থদের কাছে ক্ষমা চেয়েছে। যে কারও এমন হতেই পারে। এটা ইস্যু বানানোর মতো কিছু নয়।’

এই বিষয়ে বাংলাদেশ দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে কোনো মন্তব্য করতে রাজি হননি। এদিকে লঙ্কান প্রিমিয়ার লিগে খেলতে যাওয়ায় যোগাযোগ করা যায়নি তাসকিনের সঙ্গে।

সর্বশেষ সংবাদ

সন্ধ্যায় বাসায় ফিরবেন খালেদা জিয়া
সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব দাখিলের নির্দেশ হাইকোর্টের
ঘুমের কারণে বিশ্বকাপে ভারতের বিপক্ষে খেলতে পারেননি তাসকিন!
ছাত্রলীগ নেতার পরীক্ষায় প্রক্সি দিতে এসে কাউন্সিলর পুত্র আটক
ফুলছড়িতে বজ্রপাতে এক যুবকের মৃত্যু
রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ
ছাগলকাণ্ডে মতিউর-ফয়সালের পর ফাঁসছেন এনবিআরের আরেক কর্মকর্তা
একদিনে যমুনায় পানি বাড়ল ৩৩ সেন্টিমিটার
পায়রার তীরে ভাসছে মাথাবিহীন ২৫ ফুট লম্বা তিমির মরদেহ
চার বছরে সর্বোচ্চ রেমিট্যান্স এলো জুনে
আলোচিত ১৫ লাখের সেই ছাগল মিলল সাভারে
গাজা থেকে ইসরায়েলে রকেট হামলা চালাল ‘ইসলামিক জিহাদ’
পূর্ণ সক্ষমতায় উৎপাদনে ফিরলো পায়রা বিদ্যুৎকেন্দ্র
বেলজিয়ামকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ফ্রান্স
এলপিজির নতুন দাম নির্ধারণ আজ
দেশের চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
স্লোভেনিয়াকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পর্তুগাল
হত্যাচেষ্টা ও চুরির মামলায় চিত্রনায়িকা ববির জামিন
দুর্নীতিবাজদের জন্য সহানুভূতি নয়: মন্ত্রিপরিষদ সচিব
পদ্মা সেতু পরিচালনায় যুক্ত হচ্ছে নতুন কোম্পানি