রবিবার, ৩০ জুন ২০২৪ | ১৬ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

লোকসভা নির্বাচনে ২৫ বছরেই যারা করলেন বাজিমাত

ছবি: সংগৃহীত

এবারের লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট তাদের বহু কাঙ্ক্ষিত ‘চার শ পার’ না করতে পারলেও এই নির্বাচনে বেশ চমক দেখিয়েছে রাহুলের কংগ্রেস, মমতার তৃণমূল কংগ্রেসসহ ছোট ছোট দলগুলো।

বিজেপিবিরোধী ‘ইন্ডিয়া’ জোটের সাফল্য নজর কেড়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একক প্রভাব খর্ব করে দারুণ সাফল্য পেয়েছে কংগ্রেসের নেতৃত্বাধীন এই জোট। সেই সঙ্গে এবারের নির্বাচনে আলাদা করে নজর কেড়েছেন এ প্রজন্মের চার রাজনীতিক।

ভোটের লড়াইয়ে জিতে আসা এই চারজন ভারতের সর্বকনিষ্ঠ সংসদ সদস্য। বিহার, উত্তর প্রদেশ ও রাজস্থান থেকে জয় পেয়েছেন তারা। চারজনের একটি জায়গায় দারুণ মিল, সবারই বয়স ২৫ বছর।

এই চারজন হলেন- পুষ্পেন্দ্র সরোজ, প্রিয়া সরোজ, সম্ভাবী চৌধুরী এবং সঞ্জনা জাতভ।

পুষ্পেন্দ্র সরোজ সমাজবাদী পার্টির সদস্য। উত্তর প্রদেশের কৌশাম্বি লোকসভা আসন থেকে ভোটের লড়াই নেমেছিলেন তিনি। শুরুতেই বাজিমাত করেছেন। ওই আসনে বিজেপির সংসদ সদস্য বিনোদ কুমার শঙ্করকে ১ লাখ ৩ হাজার ৯৪৪ ভোটের ব্যবধানে হারিয়ে দিয়েছেন পুষ্পেন্দ্র।

সমাজবাদী পার্টির সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ সরোজের ছেলে পুষ্পেন্দ্র। ইন্দ্রজিৎ উত্তর প্রদেশের পাঁচবারের এমএলএ। প্রাদেশিক সরকারের মন্ত্রী ছিলেন তিনি। যদিও ২০১৯ সালের লোকসভা নির্বাচনে হেরে গিয়েছিলেন তিনি।

যুক্তরাজ্যের কুইন মেরি ইউনিভার্সিটিতে হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে পড়াশোনা করেছেন পুষ্পেন্দ্র। পরে দেশে ফিরে বাবার পথ ধরে রাজনীতিতে যুক্ত হন তিনি। এখন মাত্র ২৫ বছর বয়সে পার্লামেন্টে প্রবেশ করতে যাচ্ছেন।

সমাজবাদী পার্টির আরেক তরুণ মুখ প্রিয়া সরোজ। এবারের লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশের মছলিশহর আসন থেকে জিতেছেন তিনি। ৩৫ হাজার ৮৫০ ভোটের ব্যবধানে হারিয়ে দিয়েছেন বিজেপির সংসদ সদস্য ভোলানাথকে। প্রিয়ার বাবা তুফানি সরোজ তিনবারের সংসদ সদস্য।

সম্ভাবী চৌধুরী বিহারের লোক জনশক্তি পার্টির সদস্য। রাজ্যের সমস্তিপুর আসন থেকে কংগ্রেসের সানি হাজারিকে হারিয়ে দিয়েছেন তিনি। সানি জনতা দলের (সংযুক্ত) মন্ত্রী মহেশ্বর হাজারির ছেলে। তাদের ভোটের ব্যবধান লাখের ওপরে।

সম্ভাবী চৌধুরীর বাবা অশোক চৌধুরীও রাজনীতিবিদ। অশোক চৌধুরী বিহারের নীতীশ কুমারের মন্ত্রিসভার সদস্য। সম্প্রতি কংগ্রেস ছেড়ে জনতা দলে (সংযুক্ত) যোগ দিয়েছেন তিনি। সম্ভাবী চৌধুরীর দাদা মহাবীর চৌধুরীও একসময় কংগ্রেসের রাজনীতি করতেন। রাজ্য সরকারের মন্ত্রী ছিলেন।

কংগ্রেসের সদস্য সঞ্জনা জাতভ। রাজস্থানের ভারতপুর আসন থেকে এবার জয় পেয়েছেন তিনি। ৫১ হাজার ৯৮৩ ভোটের ব্যবধানে বিজেপির রামস্বরূপ কোলিকে হারিয়ে দিয়েছেন তিনি। এর আগে বিধানসভা নির্বাচনেও লড়েছিলেন সঞ্জনা। কিন্তু তখন জিততে পারেননি তিনি। বিজেপির প্রার্থী রমেশ খেদির কাছে মাত্র ৪০৯ ভোটে হেরেছিলেন তরুণ এই প্রার্থী।

Header Ad

এলপিএল খেলতে দেশ ছেড়েছেন তিন বাংলাদেশী ক্রিকেটার

ছবি: সংগৃহীত

লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলতে দেশ ছেড়েছেন তিন টাইগার ক্রিকেটার। তারা হলেন- মোস্তাফিজুর রহমান, তাওহীদ হৃদয় ও তাসকিন আহমেদ। হৃদয়ের জন্য নতুন না হলেও দুই পেসার তাসকিন ও মোস্তাফিজ এর আগে এলপিএল খেলেননি। দেশ ছাড়ার আগে সবার কাছে দোয়া চেয়েছেন তারা।

দুই দিনের ব্যবধান, আবারও বিমানবন্দর। আবারও তাসকিন আহমেদ। সকালের সিগ্ধ আলো সঙ্গী করে বাবা আর ছেলের হাত ধরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হাজির হন টাইগার স্পিডস্টার। জাতীয় দল নয়, তাসকিনের নতুন অ্যাসাইনমেন্ট এলপিএল।

শ্রীলঙ্কায় লিগ খেলতে যাওয়া নতুন অভিজ্ঞতা তাসকিনের জন্য। এর আগে আইপিএল, পিএসএল থেকে ডাক পেয়ে বিসিবির এনওসি না পাওয়ায় খেলা হয়নি। তবে বিশ্বকাপ হতাশার পর ফ্র্যাঞ্চাইজি লিগ নিয়ে নিজেদের অবস্থান পাল্টেছে বোর্ড। অনুমতি পেয়েছেন তাসকিন।

শুধু তাসকিন নন, শ্রীলঙ্কার বিমান ধরার দলে ছিলেন মোস্তাফিজুর রহমানও। নিলামের আগেই নিজেদের আইকন প্লেয়ার হিসবে তাকে কিনে নেয় ডাম্বুলা সিক্সার্স। ব্যক্তিগত গাড়ি থেকে নেমে কিছুটা স্বভাবসুলভ ভঙ্গিতে এড়িয়ে গেলেন গণমাধ্যমকে। তবে স্মিথ হাসিতে যেন বুঝিয়ে গেলেন করতে চান দারুণ কিছু।

গেল এলপিএলে জাফনা কিংসের হয়ে হৃদয়ের হৃদয় ভোলানো ব্যাটিং এখনও সমর্থকদের চোখে লেপ্টে থাকার কথা। এবার খেলবেন মোস্তাফিজের দল ডাম্বুলা সিক্সার্সে। ফিজের সঙ্গেই বাংলাদেশ ছাড়লেন একই বিমানে।

১ জুলাই শুরু হচ্ছে এলপিএলের ৫ম আসর। প্রথম দিনই মাঠে নামছে মোস্তাফিজ ও হৃদয়ের দল ডাম্বুলা সিক্সার্স। পাল্লেকেলের সেই ম্যাচে তাদের প্রতিপক্ষ ক্যান্ডি ফালকন্স।

পানি সম্পদ মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, এসএসসি পাসেও আবেদন

ছবি: সংগৃহীত

পানি সম্পদ মন্ত্রণালয়ের পানি সম্পদ পরিকল্পনা সংস্থায় (ওয়ারপো) ৫টি পদে ০৮ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২১ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: পানি সম্পদ মন্ত্রণালয়।
বিভাগের নাম: পানি সম্পদ পরিকল্পনা সংস্থা।

পদের বিবরণ:

চাকরির ধরন: অস্থায়ী।
প্রার্থীর ধরন: নারী-পুরুষ।
কর্মস্থল: যে কোনো স্থান।

বয়স: ৩০ জুন ২০২৪ তারিখ ১৮-৩০ বছর। বিশেষ ক্ষেত্রে ৩২ বছর।

আবেদনের নিয়ম: আগ্রহী চাকরি প্রার্থীরা পানি সম্পদ পরিকল্পনা সংস্থা এর মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের সঙ্গে ৩০০-৩০০ সাইজের ছবি ও ৩০০-৮০ সাইজের স্বাক্ষর স্ক্যান করে যুক্ত করতে হবে। আবেদন করতে এখানে ক্লিক করুন

আবেদন ফি: টেলিটক প্রি-পেইডের মাধ্যমে ১ নং পদের জন্য ৪৪৮ টাকা, ২-৩ নং পদের জন্য ৩৩৬ টাকা, ৪-৫ নং পদের জন্য ২২৪ টাকা অফেরতযোগ্য হিসেবে ৭২ ঘণ্টার মধ্যে পাঠাতে হবে।

আবেদন শুরু: ০১ জুলাই ২০২৪ তারিখ সকাল ০৯টা থেকে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২১ জুলাই ২০২৪ তারিখ রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবেন।

ব্যারিস্টার সুমনকে হত্যা চেষ্টা, নিরাপত্তা চেয়ে থানায় জিডি

ছবি: সংগৃহীত

হবিগঞ্জ-(মাধবপুর-চুনারুঘাট) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে হত্যা করতে মাঠে নেমেছে অজ্ঞাতনামা ৪-৫ জনের একটি টিম। বিষয়টি চুনারুঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিল্লোল রায় এর মাধ্যমে জানতে পারেন তিনি। যে কারনে তিনি নিরাপত্তা নিয়ে শঙ্কায় সাধারণ ডায়েরি করেছেন।

শনিবার (২৯ জুন) রাজধানীর শেরে বাংলানগর থানায় জিডি করেন হবিগঞ্জ-৪ আসনের এই সংসদ সদস্য।

জিডিতে তিনি উল্লেখ করেন, গত ২৭ জুন রাত ৮টার দিকে জাতীয় সংসদ ভবন এলাকায় অবস্থানকালীন সময়ে চুনারুঘাট থানার ওসি তাকে হোয়াটস অ্যাপে কল করেন। ওসি তাকে বলেন, ‘আপনাকে হত্যার জন্য অজ্ঞাতনামা একটি শক্তিশালী মহল তিন দিন আগে ৪/৫ জনের একটি টিম মাঠে নেমেছে। আপনি রাতে বাহিরে বের হবেন না সাবধানে থাকবেন।

 

ছবি: সংগৃহীত

’তখন ব্যারিস্টার সুমন ওসির কাছে অজ্ঞাতনামা ব্যক্তিদের পরিচয় জানতে চাইলে ওসি ওই বাক্তিদের পরিচয় জানাতে অস্বীকার করেন এবং তাকে সাবধানে থাকার পরামর্শ দেন। বিষয়টি জানার পর নিরাপত্তাহীনতায় ভুগছেন সুমন।

এ ব্যাপারে শেরেবাংলা নগর থানার উপ-পরিদর্শক (এসআই) মো. শরীফুজ্জামান শরীফ গণমাধ্যমকে বলেন, এ বিষয়ে একটি জিডি হয়েছে, জিডির একটি কপি আমি হাতে পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে’।

রাত ১২ থেকে রাত ২টায় পর্যন্ত চুনারুঘাট থানার ওসি হিল্লুল রায়কে বারবার ফোন দিলেও তিনি কল কেটেদেন।

সর্বশেষ সংবাদ

এলপিএল খেলতে দেশ ছেড়েছেন তিন বাংলাদেশী ক্রিকেটার
পানি সম্পদ মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, এসএসসি পাসেও আবেদন
ব্যারিস্টার সুমনকে হত্যা চেষ্টা, নিরাপত্তা চেয়ে থানায় জিডি
বৃষ্টির ময়লা পানি কাপড়ে লাগলে নামাজ পড়া যাবে?
কিশোরী গৃহকর্মীকে ধর্ষণ ও ভিডিও ধারণ, ফিজিওথেরাপি চিকিৎসক গ্রেপ্তার
এবার অনির্দিষ্টকালের জন্য শাবিপ্রবির ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা
খালেদা জিয়ার অসুস্থতার মিথ্যা তথ্য দিচ্ছে বিএনপি: ওবায়দুল কাদের
বাড়ছে তিস্তার পানি, খোলা হলো জলকপাট
সংসদে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস
আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৪১ লাখ : আইনমন্ত্রী
কাল থেকে ঢাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ
মোবাইল নম্বর ভাইরাল, উড়ো ফোনে অতিষ্ঠ শ্রীলেখা
ইসলামি ধারার ৬ ব্যাংকের অবস্থা এখন আরও খারাপ: কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন
১০৯ বার পেছালো সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন
এইচএসসি পরীক্ষার দিনে বৃষ্টি হলে সময় বাড়ানোর নির্দেশ
ইসরায়েলকে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিল সৌদি আরব
জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস আজ
আঙুলের নখ বলে দেবে আপনার চরিত্রের গোপন দিক
পরীক্ষায় বসেছে উচ্চমাধ্যমিকের ১৪ লাখ শিক্ষার্থী
দেশের বিভিন্ন অঞ্চলে ভারী থেকে অতি ভারী বর্ষণের পূর্বাভাস