শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ | ২ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিল স্পেন ও নরওয়ে

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিল ইউরোপের দেশ স্পেন ও নরওয়ে। এ নিয়ে মোট ১৪৬ দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিল।

মঙ্গলবার স্পেনের সরকারি মুখপাত্র পিলার আলেগ্রিয়া আনুষ্ঠানিক স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করেছেন। খবর আল জাজিরার।

তিনি বলেছেন, স্পেন তার মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত একটি সিদ্ধান্তে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

পিলার আলেগ্রিয়া বলেন, স্পেন মন্ত্রিসভা ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে, যার মূল উদ্দেশ্য- ইসরায়েলি ও ফিলিস্তিনিদের শান্তি অর্জনে সহায়তা করা।

এদিকে, নরওয়েও আজ ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে বলে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে।

মার্কিন সংবাদসংস্থা এপি ও টাইম ম্যাগাজিন, ফরাসি বার্তা সংস্থা এএফপি ও ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল তাদের প্রতিবেদনে স্পেন ও নরওয়ের ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতির বিষয়টি উল্লেখ করেছে।

এসব প্রতিবেদনে আরও বলা হয়েছে, একই উদ্যোগ হিসেবে আজই আয়ারল্যান্ডও ফিলিস্তিনকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেবে।

স্পেন ও নরওয়ের আগে মোট ১৪৪টি দেশ ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছিল।

আল জাজিরার প্রতিবেদনে দাবি করা হয়েছে, আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সাইমন হ্যারিস বলেছেন, আমরা ইসরায়েল রাষ্ট্র ও ফিলিস্তিন রাষ্ট্রে বিশ্বাস করি। দুই রাষ্ট্র পাশাপাশি শান্তি ও স্থিতিশীলতার সঙ্গে বসবাস করবে। আর আমরা এমন এক সময় এটা করতে যাচ্ছি যখন ইসরায়েল ফিলিস্তিনকে নিশ্চিহ্ন করে দিতে বোমা বর্ষণ করে যাচ্ছে।

সূত্র: আল-জাজিরা, এপি, এএফপি, টাইমস অব ইসরায়েল, টাইম ম্যাগাজিন

Header Ad

দর্শনায় বিজিবির অভিযানে ২ কোটি টাকার সাপের বিষ উদ্ধার

দর্শনায় বিজিবির অভিযানে ২ কোটি টাকার সাপের বিষ উদ্ধার। ছবি: সংগৃহীত

চুয়াডাঙ্গার দর্শনায় বিজিবির এক অভিযানে ২ কোটি টাকা মূল্যের ৩শ গ্রাম সাপের বিষ উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে চুয়াডাঙ্গা বিজিবি-৬ ব্যাটালিয়নের অধিনায়ক কর্নেল সাঈদ মোহাম্মদ জাহিদুর রহমানের নির্দেশে বিশেষ টহল দলের হাবিলদার মো: মুরাদুল ইসলাম ফোর্স নিয়ে দর্শনা হল্ট স্টেশনে মহানন্দা এক্সপ্রেসে এক অভিযান চালায়।

এসময় ট্রেনের একটি বগিতে পরিত্যক্ত অবস্থায় একটি ব্যাগ উদ্ধার করে।পরে ব্যাগের ভিতর হতে তিনটি কাচের বোতলে ২ কোটি টাকা মূল্যের ৩শ’ গ্রাম ওজনের বিষাক্ত সাপের বিষ উদ্ধার হয়।

Header Ad

ভালোবাসুন বা ঘৃণা করুন, আমি পরোয়া করি না: সাকিব

সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

চরম নাটকীয়তার পর দেশে ফেরার পরিকল্পনা থেকে সরে এসেছেন সাকিব আল হাসান। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিসিবির পরামর্শে দেশে ফেরার ফ্লাইট বাতিল করেছেন তারকা এই অলরাউন্ডার। তবে একই দিন এক ভিডিওতে কড়া বার্তা দিয়েছেন সাবেক টাইগার অধিনায়ক।

আবুধাবি টি-টেন লিগে সাকিবের দল বাংলা টাইগার্স তাদের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে একটি ভিডিও পোস্ট করেছে। যেখানে সাকিবের বার্তাটা এমন, ভালোবাসুক কিংবা ঘৃণা করুক; সেটার পরোয়া নেই তার। কিন্তু তার সঙ্গে কেউ যেন খেলা না করেন।

ভিডিওটিতে কেবল সাকিবকেই দেখানো হয়েছে। সাকিব বলেন, আমার জীবন, আমার নিয়ম, আমার ধরন, আমার আচরণ। আমাকে ভালোবাসুন কিংবা ঘৃণা করুন, আমি পরোয়া করি না। কিন্তু আমার সঙ্গে খেলবেন না।

ভিডিওটি বাংলা টাইগার্সের কোনো প্রমোশনের অংশ কিনা, সেটা পরিষ্কার করা হয়নি ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে। পোস্টটির ক্যাপশনেও সাকিবের কথা দেওয়া হয়েছে।

ঘরের মাঠে শেষ টেস্ট খেলতে সাকিবকে সর্বোচ্চ নিরাপত্তা দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু বিক্ষোভের কারণে সাকিবের নিরাপত্তার স্বার্থেই তাকে দেশে না আসতে নিরুৎসাহিত করেছে সরকার। যুব ও ক্রীড়া উপদেষ্টা বলেছেন, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যকার সিরিজে কোনো প্রকার অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতেই আপাতত দেশে খেলতে আসার ক্ষেত্রে নিরুৎসাহিত (সাকিবকে) করে বিসিবিকে পরামর্শ দিতে হয়েছে। খেলোয়াড়দের নিরাপত্তার পাশাপাশি আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে দেশের ভাবমূর্তি রক্ষার আশু ব্যবস্থা হিসেবেই এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

ভারত সফরে টেস্ট অবসরের ঘোষণা দেন সাকিব। বিদেশে ঘোষণা দিলেও ঘরের মাঠ থেকে বিদায় নেওয়ার ইচ্ছার কথা জানান দেশের অভিজ্ঞ এই অলরাউন্ডার। তবে দেশের মাটিতে খেলতে নিরাপত্তা নিশ্চয়তা চেয়েছিলেন তিনি। পাশাপাশি নির্বিঘ্নে দেশ ছাড়ার নিশ্চয়তাও চান সাকিব। গত জানুয়ারিতে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে মাগুরা-১ আসন থেকে নির্বাচিত হন তিনি। গত আগস্টে ছাত্র আন্দোলনে নিহত গার্মেন্টসকর্মী রুবেল হত্যা মামলায় নাম আসে সাকিবের, তাকে ২৮ নম্বর আসামি করা হয়। ছাত্র আন্দোলনে নীরব ভূমিকায় থাকায় দীর্ঘদিন ধরে সমালোচিত হয়ে আসছেন তিনি।

Header Ad

কুবির শেখ হাসিনা হল পেল নতুন প্রভোস্ট ও হাউজ টিউটর

ছবি: সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শেখ হাসিনা হলের নতুন প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। প্রাধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোসা. শাহীনুর বেগম। এছাড়া আবাসিক শিক্ষক হিসেবে দায়িত্ব পেয়েছেন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক আয়েশা আক্তার ও ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক মো. মোশাররফ হোসাইন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মজিবুর রহমান মজুমদার স্বাক্ষরিত আলাদা আলাদা তিনটি বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

নতুন দায়িত্বপ্রাপ্ত ড. মোসা. শাহীনুর বেগম বলেন, "হলের প্রভোস্ট হিসেবে আমার জায়গা থেকে মেয়েদের সার্বিক সমস্যা সমাধানের লক্ষ্যে প্রশাসনের সহযোগিতায় সর্বোচ্চ চেষ্টা করব।"

ছাত্র আন্দোলনের শুরু থেকেই শেখ হাসিনা হলের আবাসিক শিক্ষার্থীরা হলের নাম পরিবর্তনের দাবি-দাওয়া জানিয়ে আসছে। এমনকি শিক্ষার্থীরা 'শান্তি-সুনীতি' নামের নতুন নামও দিয়েছে।

আবাসিক শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে শেখ হাসিনা হলের নাম পরিবর্তনে কোনো উদ্যোগ নেওয়া হবে কি-না এই প্রশ্নের প্রেক্ষিতে তিনি বলেন, "হলের প্রভোস্টের দায়িত্ব নিলেও হলের নাম পরিবর্তনের কর্তৃপক্ষ আসলে আমি না। এইখানে বিশ্ববিদ্যালয়ের ভিসি আছেন, ট্রেজারার আছেন তারা সিদ্ধান্ত নিয়ে যদি কিছু করেন তাহলে করবেন। এটা আসলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ওপরই নির্ভর করবে।"

Header Ad

সর্বশেষ সংবাদ

দর্শনায় বিজিবির অভিযানে ২ কোটি টাকার সাপের বিষ উদ্ধার
ভালোবাসুন বা ঘৃণা করুন, আমি পরোয়া করি না: সাকিব
কুবির শেখ হাসিনা হল পেল নতুন প্রভোস্ট ও হাউজ টিউটর
ডিমের পর এবার মুরগির দামে ঊর্ধ্বগতি
বায়তুল মোকাররমের নতুন খতিব মুফতি আব্দুল মালেক
ইসরায়েলি হামলায় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত
দুপুরের মধ্যে দেশের ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টি, হুঁশিয়ারি সংকেত
বিরামপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি প্রদান
স্বাধীন বাংলা বেতারের শিল্পী সুজয় শ্যাম মারা গেছেন
ভূমিকম্পে কেঁপে উঠলো রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল
কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস
তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী আটক
পল্লী বিদ্যুৎ কর্মীদের কর্মসূচি স্থগিত, সারাদেশে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক
ইতা‌লি গমনেচ্ছুদের জন্য বড় দুঃসংবাদ
এস আলমের কালো টাকা সাদা করে বরখাস্ত ৩ আয়কর কর্মকর্তা
শিগগিরই ট্যুরিস্ট ভিসা চালু করছে না ভারত
৩০ লাখ করে টাকা পাবে প্রতিটি শহীদ পরিবার: মাহফুজ আলম
দিল্লিতেই থাকবেন শেখ হাসিনা, জানিয়ে দিল ভারত
নাটকে অভিষেক হলো মেহজাবীনের বোন মালাইকার
স্বামীর কবরে চিরনিদ্রায় শায়িত হলেন মতিয়া চৌধুরী