শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

থাইল্যান্ডে হিট স্ট্রোক কেড়ে নিল ৬১ প্রাণ

ছবি: সংগৃহীত

থাইল্যান্ডে তীব্র গরম ও তাপপ্রবাহে ২০২৪ সালের শুরু থেকে এ পর্যন্ত ৬১ জনের মৃত্যু হয়েছে, যা আগের বছরের তুলনায় প্রায় দ্বিগুণ।

শুক্রবার (১০ মে) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, সাম্প্রতিক দিনগুলোয় বৃষ্টিপাত এবং তাপমাত্রা কমে যাওয়া সত্ত্বেও হিট স্ট্রোকের ঝুঁকি অব্যাহত রয়েছে। গত বছর হিট স্ট্রোকে মারা যায় ৩৭ জন। অর্থাৎ চলতি বছরের প্রথম ৫ মাসেই থাইল্যান্ডে প্রায় দ্বিগুণে পৌঁছেছে হিট স্ট্রোকে মৃতের সংখ্যা। নিহতদের বেশিরভাগই মধ্যবয়সী বা বয়স্ক পুরুষ, যাদের মধ্যে অনেকেই কৃষি শ্রমিক বা নির্মাণ খাতের শ্রমিক।

এপ্রিলের বেশিরভাগ সময় এবং মে মাসের দেশটিতে উচ্চ তাপমাত্রা দেখা গেছে। বিশেষ করে লাম্পাং প্রদেশে তাপমাত্রা ৪৪.২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে, যা সর্বকালের সর্বোচ্চ রেকর্ড ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও ব্যাংককে কয়েকদিন ধরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছে পৌঁছেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে দেশটির উত্তরপূর্বাঞ্চলে। ওই অঞ্চলটি কৃষিপ্রধান এলাকা। আবহাওয়াবিদরা জানিয়েছেন, চলতি বছর থাইল্যান্ডে স্বাভাবিক সময়ের চেয়ে দেরিতে বর্ষা আসবে। তবে সামনে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দেশটির সরকারি সংস্থা থাইল্যান্ড ডিপার্টমেন্ট অব ডিজিজ কন্ট্রোলের উপপ্রধান আপিচার্ত ভাচিরাফান জানান, এল নিনো আবহাওয়া প্যাটার্ন এবং জলবায়ু পরির্তনের জেরে চলতি বছর টানা ও দীর্ঘ তাপপ্রবাহ বয়ে যাচ্ছে থাইল্যান্ডের ওপর দিয়ে। গরম ও গরমজনিত অসুস্থতার ঝুঁকি থেকে বাঁচতে দেশবাসীকে যতখানি সম্ভব বাড়ির ভেতরে থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

Header Ad

পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ করা হয়নি : উপদেষ্টা নাহিদ

ছবি: সংগৃহীত

পার্বত্য চট্টগ্রামে কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি। সেখানে বিচ্ছিন্নভাবে কয়েকটি জায়গায় সমস্যা হয়েছিল বলে জানিয়েছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

তিনি বলেন, সাময়িকভাবে কিছু জায়গায় ইন্টারনেট বন্ধ ছিল, কিন্তু সেটিকে অতিরঞ্জিত করে বলা হচ্ছে ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এরকম কোনো নির্দেশনা দেওয়া হয়নি এবং এমন কোনো ঘটনাও ঘটেনি। পার্বত্য চট্টগ্রাম বা কোনো এলাকায় দীর্ঘ সময় ইন্টারনেট বন্ধ ছিল, এমন প্রমাণও কেউ দেখাতে পারবে না।

শনিবার (২১ সেপ্টেম্বর) সকালের ফেনীর ছাগলনাইয়ায় বন্যাদুর্গত এলাকা পরিদর্শনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সুনামগঞ্জ সীমান্তে ২২ লাখ টাকার ইলিশ জব্দ

ছবি: সংগৃহীত

সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার উপজেলার সীমান্ত এলাকায় ভারতে পাচার করার সময় ৮৮৫ কেজি ইলিশ মাছ জব্দ করেছে বিজিবি।

সিলেট ব্যাটালিয়নের (৪৮ বিজিবি) দায়িত্বাধীন বাংলাবাজারের সীমান্ত এলাকার বাঁশতলা থেকে শনিবার (২১ সেপ্টেম্বর) ভোর ৩ টার দিকে এসব ইলিশ মাছ জব্দ করা হয়। যেগুলোর আনুমানিক বাজার মূল্য ২২ লাখ ১২ হাজার ৫০০ টাকা।

সিলেট ব্যাটালিয়নের (৪৮ বিজিবি) অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. হাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, ঊর্ধ্বতন সদরের নির্দেশনা অনুযায়ী সীমান্তে নিরাপত্তা রক্ষা ও চোরাচালান প্রতিরোধে বিজিবির আভিযানিক কার্যক্রম ও গোয়েন্দা তৎপরতা অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ হতে ভারতে পাচারের সময় ইলিশের এই চালান জব্দ করা হয়। আটককৃত ইলিশ মাছ স্থানীয় কাস্টমসে জমা করে কাস্টমস প্রতিনিধির উপস্থিতিতে নিলাম কার্যক্রম সম্পন্ন করা হবে।

 

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। শেষ হবে বিকেল ৪টায়। আনুষ্ঠানিক ফলাফল পাওয়া যেতে পারে রোববার সকালে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগে গত বুধবার মধ্যরাতে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শেষ হয়। এ নির্বাচনে মোট প্রার্থী ৩৯ জন। তবে নির্বাচন কমিশন চূড়ান্ত তালিকা ঘোষণার পর একজন প্রার্থী মারা যান। ১ কোটি ৭০ লাখের বেশি ভোটার পাঁচ বছরের জন্য দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত করবেন।

২০২২ সালে ধসে পড়েছিল শ্রীলঙ্কার অর্থনীতি। এরপর দেশটিতে দেখা দিয়েছিল গণ-অভ্যুত্থান। দেশ ছেড়ে পালিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। পরে তার বাকি মেয়াদের জন্য প্রেসিডেন্টের পদে বসেছিলেন রনিল বিক্রমাসিংহে। সেই মেয়াদও শেষ। ফলে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট দিচ্ছেন লঙ্কানরা।

নির্বাচনের অন্যতম প্রার্থী হলেন বিদায়ী প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। এর আগে, একাধিকবার দেশটির প্রধানমন্ত্রী হয়েছিলেন রনিল। সংকটের সময় আইএমএফ-এর থেকে অর্থসাহায্যও নিয়ে এসেছেন তিনি।

তবে রনিলকে চ্যালেঞ্জ জানাচ্ছেন মূলত দুজন। তার মধ্যে একজন হলেন অনুরা কুমারা দিশানায়েকে। তিনি বামপন্থী দল জনতা বিমুক্তি পেরামুনার নেতা। ২০২২ সালের গণ-অভ্যুত্থানে তাদের অবদান ছিল। অপর চ্যালেঞ্জার হলেন সজিথ প্রেমাদাসা। সাবেক প্রেসিডেন্টের ছেলে বর্তমানে প্রধান বিরোধী দলের নেতা। ২০১৯ সালেও তিনি লড়েছিলেন ভোটে। তবে গোতাবায়ার কাছে হারতে হয়েছিল।

নির্বাচনে অংশ নিচ্ছেন মাহিন্দা রাজাপাকসের বড় ছেলে নামাল রাজাপাকসে। তিনি গোতাবায়া রাজাপাকসের ভাতিজা। তবে ২০২২ সালের অর্থনৈতিক সংকটের জন্য রাজাপাকসে পরিবারের প্রতি মানুষের সমর্থন নেই।

সর্বশেষ সংবাদ

পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ করা হয়নি : উপদেষ্টা নাহিদ
সুনামগঞ্জ সীমান্তে ২২ লাখ টাকার ইলিশ জব্দ
শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে
তোফাজ্জল হত্যার লোমহর্ষক বর্ণনা দিলেন গ্রেপ্তার ৬ শিক্ষার্থী
বিয়ের দাবিতে প্রেমিকার অনশন, সৌদি পালালেন হাসান
বায়তুল মোকাররমে সহিংসতার ঘটনায় আইনি ব্যবস্থা নিচ্ছে সরকার
জুলাই বিপ্লবে প্রাণ হারিয়েছেন ১৪২৩, আহত ২২ হাজার
জাতিসংঘে গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন প্রধান উপদেষ্টা
মব কিলিং সরকার সমর্থন করে না: উপদেষ্টা নাহিদ
গরম আরও যতদিন থাকতে পারে, নেত্রকোনায় রেকর্ড তাপমাত্রা
অন্যায়ভাবে কাউকে হত্যা করলে ইসলামের দৃষ্টিতে শাস্তি মৃত্যুদণ্ড
এক জালে ধরা পড়লো ১০২ মণ ইলিশ ও অন্যান্য মাছ
ঢাবিতে তোফাজ্জল হত্যায় আটক পাঁচজনই ছাত্রলীগের নেতা-কর্মী
সহিংসতায় দায়ীদের বিচার নিশ্চিত করা হবে : প্রধান উপদেষ্টা
টাঙ্গাইলে অটোরিকশা-মাহিন্দ্রের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল ২ জনের
বন্ধের দিনে মেট্রোরেলে যাত্রীর চাপ, চালু হলো কাজীপাড়া স্টেশনও
তিন পার্বত্য জেলায় সংঘর্ষ নিয়ে আইএসপিআর এর বিবৃতি
শনিবার খাগড়াছড়ি-রাঙ্গামাটি পরিদর্শনে যাচ্ছে সরকারের উচ্চপর্যায়ের দল
জাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ
হিজবুল্লাহর ঘাঁটিতে ইসরায়েলের ব্যাপক বিমান হামলা