রবিবার, ৩০ জুন ২০২৪ | ১৬ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

৩ লাখ অনিবন্ধিত হজযাত্রীকে মক্কা থেকে বের করে দিল সৌদি

ছবি: সংগৃহীত

এ বছর ১৪ জুন থেকে হজ শুরু হবে। এদিন হাজিদের ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনীতে মুখরিত হবে মক্কা। এদিকে হজের আনুষ্ঠানিকতা শুরু হওয়ার আগেই হজের অনুমোদনবিহীন ৩ লাখ মানুষকে পবিত্র নগরী মক্কা থেকে বের করে দিয়েছে সৌদি।

হজের সময় হজযাত্রীদের আগমনে মক্কায় ভিড় থাকে অনেক বেশি। এত মানুষের সমাগমে ব্যবস্থাপনায় একটু এদিক-সেদিক হলেই বড় দুর্ঘটনার আশঙ্কা তৈরি হয়। গত বছর ১৮ লাখেরও বেশি মানুষ হজ করেছিলেন। এ বছর এ সংখ্যা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

সৌদির রাষ্ট্রয়ত্ত বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, যে ৩ লাখ মানুষকে মক্কা থেকে বের করে দেয়া হয়েছে তাদের মধ্যে ১ লাখ ৫৩ হাজার ৯৯৮ জন বিদেশি। তারা হজের ভিসার বদলে ট্যুরিস্ট ভিসা নিয়ে সৌদিতে এসেছিলেন।

এ ছাড়া মক্কা থেকে আরও ১ লাখ ৭১ হাজার ৫৮৭ জনকে বের করে দেয়া হয়েছে, যারা সৌদিতে থাকেন, কিন্তু তাদের কাছে হজ করার অনুমতি নেই।

ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হলো হজ। প্রত্যেক সামর্থ্যবান মুসলিমের জন্য তার জীবদ্দশায় অন্তত একবার হজ পালন করা পবিত্র কোরআনের বিধান। হজের আনুষ্ঠানিক অনুমতি ও প্যাকেজ অনেক মানুষের জন্য বেশ ব্যয়বহুল। এ ছাড়াও, কোটার কারণে প্রত্যেক দেশ থেকে সীমিত সংখ্যক মানুষ প্রতিবছর হজে যেতে পারেন। মূলত এসব কারণেই অনেক মানুষ অনানুষ্ঠানিক উপায়ে হজ পালনের চেষ্টা চালায়।

২০১৫ সালে মিনায় পদদলিত হয়ে প্রায় দুই হাজার ৩০০ মানুষ প্রাণ হারান। এ ধরনের মর্মান্তিক দুর্ঘটনা এড়াতেই এ বছর সৌদি কর্মকর্তারা বাড়তি সতর্কতা অবলম্বন করছে। এদিকে গতকাল শনিবার ৮ জুন পর্যন্ত ১৩ লাখ নিবন্ধিত হজযাত্রী সৌদিতে এসে পৌঁছেছেন।

Header Ad

দুর্নীতির অভিযোগ ওঠা এনবিআরের সচিব ফয়সালকে বদলি

কাজী আবু মাহমুদ ফয়সাল। ছবি: সংগৃহীত

দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদ করার অভিযোগ ওঠা জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব (কর) কাজী আবু মাহমুদ ফয়সালকে বগুড়ায় বদলি করা হয়েছে। রবিবার (৩০ জুন) এনবিআরের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এছাড়া পরিদর্শী রেঞ্জ-১, কর অঞ্চল বগুড়ায় কর্মরত অতিরিক্ত কমিশনার মো. মনিরুজ্জামানকে এনবিআরের প্রথম সচিব (কর) হিসেবে সংযুক্ত করা হয়েছে।

রবিবার (৩০ জুন) এনবিআরের প্রথম সচিব (কর প্রশাসন শাখা) শহিদ্দুজ্জামান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। ফয়সালের বিরুদ্ধে দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে দুদক।

এর আগে গত বৃহস্পতিবার (২৭ জুন) কাজী আবু মাহমুদ ফয়সালের স্থাবর ও অস্থাবর সম্পদ জব্দের আদেশ দেন আদালত। দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন।

জব্দের আদেশ হওয়া সম্পদের মধ্যে রয়েছে কাজী আবু মাহমুদ ফয়সালের ঢাকার একটি ফ্ল্যাট ও ১০ কাঠার দুটি প্লট। এছাড়া তার ও তার স্ত্রীসহ স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিদের দুই কোটি ৫৫ লাখ টাকা মূল্যের সঞ্চয়পত্র অবরুদ্ধ করেছেন আদালত।

আদালত সূত্রে জানা যায়, এনবিআরের প্রথম সচিব কাজী আবু মাহমুদ ফয়সাল ঘুস ও দুর্নীতির মাধ্যমে বিপুল সম্পদের মালিক বনে গেছেন। এ বিষয়ে দুদক অনুসন্ধান করছে। প্রাথমিকভাবে দুদকের অনুসন্ধান দল ঢাকায় তার ফ্ল্যাট, দুটি প্লট, সঞ্চয়পত্রসহ ১৬ কোটি টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদের খোঁজ পেয়েছে। এসব সম্পদ ক্রোক ও অবরুদ্ধ করার জন্য দুদকের পক্ষ থেকে আবেদন করা হলে আদালত তা মঞ্জুর করেন।

এর আগে ছাগলকাণ্ডে আলোচিত এনবিআরের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অ্যাপিলেট ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট মো. মতিউর রহমানকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়। তাকে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত করা হয়।

গত ২৩ জুন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

উল্লেখ্য, সম্প্রতি কোরবানির জন্য ঢাকার সাদিক অ্যাগ্রো থেকে ১৫ লাখ টাকায় একটি ছাগল কিনতে গিয়ে আলোচনার জন্ম দেন মতিউর রহমানের ছেলে মুশফিকুর রহমান ইফাত।

প্রতারণার শিকার হয়ে পরীক্ষা দিতে পারল না ২২ শিক্ষার্থী, কেন্দ্রে বিক্ষোভ ও ভাঙচুর

ছবি : ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ভূঞাপুরে অধ্যক্ষ আকতারুজ্জামান ও বর্তমান বাংলা প্রভাষক লোকমান হোসনের বিরুদ্ধে ব্যাপক অনিয়ম, শিক্ষার্থীদের সাথে প্রতারণা ও দুর্নীতির কারণে চলমান এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারল না নিকরাইল শমশের ফকির ডিগ্রি কলেজের ২২ জন পরীক্ষার্থী। ফলে এবারের পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে।

এদিকে পরীক্ষা নেওয়ার দাবিতে রবিবার (৩০ জুন) সকালে পরীক্ষার প্রথম দিনে ওই কলেজের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা নিকরাইল পলশিয়া রানী দিনমনী উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে বিক্ষোভ-সমাবেশ, পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া, হলের বেঞ্চ ভাঙচুর করে। পরে অতিরিক্ত পুলিশ এসে তাদের কেন্দ্রের ভেতর থেকে সরিয়ে দেওয়া হলেও বাহিরে এসে পরীক্ষা চলাচলকালীন সময়ে বিক্ষোভ করতে থাকে।

 

ছবি : ঢাকাপ্রকাশ

জানা গেছে, এইচএসসি পরীক্ষার জন্য নির্ধারিত টাকার চেয়ে অতিরিক্ত টাকা দাবি করে কলেজ কর্তৃপক্ষ। এতে অনেক শিক্ষার্থী অতিরিক্ত টাকা দিতে অস্বীকার করে। পরে কলেজের বাংলা বিভাগের প্রভাষক লোকমান হোসেন ২২ জন পরীক্ষার্থীর কাছ থেকে ৩ থেকে ৫ হাজার টাকা করে নেয় ফরম পূরণের জন্য। কিন্তু পরবর্তীতে ওই শিক্ষার্থীদের ফরম পূরণ করে দেওয়ার কথা থাকলেও তা দেয়া হয়নি। ফলে বোর্ড থেকে কোনো প্রবেশপত্রও পায়নি।

সরেজমিনে দেখা যায়, রবিবার সকাল ৮ টা থেকে ২২ পরীক্ষার্থী কেন্দ্রে সমবেত হয়ে পরীক্ষার প্রবেশপত্র পাওয়া শিক্ষার্থীরা প্রবেশ করার চেষ্টা করলে তাদের বাঁধা দেয়। একপর্যায়ে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা কেন্দ্রের ভেতরে প্রবেশ করে হলের বেঞ্চ ভাঙচুর করে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলে তাদের সাথে হাতাহাতির ঘটনা ঘটে।

এই খবর পেয়ে তাৎক্ষণিক ভূঞাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মানুনুর রশীদ, ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আহসান উল্লাহ্ এবং নিকরাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুদুল হক মাসুদ ঘটনাস্থলে এসে পরীক্ষা শুরুর আধা ঘণ্টা পর বিক্ষুব্ধ পরীক্ষার্থীদের কেন্দ্র থেকে সরিয়ে নেয়।

পরীক্ষায় অংশ নিতে না পারা নাজমুল ইসলামসহ বিক্ষুব্ধ পরীক্ষার্থীরা বলেন- ফরম ফিলাপের সময় কলেজ কর্তৃপক্ষ ৫ থেকে ৮ হাজার টাকা দাবি করে। পরে শিক্ষক লোকমান হোসেন ৩ থেকে ৫ হাজার টাকা করে নিয়ে ফরম পূরণের আশ্বাস দেয়। গত শনিবার প্রবেশপত্র আনতে গেলে জানতে পারি আমাদের প্রবেশপত্র হয়নি। পরে লোকমান স্যারের সাথে যোগাযোগ করা হলে তিনি কলেজ থেকে ঘাড় ধরে ধাক্কা দিয়ে বের করে দেয়।

 

ছবি : ঢাকাপ্রকাশ

তারা আরও জানান- প্রতারণাকারী কলেজের সাবেক কেরানি ও বর্তমান বাংলা প্রভাষক লোকমান হোসেন, অধ্যক্ষসহ জড়িত অন্যান্য স্যারদের শাস্তি দাবি করে। অন্যথায় আন্দোলনসহ আত্মহত্যার পথ বেছে নেবে।

শিক্ষার্থীদের সাথে প্রতারণার অভিযোগের বিষয়ে জানতে কলেজের সাবেক কেরানি ও বর্তমান বাংলা প্রভাষক লোকমান হোসেনের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে ফোনে পাওয়া যায়নি।

অনিয়ম ও দুর্নীতির ব্যাপারে কলেজটির অধ্যক্ষ আকতারুজ্জামান অস্বীকার করে ২২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ না নিতে পারায় তাদের ব্যাপারে কোনো দায় নেবে না বলে জানিয়ে এই ঘটনা এড়িয়ে যাওয়ার চেষ্টা করে উলটো বলেন, জড়িত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ বছর কলেজ থেকে ১৭১ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে।

নিকরাইল ইউপি চেয়ারম্যান মাসুদুল হক মাসুদ বলেন, ২২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে না পারার ঘটনায় অধ্যক্ষ ও লোকমানসহ যে-সকল শিক্ষকরা জড়িত রয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মামুনুর রশীদ বলেন, ২২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারছে না বিষয়টি জেনেছিলাম। প্রথম পরীক্ষার দিন রোববার সকালে বিক্ষুব্ধ শিক্ষার্থী প্রবেশপত্র না পাওয়ায় পরীক্ষায় অংশ নিতে পারেনি। পরে তারা কেন্দ্রের গেট বন্ধ করে পরীক্ষা দেওয়ার দাবিতে বিক্ষোভ করে। বিষয়টি জানা মাত্রই ঘটনাস্থলে গিয়ে পরীক্ষার্থীদের সুষ্ঠু সমাধানের আশ^াসে তাদের কেন্দ্র থেকে সরিয়ে নেয়া হয়।

তিনি আরও বলেন- যারা শিক্ষার্থীদের থেকে ফরম ফিলাপের অর্থ নিয়ে পরীক্ষার দেওয়ার ব্যবস্থা করেনি তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে এবং বিষয়টি ঊর্ধ্বতন সংশ্লিষ্টদের অবগত করা হয়েছে।

বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা প্রত্যাহার চান মতিউরের স্ত্রী লায়লা

ছাগলকাণ্ডে আলোচিত মতিউর রহমান ও তার প্রথম স্ত্রী লায়লা কানিজ লাকী। ছবি: সংগৃহীত

ছাগলকাণ্ডে আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক সদস্য মতিউর রহমানের প্রথম স্ত্রী ও নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়লা কানিজ লাকী বিদেশযাত্রার নিষেধাজ্ঞার আদেশ প্রত্যাহার চেয়ে আবেদন করেছেন।

রবিবার (৩০ জুন) ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ আসসামছ জগলুল হোসেনের আদালতে হাজির হয়ে আইনজীবীর মাধ্যমে এই আবেদন করেন তিনি। এ বিষয়ে শুনানির জন্য আগামী ২৮ জুলাই দিন ধার্য করেন আদালত।

এর আগে, দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৪ জুন একই আদালত মতিউর রহমান, তার স্ত্রী লায়লা কানিজ ও ছেলে তৌফিকুর রহমানের বিদেশ গমনে নিষেধাজ্ঞা জারি করেন।

লায়লা কানিজ লাকী। ছবি: সংগৃহীত

এদিকে মতিউর রহমান ও তার দ্বিতীয় পক্ষের স্ত্রী শাম্মী আখতার শিভলী, ছেলে মুশফিকুর রহমান ইফাত এবং ইরফান ইতোমধ্যে দেশত্যাগ করেছেন বলে জানা গেছে।

এবারের কোরবানির ঈদে সবচেয়ে আলোচিত ঘটনা ছিল ‘সাদিক এগ্রো ফার্ম’র ১৫ লাখ টাকার ছাগল। মূলত ওই ফার্মে বিপুল পরিমাণ টাকায় ছাগল কিনতে গিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হন মুশফিকুর রহমান ইফাত নামের এক তরুণ। এরপর বেরিয়ে আসে ওই তরুণের বাবা মতিউর রহমান জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) একজন কর্মকর্তা। একজন সরকারি কর্মকর্তার ছেলে কীভাবে এতো টাকায় ছাগল কিনতে আসে, এ নিয়ে তুমুল আলোচনার সৃষ্টি হয়। পরে ফাঁস হয় মতিউর রহমানের দুর্নীতির খবর।

ছেলের ছাগলকাণ্ডের পর এনবিআরের পদ হারান মতিউর, সরে যেতে হয় সোনালী ব্যাংকের পরিচালক পদ থেকেও। মতিউরসহ তার স্ত্রী-সন্তানদের ব্যাংক হিসাবও স্থগিতের নির্দেশ দেওয়া হয়েছে। ইতোমধ্যে তার সম্পদের অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অনুসন্ধানে ঢাকা, গাজীপুর, সাভার, নরসিংদী, বরিশালসহ বিভিন্ন জায়গায় মতিউরের নামে বাড়ি, জমি, ফ্ল্যাট, প্লটসহ অন্যান্য স্থাবর সম্পদের খোঁজ মিলেছে। মতিউরের ব্যাংক অ্যাকাউন্টেও আছে শতকোটি টাকা। এমনকি তার ছেলে-মেয়ের নামেও বিভিন্ন ব্যাংকে কোটি কোটি টাকা জমা থাকার তথ্য পাওয়া গেছে।

মতিউর রহমান ও তার পরিবারের সদস্যদের সম্পদের খোঁজে রোববার (৩০ জুন) দুদকের প্রধান কার্যালয় থেকে সরকারি বিভিন্ন দপ্তরে নথিপত্র চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

দুর্নীতির অভিযোগ ওঠা এনবিআরের সচিব ফয়সালকে বদলি
প্রতারণার শিকার হয়ে পরীক্ষা দিতে পারল না ২২ শিক্ষার্থী, কেন্দ্রে বিক্ষোভ ও ভাঙচুর
বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা প্রত্যাহার চান মতিউরের স্ত্রী লায়লা
শাকিব খানের নায়িকা হচ্ছেন সাবিলা নূর!
মেরামত কাজ শেষ, শিগগিরই গতি ফিরছে ইন্টারনেটের
এলপিএল খেলতে দেশ ছেড়েছেন তিন বাংলাদেশী ক্রিকেটার
পানি সম্পদ মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, এসএসসি পাসেও আবেদন
ব্যারিস্টার সুমনকে হত্যা চেষ্টা, নিরাপত্তা চেয়ে থানায় জিডি
বৃষ্টির ময়লা পানি কাপড়ে লাগলে নামাজ পড়া যাবে?
কিশোরী গৃহকর্মীকে ধর্ষণ ও ভিডিও ধারণ, ফিজিওথেরাপি চিকিৎসক গ্রেপ্তার
এবার অনির্দিষ্টকালের জন্য শাবিপ্রবির ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা
খালেদা জিয়ার অসুস্থতার মিথ্যা তথ্য দিচ্ছে বিএনপি: ওবায়দুল কাদের
বাড়ছে তিস্তার পানি, খোলা হলো জলকপাট
সংসদে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পাস
আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৪১ লাখ : আইনমন্ত্রী
কাল থেকে ঢাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ
মোবাইল নম্বর ভাইরাল, উড়ো ফোনে অতিষ্ঠ শ্রীলেখা
ইসলামি ধারার ৬ ব্যাংকের অবস্থা এখন আরও খারাপ: কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন
১০৯ বার পেছালো সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন
এইচএসসি পরীক্ষার দিনে বৃষ্টি হলে সময় বাড়ানোর নির্দেশ