মঙ্গলবার, ২ জুলাই ২০২৪ | ১৮ আষাঢ় ১৪৩১
Dhaka Prokash

লেবাননে ব্যাপক ইসরায়েলি হামলা, শিশুসহ নিহত ৯

ছবি: সংগৃহীত

লেবাননে ইসরায়েলি বাহিনীর ভয়াবহ হামলায় চার শিশুসহ নিহত হয়েছেন ৯ জন। নিহতদের সবাই বেসামরিক নাগরিক। এর আগে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর হামলায় ইসরাইলি এক সেনাসদস্য নিহত হয়।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) লন্ডনভিত্তিক বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, বুধবার দক্ষিণ লেবাননের আল-সাওয়ানা গ্রামে ইসরায়েলি হামলায় একজন নারী ও তার দুই সন্তান নিহত হয়েছেন বলে দুটি নিরাপত্তা সূত্র জানিয়েছে। আর শহরের হাসপাতালের পরিচালক হাসান ওয়াজনি এবং অন্য তিনটি নিরাপত্তা সূত্রের মতে, নাবাতিহের একটি ভবনে হামলায় আরও দুই শিশু, তিনজন নারী ও একজন পুরুষ নিহত হয়েছেন।

হিজবুল্লাহর কার্যনির্বাহী পরিষদের প্রধান বলেছেন, বুধবার লেবাননের ভূখণ্ডে ইসরায়েলি হামলার জবাব দেওয়া হবে। এদিকে ইসরায়েলের দাবি, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর রকেট হামলার জবাবে তারা এই হামলা চালিয়েছে। হিজবুল্লাহর ওই হামলায় এক ইসরায়েলি সেনা নিহত হন।

ইসরায়েলি সরকারের মুখপাত্র ইলানা স্টেইন বলেছেন, বুধবার সকালে লেবানন থেকে রকেট হামলায় ইসরায়েলের এক নারী সৈন্য মারা গেছে এবং অন্য আটজন হাসপাতালে ভর্তি হয়েছে।

তিনি বলেন, আমরা বারবার স্পষ্ট করেছি, ইসরায়েল দুটি ফ্রন্টে যুদ্ধে আগ্রহী নয়। তবে উস্কানি দিলে আমরা কঠোর জবাব দেব।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরের প্রথম সপ্তাহে গাজায় আগ্রাসী হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। চার মাস ধরে চলমান সেই অভিযানের শুরু থেকে এ পর্যন্ত গাজায় নিহত হয়েছেন ২৮ হাজারেরও বেশি মানুষ, আহত হয়েছেন আরও প্রায় ৬৭ হাজার ফিলিস্তিনি।

Header Ad

চুয়াডাঙ্গায় ইটভাটা শ্রমিকের মরদেহ নিয়ে বিক্ষোভ

ছবি : ঢাকাপ্রকাশ

চুয়াডাঙ্গায় ইটভাটার শ্রমিক শান্তর (১৮) মরদেহ নিয়ে বিক্ষোভ ও মানববন্ধন করেছে তার আত্মীয়-স্বজন ও গ্রামবাসীরা। 

মঙ্গলবার (২ জুলাই) দুপুরে শহরের শহীদ হাসান চত্বর এলাকায় বিক্ষোভ করেছে তারা। বিক্ষোভকারীরা শান্তর অস্বাভাবিক মৃত্যুর রহস্য উদঘাটন ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করে। এদিন দুপুর ২টায় চুয়াডাঙ্গা সদর হাসপাতালের মর্গ থেকে শান্তর মরদেহ নিয়ে শহরের শহীদ হাসান চত্বরে বিক্ষোভ প্রদর্শণ করে তার আত্মীয়-স্বজন ও প্রতিবেশীরা।

এসময় স্বজনরা বলেন, সোমবার (১ জুলাই) ফজর নামাজ শেষে সকালে শান্ত জালশুকা গ্রামে হিমালয় ইটভাটায় কাজ করতে গিয়ে আর বাড়িতে ফেরেনি। খোঁজাখুজির এক পর্যায়ে ওই ইটভাটার পেছনের পুকুর থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। তাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলে তারা দাবী করে। মৃত্যুর রহস্য উদঘাটন ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানায় তারা। পরে সেখানে মানববন্ধন করেন আত্মীয়-স্বজন ও গ্রামবাসীরা। এসময় পুলিশের আশ্বাসে গ্রামে ফিরে যান আন্দোলনকারীরা।

চুয়াডাঙ্গা সদর থানার অফিসার ইনচার্জ  শেখ সেকেন্দার আলী জানান, ময়নাতদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। এটি হত্যাকাণ্ড কিনা এখনই নিশ্চিত নয়। এ ঘটনায় এখনো মামলা হয়নি।

উল্লেখ্য, সোমবার (১ জুলাই) রাতে সদর উপজেলার শংকরচন্দ্র ইউনিয়নের জালশুকা গ্রামের হিমালয় ইটভাটার পুকুর থেকে শ্রমিক শান্তর মরদেহ উদ্ধার করা হয়। সে পার্শ্ববর্তী ডিঙ্গেদহ পাওয়ারহাউজ পাড়ার আজিজুল হকের ছেলে। পরিবারের দাবী, তাকে হত্যার পর পুকুরের পানিতে ফেলে রাখা হয়। পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চুয়াডাঙ্গা সদর হাসপাতাল মর্গে পাঠায়। 

ঢাকায় কয়েকদিনের টানা বর্ষণে বেড়েছে মানুষের ভোগান্তি

ছবি: সংগৃহীত

কয়েকদিনের টানা বর্ষণে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের অলিগলি-রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। নিম্নাঞ্চলে দেখা দিয়েছে স্থায়ী জলাবদ্ধতা। দেশের বেশকিছু এলাকায় ফসলের ক্ষেতে হাঁটুপানি জমেছে। নগর-মহানগরীর ব্যস্ততম সড়ক সংলগ্ন ফুটপাতে থইথই পানি। কোথাও কোথাও বৃষ্টির পানি ড্রেন উপচে কলকারখানা ও ব্যবসা প্রতিষ্ঠানে ঢুকে পড়েছে। ফলে শ্রমজীবীদের পাশাপাশি পেশাজীবী মানুষের কর্মচাঞ্চল্যে ভাটার টান ধরেছে।

এদিকে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতির হার কমেছে। ব্যবসা-বাণিজ্যেও দেখা দিয়েছে মন্দা। মার্কেট, বিপণি-বিতান ও বিভিন্ন শপিংমলে সাধারণ বেচাকেনা অর্ধেকের নিচে নেমে এসেছে। টানা বৃষ্টিতে পাড়া-মহল্লার দোকানেও আগের মতো বিক্রি নেই।

টানা বৃষ্টির কারণে বেশিরভাগ নির্মাণকাজ বন্ধ হয়ে যাওয়ায় ঢাকাসহ সারাদেশে লাখ লাখ দিনমজুর কর্মহীন হয়ে পড়েছে। নিম্ন্নআয়ের এসব মানুষ গচ্ছিত সঞ্চয় ভেঙে খাচ্ছে। বেঁচে থাকার তাগিদে কেউ কেউ রিকশা-ভ্যান কিংবা ঠেলাগাড়ি চালিয়ে দু’মুঠো অন্ন সংগ্রহের চেষ্টা করছে। তবে বৃষ্টিতে ভিজে এসব কাজ করতে গিয়ে এক-দু’দিন পরই জ্বর-ঠান্ডাসহ নানা অসুখ-বিসুখে আক্রান্ত হয়ে পরিবারের উপার্জনক্ষম এসব মানুষ উল্টো তাদের বোঝা হয়ে দাঁড়াচ্ছে।

শ্রমজীবীদের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, টানা বৃষ্টির কারণে শুধু সাধারণ দিনমজুররাই নয়, বিভিন্ন পণ্যের ফেরিওয়ালা, ফুটপাতের হকার এবং দৈনিক মজুরির ভিত্তিতে কাজ করা নানা পেশার অন্তত ৫০ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছে। সংকটাপন্ন এ পরিস্থিতিতে শহুরে শ্রমিকদের অনেকেই গ্রামে ফিরে গেছেন।

তবে শহুরে শ্রমিকদের চেয়ে গ্রামের শ্রমিকরা আরও বেশি দুর্দশার মধ্যে রয়েছে। সুনামগঞ্জসহ বেশকিছু এলাকায় বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার আগেই কয়েকদিনের টানা বর্ষণ তাদের কাছে মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে।

সেখানকার বেশিরভাগ শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। টানা বৃষ্টির কারণে দেশের বেশিরভাগ গ্রামের অবস্থাও একইরকম। বৃষ্টি থামলে কবে নাগাদ কাজ পেয়ে পরিবার-পরিজন নিয়ে পেটপুরে দু’মুঠো ভাত খেতে পারবে তা এখন তাদের কাছে দুরাশা হয়ে উঠেছে।

এদিকে টানা বৃষ্টির কারণে রাজধানীর কোথাও যানবাহনের সংখ্যা কম আবার কোথাও লেগেছে যানজট। কোথাও কোথাও সৃষ্টি হয়েছে জলজটের। ফলে আষাঢ়ের ভারী বর্ষণে নগরবাসীকে নানা ভোগান্তি পোহাতে হচ্ছে।

থেমে থেমে ভারী ও মাঝারি বৃষ্টিতে বিভিন্ন রাস্তায় পানি জমেছে। বিপুলসংখ্যক সিএনজি অটোরিকশা এসব রাস্তা পার হওয়ার সময় ইঞ্জিনে পানি ঢুকে বিকল হয়ে পড়ে আছে। মেকানিক ডেকে তা সারাতে চালকরা গলদঘর্ম। এসব বিকল যানবাহনে বিভিন্ন সড়কে সৃষ্টি হয় ব্যাপক যানজট। গণপরিবহণ সংকটে অনেকে ছাতা মাথায় দিয়ে হেঁটে গন্তব্যে পৌঁছেছেন। রিকশা ও সিএনজি চালকরা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে।

অন্যদিকে ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহরের ফুটপাতে বিভিন্ন পণ্য বিক্রি করা হকাররাও পড়েছে ভীষণ বিপাকে। টানা বর্ষণের কারণে গত কয়েকদিন ধরে বেচাকেনা পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায় ব্যবসা শিকেয় উঠেছে। এর উপর বৃষ্টিতে অনেকের মালামাল ভিজে যাওয়ায় তাদের মাথায় বাজ ভেঙে পড়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, পশ্চিমবঙ্গ ও পার্শ্ববর্তী এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমি অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

এর প্রভাবে মঙ্গলবারও রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবল রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালা তৈরি অব্যাহত রয়েছে এবং বায়ুচাপে তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

ক্ষমা চেয়ে অঝোরে কাঁদলেন রোনালদো, বললেন ‘এটাই ফুটবল’

ক্ষমা চেয়ে অঝোরে কাঁদলেন রোনালদো। ছবি: সংগৃহীত

ফ্রাঙ্কফুর্টে সোমবার রাতে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় স্লোভেনিয়াকে টাইব্রেকারে ৩-০ ব্যবধানে হারিয়েছে পর্তুগাল। এই জয়ে আসরের কোয়ার্টার ফাইনালে উঠেছে পর্তুগিজরা। তবে সবকিছুকে ছাপিয়ে গেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর চোখের পানি!

ম্যাচের তখনও ১৫ মিনিট বাকি। পর্তুগালের সামনে বড় সুযোগ। ক্রিশ্চিয়ানো রোনালদোকে ডি-বক্সে ফেলে দিয়ে নিজেদের অজান্তেই বিপদ ডেকে আনে স্লোভেনিয়া। এতে পেনাল্টিতে কোয়ার্টার ফাইনালের মঞ্চে ওঠার সুযোগ পেয়েছিল পর্তুগিজরা। তবে হতাশ করেন সিআর সেভেন। রোনালদোর বার ঘেঁষা শট রুখে দেন গোলরক্ষক ওবালাক!

ভেবেছিলেন এটাই বুঝি শেষ। কিন্তু না, গোলরক্ষক দিয়োগো কস্তার অসাধারণ দৃঢ়তায় স্লোভেনিয়াকে টাইব্রেকারে ৩-০ ব্যবধানে হারিয়ে ইউরোর শেষ আটে পা রাখে পর্তুগাল। রোনালদোর চেহারায়ও তাই ম্যাচশেষে হাসির ঝিলিক। এটাই তো ফুটবল, যেখানে আনন্দ-বেদনাসহ সবকিছুর মিশ্রণ থাকে।

রোনালদো বলেন, 'বেদনায় শুরু, আনন্দে শেষ। এটাই ফুটবল। মুহূর্ত, অবর্ণনীয় মুহূর্ত। লিড এনে দিতে ডিরেক্ট শটে গোল করতে পারিনি আমি। ইয়ান ওবলাক (স্লোভেনিয়ার গোলরক্ষক) ভালো সেভ দিয়েছে... আমাকে পেনাল্টিটা দেখতে হবে, জানি না আমি ভালো নাকি বাজে শট নিয়েছি। কিন্তু এ বছর একটি পেনাল্টিও মিস করিনি আমি এবং যখন এটির সবচেয়ে প্রয়োজন ছিল তখনই মিস করে ফেললাম। ওবলাক ঠেকিয়ে দিল।'

পেনাল্টি মিসের টাইব্রেকারে অবশ্য প্রথম শটটি রোনালদোই নিতে আসেন। এবার আর কোনো ভুল করেননি তিনি। তবে গোল করার পর হাতজোর করে ক্ষমা চান ভক্তদের কাছে। তাতেই বোঝা যায় নিজের পারফরম্যান্স নিয়ে কতটা অনুতপ্ত তিনি।

পর্তুগিজ অধিনায়ক বলেন, 'অবশ্যই এটা আমার শেষ ইউরো। কিন্তু এর জন্য নয়, আমি অনুপ্রাণিত হই উৎসাহ থেকে। ভক্তদের জন্য দুঃখ হচ্ছিল। আমি মিস করি বা না করি, এই জার্সিতে সবসময় নিজের সেরাটা দিয়ে এসেছি আমি এবং আজীবন এমনটা করে যাব। আমাকে দায় নিতে হবে।'

'আমি মনে করি যোগ্য দল হিসেবেই (শেষ আটে) উঠেছে। কারণ বেশি আধিপত্য দেখিয়েছি আমরা। স্লোভেনিয়া প্রায় পুরোটা ম্যাচই কাটিয়েছে রক্ষণে... (গোল করা) খুব কঠিন ছিল। পুরো দলকে অভিনন্দন জানাতে হবে, বিশেষ করে আমাদের গোলরক্ষককে যে কি না খুবই ভালো তিনটি সেভ দিয়েছে। '

ম্যাচশেষে রোনালদোর প্রশংসায় পর্তুগালের কোচ রবের্তো মার্তিনেস বলেন, 'সে আমাদের জন্য একটি উদাহরণ। (পেনাল্টি মিস করার পর) তার সেই আবেগ অবিশ্বাস্য মনে হয়েছে। তার যে ক্যারিয়ার এবং যা কিছু অর্জন করেছে তাতে এতোটা ভেঙে পড়ার প্রয়োজন ছিল না।'

'পেনাল্টি মিসের পর, টাইব্রেকারে সে-ই প্রথম পেনাল্টি নিয়েছে। আমি নিশ্চিত ছিলাম, প্রথমে তাকেই আমাদের জয়ের পথ দেখাতে হবে। যেভাবে সে প্রতিক্রিয়া দেখিয়েছে তা উদাহরণ আমাদের জন্য এবং আমরা খুবই গর্বিত। '

এদিকে শেষ আটে আগামী ৫ জুলাই ফ্রান্সের মুখোমুখি হবে পর্তুগাল।

সর্বশেষ সংবাদ

চুয়াডাঙ্গায় ইটভাটা শ্রমিকের মরদেহ নিয়ে বিক্ষোভ
ঢাকায় কয়েকদিনের টানা বর্ষণে বেড়েছে মানুষের ভোগান্তি
ক্ষমা চেয়ে অঝোরে কাঁদলেন রোনালদো, বললেন ‘এটাই ফুটবল’
রূপগঞ্জের সেই জঙ্গি আস্তানা থেকে তিনটি বোমা উদ্ধার
পাহাড়ি ঢলে সাজেকে আটকা ৭ শতাধিক পর্যটক
মেয়ের পরকীয়ার বলি সাবেক এমপির স্ত্রী সেলিনা: পিবিআই
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী
শিক্ষকের বহিষ্কারের দাবিতে পরীক্ষায় অংশ নিতে না পারা ২২ শিক্ষার্থীর মানববন্ধন
এলপি গ্যাসের দাম বাড়লো
এবার রাজধানীর মিরপুরে দেখা মিলল রাসেলস ভাইপারের!
বরিশাল বিশ্ববিদ্যালয়ে পেনশন স্কিম নিয়ে ২ গ্রুপের সংঘর্ষ, আহত ১০
ব্যয়যোগ্য রিজার্ভ এখন ১৬ বিলিয়ন : কেন্দ্রীয় ব্যাংক
সৌদিতে তেল-গ্যাসের আরও নতুন ৭ খনি আবিষ্কার
সন্ধ্যায় বাসায় ফিরবেন খালেদা জিয়া
সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব দাখিলের নির্দেশ হাইকোর্টের
ঘুমের কারণে বিশ্বকাপে ভারতের বিপক্ষে খেলতে পারেননি তাসকিন!
ছাত্রলীগ নেতার পরীক্ষায় প্রক্সি দিতে এসে কাউন্সিলর পুত্র আটক
ফুলছড়িতে বজ্রপাতে এক যুবকের মৃত্যু
রূপগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে এটিইউ
ছাগলকাণ্ডে মতিউর-ফয়সালের পর ফাঁসছেন এনবিআরের আরেক কর্মকর্তা