শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪ | ১৩ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

বেঁচে আছেন হিজবুল্লাহ প্রধান

ফাইল ছবি

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরুল্লাহকে হত্যার লক্ষ্যে নতুন করে হামলা শুরু করেছে ইসরাইল। এ হামলায় নতুন করে দেশটি মৃতের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। গত ৫ দিনে বাস্তচ্যুত হয়েছেন ১ লাখের বেশি মানুষ। আশঙ্কা করা হচ্ছিল, এই হামলায় নাসরুল্লাহ আহত অথবা নিহত হয়েছেন। তবে রয়টার্সের খবরে বলা হয়েছে, হিজবুল্লাহ প্রধান বেঁচে আছেন এবং ভালো আছেন। নাসরুল্লাহর ঘনিষ্ঠজনের বরাতে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থাটি।

এদিকে হিজবুল্লাহর আরেকটি সূত্র বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছে, নাসরুল্লাহ ভালো আছেন। হিজবুল্লাহর সদর দপ্তর লক্ষ্য করে লেবাননের রাজধানী বৈরুতে শুক্রবার হামলা চালায় ইসরাইলি বাহিনী। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি জানিয়েছে, বিমানবাহিনী হিজবুল্লার প্রধান সদর দপ্তর লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

হ্যাগারি দাবি করেন, বৈরুতের দাহিয়েতে বেসামরিক ভবনের নিচে সদর দপ্তরটি তৈরি করা হয়েছিল। বৈরুতে এই হামলা চালানোর আগে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কথা বলেন। ওই সময় তিনি জানান, লক্ষ্য অর্জন করার আগে হিজবুল্লাহর বিরুদ্ধে তাদের অভিযান বন্ধ হবে না। তার এই ভাষণের এক ঘণ্টার মধ্যে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে লেবাননের রাজধানী।

হিজবুল্লাহ প্রধান বেঁচে গেলেও শুক্রবারের এই হামলায় অনেক মানুষ আহত এবং নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। যেখানে বিমান হামলা চালানো হয়েছে সেখানে বেশ কয়েকটি উঁচু ভবন একেবারে ধসে গেছে। সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে অন্তত দুইজনের লাশ উদ্ধার করা হয়েছে। সেখানে আরও অনেক আটকে আছে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: দ্য গার্ডিয়ান

Header Ad

চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত

ফাইল ছবি

দীর্ঘ ১৪ মাস পর চাল রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, রপ্তানিকারক বাসমতি ব্যতীত অন্য সব ধরনের চাল রপ্তানি করতে পারবেন।

সেই সাথে চালের রপ্তানি শুল্কও কমানো হয়েছে অর্ধেক। আগে যেখানে রপ্তানি শুল্কের হার ছিল ২০ শতাংশ, সেখানে বর্তমানে তা নামিয়ে আনা হয়েছে দশ শতাংশে।

সরকারের এই পদক্ষেপে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত ভারতের চাল রপ্তানিকারকরা। দেশটির অন্যতম চাল রপ্তানি কোম্পানি রাইস ভিলার শীর্ষ নির্বাহী সুরজ আগার ওয়াল ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে এ প্রসঙ্গে বলেন, ‌‌সরকারের এই সিদ্ধান্ত ভারতের অভ্যন্তরীণ কৃষিক্ষেত্র এবং আন্তর্জাতিক চালের বাজারে গেম চেঞ্জারের ভূমিকা রাখবে। একদিকে আন্তর্জাতিক বাজারে চালের দাম কমে আসবে, অন্যদিকে কৃষকরাও লাভবান হবেন।

ভারতে চালের উৎপাদন হয় মূলত দেশটির পূর্ব, উত্তরপূর্ব ও দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোতে। গত বছর এসব রাজ্যে পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেই পরিস্থিতিতে অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে ২০২৩ সালের ২০ জুলাই বিশ্ববাজারে চাল রপ্তানিতে নিষেধজ্ঞা দেয় ভারতের কেন্দ্রীয় সরকার।

বিশ্বের ৩০০ কোটিরও বেশি মানুষের প্রধান খাদ্য ভাত। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চাল উৎপাদনে এই মূহূর্তে বিশ্বে শীর্ষে রয়েছে ৬টি দেশ—বাংলাদেশ, চীন, ভারত, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড এবং ভিয়েতনাম।

তবে চাল রপ্তানিতে শীর্ষে রয়েছে ভারত। প্রতিদিন বিশ্ববাজারে যে পরিমাণ চাল কেনাবেচা হয়, তার ৪০ শতাংশই আসে ভারত থেকে।

ভারত চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে আন্তর্জাতিক বাজারে বাড়তে শুরু করেছিল চালের দাম। রয়টার্সের তথ্য অনুযায়ী, শতকরা হিসেবে সব ধরনের চালের দাম বেড়েছিল ১১ দশমিক ৭ শতাংশ, যা গত ১১ বছরে সর্বোচ্চ মূল্যবৃদ্ধির রেকর্ড। সূত্র: এনডিটিভি

অশালীন আচরণের দায়ে নিষেধাজ্ঞায় মার্টিনেজ

ছবি: সংগৃহীত

অশালীন আচরণের জন্য সবসময় বিতর্কিত থাকেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। পেনাল্টি সেভ থেকে শুরু করে ট্রফি নিয়ে অশালীন অঙ্গভঙ্গি করে বেশ কয়েকবার বিতর্ক সৃষ্টি করেছেন তিনি। তবে এবার আর পার পেলেন না। অশালীন আচরণ ও ফেয়ার প্লের নিয়ম ভাঙায় ফিফা থেকে শাস্তি পেয়েছেন তিনি।

মার্টিনেজকে দুই ম্যাচ নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)। যার ফলে বিশ্বকাপ বাছাইয়ে ১০ অক্টোবর ভেনেজুয়েলা ও ১৫ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনার হয়ে তার খেলা হচ্ছে না বিশ্বকাপ জয়ী এই গোলকিপারের।

দুটি ঘটনার জন্য মার্টিনেজকে এই শাস্তি দিয়েছে ফিফার ডিসিপ্লিনারি কমিটি। যার একটি ঘটেছে সেপ্টেম্বরের ৫ তারিখ চিলির বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে। তখন কোপা আমেরিকার রেপ্লিকা ট্রফি পেয়ে অশালীন ভঙ্গিতে উদ্‌যাপন করেছিলেন আর্জেন্টাইন তারকা। একইভাবে উদ্‌যাপন করেছিলেন কাতার বিশ্বকাপ জয়ের পরও। কিন্তু চিলির বিপক্ষে কোড অব কন্ডাক্ট ভেঙেছেন তিনি।

আরেকটি হচ্ছে কলম্বিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ২-১ গোলে হারের দিনে ক্যামেরায় ধাক্কা মারার ঘটনা। ওই ঘটনার পর ওই ক্যামেরা অপারেটর জন জ্যাকসন কলম্বিয়ান মিডিয়াকে বলেছিলেন, তিনি মার্টিনেজের কাছে লাঞ্ছিত হয়েছেন।

ফিফার এই শাস্তি ঘোষণার আগে অবশ্য মার্টিনেজ ও আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন আত্মপক্ষ সমর্থনে যুক্তি দেখিয়েছিল। শেষ পর্যন্ত শাস্তির ঘোষণা আসায় তারা বিষয়টা সহজভাবে নিতে পারেনি।

তাই আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন বিবৃতিতে জানিয়েছে, এখানে উল্লেখ করা প্রয়োজন যে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন ফিফার ডিসিপ্লিনারি কমিটির নেওয়া এই সিদ্ধান্তে একমত নয়।

মিয়ানমার থেকে দেশে ফিরছেন আরও ৮৫ বাংলাদেশি

ছবি: সংগৃহীত

মিয়ানমারে বিভিন্ন মেয়াদে কারাভোগের পর দেশে ফিরছেন ৮৫ বাংলাদেশি।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সিতওয়ে বন্দর থেকে তারা বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হন। সব ঠিক থাকলে রোববার (২৯ সেপ্টেম্বর) ভোরেই দেশে পৌঁছাবে তারা।

ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মিয়ানমারের নৌবাহিনীর জাহাজ ‘ইউএমএস চিন ডুইন’ প্রত্যাগত বাংলাদেশিদের বহন করছে। তাদের মধ্যে ৫৬ জনের বাড়ি কক্সবাজার, নারায়ণগঞ্জ ও নরসিংদী জেলায়। বাকিরা বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, নোয়াখালী ও ঢাকা জেলার।

দেশে ফেরত আসা এসব বাংলাদেশিদের মধ্যে ২৬ জন মিয়ানমারের মলামাইন কারাগারে, ১৬ জন পাথেইন কারাগারে, ৩ জন চকমারউ কারাগারে এবং বাকিরা রাখাইনের বিভিন্ন কারাগারে ছিলেন।

এ নিয়ে গত ১৫ মাসে মিয়ানমারে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও সিতওয়েতে বাংলাদেশ কনস্যুলেট মোট ৩৩২ জন বাংলাদেশি নাগরিককে দেশে ফেরত পাঠাতে ভূমিকা সক্রিয় পালন করেছে। সর্বশেষ জুনে ৪৫ জন বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হয়েছিল।

সর্বশেষ সংবাদ

চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত
অশালীন আচরণের দায়ে নিষেধাজ্ঞায় মার্টিনেজ
মিয়ানমার থেকে দেশে ফিরছেন আরও ৮৫ বাংলাদেশি
৩৬০০ কনস্টেবল নেবে বাংলাদেশ পুলিশ, আবেদন ফি ৪০ টাকা
গাজায় ‘চূড়ান্ত বিজয়’ লাভের আগ পর্যন্ত অভিযান চালাবে ইসরায়েল : নেতানিয়াহু
যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেলেনের আঘাতে নিহত ৪৬
সুষ্ঠু ভোট হলে বিএনপি ২৫০ আসনে জিতবে : রুমিন ফারহানা
বেঁচে আছেন হিজবুল্লাহ প্রধান
ঢাকার উদ্দেশ্যে নিউইয়র্ক ছাড়লেন প্রধান উপদেষ্টা
বাড়ছে তিস্তার পানি, উত্তরাঞ্চলে বন্যার শঙ্কা
‘আমরা কাছাকাছি থাকব, আমাদের দূরে থাকা উচিত নয়’ : মুইজ্জুকে প্রধান উপদেষ্টা
জাতিসংঘে ৩৮ মিনিটের ভাষণে যা বললেন ড. ইউনূস
ফিলিস্তিনে অনতিবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান ড. ইউনূসের
‘বিবাহিত’ বলে ফেসবুকে প্রচারণা, ছাত্রদলের সভাপতি রাকিবুলের জিডি
পৃথিবী দেখেছে বাংলাদেশের মানুষ কীভাবে একনায়কতন্ত্র রুখে দিয়েছে: ড. ইউনূস
ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ
কোনো ক্রীড়া সংস্থায় একই পদে দুই বারের বেশি নয় : ক্রীড়া উপদেষ্টা
টানা বর্ষণে হু হু করে বাড়ছে তিস্তার পানি
আওয়ামী লীগের শাসনামলে হত্যা মামলার আসামিও পান অস্ত্রের লাইসেন্স
ক্ষতি পোষাতে ছুটির দিনেও খোলা পোশাক কারখানা