বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Dhaka Prokash

এমভি আবদুল্লাহকে ছিনতাইয়ে ব্যবহৃত সোমালিয়ান জাহাজে ভারতীয় নৌবাহিনীর হামলা

ছবি: সংগৃহীত

ভারত মহাসাগরে বাংলাদেশের পতাকাবাহী পণ্যবাহী জাহাজ এমভি আবদুল্লাহর নিয়ন্ত্রণ নেওয়ার সময় জলদস্যুরা যে জাহাজটিকে ব্যবহার করেছিল তার ওপর হামলা চালিয়েছে ভারতীয় নৌবাহিনী। শনিবার ভারতীয় নৌবাহিনীর একটি টুইটের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস এ তথ্য জানিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক টুইটে শনিবার ভারতীয় নৌবাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, ১৪ ডিসেম্বর সোমালিয়ার জলদস্যুরা এমভি রুয়েন নামের সাবেক পণ্যবাহী ওই জাহাজটি ছিনতাই করে। এরপর থেকে তারা এটিকে জলদস্যুতার কাজে ব্যবহার করছে।

শুক্রবার ভারতীয় নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ ছিনতাই করা ওই জাহাজটির পথরোধ করে। এ সময় নৌবাহিনীর একটি হেলিকপ্টার জাহাজটি কাছাকাছি গেলে এক সোমালি জলদস্যু সেটি লক্ষ্য করে গুলি ছোড়ে। সম্ভবত তাদের ছিনতাই করা জাহাজ রুয়েনকে ব্যবহার করেছে।

ভারতীয় নৌবাহিনী ওই জলদস্যুদের আত্মসমর্পণ করতে আর জাহাজটি ও কোনো বেসামরিক তাদের হাতে আটক থাকলে তাদের ছেড়ে দিতে বলেছে। অবশ্য জলদস্যুরা এই আহ্বানে সাড়া দিয়েছে কিনা তা জানাননি ওই মুখপাত্র।

মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে আরব আমিরাত যাচ্ছিল বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। মঙ্গলবার ভারত মহাসাগরে সোমালি জলদস্যুরা জাহাজটির নিয়ন্ত্রণ নিয়ে ২৩ নাবিকের সবাইকে জিম্মি করে।

Header Ad

সিরিজ বাঁচানোর লক্ষ্যে রাতে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

ছবি: সংগৃহীত

প্রথম টি-টোয়েন্টি পরাজয়ের পর আজ সিরিজ বাঁচানোর লক্ষ্যে দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ দল। দুই দলের মধ্যেকার প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৫ উইকেটের ব্যবধানে হেরেছিল টাইগাররা।

বৃৃহস্পতিবার (২৩ মে) রাত ৯টায় সিরিজ বাঁচাতে মাঠে নামবে টাইগাররা। যুক্তরাষ্ট্রের হিউস্টনে অনুষ্ঠিত হবে এ ম্যাচটি।

এ সিরিজ দিয়েই মূলত বিশ্ব আসরের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের সেরা একাদশ বাছাইয়ের কাজ করছে টাইগাররা। হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সের উইকেট সম্পর্কেও যথেষ্ট ধারণা নেই ক্রিকেটারদের। যে কারণে প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে কিছু বুঝে উঠার আগে হেরে বসে তারা।

ম্যাচ হারের পরে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলছিলেন, ‘আমার মনে হয় আমরা ভালো উইকেটে খেলছি না। জিম্বাবুয়ে সিরিজেও ভালো উইকেটে খেলিনি। আশা করি ব্যাটসম্যানরা ঘুরে দাঁড়াতে পারবে। (প্রবাসী বাংলাদেশিরা) হতাশ হয়ে ফিরে গেছেন, তার কারণ আমরা ভালো খেলিনি। সামনের ম্যাচে চেষ্টা করব যেন একটা ভালো খেলতে পারি।’

তবে শান্তর এমন মনোভাবের কারণে দেশ থেকে সমালোচনাও হয়েছে। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ হারা নিয়ে বুধবার মিরপুরে দুর্জয় বলেন, ‘ঘরের মাঠে উইকেট ভালো না। এটা অজুহাত। পিচ যদি স্লো উইকেটও বানানো হয়, সেটা দলের চাওয়াতেই হয়। এখন তোমরা উইকেটের অজুহাত দাও বিদেশে গিয়ে। সবাই হোম কন্ডিশনের একটা সুবিধা নেয়, দলের চাওয়া থেকেই সেটা করা হয়। কোন উইকেট হলে দল পারফর্ম করবে, সে চাওয়াটা দল থেকেই আসে। কাজেই এখন উইকেটে দোহাই দিলে তো আমরা মানতে পারি না।’

জাতীয় দল অজুহাতের জায়গা না বলে দাবি সাবেক অধিনায়ক দুর্জয়ের, জাতীয় দল পারফর্ম করার জায়গা, সেখানে আমি উইকেটের দোহাই দিই, এসব অজুহাত কিন্তু গ্রহণযোগ্য না। কারণ পারফর্ম করতে গিয়েছি, আমরা জাতীয় দলে খেলছি, ওখানে যে পরিস্থিতিই হোক পারফরম করতে হবে।

এখন দেখার বিষয় উইকেট কিংবা কন্ডিশনের সঙ্গে কতটা মানিয়ে নিতে পারে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

বাংলাদেশের বিপক্ষে জয়ের পর যুক্তরাষ্ট্রের তারকা হারমীত বলেছিলেন, যুক্তরাষ্ট্রকে গুরুত্ব দেয়নি বাংলাদেশ। টিম টাইগার্সদের পরাজয়ের পেছনে এটিকেই বড় কারণ হিসেবে দাঁড় করিয়েছিলেন ভারত থেকে যাওয়া এই তারকা। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ নিশ্চিতভাবেই স্বাগতিকদের শক্ত প্রতিপক্ষ হিসেবেই বিবেচনা করবে।

১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মিষ্টিকে আইনি নোটিশ পাঠালেন তমা মির্জা

অভিনেত্রী মিষ্টি জান্নাত এবং তমা মির্জা। ছবি: সংগৃহীত

মানহানিকর মন্তব্য দেওয়ার অভিযোগ এনে জনসম্মুখে ক্ষমা চাওয়া এবং দশ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে অভিনেত্রী জান্নাতুল ফেরদৌস মিষ্টিকে (মিষ্টি জান্নাত) আইনি নোটিশ দিয়েছেন আরেক অভিনেত্রী মির্জা ফারজানা ইয়াসমিন তমা (তমা মির্জা)।

বৃহস্পতিবার (২৩ মে) রেজিষ্ট্রি ডাক যোগে তমা মির্জার পক্ষে এ নোটিশ পাঠান তার আইনজীবী ব্যারিস্টার সজীব মাহমুদ আলম।

নোটিশে সামাজিক মাধ্যমে থাকা দুটি ভিডিও বক্তব্যের কথা উল্লেখ করা হয়েছে। ‘আপনার বয়ফ্রেন্ডকে বিয়ে করবো না, তমা মির্জাকে খোঁচা দিয়ে মিষ্টি জান্নাত’ এবং ‘চেটে চেটে নায়িকা হয়েছে তমা মীর্জা: জান্নাত‘ শীর্ষক শিরোনামে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে মানহানিকর বক্তব্য রয়েছে বলে দাবি করেছেন আইনজীবী।

অভিনেত্রী তমা মির্জা এবং মিষ্টি জান্নাত। ছবি: সংগৃহীত

নোটিশে বলা হয়, এ সব বক্তব্যে সাংবাদিক ও দেশের জনগণের কাছে তার (তমা মির্জার) সুনাম নষ্ট হয়েছে। এ ধরনের বক্তব্য তমার চরিত্র ও ব্যক্তিত্বে আঘাত হেনেছে। এটি শাস্তিযোগ্য অপরাধ। উদ্দেশ্যে প্রণোদিতভাবে ডিজিটাল মিডিয়ায় এসব মানহানিকর বক্তব্য হয়রানির উদ্দেশ্যে করা হয়েছে। এতে ১০ কোটি টাকার মানহানি হয়েছে।

তাই নোটিশে সাত দিনের মর্ধ্যে জনসম্মুখে ক্ষমা চেয়ে দশ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। এছাড়া পরবর্তীতে এ ধরনের মন্তব্য থেকে বিরত থাকতে বলা হয়েছে। অন্যথায় প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

‘বাংলাদেশ-ভারতের সমন্বয়ে চলছে আনোয়ারুল আজীম হত্যার তদন্ত’

ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডের ঘটনায় দুই দেশের সমন্বয়ে তদন্ত চলছে।

বৃহস্পতিবার (২৩ মে) জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তদন্তাধীন বিষয় হওয়ায় এখনই মন্তব্য করতে চাই না। তবে শিগগির সব জানতে পারবেন। সংসদ সদস্য আনোয়ারুল আজীমের হত্যার ঘটনায় বাংলাদেশ-ভারতের গোয়েন্দা, কলকাতা হাইকমিশন, পশ্চিমবঙ্গ পুলিশ সমন্বয় কাজ করছে।

ড. হাছান বলেন, নদীপথে পণ্য পরিবহন বাড়াতে পারলে অর্থনীতিতে ভূমিকা রাখবে।

এসময় অতিরিক্ত যাত্রী পরিবহন, অধিক মুনাফা লাভের ইচ্ছা, ফিটনেসবিহীন পরিবহন নৌ দুর্ঘটনার অন্যতম কারণ বলে মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী।

সর্বশেষ সংবাদ

সিরিজ বাঁচানোর লক্ষ্যে রাতে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ
১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মিষ্টিকে আইনি নোটিশ পাঠালেন তমা মির্জা
‘বাংলাদেশ-ভারতের সমন্বয়ে চলছে আনোয়ারুল আজীম হত্যার তদন্ত’
ঈদে ১১ দিন বন্ধ থাকবে নৌপথে বাল্কহেড চলাচল
‘আনারকে হত্যার পর আলাদা করা হয় হাড় ও মাংস, হলুদ মিশিয়ে ভরা হয় ব্যাগে’
প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামীমা খালাস
শিল্পীদের গাবতলী গরুর হাটে চাকরি দেবেন ডিপজল
অনাদায়ী ঋণ সাড়ে ৫ লাখ কোটি টাকায় দাঁড়িয়েছে: সিপিডি
এমপি আনার খুনে ‘হানিট্র্যাপ’, কে এই সিলিস্তি রহমান?
নিজ জন্মভূমিতে আজ চিরনিদ্রায় শায়িত হবেন রাইসি
সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন শাহরুখ খান
‘মানবাধিকার লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে মিশন থেকে বাদ দেয়া হবে’
অক্সিজেন ছাড়াই এভারেস্ট জয় করলেন পাকিস্তানি তরুণ
ডলারের দাম উঠল ১২০ টাকায়
লেভারকুসেনকে হারিয়ে ৬১ বছর পর শিরোপা জিতল আতালান্তা
আবারও বাড়ল ড. ইউনূসের জামিনের মেয়াদ
পি কে হালদারের দুই সহযোগীকে আত্মসমর্পণের নির্দেশ
রাইসির মৃত্যুতে শোক পালন করছে বাংলাদেশ
আজ ১৪ দলের নেতাদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী
গাজায় মসজিদে ইসরায়েলের হামলা, ১০ শিশুসহ নিহত ১৬