শুরু হচ্ছে জাতীয় উচ্চাঙ্গ সংগীত সম্মেলন
সদারঙ্গের ২৬তম জাতীয় উচ্চাঙ্গ সংগীত সম্মেলন শুরু হচ্ছে শুক্রবার (৩ ফেব্রুয়ারি)। ‘সদারঙ্গ উচ্চাঙ্গ সংগীত পরিষদ বাংলাদেশ’-এর আয়োজনে চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউটে দুই দিনব্যাপী চলবে ‘২৬তম জাতীয় উচ্চাঙ্গ সংগীত সম্মেলন-২০২৩’।
এ বারের সম্মেলন উৎসর্গ করা হয়েছে উস্তাদ আয়েত আলী খাঁ’কে। দুই দিনব্যাপী সম্মেলনে পাঁচটি অধিবেশনের মধ্যে রয়েছে- উদ্বোধনপর্ব, উচ্চাঙ্গ সংগীত পরিবেশন, প্রভাতী অধিবেশনে শিশু-কিশোর পর্ব ও সেমিনার।
এবারের সম্মেলনে দেশ-বিদেশের স্বনামধন্য শিল্পীরা উচ্চাঙ্গ সংগীত পরিবেশন করবেন।
শুক্রবার (৩ ফেব্রুয়ারি) শুক্রবার সন্ধ্যা ৬টায় প্রথম অধিবেশনে উদ্বোধন পর্বে প্রধান অতিথি হিসেবে থাকবেন মুহাম্মদ আনোয়ার পাশা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন), চট্টগ্রাম; উদ্বোধক হিেসাবে থাকবেন একুশে পদকপ্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার; বিশেষ অতিথি হিেসবে থাকবেন ড. বদিউল আলম, উপপরিচালক, স্থানীয় সরকার, জেলা প্রশাসকের কার্যালয়, চট্টগ্রাম; সম্মানিত অতিথি হিসেবে থাকবেন মো. আরিফুর রহমান, প্রধান নির্বাহী, ইপসা; সভাপতিত্ব করবেন প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।
দ্বিতীয় অধিবেশনে সন্ধ্যা ৬টা ৩০মিনিটে শুরু হবে উচ্চাঙ্গ সংগীতানুষ্ঠান। শনিবার ৪ ফেব্রুয়ারি তৃতীয় ও প্রভাতী অধিবেশনে সকাল ৯টায় শুরু হবে শিশু-কিশোরদের উচ্চাঙ্গ সংগীত পরিবেশনা। ৪র্থ অধিবেশনে- সেমিনারে ‘তবলার একক বাদন ও সঙ্গত’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন পন্ডিত শ্যামল দেব, আলোচক হিসেবে থাকবেন পন্ডিত সুভাষ কান্তি দাস। পঞ্চম অধিবেশনে- সন্ধ্যা ৬টায় শুরু হবে উচ্চাঙ্গ সংগীতানুষ্ঠান।
দুইদিনের কণ্ঠ ও যন্ত্রে উচ্চাঙ্গ সংগীত পরিবেশন করবেন–পন্ডিত শ্যামল দেব (তবলা), আগরতলা, ত্রিপুরা; পন্ডিত সুভাষ কান্তি দাস (তবলা), শিল্পী; আলমগীর পারভেজ সুমন (কণ্ঠ), রাজশাহী; পারমিতা দাশ মুমু (কণ্ঠ), আমেরিকা; দিপ্তী সমাদ্দার দিপু (কণ্ঠ), ঢাকা; দিপ্তনীল ভট্টাচার্য (সরোদ), পশ্চিমবঙ্গ; ফারুক আহম্মেদ (কণ্ঠ), কুমিল্লা; জ্যোতি ব্যানার্জী (সেতার), খুলনা; প্রমিত বড়ুয়া (কণ্ঠ), চট্টগ্রাম; প্রশান্ত ভৌমিক (তবলা) ব্রাহ্মণবাড়িয়া; রাজীব চক্রবর্ত্তী (তবলা), চট্টগ্রাম; সানি দে (তবলা), চট্টগ্রাম; ফাল্গুনী বড়ুয়া অলি (হারমোনিয়াম), চট্টগ্রাম; অপরাজিতা চৌধুরী (বেহালা); মো. হোসাইন চিশতী (তবলা লহড়া); অনিন্দ্য দে (তবলা লহড়া); মনস্বিতা দে (কণ্ঠ); আদৃতা রুদ্র (কণ্ঠ)।
এএম/এমএমএ/