সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

'দাদাসাহেব ফালকে' পুরস্কার পাচ্ছেন মিঠুন চক্রবর্তী

অভিনেতা মিঠুন চক্রবর্তী। ছবি: সংগৃহীত

ভারতের শক্তিমান অভিনেতা মিঠুন চক্রবর্তী। গত সাড়ে চার দশক ধরে বিনোদন দুনিয়ায় নিজের পাকাপোক্ত আসন ধরে রেখেছেন। একের পর এক হিট ছবি উপহার দিয়ে দর্শক হৃদয়ে জায়গা করে নিয়েছেন তিনি। জানা গেছে, ভারতীয় সিনেমার সবচেয়ে বড় সম্মান পেতে যাচ্ছেন প্রবীণ এই অভিনেতা। ৫ দশকের ফিল্মি কেরিয়ারের জন্য এবার “দাদাসাহেব ফালকে” পুরস্কার পাচ্ছেন মহাগুরু।

সোমবার (৩০ সেপ্টেম্বর) ভারতীয় কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এক টুইট বার্তায় এ খবর জানিয়েছেন।

অশ্বিনী বৈষ্ণব টুইটে লেখেন, 'দাদাসাহেব ফালকে' বাছাই জুরি কিংবদন্তি অভিনেতা মিঠুন চক্রবর্তীকে ভারতীয় চলচ্চিত্রে তার আইকনিক অবদানের জন্য পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে।

৮ অক্টোবর ৭০তম জাতীয় চলচ্চিত্র উৎসবের মঞ্চে মিঠুন চক্রবর্তীকে দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত করা হবে। খবর প্রকাশ্ হওয়ারে আসার পরই মহাগুরুকে শুভেচ্ছা জানিয়েছেন কুণাল ঘোষ। তবে মনে করিয়ে দিলেন প্রণব মুখোপাধ্যায়ের কথাও।

কুণাল ফেসবুক পোস্টে লিখেছেন, “দাদাসাহেব ফালকে পচ্ছেন মিঠুন চক্রবর্তী। শিল্পী মিঠুনদাকে অভিনন্দন। শুধু অনুরোধ, দীর্ঘ উপেক্ষার পর আপনার পদ্মশ্রীর জন্য প্রয়াত প্রণব মুখোপাধ্যায়ের প্রচেষ্টার দিনগুলো এবং সেইসঙ্গে মমতাদির আপনাকে রাজ্যসভায় পাঠিয়ে স্বীকৃতিদান ভুলে যাবেন না।”

সম্প্রতি কলকাতায় এসেছিলেন মিঠুন তার পুজায় মুক্তি পেতে যাওয়া ‘শাস্ত্রী’ সিনেমার প্রচার অনুষ্ঠানে। বয়স ৭০ পেরোলেও কাজের প্রতি আজও একইরকমভাবে নিষ্ঠাবান তিনি। হাতের হাড় ভেঙে ৬ টুকরা হয়েছে গত মাসে। সেই শরীরেই প্রচারের কাজে এসেছিলেন কলকাতায়।

ফিল্মি কেরিয়ারের শুরুটা করেছিলেন ১৯৭৬ সালে। বাঙালি পরিচালক মৃণাল সেনের হাত ধরে “মৃগয়া” ছবির মাধ্যমে অভিনয়জীবনে অভিষেক ঘটে মিঠুন চক্রবর্তীর। তারপর আর তাকে আর পেছনে তাকাতে হয়নি। একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন তিনি। বাংলা, হিন্দিসহ ৩৫০টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন মিঠুন।

টলিউডের পাশাপাশি বলিউডেও তিনি দাপিয়ে অভিনয় করেছেন। মিঠুনের ক্যারিয়ারে মোট ৩টি জাতীয় পুরস্কার রয়েছে। ১৯৮৯ সালে একসঙ্গে ১৯টি ছবি মুক্তি পায় মিঠুনের। যা লিমকা বুক অফ রেকর্ডসে স্থান পেয়েছে।

Header Ad

‘সাকিব অসাধারণ, বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের বড় দূত’- তামিম

ফাইল ছবি

ভারতের কানপুর টেস্ট ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেলে ফেলেছেন দেশের ক্রিকেটের অন্যতম পোস্টারবয় অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে ভারতেই সাকিবের শেষ কি না এবার কথা বললেন ধারাভাষ্যে থাকা তামিম ইকবালও।

কানপুরে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরুর আগে ক্রিকেটের বনেদি সংস্করণ টেস্ট ও টি-টোয়েন্টি থেকে আচমকা অবসরের ঘোষণা দেন বাংলাদেশের ইতিহাসের সফলতম ক্রিকেটার সাকিব আল হাসান। দেশের মাটিতে আসন্ন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলার ইচ্ছাপ্রকাশ করেছিলেন টাইগার এই অলরাউন্ডার।

অবশ্য সাকিবের জন্য বিষয়টি যে খুব একটা সহজ নয় তা তিনি নিজেও জানেন। বিশেষ করে চলতি বছরের জানুয়ারিতে বাংলাদেশ আওয়ামী লীগের হয়ে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর সাধারণের চোখে অবস্থান বদলেছে সাকিবের। ৫ আগস্ট ক্ষমতার পালাবদলের পর বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মীদের অনেকেই আত্মগোপনে আছেন, কেউ কেউ গ্রেপ্তারও হয়েছেন।

হত্যা মামলা হয়েছে সাকিবের নামেও। সেই সূত্রে সাকিব জানিয়েছিলেন, দেশে পর্যাপ্ত নিরাপত্তার নিশ্চয়তা পেলেই অক্টোবরে মিরপুরে নিজের শেষ টেস্ট খেলতে নামবেন তিনি। শুধু তাই নয়, খেলা শেষ করে নিরাপদে দেশ ছাড়ার নিশ্চয়তাটাও চেয়েছেন তিনি।

এরই প্রেক্ষিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি ফারুক আহমেদ পুরো ব্যাপারটি ঠেলে দিয়েছেন সরকারের কোর্টে। তিনি বলেছেন সাকিবের ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টি বোর্ড দেখবে না। সর্বশেষ সাকিবের নিরাপত্তা ইস্যুতে কথা বলেছেন অন্তর্বর্তী সরকারের যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদও।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে যুব ও ক্রীড়া উপদেষ্টা বলেছেন, ‘খেলোয়াড় সাকিবের যথাযথ নিরাপত্তা নিশ্চিত করাই আছে। তবে ফ্যাসিস্ট সরকারের সংসদ সদস্য সাকিব আল হাসানের বিপক্ষে জনমনে তৈরি হওয়া ক্রোধের বিপরীতে নিরাপত্তা দেওয়ার নিশ্চয়তা চাওয়া অবান্তর।’

ধারণা করা হচ্ছে, চলতি কানপুর টেস্টই সাকিবের বিদায়ী টেস্ট হতে পারে। এমন আভাস সাকিবও দিয়ে রেখেছিলেন অবসর ঘোষণার সময়। দেশের মাটিতে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানো প্রসঙ্গে সাকিব বলছিলেন, 'আমার কাছে দেশের সমর্থকদের সামনে টেস্ট ক্যারিয়ার শেষ করাটা উপযুক্ত হবে বলে মনে হচ্ছে। বাংলাদেশ ক্রিকেট আমাকে অনেক কিছু দিয়েছে এবং এই ফরম্যাটের শেষটা আমি ঘরের মাঠেই করতে চাই। আমি বিসিবির কাছে নিজের শেষ টেস্টটি মিরপুরে খেলার ইচ্ছা প্রকাশ করেছি। যদি তা না হয়, তাহলে কানপুরে ভারতের বিপক্ষে ম্যাচটিই আমার শেষ টেস্ট হবে।'

এদিকে, আজ (সোমবার) কানপুর টেস্টের চতুর্থ দিনে ভারতের প্রথম ইনিংসে সাকিব আক্রমণ আসতেই ধারাভাষ্যকক্ষে থাকা তামিম ইকবালকে প্রশ্নটা ছুড়ে দেওয়া হয়। সতীর্থ এক ধারাভাষ্যকার জানতে চান, এটাই শেষ টেস্ট কি না।

জবাবে তামিম বলেন, হয়তো এটাই তার ক্যারিয়ারের শেষ টেস্ট।’ এসময় সাকিবের প্রশংসা করে তামিম বলেন, ‘কী অসাধারণ খেলোয়াড় সে। বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের ক্রিকেটের বড় দূত সে। দেশে বা দেশের বাইরে টেস্ট, ওয়ানডে কিংবা টি–টোয়েন্টি—সব ফরম্যাটেই দারুণ সব কীর্তি আছে তার।’

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা নির্ধারণে কমিটি গঠন, ৭ দিনের মধ্যে সুপারিশ

ছবি: সংগৃহীত

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা নির্ধারণে কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন সচিব ড. মো. মোখলেস উর রহমান। আগামী সাত দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোখলেস উর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, প্রাক্তন সিনিয়র সচিব আব্দুল মুয়ীদ চৌধুরীকে প্রদান করে এই কমিটি গঠন করা হয়েছে। কমিটি সাত দিনের মধ্যে প্রতিবেদন দেবে।

অন্যদিকে, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলনকারীদের ওপর কাঁদানে গ্যাসের শেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে পুলিশ। সোমবার বেলা পৌনে ২টার দিকে প্রধান উপদেষ্টার বাসভবন যমুনার সামনে এ ঘটনা ঘটে। বিকাল ৪টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত কয়েকশ চাকরি প্রত্যাশী যমুনার সামনের সড়কে অবস্থান নিয়ে আছেন। এতে রাজধানীর বেইলি রোড এলাকায় কাকরাইল-মৎস্যভবন এলাকা থেকে উত্তরা অভিমুখী সড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে রয়েছে।

একযোগে গাইবান্ধার সব থানার ওসিকে বদলি

ছবি: সংগৃহীত

গাইবান্ধা জেলার সাত থানা-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) একযোগে বদলির নির্দেশনা দেওয়া হয়েছে। আজ সোমবার দুপুরে গাইবান্ধা পুলিশ সুপার কার্যালয় সূত্রে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এর আগে পুলিশ সদর দপ্তর থেকে এক প্রজ্ঞাপনে তাদের বদলির আদেশ দেওয়া হয়। প্রজ্ঞাপনে আগামী ২ নভেম্বরের মধ্যে ছাড়পত্র গ্রহণ করে বদলিকৃত নতুন কর্মস্থলে যোগদানের নির্দেশনা দেওয়া হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, গাইবান্ধা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ রানাকে রংপুর পুলিশ ট্রেনিং সেন্টারে বদলি করা হয়েছে। সুন্দরগঞ্জ থানার ওসি মাহবুব আলম, পলাশবাড়ী থানার ওসি কে এম আজমিরুজ্জামান ও ফুলছড়ি থানার ওসি রাজিফুজ্জামান বসুনিয়াকে টুরিস্ট পুলিশে বদলি করা হয়েছে।

এছাড়া, সাদুল্লাপুর থানার ওসি শফিকুল ইসলামকে পিবিআই এবং গোবিন্দগঞ্জ থানার ওসি আসাদুজ্জামান ও সাঘাটা থানার ওসি শফিকুল ইসলামকে রাজশাহী রেঞ্জে বদলি করা হয়েছে।

 

সর্বশেষ সংবাদ

‘সাকিব অসাধারণ, বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের বড় দূত’- তামিম
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা নির্ধারণে কমিটি গঠন, ৭ দিনের মধ্যে সুপারিশ
একযোগে গাইবান্ধার সব থানার ওসিকে বদলি
পৃথিবীর আকাশে দৃশ্যমান হলো নতুন চাঁদ, থাকবে দুই মাস
ডিসি পদ নিয়ে হট্টগোলের ঘটনায় শাস্তি পাচ্ছেন ১৭ উপসচিব
সাবেক এমপি জান্নাত আরা হেনরি স্বামীসহ গ্রেফতার
আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন অ্যান্তোনিও গ্রিজম্যান
কুষ্টিয়ায় কার্যালয়ে ঢুকে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা
নওগাঁয় বৃদ্ধি পাচ্ছে ছোট যমুনা এবং আত্রাই নদীর পানি
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত থেকে সরানো হলো র‌্যাবকে
'দাদাসাহেব ফালকে' পুরস্কার পাচ্ছেন মিঠুন চক্রবর্তী
চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগে সমাবেশ
মুমিনুলের সেঞ্চুরি, ২৩৩ রানে অলআউট বাংলাদেশ
ছাত্রদল সভাপতির বক্তব্যের পর যে নির্দেশনা দিল ছাত্রশিবির
মধ্যরাতে বিশেষ পাহারায় সীমান্ত অতিক্রম করেন ওবায়দুল কাদের
টিএসসিতে তোলা ত্রাণের টাকা খরচ হবে উত্তরবঙ্গের বন্যায়
চট্টগ্রামে তেলবাহী জাহাজে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট
সাংবাদিক শফিক রেহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার
সাগর-রুনি হত্যা মামলার তদন্ত থেকে র‌্যাবকে সরানোর আবেদন
লন্ডন থেকে ঢাকায় ফেরানো হচ্ছে হাইকমিশনার সাইদা মুনাকে