শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

অনেকবার ধাক্কা খেয়েছি, লাথি খেয়েছি : কৌশানী

ছবি: সংগৃহীত

আসছে পুজায় ‘বহুরূপী’ সিনেমা নিয়ে হাজির হচ্ছেন ওপার বাংলার অভিনেত্রী কৌশানী মুখার্জির। অ্যাকশনে ভরপুর সিনেমাটির টিজার ইতোমধ্যে সাড়া ফেলেছে। ছবিটিতে ‘ঝিমলি’ রূপে দেখা যাবে কৌশানীকে। নায়িকার বিপরীতে থাকছেন শিবপ্রসাদ মুখার্জি। তাদের জুটিতে রোম্যান্টিক গান 'শিমূল-পলাশ' বেশ জনপ্রিয়তা পেয়েছে।

গত বৃহস্পতিবার ছবির দ্বিতীয় গান ‘আজ সারা বেলা’-এর মিউজিক লঞ্চ ইভেন্টে নানা কথা প্রসঙ্গে অভিনেত্রী নিজের জীবনে আসা মুখোশধারী মানুষদের নিয়ে মুখ খোলেন।

কৌশানী তার আশেপাশে থাকা মুখোশধারী মানুষদের চিনতে পারেন কী না, প্রশ্ন করেন সাংবাদিকরা। নায়িকার উত্তর, ‘আমি যদি চিনতে পারতাম তাহলে তো খুবই ভালো হত। আমি অনেকবার ধাক্কা খেয়েছি, অনেকবার লাথি খেয়েছি, কিন্তু তাতেও আমি পুরোটা শিখে উঠতে পারিনি।’

কৌশানী বলেন,‘এখন এই মুখোশধারীদের চেনার প্রসেসে আছি। আসলে আমি খুব তাড়াতাড়ি বিপরীতের মানুষটাকে নিজের মত ভেবে ফেলি। ভুল করে আমার নিজের কথা বলে ফেলি, নিজেকে উজাড় করে দেই। এটাই আমার প্রকৃতি, সবারই না অনেকগুলো মুখোশ থাকে, যদি সেটা চিনে ফেলতে পারতাম তাহলে হয়ত অনেক বড় জায়গা যেতে পারতাম।’

‘বহুরূপী’-এর পোস্টার লঞ্চের ইভেন্টেও নিজের প্রকৃতি ও তার জন্য কাজে কী প্রভাব পড়ে তা নিয়ে মুখ খুলেছিলেন অভিনেত্রী। বলেছিলেন, ‘সত্যি বলতে আমি বাড়িয়ে বলতে পারি না। দরকারের বেশি সত্যি কথা বলে ফেলি বলে আমার বদনামও রয়েছে ইন্ডাস্ট্রিতে। ‘আবার প্রলয়’-এর পর আমি প্রায় ৮ মাস কিছু কাজ করিনি। এর জন্য এমনও শুনতে হয়েছে যে আমি নাকি কাজ পাচ্ছি না। সেটা কিন্তু একেবারেই নয়। এর মাঝেও আমার কাছে অনেক কাজের অফার এসেছিল, কিন্তু আমি স্বেচ্ছায় সেইসব কাজ ছেড়ে দিয়েছি। কারণ আমার মনে হয়েছিল ‘আবার প্রলয়’-তে আমাকে অন্যরকম ভাবে দেখে দর্শকরা যে ভালোবাসাটা দিয়েছিলেন, সেটা যেন আমার পরের ছবিতে একটু না কমে। ‘আবার প্রলয়’ আমার জন্য খুব বিশেষ ছিল। তারপর আসে ‘বহুরূপী’-এর অফার।’

Header Ad

তোফাজ্জল হত্যার ঘটনায় ঢাবিতে ৮ শিক্ষার্থী বহিষ্কার, প্রাধ্যক্ষ পরিবর্তন

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে তোফাজ্জল হোসেন না‌মে এক যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িত ৮ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। একই সা‌থে আবা‌সিক হ‌লে তা‌দের সিটও বাতিল করা হ‌য়ে‌ছে। এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থতার দায়ে ফজলুল হক মুসলিম হলে নতুন প্রভোস্ট নিয়োগ দেয়া হয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের জনসং‌যোগ দফত‌রের উপ-প‌রিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম স্বাক্ষ‌রিত এক বিজ্ঞ‌প্তি‌তে এতথ‌্য জানা‌নো হ‌য়ে‌ছে।

বিজ্ঞ‌প্তি‌তে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ফজলুল হক মুসলিম হলের ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতার কারণে অভিযুক্ত ৮ জন ছাত্রের আবাসিক সিট হল প্রশাসন বাতিল করেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অভিযুক্ত ৮ জন শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কারের আদেশ দিয়েছে। এছাড়া, ফজলুল হক মুসলিম হলের প্রভোস্ট অধ্যাপক ড. শাহ্ মো. মাসুমকে পরিবর্তন করে ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. মো. ইলিয়াস আল-মামুনকে হলটির নতুন প্রভোস্ট হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে।

 

ছবি: সংগৃহীত

সাময়িক বহিষ্কৃত ও সিট বাতিল হওয়া আট শিক্ষার্থী হ‌লেন- পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের মো. মোত্তাকিন সাকিন শাহ, পদার্থবিজ্ঞান বিভাগের জালাল মিয়া, মৃত্তিকা পানি ও পরিবেশ বিভাগের সুমন মিয়া, ভূগোল ও পরিবেশ বিভাগের আল হোসাইন সাজ্জাদ, গণিত বিভাগের আহসান উল্লাহ, উদ্ভিদবিজ্ঞান বিভাগের ফিরোজ কবির ও পদার্থবিজ্ঞান বিভাগের আবদুস সামাদ, সমুদ্রবিজ্ঞান বিভাগের ওয়াজিবুল আলম। তা‌দের মধ্যে ফিরোজ কবির ও আবদুস সামাদ বাদে বাকী‌দের গ্রেফতার ক‌রে‌ছে পু‌লিশ।

প্রসঙ্গত, গত বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাকা) ফজলুল হক মুসলিম হলে চোর সন্দেহে এক মানসিক ভারসাম্যহীন তরুণকে দফায় দফায় মারধরের ঘটনায় ঘটেছে। পরে মুমূর্ষু অবস্থায় ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত যুবকের নাম তোফাজ্জল। বরগুনার পাথরঘাটার কাঁঠালতলি ইউনিয়নে তার বাড়ি। তার বাবা-মা কেউ বেঁচে নেই। তিনি মানসিক ভারসাম্যহীন ছিলেন জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, নির্মমভাব‌ে তোফাজ্জলকে পিটা‌নো হ‌য়ে‌ছে। তি‌নি মানসিক ভারসাম্যহীন জানার পরেও তাকে ছাড়েননি অভিযুক্ত শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম, হ‌লের সিনিয়র শিক্ষার্থীরা তাদের নানাভাবে বোঝানোর চেস্টা করেও ব্যর্থ হয়েছেন। ওইদিন দুপু‌রে আবা‌সিক হ‌লের খেলা‌র মা‌ঠে ক্রিকেট খেলার সময় ছয় শিক্ষার্থীর মোবাইল ও চার শিক্ষার্থীর মা‌নিব‌্যাগ চু‌রি হয়। রাত আটটার দি‌কে তোফাজ্জল না‌মের ওই ব‌্যক্তি হ‌লে প্রবেশ কর‌লে মোবাইল চোর স‌ন্দে‌হে তা‌কে আটক করেন একদল শিক্ষার্থী। প‌রে তা‌কে হ‌লের অভ‌্যর্থনা কক্ষে নি‌য়ে গি‌য়ে প্রথ‌মে জিজ্ঞাসাবাদ ও প‌রে হালকা মারধর করে তারা। পরবর্তীতে তাকে খাওয়া-দাওয়া করিয়ে ফের অভ‌্যর্থনা কক্ষে নি‌য়ে দফায় দফায় মারধর করা হয়।

প‌রে মুমূর্ষু অবস্থায় ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তোফাজ্জলকে যখন অভ‌্যর্থনা কক্ষে আনা হয়, তখন সেখানে প্রথম এবং দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। তা‌কে তার‌াই বে‌শি মারধর ক‌রে‌ছে। প্রথ‌মে হাত বেধে তা‌কে মারধর করা হয়। প‌রে চোখ বন্ধ করে মারধর করা হয়। এসসয় তোফাজ্জল মা‌টি‌য়ে লু‌ঠি‌য়ে পড়‌লে তা‌কে পানি খাওয়া‌নো হয়। প‌রে তোফাজ্জল উ‌ঠে বস‌লে অভিযুক্ত ব‌্যক্তিরা খু‌শি‌তে হাততা‌লি দেয় এই ভে‌বে যে তা‌কে ফের মারধর করা যা‌বে। প‌রে তা‌কে মারধর করার সময় দিয়েশলাই দিয়ে পায়ে আগুনও ধরিয়ে দেয় একজন। প‌রে আ‌রেকজন তোফাজ্জলের ভ্রু ও চুল কেটে দেয়। পরে তোফাজ্জলকে হলের মেইন বিল্ডিংয়ে নিয়ে যাওয়া হয়। সেখানে তা‌কে বুট জুতা পরে তোফাজ্জলের আঙ্গুল মাড়িয়ে ছেঁচে ফেলা হয় এবং গোপনাঙ্গে লাঠি দিয়ে জোরে জোরে আঘাত করা হয়।

ভারত পালানোর চেষ্টায় ৩ রোহিঙ্গা নারীসহ ১৭ জন আটক

ছবি: সংগৃহীত

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে যাওয়ার সময় ৩ রোহিঙ্গা নারীসহ ১৭ জনকে আটক করেছে বিজিবি।

শুক্রবার রাতে উপজেলার সামন্তা, বাঘাডাঙ্গা ও খোশালপুর সীমান্ত এলাকা থেকে তাদেরকে আটক করা হয়।

শনিবার দুপুরে সংবাদ সম্মেলনে ৫৮ বিজিবির অধিনায়ক লে. কর্ণেল শাহ মোঃ আজিজুস শহীদ জানান, মহেশপুর সীমান্ত দিয়ে কিছু ব্যক্তি ভারতে যাওয়ার চেষ্টা করছে এমন সংবাদের ভিত্তিতে সীমান্ত এলাকায় টহল জোরদার করা হয়। সেসময় ওই ৩টি সীমান্ত এলাকা থেকে ৩জন রোহিঙ্গা নারী ও দালালের সহযোগী মাইক্রোবাস চালকসহ মোট ১৭ জনকে আটক কওে বিজিবি সদস্যরা। এ ঘটনায় বিজিবির পক্ষ থেকে মামলা দায়ের করে আটককৃতদের মহেশপুর থানায় সোপর্দ করা হয়েছে।

ভারতের সঙ্গে টানাপোড়েন কাটিয়ে উঠতে আলোচনা হবে: পররাষ্ট্র উপদেষ্টা

ছবি: সংগৃহীত

বাংলাদেশ-ভারতের চলমান টানাপোড়েন কাটিয়ে উঠতে ভারতের সঙ্গে বাংলাদেশের আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন।

শনিবার (২১ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি। জাতিসংঘের ৭৯তম অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ প্রসঙ্গে এ সংবাদ সম্মেলন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

তিনি বলেন, ভারতের সঙ্গে টানাপোড়েন চলছে, তা অস্বীকার করা যাবে না। সে টানাপোড়েন কাটিয়ে ওঠার জন্য আলোচনা হবে। পররাষ্ট্রমন্ত্রী জয়শংকরের সঙ্গে সাক্ষাৎ করব।

সাংবাদিকদের তিনি বলেন, আগামী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে উচ্চপর্যায়ের বিতর্ক পর্ব শুরু হতে যাচ্ছে। এ অধিবেশনে যোগ দিতে প্রধান উপদেষ্টা আগামী ২৩ সেপ্টেম্বর একটি বাণিজ্যিক ফ্লাইটে নিউইয়র্কে পৌঁছাবেন।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, সাম্প্রতিক বছরগুলোর মতো এবার বাংলাদেশ থেকে শতাধিক সদস্যের প্রতিনিধিদল চার্টার্ড বিমানে নিউইয়র্ক সফর করবে না। বরং যার যেই সংশ্লিষ্টতা বা দায়িত্ব, সে অনুযায়ী যতটা সম্ভব সীমিত আকারে প্রতিনিধিদল করা হয়েছে। আমি আমার দায়িত্বের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ উচ্চপর্যায়ের সভাগুলোতে অংশ নিতে ভিন্ন একটি ফ্লাইটে দুইদিন আগে নিউ ইয়র্ক যাবো।

নেদারল্যান্ডস, পাকিস্তান, নেপাল, ইউরোপীয় কমিশন প্রধান, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীসহ উচ্চ পর্যায়ের বৈঠক করবেন প্রধান উপদেষ্টা। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার সম্ভাবনা নেই।

তৌহিদ হোসেন বলেন, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় যেন তাদের ভূমিকা শক্তভাবে পালন করে জাতিসংঘ অধিবেশনে সে আহ্বান জানাবে বাংলাদেশ। পাশাপাশি সংস্কার ও মানবাধিকার ইস্যুতে বাংলাদেশের অঙ্গীকার ব্যক্ত করা হবে।

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস তিনদিন নিউ ইয়র্কে অবস্থান করে ২৭ সেপ্টেম্বর বাংলাদেশের উদ্দেশে রওনা হবেন বলেও জানান পররাষ্ট্র উপদেষ্টা।

সর্বশেষ সংবাদ

তোফাজ্জল হত্যার ঘটনায় ঢাবিতে ৮ শিক্ষার্থী বহিষ্কার, প্রাধ্যক্ষ পরিবর্তন
ভারত পালানোর চেষ্টায় ৩ রোহিঙ্গা নারীসহ ১৭ জন আটক
ভারতের সঙ্গে টানাপোড়েন কাটিয়ে উঠতে আলোচনা হবে: পররাষ্ট্র উপদেষ্টা
সুপ্রিম কোর্টের অধীনে আলাদা সচিবালয় হবে : প্রধান বিচারপতি
সোমবার নিউইয়র্ক যাচ্ছেন প্রধান উপদেষ্টা, জাতিসংঘে ভাষণ ২৭ সেপ্টেম্বর
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন অধ্যাপক শামছুল আলম
দুর্গাপূজায় ভারতে যাচ্ছে ৩ হাজার টন ইলিশ
প্রচণ্ড গরমে পথচারীদের মাঝে ঠান্ডা শরবত বিতরণ
বাংলাদেশকে ৫১৫ রানের পাহাড়সম লক্ষ্য দিলো ভারত
‘মালিঙ্গা হয়ে গেলে নাকি, একের পর এক ইয়র্কার দিচ্ছো’-সাকিবকে কোহলি
রাঙামাটি ও খাগড়াছড়িতে সংঘাতে নিহত ৪
দু’দিনের মধ্যে বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টির আশঙ্কা
অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি !
বিচার বিভাগ থেকে যেন আর কোনো অবিচার না হয় : আসিফ নজরুল
অনেকবার ধাক্কা খেয়েছি, লাথি খেয়েছি : কৌশানী
পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ করা হয়নি : উপদেষ্টা নাহিদ
সুনামগঞ্জ সীমান্তে ২২ লাখ টাকার ইলিশ জব্দ
শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে
তোফাজ্জল হত্যার লোমহর্ষক বর্ণনা দিলেন গ্রেপ্তার ৬ শিক্ষার্থী
বিয়ের দাবিতে প্রেমিকার অনশন, সৌদি পালালেন হাসান