সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

আজ বের না হলে, নিজেকে ক্ষমা করতে পারবো না: তাসরিফ খান

তাসরিফ খান। ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি পালিত হবে আজ। আর এই কর্মসূচিতে যোগ দিতে ভক্তদের প্রতি আহ্বান জানিয়েছেন সংগীতশিল্পী ও ‘কুড়েঘর’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা তাসরিফ খান।

সোমবার (৫ আগস্ট) সকালে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন তিনি। যেখানে তাসরিফ লিখেছেন, আজকে যদি আমি-আপনি ছাত্রদের পক্ষে, ছাত্রদের সাথে না বের হয়ে ঘরে বসে থাকি, তবে নিজেকে আর কোনোদিন আমরা ক্ষমা করতে পারবো না।

এরপর এই সংগীতশিল্পী লেখেন, প্রত্যেক বাবা, প্রত্যেক ভাই, প্রত্যেক বোন, পেশাজীবী, শ্রমজীবী, শিল্পী, কৃষক, দোকানদার, ডাক্তার, ইঞ্জিনিয়ার, শিক্ষক, শিক্ষিকাসহ আপনারা সকলেই অন্তত একটা দিনের জন্য নিজের পেশা ভুলে গিয়ে আজ ছাত্রদের পাশে এসে দাঁড়ান। দেখুন আমরা সবাই মিলে চাইলে যে কোনো অশুভ শক্তি আমাদের সামনে থেকে কীভাবে ধুলার মতো উড়ে যায়।

তাসরিফ আরও লেখেন, এতদিন ধরে যারা জুলুম করেছেন তাদের উদ্দেশ্যে বলছি,নিজেকে মানুষ হিসেবে প্রমাণ করার আজকেই শেষ সুযোগ আপনার। এই অত্যাচারীর তালিকা থেকে নিজেকে সরিয়ে নিন। নিজের ভাই এর উপর আঘাত না করে তাঁকে রক্ষা করুন। একটা দিনের জন্য আজ মানুষ হয়ে দেখুন কত শান্তি লাগে।

প্রশাসনকে উদ্দেশ্য করে এই গায়ক লেখেন, প্রশাসনের উদ্দেশে বলছি- আপনারা দয়া করে ন্যায়ের পক্ষে আসুন। আমাদের বাঁচানোর যেই শপথ আপনারা নিয়েছিলেন আজকে তা পালন করুন। বিশ্বাস করুন, আপনার নিজের ছেলে মেয়েও আজ আপনাকে না জানিয়ে হয়তো পথে বের হয়ে যাবে। আপনার মতো কেউ যেন একটা শক্ত লোহার বুলেট দিয়ে তার নরম বুকটা ছিদ্র করতে না পারে সেটা আজ আপনাকেই নিশ্চিত করতে হবে। একবার শুধু আপনি ন্যায়ের পক্ষে দাঁড়িয়ে দেখুন সবাই আপনার পাশে দাঁড়িয়ে যাবে।

তাসরিফ তার স্ট্যাটাস শেষ করেছেন এভাবে, এসো হে বন্ধু। পথে নেমে এসো। তোমার ভাই বোন সবাই তোমার অপেক্ষায়। বাঁচলে একসাথে বাঁচবো, না হয় একসাথে হাসিমুখে মৃত্যুকে আলিঙ্গন করবো আজ।

Header Ad

সাবেক এমপি সুলতান মনসুর বিমানবন্দরে আটক

সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ। ছবি: সংগৃহীত

কানাডা থেকে দেশে ফিরেই আটক হয়েছেন সাবেক সংসদ সদস্য (এমপি) সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ। সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন থেকে তাকে আটক করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ডিবিপ্রধান রেজাউল করিম মল্লিক গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, কিছু অভিযোগের কারণে জিজ্ঞাসাবাদের জন্য ইমিগ্রেশন থেকে সুলতান মনসুরকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে কিছু অভিযোগ রয়েছে। সে বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করতে ডিবি হেফাজতে নেওয়া হয়েছে।

সুলতান মনসুরের পরিবার সূত্র জানিয়েছে, দীর্ঘ দিন ধরেই যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডায় ভ্রমণে ছিলেন সুলতান মনসুর। ছাত্র আন্দোলনের অনেক আগে থেকেই তিনি দেশের বাইরে ছিলেন। তার বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো মামলা নেই।

উল্লেখ্য, ২০১৮ সালে ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের হয়ে ধানের শীষ প্রতীকে মৌলভীবাজার-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন সুলতান মনসুর। কিন্তু সংসদে নিজের ভূমিকা ছিল আওয়ামী লীগের সংসদ সদস্যদের মতো।

১৯৮৬ সালে সুলতান মনসুর ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি নির্বাচিত হন। ১৯৮৯ সালে নির্বাচিত হন ডাকসুর ভিপি। তার নেতৃত্বে নানা প্রতিকূলতা অগ্রাহ্য করে ডাকসু ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উন্মোচন করা হয়।

ভারত থেকে নেমে আসা ঢলে রংপুরে আকস্মিক বন্যা, পানিবন্দি লক্ষাধিক মানুষ

ভারত থেকে নেমে আসা ঢলে রংপুরে আকস্মিক বন্যা। ছবি কোলাজ: ঢাকাপ্রকাশ

ভারত থেকে নেমে আসা ঢল আর কয়েক দিনের টানা বৃষ্টিতে বেড়েছে রংপুর অঞ্চলের নদ-নদীর পানি। এতে দেখা দিয়েছে আকস্মিক বন্যা। পানিবন্দি হয়ে পড়েছেন রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী ও গাইবান্ধা জেলার নদ-নদীর কূলঘেঁষা চর ও চরদ্বীপসহ লোকালয়ের লক্ষাধিক মানুষ। প্রভাব পড়েছে গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার পাশাপাশি রেলপথেও।

পানি বেড়ে যাওয়ায় ফুলে-ফেঁপে উঠেছে তিস্তা, ঘাঘট, যমুনেশ্বরী, করতোয়া, ধরলা, দুধকুমার ও ব্রহ্মপুত্রসহ অসংখ্য নদ-নদী। পানির চাপ বেড়ে বন্যা নিয়ন্ত্রণ বাঁধগুলোও ঝুঁকিতে পড়েছে। ভাঙন-আতঙ্কে দিন পার করছেন নদীপাড়ের হাজারো মানুষ।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, রোববার (২৯ সেপ্টেম্বর) রাত ৯টার দিকে রংপুরে তিস্তা নদীর কাউনিয়া পয়েন্টে পানির প্রবাহ রেকর্ড করা হয় ২৯ দশমিক ৫৮ সেন্টিমিটার। যা (স্বাভাবিক ২৯ দশমিক ৩১ সেন্টিমিটার) বিপৎসীমার ২৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়।

এর আগে একই পয়েন্টে সন্ধ্যা ৬টায় পানির প্রবাহ বিপৎসীমার ৩১ এবং বিকেল ৩টায় বিপৎসীমার ৩৩ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হয়েছে। এ দিন দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ডালিয়া পয়েন্টে সন্ধ্যা ৬টায় পানির প্রবাহ রেকর্ড করা হয় ৫১ দশমিক ৯৫ সেন্টিমিটার, যা (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার) বিপৎসীমার ২০ সেন্টিমিটার নিচ দিয়ে হয়। বিকেল ৩টায় একই পয়েন্টে পানির প্রবাহ বিপৎসীমার ৮, দুপুর ১২টায় বিপৎসীমার ৩, সকাল ৯টায় বিপৎসীমার ১ সেন্টিমিটার নিচ এবং সকাল ৬টায় বিপৎসীমার ২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে।

গত ৮ ঘণ্টায় (সন্ধ্যা ৬টার আগ পর্যন্ত) উজানে ও দেশের অভ্যন্তরে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি। রংপুর বিভাগের তিস্তা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে, দুধকুমার নদীর পানি সমতল স্থিতিশীল আছে, অন্যদিকে ধরলা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে।

তিস্তা নদীর পানি সমতল রংপুর জেলার কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে ধরলা ও দুধকুমার নদীগুলোর পানি সমতল বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড রংপুরের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, তিস্তার কাউনিয়া পয়েন্টে বিপদসীমার ৩৩ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে, যা আরও বাড়তে পারে। এছাড়া পানি বাড়ায় তিস্তা সংলগ্ন নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বিষয়গুলো নিয়ে সব সময় মনিটরিং করা হচ্ছে। দুয়েক দিনের মধ্যে পানি কমতে শুরু করবে বলেও তিনি জানান।

চিকিৎসা ও আপৎকালীন প্রয়োজন ছাড়া বাংলাদেশিদের ভিসা দেবে না ভারত

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। ছবি: সংগৃহীত

বাংলাদেশের পরিবর্তিত রাজনৈতিক প্রেক্ষাপটে আপৎকালীন এবং চিকিৎসার প্রয়োজন ছাড়া আপাতত বাংলাদেশি নাগরিকদের অন্য কোনো ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। পরিস্থিতি স্বাভাবিক হলে বিষয়টি পুনর্বিবেচনা করবে দেশটি।

রোববার (২৯ সেপ্টেম্বর) ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে ভারতীয় ভিসা পেতে বিলম্ব হচ্ছে। সময় মতো ভিসা না পাওয়ায় গত ২৬ আগস্ট ঢাকায় অবস্থিত ভারতীয় ভিসাকেন্দ্রে বিক্ষোভও দেখান অনেকে। এই প্রেক্ষিতে বাংলাদেশের নাগরিকদের ভিসার আবেদনের ক্ষেত্রে অবস্থান স্পষ্ট করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয় জানিয়েছে, আপৎকালীন ও চিকিৎসার প্রয়োজন ছাড়া আপাতত বাংলাদেশি নাগরিকদের ভিসা দেওয়া হচ্ছে না।

মন্ত্রণালয়ে মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, ‘আপাতত বাংলাদেশিদের চিকিৎসা ও জরুরি প্রয়োজনে ভিসা দেওয়া হচ্ছে। যখন বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হবে, তখন পূর্ণমাত্রায় কাজ শুরু হবে এবং ভিসা প্রদানও স্বাভাবিক হবে।’

গত অগস্টে বাংলাদেশে শেখ হাসিনা সরকারের পতনের পর থেকেই বন্ধ ছিল ভারতের ভিসা পরিষেবা। ভারতীয় দূতাবাসের বহু কর্মীকে ভারতে ফিরিয়ে নেওয়াও হয়। পরে সেপ্টেম্বর থেকে আবার জরুরি ভিত্তিতে পরিষেবা দেওয়া শুরু হয় ভিসা আবেদন কেন্দ্রগুলোতে।

এদিকে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র জানিয়েছে, প্রাথমিকভাবে ভিসা সেন্টার খুলছে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট ও খুলনায়। তবে এখনই সবাই ভিসা পাবে না। শুধু যারা চিকিৎসার জন্য আবেদন করবে, তাদেরই জরুরি ভিত্তিতে দেওয়া হবে অগ্রাধিকার।

এছাড়া সাম্প্রতিক এক বিজ্ঞপ্তিতে ভারত জানিয়েছে, তাদের মতে বাংলাদেশের পরিস্থিতি এখনো স্বাভাবিক নয়। আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক হলে ভিসা প্রদানের বিষয়টিও আবার আগের মতো হয়ে যাবে। আপাতত শর্তসাপেক্ষে বাংলাদেশিদের ভিসা প্রদান করা হবে।

সর্বশেষ সংবাদ

সাবেক এমপি সুলতান মনসুর বিমানবন্দরে আটক
ভারত থেকে নেমে আসা ঢলে রংপুরে আকস্মিক বন্যা, পানিবন্দি লক্ষাধিক মানুষ
চিকিৎসা ও আপৎকালীন প্রয়োজন ছাড়া বাংলাদেশিদের ভিসা দেবে না ভারত
দ্রুত সংস্কার ও নির্বাচনের সংকল্প ড. ইউনূসের
গোবিন্দগঞ্জ ও ডিমলার ইউএনওকে বদলি
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদে নতুন সাত মুখ
জন্মদিন পালন করায় দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানালেন শেখ হাসিনা
সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার মারা গেছেন
নওগাঁ পৌর আ.লীগের সভাপতি শিষাণ ঢাকা থেকে গ্রেপ্তার
মুস্তাফিজকে ছেড়ে দিচ্ছে চেন্নাই!
আ.লীগ এক জঘন্য শাসনের উদাহরণ : আসিফ নজরুল
হিজবুল্লাহর আরেক নেতাকে হত্যার দাবি ইসরায়েলের
সিলেট-সুনামগঞ্জে বজ্রপাতে ৮ জনের প্রাণহানি
বাংলাদেশ শ্রম কল্যাণ তহবিলে ২৪ কোটি ৪৪ লক্ষ টাকা অনুদান দিলো গ্রামীণফোন
তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমানের সাজা স্থগিত
সাকিবের নিরাপত্তা ইস্যুতে পাল্টা শর্ত জুড়ে দিলেন ক্রীড়া উপদেষ্টা
ভারতের রুদ্ধদ্বার বৈঠকে আওয়ামী লীগের পুনর্বাসন পরিকল্পনা
ভুটানকে হারিয়ে এশিয়ান কাপের বাছাইপর্ব শেষ বাংলাদেশের
২৮ দিনে রেমিট্যান্স এলো ২৫ হাজার কোটি টাকা
সমবায় ব্যাংকের ১২ হাজার ভরি সোনা নিখোঁজ