শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ | ২ কার্তিক ১৪৩১
Dhaka Prokash
Header Ad

গাজাকে সাড়ে ২৭ কোটি টাকা দান করলেন এই গায়ক

পপ তারকা অ্যাবেল টেসফায়ে। ছবি: সংগৃহীত

মানবিক কারণে তার অবদানের জন্য বিষেশভাবে পরিচিত "ব্লাইন্ডিং লাইটস" খ্যাত গায়ক দ্য উইকেন্ড (তার আসল নাম, অ্যাবেল টেসফায়ে)। সম্প্রতি, এই গায়ক, বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) শুভেচ্ছা দূত হয়েছেন। গাজায় ডব্লিউএফপি-এর মানবিক কার্যক্রম বাড়াতে তার XO মানবিক তহবিল থেকে আড়াই মিলিয়ন ডলার অর্থাৎ সাড়ে ২৭ কোটি টাকারও বেশি দান করেছেন৷

সংস্থাটি বলছে, এই দানের টাকায় তারা ৮২০ মেট্রিক টন খাদ্য পার্সেল বিতরণে সহায়তা করবে। যা দুই সপ্তাহের মধ্যে ১৭ লাখ ৩ হাজার ফিলিস্তিনিদের ভরণপোষণ প্রদান করবে।

সংস্থাটির উত্তর মধ্যপ্রাচ্যের পরিচালক কোরিন ফ্লেশার জানান, 'এই সংঘাত একটি নজিরবিহীন মানবিক বিপর্যয়ের সূচনা করেছে। বিশ্ব খাদ্য কর্মসূচি গাজায় সাহায্য প্রদানের জন্য অক্লান্ত পরিশ্রম করছে। কিন্তু আমরা যে ক্ষুধার মাত্রার প্রত্যক্ষ করছি তা মোকাবেলার জন্য সাহায্যের পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।'

গত ৭ অক্টোবর হামাসের একটি আশ্চর্য হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েলি বাহিনীর কয়েক সপ্তাহের তীব্র বোমাবর্ষণের কারণে এই সংকটের উদ্ভব হয়েছে। ফ্লেশার আরও বলেন, "আমাদের দলগুলি যতটা সম্ভব বেশি মানুষের কাছে পৌঁছানোর জন্য দাতাদের কাছ থেকে টেকসই সমর্থন সহ নিরাপদ এবং চলমান মানবিক অ্যাক্সেসের প্রয়োজন৷ ফিলিস্তিনের জনগণের জন্য এই গুরুত্বপূর্ণ অবদানের জন্য আমরা অ্যাবেলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি এবং আশা করি অন্যরা অ্যাবেলের উদাহরণ অনুকরণ করবে৷ আমাদের চলমান প্রচেষ্টাকে সমর্থন কররে।"

উল্লেখ্য, অ্যাবেল টেসফায়েকে ২০২১ সালের অক্টোবরে একজন গুডউইল অ্যাম্বাসাডর হিসেবে নিযুক্ত করা হয়েছিল এবং তার XO ফান্ডের মাধ্যমে ১.৮ মিলিয়ন ব্যক্তিগত অনুদান দিয়ে বিশ্ব খাদ্য কর্মসূচির বিশ্বব্যাপী ক্ষুধা ত্রাণ উদ্যোগকে সমর্থন করেছেন। এছাড়াও এই গায়ক তার "আফটার আওয়ারস টিল ডন" স্টেডিয়াম সফরের ২০২৪ সালের গ্লোবাল লেগ চলাকালীন বিক্রি হওয়া কনসার্ট টিকিট প্রতি ১ ডলার এর সমতুল্য XO মানবিক তহবিলে বরাদ্দ করার প্রতিশ্রুতি জানিয়েছেন।

Header Ad

ডিমের পর এবার মুরগির দামে ঊর্ধ্বগতি

ডিমের পর এবার মুরগির দামে ঊর্ধ্বগতি। ছবি: সংগৃহীত

বেশ কয়েকদিন ধরে বিভিন্ন অজুহাতে লাফিয়ে বেড়েছে ডিমের দাম। কয়েকদিন আগে খুচরা পর্যায়ে প্রতিডজন ডিমের দাম ছুঁয়েছিল ১৮০-১৯০ টাকা পর্যন্ত। সবশেষ ডিম আমদানিতে ২০ শতাংশ শুল্ক হ্রাস করার পর ডিমের দাম কমেছে। এদিকে ডিমের দামে কিছুটা স্বস্তি ফিরলেও নতুন করে অস্থিরতা দেখা দিয়েছে মুরগির দামে।

শুক্রবার (১৮ অক্টোবর) কারওয়ান বাজার, নিউমার্কেট বাজারসহ রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

কয়েকদিন আগে খুচরা পর্যায়ে প্রতিডজন ডিমের দাম ছুঁয়েছিল ১৮০-১৯০ টাকা পর্যন্ত। সবশেষ ডিম আমদানিতে ২০ শতাংশ শুল্ক হ্রাস করার পর ডিমের দাম কমেছে। বর্তমানে প্রতি ডজন ডিম খুচরা পর্যায়ে ১৫৫-১৬০ টাকায় বিক্রি হচ্ছে। পাইকারিতে প্রতি ডজন ডিম ১৫০ টাকা ও হালি ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা বলেছেন, সরকার নির্ধারিত দামে ডিম বিক্রির চেষ্টা করা হচ্ছে। তবে সরবরাহ ঠিক থাকলে খুব শিগগির দাম আরও কমে আসবে।

ক্রেতারা বলছেন, বাজারে মাছ-মুরগির দাম আগে থেকে লাগামহীন। এখনও প্রতি ডজন ডিমে গুনতে হচ্ছে দেড়শ টাকার বেশি। প্রোটিনের চাহিদা মেটানোর পণ্যটিও এখন নাগালের বাইরে; আমিষের তো কথাই নেই।

মো. হোসেন আলী নামের এক ক্রেতা বলেন, মাছ-মাংস কিনতে গেলে মাস চালানো সম্ভব হয়না। এখন ডিমের দামও চড়া। এতে প্রোটিনের চাহিদা মেটাতেও হিমশিম খেতে হচ্ছে।

বাজারঘুরে দেখা গেছে, প্রতি কেজি ব্রয়লার মুরগি ২০০-২১০ টাকা ও সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৮০-৩০০ টাকায়। আর সাদা লেয়ার ২৫০ টাকা ও লাল লেয়ার বিক্রি হচ্ছে ২৮০ টাকায়। বিক্রেতারা বলছেন, বাজারে কমেছে মুরগির সরবরাহ। তাছাড়া, মুরগির ফিড ও বাচ্চার দাম বাড়ায় ব্যাহত হচ্ছে উৎপাদনব্যবস্থা, যার প্রভাব পড়ছে বাজারেও।

কারওয়ান বাজারের মুরগি ব্যবসায়ী আব্দুল আলিম জানান, এখন আর আগের মতো মুরগি আসছে না। সেই সঙ্গে পাইকারিতে দাম বাড়ায় এর প্রভাব পড়ছে খুচরা বাজারেও।

Header Ad

বায়তুল মোকাররমের নতুন খতিব মুফতি আব্দুল মালেক

বায়তুল মোকাররমের নতুন খতিব মুফতি আব্দুল মালেক। ছবি: সংগৃহীত

দেশবরেণ্য ইসলামি আইন বিশেষজ্ঞ ও হাদিস বিশারদ মারকাজুদ দাওয়াহর পরিচালক মুফতি আবদুল মালেককে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব পদে নিয়োগ দেয়া হয়েছে।

বৃস্পতিবার (১৮ অক্টোবর) সরকারের উচ্চ পর্যায় থেকে তাকে জাতীয় মসজিদের খতিব পদে নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে বলে শুক্রবার সকালে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

এতে জানানো হয়, মুফতি আবদুল মালেক দেশ-বিদেশের প্রসিদ্ধ শিক্ষাপ্রতিষ্ঠানে ইসলামিক স্টাডিজ, হাদিস ও ফিকহে ইসলামির ওপর উচ্চতর ডিগ্রি অর্জনকারী একজন প্রখ্যাত ইসলামি স্কলার। বিশ্বখ্যাত ইসলামি পণ্ডিত মুফতি বিচারপতি তাকী ওসমানী (হাফি) তার উস্তাদ। আরব বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ইসলামি পণ্ডিত ও সৌদি আরবের রিয়াদে অবস্থিত ইমাম মোহাম্মদ ইবনে সাউদ ইসলামি বিশ্ববিদ্যালয়ের উসুলুদ্দীন অনুষদের অধ্যাপক শায়খ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহ (রহ.)-র অধীনে তিনি দুবছর হাদিস ও ইসলামি আইন বিষয়ে উচ্চতর গবেষণা পরিচালনা করেন।

এতে আরও বলা হয়, তিনি মক্কা, মদিনা, পাকিস্তান, ভারত ও তুরস্ক সফর করেছেন এবং বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেছেন। তিনি ইতোমধ্যে বাংলা, আরবি, ইংরেজি ও উর্দু ভাষায় মোট ১৬টি গ্রন্থ রচনা করেছেন। এ ছাড়া, তার তত্ত্বাবধানে মাসিক আল কাউসার নামে নিয়মিত একটা গবেষণা পত্রিকা বের হয়।

এর আগে গত ২২ সেপ্টেম্বর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি মো. রুহুল আমিনকে যথাযথ প্রক্রিয়া অনুসরণের মাধ্যমে খতিবের পদ থেকে অপসারণ করা হয়।

Header Ad

ইসরায়েলি হামলায় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত

ইয়াহিয়া সিনওয়ার। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রধান নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত হয়েছেন। গতকাল বুধবার গাজার রাফায় ইসরায়েলি বাহিনীর হামলায় প্রাণ হারান তিনি। তবে দখলদার সেনারা জানত না তারা সিনওয়ারকে হত্যা করেছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ তার মৃত্যুর তথ্য জানিয়েছেন।

ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ জানিয়েছে, বুধবার গাজার রাফার একটি ভবনে হামাসের কয়েকজন যোদ্ধাকে প্রবেশ করতে দেখে ইসরায়েলি সেনারা। এরপর সেখানে হামলা চালানোর নির্দেশ দেওয়া হয়। হামলার পর সেনারা সেখানে যাওয়ার পর সিনওয়ারের মতো দেখতে এক যোদ্ধাসহ মোট তিনজনের মরদেহ পায় তারা। এরপর বৃহস্পতিবার নিশ্চিত হওয়া গেছে ওই মরদেহটি সিনওয়ারেরই ছিল।

হামাসের দুটি সূত্র সৌদির সংবাদমাধ্যম আশরাক আল-আসওয়াতকে সিনওয়ারের মৃত্যুর তথ্যটি নিশ্চিত করেছে। সূত্রগুলো জানিয়েছে, গাজার ভেতর এবং বাইরে থাকা নেতাদের সিনওয়ারের মৃত্যুর খবর জানানো হয়েছে।

তারা আরও জানিয়েছেন, সিনওয়ারের নিরাপত্তারক্ষীদের সঙ্গে কয়েকদিন আগে সবার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

Header Ad

সর্বশেষ সংবাদ

ডিমের পর এবার মুরগির দামে ঊর্ধ্বগতি
বায়তুল মোকাররমের নতুন খতিব মুফতি আব্দুল মালেক
ইসরায়েলি হামলায় হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত
দুপুরের মধ্যে দেশের ৬ অঞ্চলে ঝড়-বৃষ্টি, হুঁশিয়ারি সংকেত
বিরামপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি প্রদান
স্বাধীন বাংলা বেতারের শিল্পী সুজয় শ্যাম মারা গেছেন
ভূমিকম্পে কেঁপে উঠলো রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল
কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস
তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী আটক
পল্লী বিদ্যুৎ কর্মীদের কর্মসূচি স্থগিত, সারাদেশে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক
ইতা‌লি গমনেচ্ছুদের জন্য বড় দুঃসংবাদ
এস আলমের কালো টাকা সাদা করে বরখাস্ত ৩ আয়কর কর্মকর্তা
শিগগিরই ট্যুরিস্ট ভিসা চালু করছে না ভারত
৩০ লাখ করে টাকা পাবে প্রতিটি শহীদ পরিবার: মাহফুজ আলম
দিল্লিতেই থাকবেন শেখ হাসিনা, জানিয়ে দিল ভারত
নাটকে অভিষেক হলো মেহজাবীনের বোন মালাইকার
স্বামীর কবরে চিরনিদ্রায় শায়িত হলেন মতিয়া চৌধুরী
বেক্সিমকো গ্রুপের ৪ প্রতিষ্ঠান কেনার প্রস্তাব বিদেশি বিনিয়োগকারীদের
ইসরায়েলকে ৩০ দিনের সময় দিয়ে যুক্তরাষ্ট্রের কঠোর হুঁশিয়ারি
৩১ বছর বয়সেই মারা গেলেন ওয়ান ডিরেকশন তারকা লিয়াম পেইন