রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪ | ১৪ আশ্বিন ১৪৩১
Dhaka Prokash
Header Ad

ইলিয়াস কাঞ্চনের কমিটি পিকনিক ছাড়া কিছুই করেনি : সোহেল রানা

ফাইল ছবি

ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বাধীন কমিটি দুই বছরে পিকনিক ছাড়া কিছুই করেনি বলে মন্তব্য করেছেন বাংলা চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি সোহেল রানা। সেই সাথে শিল্পী সমিতির পিকনিকে জায়েদ খানকে দাওয়াত না দেওয়ায় অভদ্রতা বলেছেন তিনি।

দেশের একটি অনলাইন গণমাধ্যমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি।

সোহেল রানা বলেন, ‘শিল্পী সমিতির মেয়াদ শেষ হয়ে গেছে। আসলে ইলিয়াস কাঞ্চন এই দুই বছরে কিছুই করতে পারেনি। কারণ, পুরো কমিটি নিয়ে একটা মিটিংই করতে পারেনি। এক দল কখনো মিটিংয়ে আসেনি। একা তো ওর পক্ষে কিছু করা সম্ভব না। ওর জীবনের এই একটা পার্ট সেটা ভুলে যেতে চাইবে। এই সময়ে শিল্পী সমিতি একটা পিকনিক ছাড়া কিছুই করতে পারেনি। আগে মিশা-জায়েদ যেভাবে কাজ করত, এ কমিটি আসার পর সেরকম কিছুই দেখিনি আমি। নিজেদের মধ্যে ভেদাভেদ থাকলে কখনো ভালো কিছু করা সম্ভব না। ভালো কিছু করতে হলে সবাইকে এক হয়ে কাজ করতে হবে। সে দিক থেকে মিশা-জায়েদ কমিটি অনেক ভালো ছিল। মানুষ জানত একটি কমিটি আছে বিপদে পাশে পাওয়া যায়। সবসময় ঈদে দু-তিনশো মানুষের বাসায় উপহার যেত।’

জায়েদ খানের সদস্যপদ বাতিলের বিষয়ে সোহেল খান বলেন, ‘কি অপরাধে পরপর তিনবার সাধারণ সম্পাদক নির্বাচিত জায়েদের সদস্যপদ স্থগিত করা হয়েছে জানি না। তার ভুল থাকতে পারে কিন্তু তাকে শোকজ করা হয়েছে কিনা, নিয়ম অনুযায়ী সদস্যপদ স্থগিত করা হয়েছে কিনা বলতে পারছি না। আমার জানা মতে, কারো সদস্যপদ স্থগিত করতে হলে তিনবার শোকজ করতে হয়। তার উত্তর যদি সন্তোষজনক না হয়ে থাকে তাহলে সবাই মিটিংয়ের মাধ্যমে সিদ্ধান্ত নিতে পারে। এভাবে হয়েছে কিনা আমার ঠিক জানা নেই। সঠিকভাবে হয়ে থাকলে ঠিক আছে। আর যদি সঠিক নিয়মে না হয়ে থাকে তাহলে নির্বাচনের আগে তাকে বের করে দেওয়া ভালো হয়নি। তাদের মধ্যে যে দূরত্ব ছিল সেটা মিলিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছিল, সেটাকে আরো উসকে দেওয়া হয়েছে।’

জায়েদ খানকে শিল্পী সমিতির পিকনিকে দাওয়াত না দেয়া প্রসঙ্গে সোহেল রানা বলেন, ‘এটা সাধারণ একটা অভদ্রতা। জায়েদের সদস্যপদ যদি নাও থাকে পূর্বে সমিতির জন্য কয়েক বছর কাজ করেছে, সেজন্য হলেও ওরে দাওয়াত দেওয়া ছিল ভদ্রতা। জায়েদ তো বড় অন্যায়কারী কিংবা ক্রিমিনাল না যে, দাওয়াত দেওয়া যাবে না। শিল্পী না তারপরও অনেককেই তো দাওয়াত করা হয়েছে। নিজের সহকর্মীর প্রতি পারস্পরিক সম্মান ও শ্রদ্ধাবোধ থাকা উচিত। সেখানে দাওয়াত না দেওয়া শোভনীয় মনে হয়নি। জায়েদকে আটকে দেওয়ার জন্যই সদস্যপদ স্থগিত করেছে। ওরাই বেশি কাজ করেছে। সবার নাম আসে না। জায়েদ খান সাধারণ সম্পাদক যার কারণে বার বার নাম আসে।’

 

Header Ad

খৈয়াছড়া ঝরনায় পর্যটক প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা

ছবি: সংগৃহীত

চট্টগ্রামের মিরসরাইয়ের খৈয়াছড়া ঝরনায় সংস্কারকাজ ও পর্যটকদের সুরক্ষার জন্য সাময়িকভাবে পর্যটক প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

শনিবার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন চট্টগ্রাম উত্তর বন বিভাগের বারৈয়াঢালা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা আশরাফুল আলম।

তবে উত্তর বন-বিভাগের অধীন অন্য ঝরনায় পর্যটকদের প্রবেশ স্বাভাবিক থাকবে। ঝরনায় ভ্রমণের সময় বন বিভাগের কর্মচারী অথবা ট্যুরিস্ট গাইড সঙ্গে নিয়ে ভ্রমণ করার অনুরোধ জানিয়েছে বন বিভাগ।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের বারৈয়াঢালা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা আশরাফুল আলম বলেন, চলমান বিরূপ আবহাওয়া এবং সংস্কারকাজের জন্য খৈয়াছড়া ঝরনাটি সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। এর আগে এ ঝরনায় পাথর পড়ে এক ব্যাংক কর্মকর্তার মৃত্যুর ঘটনা ঘটে। পানি এসে পাথরগুলো ভেঙে পড়ছে। যে কারণে ঝরনা থেকে ঝুঁকিপূর্ণ পাথর সরানোর কাজ চলছে। এজন্য সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

মিয়ানমার থেকে ফিরলেন ৮৫ বাংলাদেশি, ফেরত গেলেন ১২৩ বিজিপি-সেনা সদস্য

মিয়ানমার থেকে ফিরলেন ৮৫ বাংলাদেশি। ছবি: সংগৃহীত

মিয়ানমারে কারাভোগ শেষে ফিরেছেন ৮৫ বাংলাদেশি। তাদের নিয়ে আসা জাহাজে ফেরত যাচ্ছেন প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া ১২৩ বিজিপি ও সেনা সদস্য।

রবিবার (২৯ সেপ্টেম্বর) সকালে কক্সবাজার শহরের উত্তর নুনিয়াছড়া বিআইডব্লিউটিএ ঘাটে তাদের গ্রহণ ও হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়।

মিয়ানমার নৌবাহিনীর জাহাজে ফিরে আসা বাংলাদেশি নাগরিকদের সকাল ৯টার দিকে বেসরকারি ব্যক্তি মালিকানাধীন জাহাজ কর্ণফুলী টাগে (টাগ-১) করে বঙ্গোপসাগরের বাংলাদেশি পানিসীমা থেকে উত্তর নুনিয়াছড়া বিআইডব্লিউটিএ ঘাটে নিয়ে আসা হয়। এর আধাঘণ্টা আগে মিয়ানমারের সেনা ও বিজিপি সদস্যদের ঘাটে নিয়ে আসা হয়।

গতকাল শনিবার (২৮ সেপ্টেম্বর) মিয়ানমারের সিতওয়ে বন্দর থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা দেন তারা। মিয়ানমার নৌবাহিনীর জাহাজ ‘ইউএমএস চিন ডুইন’ তাদের বহন করে নিয়ে আসে। এই জাহাজে মিয়ানমার থেকে পালিয়ে আসা সেনা ও বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সদস্যরা ফিরে গেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রত্যাবর্তনকারীদের মধ্যে ২৬ জন মিয়ানমারের মলামাইন কারাগারে, ১৬ জন পাথেইন কারাগারে, ৩ জন চকমারউ কারাগারে, এবং বাকিরা রাখাইনের বিভিন্ন কারাগারে আটক ছিলেন। তাদের অধিকাংশই কক্সবাজার, নারায়ণগঞ্জ ও নরসিংদী জেলার বাসিন্দা। বাকিরা বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, নোয়াখালী ও ঢাকার বাসিন্দা।

সংশ্লিষ্টদের মতে, বাংলাদেশের ইয়াঙ্গুনস্থ দূতাবাস এবং সিতওয়েস্থ কনস্যুলেটের প্রচেষ্টায় এসব নাগরিকদের দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। গত ১৫ মাসে এই উদ্যোগের মাধ্যমে ৩৩২ জন বাংলাদেশিকে মিয়ানমার থেকে দেশে ফেরত আনা হয়েছে। সর্বশেষ গত ৮ জুনে ৪৫ জন বাংলাদেশি দেশে ফিরেছিলেন।

ইতিপূর্বে ১৫ ফেব্রুয়ারি ইনানী নৌবাহিনীর জেটিঘাট থেকে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া ৩৩০ বিজিপি, সেনা এবং কাস্টমস কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের ফেরত পাঠানো হয়েছিল। এরপর ২৫ এপ্রিল কক্সবাজার শহরের উত্তর নুনিয়াছড়ার বিআইডব্লিউটিএ ঘাট থেকে ২৮৮ সেনা ও বিজিপি সদস্যকে ফেরত পাঠানো হয় এবং ১৭৩ বাংলাদেশি নাগরিক বাংলাদেশে ফেরত আসেন। সর্বশেষ ৮ জুন একই ঘাট থেকে ১৩৪ জন বিজিপি এবং সেনা সদস্য মিয়ানমারে ফেরত যান এবং মিয়ানমার থেকে ফেরত আসেন ৪৫ জন বাংলাদেশি নাগরিক।

এদিকে প্রত্যাবর্তনের এই প্রক্রিয়ায় বাংলাদেশ দূতাবাস এবং কনস্যুলেট প্রত্যাগতদের পরিচয় যাচাইকরণ, ভ্রমণ অনুমতি প্রদান এবং স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় সাধনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

মেসির গোলে ড্র নিয়ে মাঠ ছাড়লো মায়ামি

ছবি: সংগৃহীত

মেজর লিগ সকারে কিছুতেই চেনা ছন্দ খুঁজে পাচ্ছে না ফ্লোরিডার ক্লাব ইন্টার মায়ামি। শুরুর বেশকটি ম্যাচে তারকা ফুটবলার লিওনেল মেসিকে পায়নি দলটি। আর্জেন্টাইন এই কিংবদন্তি ফিরলেও জয়ের দেখা পাচ্ছে না মায়ামি। মেজর লিগ সকারে শুরুতে পিছিয়ে পড়েছিল ইন্টার মায়ামি। দ্বিতীয়ার্ধে তারা ড্র নিয়ে মাঠ ছেড়েছে লিওনেল মেসির গোলে।

আজ ফ্লোরিডার ফোর্ট লডারডেলে শার্লটের বিপক্ষে পিছিয়ে পড়েও ১-১ ড্রয়ে মাঠ ছেড়েছেন মেসিরা। এই ড্রয়ের পরেও মেজর লিগ সকারের ইস্টার্ন কনফারেন্সে পয়েন্ট তালিকার শীর্ষে আছে মায়ামি। ৩১ ম্যাচে তাদের সংগ্রহ ৬৫ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা কলম্বাসের চেয়ে তারা ৯ পয়েন্ট এগিয়ে। সাপোর্টার্স শিল্ডের পয়েন্ট তালিকায়ও শীর্ষে আছে মায়ামি। আগামী বৃহস্পতিবার কলম্বাসের সঙ্গে অন্তত ড্র করলেই সাপোর্টার্স শিল্ডের শিরোপাও জিতবেন মেসিরা।

ঘরের মাঠে খেলা, তবু শুরু থেকে তেমন ছন্দ ছিল মায়ামির খেলায়। প্রথমার্ধে তেমন কোনো আক্রমণ শানাতে পারেনি তারা। এরপর দ্বিতীয়ার্ধে এগিয়ে যায় শার্লট। ৫৭তম মিনিটে গোল হজম করার পর কিছুটা জেগে ওঠে মায়ামি। পরের মিনিটেই মেসির দুর্দান্ত হেড ঠেকিয়ে দেন শার্লট গোলকিপার।

প্রথম সুযোগ কাজে লাগাতে না পারলেও দ্বিতীয়বারের প্রচেষ্টায় ঠিকই গোলের দেখা পান মেসি। ৬৭তম মিনিটে বক্সের বাইরে থেকে মেসির বাঁ পায়ের জোরালো শট আর ঠেকাতে পারেননি শার্লট গোলরক্ষক। এবারের মেজর লিগে এটা মেসির ১৫তম গোল। ওই গোলেই শেষ রক্ষা হয় মায়ামির। ৭৬তম মিনিটে পেনাল্টি উপহার পেয়েছিল তারা। কিন্তু ভিএআর দেখে সিদ্ধান্ত বাতিল করেন রেফারি। এরপর লুইস সুয়ারেজ একটি সহজ সুযোগ নষ্ট করায় আর জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি স্বাগতিকরা।

সর্বশেষ সংবাদ

খৈয়াছড়া ঝরনায় পর্যটক প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা
মিয়ানমার থেকে ফিরলেন ৮৫ বাংলাদেশি, ফেরত গেলেন ১২৩ বিজিপি-সেনা সদস্য
মেসির গোলে ড্র নিয়ে মাঠ ছাড়লো মায়ামি
আত্মসমর্পণের পর কারাগারে সাংবাদিক মাহমুদুর রহমান
প্রতি কেজি ইলিশ ৭০০ টাকা নির্ধারণ করতে আইনি নোটিশ
ঢাকা মহানগর উত্তর বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা
দেশে ফেরত পাঠানো হচ্ছে ‘টাইগার রবি’কে, হতে পারেন নিষিদ্ধ
কুষ্টিয়ায় কোরআন পড়া শেষে বাড়ি ফেরার পথে প্রাণ গেল ৩ স্কুলছাত্রীর
নেপালে ভয়াবহ বন্যা-ভূমিধসে ১১২ জনের মৃত্যু
বিপৎসীমার ওপরে তিস্তার পানি, আতঙ্কে নদী পাড়ের মানুষ
দেশে ফিরলেন প্রধান উপদেষ্টা ড. ইউনূস
খুলনায় বিএনপির ৪ নেতাকে বহিষ্কার
শেখ হাসিনা ক্ষমতার লোভে সুস্পষ্ট গণহত্যা চালিয়েছে: মাসুদ সাঈদী
দেশের বাজারে সোনার দাম কমানোর ঘোষণা
সব পর্যায়ে নির্বাচন ব্যবস্থাকে কার্যকর করতে হবে: স্থানীয় সরকার উপদেষ্টা
দর্শনা যৌথবাহিনীর হাতে ফেন্সিডিলসহ জামাই-শাশুড়ি আটক
পাকিস্তানকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
নির্বাচিত সরকারই কেবল দেশে উন্নয়নের নতুন ধারা সৃষ্টি করতে পারে: তারেক রহমান
শেখ হাসিনার জন্মদিনে ঢাবি টিএসসিতে গণ জুতা নিক্ষেপ কর্মসূচি
গোপালগঞ্জে শেখ হাসিনার জন্মদিন পালনে পুলিশের বাধা, দৌড়ে পালালো ছাত্রলীগ